Reading Time: 4 minutes

বছরের এই সময়টা বেশ উৎসব মুখর হয়ে থাকে। বেশ কিছু গুরুত্বপূর্ণ উপলক্ষ এই মাসটিকে করেছে আরও আকর্ষণীয়। যেমন, অক্টোবরের শুরুর দিকে থাকে শরৎকাল আবার শেষের দিকে থাকে হেমন্তকাল। দুই ঋতুর সংমিশ্রণ এই মাসটিকে করে তুলে আরও চমৎকার। বছরের এই সময়টাতে ঘুরে বেড়াতে কার না ভালো লাগে! ধর্ম যার যার কিন্তু উৎসব যেন সবার। এই আস্থায় আমরা উপভোগ করে যাচ্ছি একের পর এক সুন্দর সব উৎসব। হিন্দু ধর্মাবলম্বীদের এমনই এক মহা উৎসব হতে যাচ্ছে এই অক্টোবর মাসেই। শারদীয় দুর্গা পূজা। দুর্গা পূজার এই দিনগুলো কাটে বেশ জাঁকজমকপূর্ণ। শুধু কি পূজা নিশ্চয়ই না! এর সাথে আরও আছে বেশ কিছু চমৎকার ইভেন্ট। চলুন তবে দেখে নেই, অক্টোবরে কোথায় কি হচ্ছে? এবং সেই অনুযায়ী এখনই করে নিন, ঘুরে দেখার পূর্ব পরিকল্পনা।

শারদীয় দুর্গা পূজা 

তারিখঃ  ০৩ থেকে ০৮ অক্টোবর
সময়ঃ  ভোর – মাঝরাত পর্যন্ত
স্থানঃ  গুলশান, বনানী, কলাবাগান এবং পুরান ঢাকা ইত্যাদি

শারদীয় দুর্গা পূজা
শারদীয় দুর্গা পূজা

দেবী দুর্গার আগমনী বার্তা শুরু হতে যাচ্ছে আগামী ৩ অক্টোবর থেকে। মহালয়ার মাধ্যমে শুরু হয় শারদীয় দুর্গা পূজা। দেবী দুর্গার আগমনের জন্য করা এই আয়োজনকে বলা হয় মহালয়া। হিন্দু ধর্মাবল্বীদের অন্যতম বড় উৎসব শারদীয় দুর্গা পূজা শুরু হয় এই মহালয়ার পাঁচ থেকে ছয় দিন পরে। দেশের বিভিন্ন পূজামণ্ডপে ভোর থেকেই পূজা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। বিভিন্ন মণ্ডপে থাকে হরেক রকম সাজ। দেবী দুর্গার সাজ পোশাক দেখতেও অনেকেই ভিড় জমায়। পুজার এই সময়ে প্রায় সব পূজা মণ্ডপেই আয়োজিত হয় নানা রকম সাংস্কৃতিক অনুষ্ঠান। রঙিন আলোয় সজ্জিত থাকে পূজা প্রাঙ্গণগুলো। বাহারি আলোর এমন সজ্জা কেবল মাত্র দুর্গা পূজার সময়েই দেখা যায়। তাই হয়তো সকল ধর্ম ও শ্রেণী পেশার মানুষেরা এই উৎসবে সমবেত হন। শুধু যে জমজমাট আলো কিংবা গান বাজনারই আয়োজন থাকে তা কিন্তু নয়। থাকে ঐতিহ্যবাহী প্রসাদ। এমন এক আনন্দঘন উৎসব কি না দেখে থাকা যায়? নিশ্চয়ই না! 

জামদানী ফেস্টিভাল ২০১৯

তারিখঃ  ০৬ সেপ্টেম্বর – ১২ অক্টোবর
সময়ঃ  দুপুর ১২টা – রাত ৮টা পর্যন্ত
স্থানঃ  বাংলাদেশ শিল্পকলা একাডেমী 

জামদানী শাড়ি
তৈরি হচ্ছে জামদানী শাড়ি

নারী শব্দটি শুনতেই সম্ভবত আর একটি অনুষঙ্গ হুট করেই মনে চলে আসে। হ্যাঁ একদম সঠিক ভাবছেন। আমি শাড়ির কথা বলছি। তাও আবার বাংলার ঐতিহ্যবাহী শাড়ি জামদানী। এমন একটি হাতে বোনা নকশা করা শাড়ি আমাদের সকলের প্রিয়। দেশ বিদেশের অনেকেই আলমিরার শোভা বাড়িয়েছে এই জামদানী শাড়ি তুলে রেখে। আর এমন ঐতিহ্যবাহী  শাড়ির উৎসব দেখতে নিশ্চয়ই যাওয়া চাই? ছেলে মেয়ে নির্বিশেষে সকলেরই যাওয়া উচিত এই উৎসবে। জামদানী শাড়ির ইতিকথা থেকে শুরু করে সমসাময়িক অবস্থাও জানা যাবে। সময় করে ঘুরে আসুন তবে।

