Reading Time: 4 minutes

অনেকর কাছেই নিজের বাড়ি সাজানো শখ থেকেও বেশি। কেবল বাড়ির মাস্টার বেডরুম সাজালেই যে হবে তা কিন্তু না। পুরো বাড়ি আর তার একেকটি কর্নার সাজানোও বেশ গুরুত্বপূর্ণ। নয়তোবা বাড়ির ইন্টেরিয়রটা খাপ ছাড়া দেখাবে। নিজের ঘর সাজানোর পাশাপাশি অনেকেই অতিথি ঘরটাও পরিপাটি করে সাজাতে পছন্দ করেন। কটা দিনের জন্য ঘুরতে এলে যেন অন্যরকম একটা অভিজ্ঞতা পায় অতিথি সেই লক্ষ্যেই অতিথি ঘর টাকে বাকি ঘরগুলোর মতই প্রাধান্য দেওয়া হয়। অতিথি ঘরটা কেবল অতিথির ব্যবহারের জন্য প্রস্তুত রাখতে হবে তা কিন্তু নয়, বাড়ির বাড়তি ঘরটা একটু সুন্দর করে সাজিয়ে রাখলে নিজের একাকী সময়টাও কিন্তু সেখানেই কাটাতে পারবেন। আপনি চাইলে বাড়ির বাকি ঘরের মতই এই ঘরটাকে সাজাতে পারবেন। আনতে পারবেন ঘরের ইন্টেরিয়রে ব্যক্তিত্বের প্রতিফলন। বাড়ির যেকোন কর্নারই ধরে নিন না কেন, সেখানে একটু না একটু নতুনত্ব থাকা বাঞ্ছনীয়। চলুন তাহলে জানা যাক কীভাবে অতিথি ঘর প্রস্তুত করবেন! 

স্টাইল বা থিম বেছে নিন

বেডরুম
থিম বলতে জাঁকজমক কিছু নয়

প্রথমেই আপনাকে একটা থিম বা স্টাইল বেছে নিতে হবে। পুরো বাড়ি যে থিম বা স্টাইলে আছে সেটাই যে অতিথি ঘরেও থাকতে হবে তা কিন্তু জরুরী নয়। আপনি চাইলে অতিথি ঘর সম্পূর্ণ নতুন এক থিম বা স্টাইলে সাজাতে পারেন। থিম শব্দ শুনে অনেকেই ঘাবড়ে যায়। ভেবে নেয় এমন ঝামেলা না করলেই হয়। কিন্তু, ঘরে থিমেরও প্রয়োজন আছে। থিম বলতে জাঁকজমক কিছু নয়। ধরে নিন ঘরের জন্য গল্প বেছে নিবেন। থিমের সাহায্য হাজার গল্প সহজেই বলে দিতে পারছেন। ধরুন, আপনার ঘরের জন্য যদি তুষারের মত সাদা গল্প বেছে নেন সেক্ষেত্রে দেয়ালের রঙ কিন্তু হওয়া চাই সাদা। থিম বেছে নিলে হয়কি রঙ বাছাই করা হয়ে ওঠে অনেক সহজ, আসবাবগুলো সেভাবেই মিলিয়ে রাখা যায়। ঘরের ডেকোর অনেক গুরুত্বপূর্ণ আর এই ডেকোরে থিমের ভূমিকাও বেশ গুরুত্বপূর্ণ। থিম যদি একটি কঠিন কাজ মনে হয় তাহলে বেছে নিতে পারেন স্টাইল। হোম ইন্টেরিয়রে রয়েছে অসংখ্য স্টাইল। এই লিংকের মাধ্যমে আপনি জনপ্রিয় সব স্টাইলের সন্ধ্যা খুঁজে পাবেন এবং পছন্দসই স্টাইল বেছে নিতে পারছেন। আপনি যদি ঘরের জন্য নটিকাল স্টাইল পছন্দ করেন তাহলে ঘুরে আসতে পারেন এই লিংক থেকে। এখানে নটিকাল স্টাইলের ইতিবৃত্ত সবই আছে। নটিকাল ছাড়াও আছে একলেকটিক স্টাইল, ভিনটেজ ও আরও অনেক। প্রতিটি স্টাইল নিয়ে বিস্তারিত ভাবে লেখা আছে আরও জানতে ক্লিক করুন এই লিংকে

একটি আরামদায়ক বেডের ব্যবস্থা করুন 

বেড
স্বাভাবিক সাইজের বেড বেছে নিন

অতিথি ঘর এর বেডটা কেমন হবে তা নির্ভর করে আপনার ঘরটি আসলে কতটুকু বড়। বড় বাড়িগুলোতে সাধারণত অতিথি ঘরটাও বেশ খোলামেলা হয়ে থাকে তাই ঘরের জন্য বেডটা বড় সাইজের বেছে নেওয়া যায়। কিন্তু স্বাভাবিকভাবে এখানের অতিথি ঘর ছোটই হয়। তাই বেশি বড় সাইজের বেড এখানে দেওয়া হয়তো সম্ভব হবে না। এক্ষেত্রে স্বাভাবিক সাইজের বেড বেছে নিন। আপনি চাইলে মাল্টি পার্পাস বেড কাম সোফা বেছে নিতে পারবেন। প্রয়োজনে এটি বেড আবার সোফাও হয়ে উঠবে। বেডের ম্যাট্রেক্স বা তোশক রাখুন। বেডশীট বেছে নিন এমন যা আবহাওয়ার সাথে মানিয়ে যাবে। শীতকাল হলে একরকম বেডশীট আর গরমকাল হলে আরেকরকম। বেডশীট সম্বন্ধে বিস্তারিত জানতে পড়ুন এই আর্টিকেলটি। 

