Reading Time: 4 minutes

প্রপার্টি ক্রয় বা বিক্রির সময় পরামর্শের জন্য রিয়েল এস্টেট অ্যাডভাইজারের শরণাপন্ন হওয়া খুবই স্বাভাবিক একটি বিষয়। আমাদের দেশে বিষয়টি নতুন হলেও উন্নত বিশ্বে বেশিরভাগ দেশেই রিয়েল এস্টেট এজেন্টই প্রপার্টি হাতবদলের একমাত্র মাধ্যম। তাই অভিজ্ঞ একজন রিয়েল এস্টেট অ্যাডভাইজার যেমন আপনার কাজকে করে দিতে পারে খুবই সহজ ঠিক তেমনি কোন অদক্ষ রিয়েল এস্টেট এজেন্ট আপনার প্রপার্টি যাত্রাকে করে তুলতে পারে ক্লান্তিকর এবং বিভীষিকাময়। এমন কারো খপ্পরে যেন আপনি না পড়ে যান সেজন্য জানতে হবে অদক্ষ রিয়েল এস্টেট এজেন্ট চেনার উপায়। এমন ৫টি লক্ষণের কথাই বলা হয়েছে এখানে যা সাধারণত এমন আনপ্রফেশনাল রিয়েল এস্টেট এজেন্টদের মধ্যে দেখা যায়।

আপনার প্রয়োজনের প্রতি অমনোযোগী

বাড়ি বিক্রির পূর্বে

একজন রিয়েল এস্টেট অ্যাডভাইজারের কাজই হল চাহিদা মোতাবেক আপনার জন্য সবচেয়ে ভাল একটি প্রপার্টি খুঁজে বের করা। এমনকি, যদি আপনি আপনার চাহিদা সম্পর্কে শতভাগ নিশ্চিত নাও থাকেন, একজন দক্ষ অ্যাডভাইজার আপনাকে বিভিন্ন প্রশ্ন করে, চাহিদার নানান দিক সম্পর্কে বিস্তারিত জানতে চেয়ে আপনার জন্য সঠিক ডিলটি খুঁজে বের করবেন। শুধু তাই নয়, তিনি আপনার প্রতিটি কথা বা মন্তব্য মনোযোগ সহকারে শুনবেন এবং প্রয়োজনমাফিক আপনাকে পরামর্শ প্রদান করবেন।

কিন্তু এক্সপার্ট অ্যাডভাইজ নিতে গিয়ে আপনি যদি দেখেন যে আপনার অ্যাডভাইসার কথা শুনবার চাইতে নিজের কথা বলতেই বেশি ব্যস্ত, যিনি আপনাকে সঠিক একটি প্রপার্টি খুঁজে দেয়ার চেয়ে বরং তাঁর হাতে যে অপশনগুলো রয়েছে সেগুলোর মধ্যেই একটি বিক্রি করে ফেলতে বেশি আগ্রহী, তাহলে সেখান থেকে পিছে হটাই বুদ্ধিমানের কাজ হবে। একজন অদক্ষ রিয়েল এস্টেট এজেন্ট আপনাকে পারতপক্ষে কোন প্রশ্ন করবে না বা আপনার মন্তব্য শুনবেন না যা থেকে আপনার চাহিদা সম্পর্কে আরও বিস্তারিত জানা যায়। কেননা আপনার চাহিদা পূরণের চাইতে নিজের আখের গোছাতেই তিনি বেশি ব্যস্ত!

৩৬০ ডিগ্রি সাপোর্ট দেবার অক্ষমতা

দরজা দিয়ে রুমে প্রবেশ

“৩৬০ ডিগ্রি সাপোর্ট”, বর্তমান সময়ে এ কথাটি বেশ প্রচলিত। যে কোন বিষয়ে মূল বিষয়টিসহ আনুসাঙ্গিক সকল বিষয়ে পরিপূর্ণ সাপোর্টই হল ৩৬০ ডিগ্রি সাপোর্ট বা পূর্ণাঙ্গ সাপোর্ট। আর কথা যখন বাড়ি কিংবা প্রপার্টির মতন কোনকিছু ক্রয়-বিক্রয়ের, এমন ৩৬০ ডিগ্রি সাপোর্ট আরো বেশি প্রয়োজন। 

কোন অদক্ষ রিয়েল এস্টেট এজেন্ট কখনোই এমন পূর্ণাঙ্গ সাপোর্ট দিতে পারবেন না। তাই দেখা যাবে একজন ক্রেতাকে শুধুমাত্র বিক্রেতার সাথে সাক্ষাৎ করিয়ে দিয়েই সে তার দায়িত্ব শেষ বলে মনে করছে। অন্যদিকে যোগ্য একজন প্রপার্টি এক্সপার্ট শুধু প্রপার্টি খুঁজে বের করাই নয় বরং ভিউয়িং, লিগ্যাল দিকসহ একদম হস্তান্তর পর্যন্ত আপনার সাথে থাকবেন এবং প্রয়োজনীয় সকল দিক দেখভাল করবেন।   