জোকার মুভি প্রিমিয়ার 

তারিখঃ  ০৪ অক্টোবর
সময়ঃ  সকাল ১১টা
স্থানঃ  সিনেপ্লেক্স, বসুন্ধরা সিটি, পান্থপথ। 

পপ কর্ন
জোকার মুভি প্রিমিয়ার

এবার একটু আলাদা কিছু। পূজা কিংবা শাড়ির উৎসবে ঘুরে যদি কিছুটা একঘেয়েমি এসে যায় সেক্ষেত্রে আপনার জন্য আছে আর একটি চমৎকার ইভেন্ট। পান্থপথের সিনেপ্লেক্সে হতে যাচ্ছে ‘জোকার’ মুভির প্রথম প্রিমিয়ার। আপনি যদি ডিসি ফ্যান হয়ে থাকেন এই সুযোগ হাতছাড়া করবার নয়। সুতরাং, নিজের এবং আপনার প্রিয়জনের জন্য বরাদ্দ করে ফেলুন ৪ অক্টোবরের দিনটি। ইতিমধ্যে আলোড়ন তৈরি করা এই মুভিটি দেখতে নাকি বেশ জমপেশ হয়েছে। এবার হতে যাচ্ছে আপনার পালা। কোন রিস্ক নেয়া চলবে না আগেভাগে টিকিটের ব্যবস্থা করে ফেলুন। 

৪র্থ ইন্টারন্যাশনাল সেফটি এন্ড সিকিউরিটি এক্সপো বাংলাদেশ ২০১৯ 

তারিখঃ  ১৭ থেকে ১৯ অক্টোবর
সময়ঃ  সকাল ১০.৩০ টা – রাত ৮ টা পর্যন্ত
স্থানঃ  আইসিসিবি

সিকিউরিটি টাইপো
সেফটি এন্ড সিকিউরিটি এক্সপো

সেফটি এবং সিকিউরিটি এখনকার সময়ের প্রথম চাহিদা। দৈনন্দিন জীবনে দুর্ঘটনা যেভাবে বেড়েই যাচ্ছে। তাতে, আপনাকে জানতেই হবে কিভাবে এবং কি উপায়ে সেফটি এবং সিকিউরিটি আরও জোরদার করা যায়। আপনি যদি বাসা কিনছেন কিংবা বাসার নিরাপত্তা নিয়ে ভাবছেন? তাহলে, এই এক্সপোটা আপনার জন্য মাস্ট ভিজিট। শুধু কি বাসা? মোটেও না! অফিস কিংবা কমার্শিয়াল স্পেস সবকিছুর এখন সমান নিরাপত্তা প্রয়োজন। এই এক্সপো ঘুরে দেখলে আপনি জানতে পারবেন আপনার বাসা বা অফিসের জন্য কেমন সেফটি এবং সিকিউরিটি লাগবে। সুতরাং, সময় করে ঘুরে আসুন।

ওয়েডিং ফিয়েস্তা – দ্যি বেষ্ট অফ বাংলাদেশ 

তারিখঃ  ২৫ ও ২৬ অক্টোবর
সময়ঃ  সকাল ১১ টা  – রাত ১১ টা
স্থানঃ  হোটেল আমারি ঢাকা 

বর কনের হাতের ছবি
ওয়েডিং ফিয়েস্তা

এখন বাংলাদেশে প্রায় সারা বছরই বিয়ের মৌসুম। কিন্তু, শীতকালে এই বিয়ের উৎসব যেন আরও দ্বিগুণ জমে ওঠে। বছরের শেষের দিকের এই সময়টা বিয়ের জন্য বেশ জনপ্রিয়। বিয়ের কাজ মানেই রাজ্যের ঝামেলা। আর এই ঝামেলা থেকে মুক্তি পেতে, সময় করে ঘুরে আসতে পারেন। বিয়ের সব  কাজের ওয়ান স্টপ স্যলুশন প্রভাইডার ‘ওয়েডিং ফিয়েস্তা’ থেকে। এখানে আপনি পেয়ে যাবেন, বিয়ের ফটোগ্রাফি থেকে শুরু করে ইভেন্ট প্ল্যানার। এমনকি বিয়ের শপিংও এখানে সেরে ফেলতে পারবেন। যেমন সময় বেঁচে যাবে তেমনি রাজ্যের ঝামেলাও মিটে যাবে। সময় করে ঘুরে আসুন।  

কেমন লাগলো এই সব ইভেন্টের তালিকা? কোন ইভেন্টটি আপনি ভিজিট করতে যাচ্ছেন? ভিজিট করে আপনার অভিজ্ঞতা জানাতে আমাদের ভুলবেন না! অক্টোবরে কোথায় কি হচ্ছে এ ধরনের লেখাগুলো পড়ুন বিপ্রপার্টি ব্লগ এ।

Write A Comment