বেডসাইড টেবিলের ব্যবস্থা করুন 

বেডসাইড টেবিল
বেডসাইড টেবিল রাখা অত্যাবশ্যকীয়

বেডসাইড টেবিলগুলো ঘরের সৌন্দর্য বাড়িয়ে তুলতে পারে বহুলাংশে। এছাড়া ব্যহারের ক্ষেত্রেও এই বেডসাইড টেবিলগুলো চমৎকারভাবে কাজে আসে। পানির বোতল, চশমা, বই বা ওষুধ এই সবকিছু রাখার জন্য বেড সাইড টেবিল বেশ চমৎকার। বেডসাইড টেবিল না থাকলে দরকারি জিনিস হয় বালিশের কাছে কিংবা ফ্লোরে রাখতে হবে। যা অতিথির জন্য ঝামেলা সৃষ্টি করতে পারে। তাই বেডসাইড টেবিল রাখা অত্যাবশ্যকীয়। কেমন বেডের পাশে কেমন বেডসাইড টেবিল রাখবেন সে সম্বন্ধে জানতে পড়ুন এই আর্টিকেলট। 

বাড়তি সুবিধা যোগ করুন 

বেড সাইড টেবিল
সে নিজেই তা প্রয়োজনীয় সামগ্রী খুঁজে নিতে পারছে

অতিথির ঘর টা যেন অতিথির কাছে সুবিধাময় মনে হয় সে দিকে নজর দিন। যেমন, বাথরুমের বাড়তি সামগ্রী আপনি অতিথি ঘরের কেবিনেটে রেখে দিন। এতে করে তার প্রয়োজনে আপনাকে আর কিছু বলা লাগছে না। সে নিজেই তা প্রয়োজনীয় সামগ্রী খুঁজে নিতে পারছেন। অতিথি যেন অবসর কাটাতে পারেন সে জন্য ঘরে ম্যাগাজিনের ব্যবস্থা রাখুন। ওয়াইফাই পাসওয়ার্ড জানিয়ে চিরকুট লিখে রাখুন। টেলিভিশন রাখা গেলে তো কথাই নেই। সেখানে ডিশ সংযোগ রাখুন। এতে করে অতিথি নিজের মত করে টিভি প্রোগ্রাম দেখতে পারবেন। ঘরের ফুলদানিতে তাজা ফুল রাখার ব্যবস্থা করুন। এতে ঘরে সজীবতা বিরাজ করবে। রুম ফ্রেশনার বা সেন্ট ক্যান্ডেল রাখুন এতে করে ঘরের ভেতর সুগন্ধ বিরাজ করবে। এবং সর্বশেষ পানি, ফল ও শুকনো খাবারের ব্যবস্থা করুন। যাতে করে অবেলা ক্ষুধা লাগলে সে যেন নিজেই খেতে পারে। এই ছোট ছোট বিষয়গুলা যখন আপনি নিজেই নিশ্চিত করবেন তখন কিন্তু আপনার অতিথি সত্যিই আর বাড়ি ছেড়ে যেতে চাইবে না!

বাথরুম এসেনশিয়াল রাখুন 

বাথরুম
বাথরুম সাজিয়ে রাখতে ভুলবেন না

অনেক অতিথিরাই নিজস্ব বাথরুম এসেনশিয়াল বহন করতে পছন্দ করেন আবার অনেকেই এইসব বয়ে বেড়ানো একদমই পছন্দ করেন না। এক্ষেত্রে, আপনি চাইলে অতিথি ঘরের বাথরুমে প্রয়োজনীয় এসেনশিয়াল রাখুন। পেস্ট, ব্রাশ, শ্যাম্পু, সাবান বা বডি ওয়াশ, বাড়তি টাওয়াল, লোশন, হ্যান্ড ক্রিম, কন্ডিশনার ইত্যাদি। এই সমস্ত কিছু একজন অতিথির জন্য বহন করা হয়তো কঠিন হতে পারে তাই আপনি সর্বাত্বক চেষ্টা করবেন যেন এই সবকিছু ছোট বোতলে হলেও বাথরুমে রাখার। এছাড়াও, বাথরুম সাজিয়ে রাখতে ভুলবেন না। বেসিনের উপর কিছু ফুলদানি এবং শোপিস রাখুন। এয়ার ফ্রেশনার ব্যবহার করুন। যাতে করে কোন দূর্গন্ধ যেন না হয়। বাথরুম বেসিন সম্বন্ধে আরও বেশ কিছু তথ্য জানতে পড়তে পারেন এই আর্টিকেলটি।  

অতিথি ঘর সাজানোর এই টিপসগুলো কি সত্যিই কাজে লেগেছে যদি কাজে লেগেই থাকে তাহলে আমাদের কমেন্টে তা জানিয়ে দিন! এছাড়া, আপনার বাড়ির অতিথি ঘর যদি কোন প্রফেশনাল দিয়ে ইন্টেরিয়র করিয়ে নিতে চান তাহলে অবশ্যই বিপ্রপার্টি হতে পারে আপনার ইন্টেরিয়র গাইডেন্স! 

সেটা কীভাবে জানতে যোগাযোগ করুন এখনই!
কলঃ ০৯৬১২১১০০১১
ইমেইলঃ interior@bproperty.com
ভিজিট করুন https://my.bproperty.com/interior

Write A Comment