কাজকর্মে অগোছালো এবং অদক্ষ

এরূপ এজেন্টদের কাছ থেকে আপনি পদে পদে অদক্ষতার পরিচয় পাবেন। এখনকার যুগ ডিজিটাল যুগ, তাই আপনি যে কোন সময়, যে কোন প্রয়োজনে এজেন্টের সাথে জোগাজগ করতে চাইতে পারেন। একজন দক্ষ ও অভিজ্ঞ অ্যাডভাইজার যত দ্রুত সম্ভব আপনার যে কোন জিজ্ঞাসার উত্তর দেবেন। অপরপক্ষে নিম্নমানের একজন এজেন্ট এসকল ক্ষেত্রে অদক্ষতার পরিচয় দেবে। তাঁর কোন কাজই গোছানো বা প্রফেশনাল হবে না। আপনার প্রতিটি প্রশ্নের উত্তর দিতে হয় তারা প্রয়োজনের চেয়ে বেশি সময় নেবে অথবা সঠিক কোন সমাধানই দিতে পারবে না। 

যোগাযোগ এবং লেনদেনে অপরিপক্কতার ছাপ

রশিদ

একজন রিয়েল এস্টেট এজেন যে কোন সময় আপনার জন্য অ্যাভেইলেবল থাকবেন। কারণ কোন প্রপার্টি কেনা বা বিক্রি করা চাট্টিখানি কথা নয়। যেকোন স্থানে, যেকোন সময়ে আপনার পরামর্শের দরকার হতে পারে। এজন্য একজন এজেন্টের সার্ভিস আপনি যে কোন সময় চাইতে পারেন। বিপত্তি ঘটে তখনই যখন কোন এজেন্ট আপনাকে পর্যাপ্ত সময় দিতে পারেন না। তার ব্যবহার এমন হয়ে দাঁড়ায় যেন পৃথিবীর সবচেয়ে ব্যস্ত এজেন্ট তিনি। প্রয়োজনের সময় যদি আপনার এজেন্টের সাথে যোগাযোগই না করা যায় তাহলে এখনই সময় নতুন, অভিজ্ঞ এবং দক্ষ একজন রিয়েল এস্টেট এজেন্টের সাহায্য নেয়া যিনি আপনার সময়ের দাম দেবেন।

অসৎ এবং নীতিনৈতিকতা বিবর্জিত

এটি হল অসৎ ও অদক্ষ রিয়েল এস্টেট এজেন্টদের সবচেয়ে প্রকট বৈশিষ্ট্য। বলাই বাহুল্য এমন এজেন্টদের কাছ থেকে শত হাত দূরে থাকুন। কোন এজেন্টকে যদি আপনি মিথ্যে বলতে দেখেন কিংবা অসৎ কোন কার্যে লিপ্ত দেখেন তাহলে এখনই সময় তার সাথে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন করার। এমন অসৎ ব্যবহার নানা ধরণের হতে পারে। হতে পারে তা লেনদেন সংক্রান্ত অথবা তথ্য সংক্রান্ত। এমন একজন এজেন্ট আপনাকে কোন প্রপার্টি সম্পর্কে সব তহ্য দেবেন না, কিছু তথ্য বাড়িয়ে বলবেন, গুরুত্বপূর্ণ অনেক তথ্য করবেন গোপন। যা আপনাকে পরবর্তীতে অনেক বড় বিপদে ফেলতে পারে।

তো, এই ছিল ৫টি টিপস যা অদক্ষ রিয়েল এস্টেট এজেন্ট চিনতে আপনার সহায়ক হবে। আমাদের দেশে এরূপ অদক্ষ এবং ভন্ড এজেন্টের দেখা মেলে ভুরিভুরি। তবে এসবের মাঝে আপনাকে পূর্ণাঙ্গ, ৩৬০ ডিগ্রি রিয়েল এস্টেট সার্ভিস দিতে পারে বিপ্রপার্টি ডট কম। অনলাইন এবং অফলাইনে সমানভাবে সক্রিয় এই কোম্পানিটি দেহসের সবচেয়ে বড় রিয়েলে এস্টেট মার্কেটপ্লেস। হাজার হাজার প্রপার্টি লিস্টেড আছে তাদের ওয়েবসাইটে ভাড়া এবং বিক্রির জন্য। তারা প্রপার্টি ক্রয়, বিক্রয় এবং ভাড়া সংক্রান্ত সবধরনের সার্ভিস আপনাকে দিয়ে থাকে। সে সার্ভিস হতে পারে প্রপার্টির ডকুমেন্ট সংক্রান্ত, লিগ্যাল কিংবা হোমলোন সংক্রান্ত। তাই অভিজ্ঞ, দক্ষ এবং বিশ্বস্ত রিয়েল এস্টেট এজেন্টের জন্য আজই যোগাযোগ করতে পারেন বিপ্রপার্টির সাথে।

Write A Comment