Reading Time: 4 minutes

বিশ্বজুড়ে বর্তমানে শত কোটি ইন্টারনেট ব্যবহারকারী থাকবার কারণে, যে কোন ব্যবসা এবং সার্ভিসের জন্য অনলাইন প্লাটফর্মই যে ভবিষ্যৎ সে কথাকে অস্বীকার করবার উপায় নেই।  বিশ্বের মোট জনসংখ্যার ৫৯ শতাংশ মানুষ এখন ইন্টারনেট ব্যবহারকারী। তাই কেউ বলতেই পারে যে, একসময় আমরা যে ভবিষ্যতের কথা বলতাম এখন আমরা সেই ভবিষ্যতেই বাস করছি! কেনাকাটা, গেমিং, চিত্তবিনোদন, ব্যাংকিং, বন্ধুবান্ধবের সাথে যোগাযোগ, বিভিন্ন তথ্য খুঁজে বের করা, সব ধরনের নিত্যনৈমিত্তিক কাজ মানুষ এখন অনলাইনেই করে। তবে ইন্টারনেটে রিয়েল এস্টেট সেক্টর নিয়ে আমরা যদি দেখি তাহলে বেশ ইন্টারেস্টিং কিছু বিষয় চোখে পড়বে। আর আমাদের আজকের লেখা এই বিষয়টি নিয়েই, অনলাইন রিয়েল এস্টেট সার্ভিসের সুবিধা কী কী এবং এর বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে। 

বাড়ি ক্রয় বা বিক্রয় সংক্রান্ত যে কোন প্রক্রিয়া শুরু করবার সময়, বেশীরভাগ মানুষ প্রথমেই অনলাইনে যায় বিভিন্ন তথ্য সংগ্রহের জন্য। আমেরিকান একটি গবেষণা সংস্থার দেওয়া তথ্যমতে শুধু আমেরিকাতেই শতকরা ৮৭ শতাংশ মানুষ ইন্টারনেটে যায় এ ধরনের তথ্য সংগ্রহ করার জন্য। বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য স্থানে সংখ্যাটি হয়ত এত বেশি নয় তবে অনলাইনের প্রতি মানুষের নির্ভরতা দিন দিন বৃদ্ধিই পাচ্ছে।  তাই রিয়েল এস্টেট সার্ভিস নিয়ে কথা বলতে গেলে প্রথমেই প্রশ্ন আসে, অনলাইন রিয়েল এস্টেট সার্ভিসের সুবিধা আসলে কী ধরণের? কাদের জন্য এর  সুবিধা সবচেয়ে বেশি? প্রপার্টি হাতবদল নিয়ে কাজ করে এমন কোন কোন সংস্থা অনলাইন রিয়েল এস্টেট সার্ভিসের সুবিধা ভোগ করতে পারবে? চলুন দেখা যাক।

ডেভেলপারদের জন্য অনলাইন রিয়েল এস্টেট সার্ভিসের সুবিধা

লিস্টিং
শুধুমাত্র নির্মাণ নয় বরং বিক্রয় বিপণন এবং অন্যান্য সকল ক্ষেত্রেই সাপোর্ট পাওয়া যায়

বেশিরভাগ ডেভেলপার এমনকি নির্মাণকাজ শুরু করবার পূর্বেই সম্ভাব্য ক্রেতার খোঁজে নেমে পড়েন। তেমনি একজন সম্ভাব্য ক্রেতা কে খুঁজে বের করে একটি প্রোবায়োটিক বৃদ্ধি করার প্রক্রিয়াটি আসলে কেমন? অতীতে সেজন্য শুধুমাত্র টিভি কমার্শিয়াল, বিলবোর্ড, পেপার পত্রিকা এবং অন্যান্য মিডিয়া প্লাটফর্ম এর উপরে নির্ভরশীল থাকতে হতো। এখন এর সাথে যুক্ত করেছে ডিজিটাল মার্কেটিং এর উপায়টি। তবে কিছু কিছু রিয়েল এস্টেট ডেভলপাররা প্রচন্ড প্রতিযোগিতার কারণে পিছিয়ে পড়ছেন। চলুন দেখা যাক কোন ডেভেলপারদের জন্য অনলাইন রিয়েল এস্টেট সার্ভিসের সুবিধা কেমন হয়। একটি অনলাইন রিয়েল এস্টেট পোর্টালের সুবিধা হল,শুধুমাত্র নির্মাণ নয় বরং বিক্রয় বিপণন এবং অন্যান্য সকল ক্ষেত্রেই সাপোর্ট পাওয়া যায়। একটি পূর্ণাঙ্গ রিয়েল এস্টেট অনেকটা এজেন্সি হিসেবে কাজ করে এবং সব ধরনের সার্ভিস যেমন ব্র্যান্ড, প্রজেক্ট মার্কেটিং ইত্যাদি তারা দিতে পারে। ফলে কোনো ডেভেলপারের জন্য সঠিক ক্রেতা খুঁজে পাওয়ার কাজটি হয়ে উঠে সহজ। তাই এসব নির্মাতা প্রতিষ্ঠান বা ডেভলপাররা চাইলে একটি রিয়েল এস্টেট পোর্টালের সহযোগিতা নিতে পারেন এবং বিভিন্ন ধরনের কাজ ভাগ করে নিতে পারে। যার ফলে উপযুক্ত ক্রেতা যেমন সহজে খুঁজে পাওয়া যাবে ঠিক তেমনি বাড়বে বিক্রয়।  অনলাইন রিয়েল এস্টেট সার্ভিসের সুবিধা হল হালের ট্রেন্ড অনুসরণ করে নিত্যনতুন আইডিয়া নিয়ে আসা এবং ফাংশনালিটি প্রদান করা। নতুন সব সম্ভাবনার দ্বার উন্মোচিত করা যায় এর মাধ্যমে। উদাহরণস্বরূপ বলা যায় কোন রিয়েল এস্টেট পোর্টাল প্রায়ই মেলা এবং বিভিন্ন ইভেন্ট অরগানাইজ করে যাতে অসংখ্য লোকসমাগম হয় এবং সেখান থেকে প্রজেক্টের বিক্রিও বাড়ে।

স্বতন্ত্র একজন বিক্রেতা কী ধরণের সুবিধা ভোগ করতে পারবেন? 

হাউজ লিস্টিং
আপনার পছন্দের বাসা খুঁজে বের করার সুবিধা

ক্রয় বিক্রয় এবং যথাযথ প্রপার্টি খুঁজে বের করাই কোন একটি রিয়েল এস্টেট পোর্টাল এর প্রধান উদ্দেশ্য। আপনার একটি সম্পূর্ণ বিল্ডিংই থাকুক অথবা যদি আপনি আপনার একটি সিঙ্গেল ইউনিটের ফ্ল্যাট প্রপার্টি বিক্রি করতে চান, সবই করা সম্ভব একটি অনলাইন রিয়েল এস্টেট পোর্টালের মাধ্যমে। সার্ভিসটি অনলাইনে হবার কারণে আপনি মাত্র একটি ক্লিকের আপনার প্রোপার্টি লিস্ট করতে পারেন এবং শত শত মানুষ এক ক্লিকের মাধ্যমেই আপনার প্রোপার্টি খুঁজে পেতে পারেন। এছাড়া লাইভ মার্কেটিং, অসংখ্য অনলাইন ক্যাম্পেইন এবং অন্যান্য বিভিন্ন রি-মার্কেটিং ফ্যাসিলিটি থাকার কারণে একজন ক্রেতা খুঁজে পেতে আপনার কোন সমস্যা হবে না। কোন প্রপার্টি বিক্রির জন্য আপনাকে শুধুমাত্র অনলাইনে রেজিস্টার করতে হবে এবং প্রপার্টি লিস্টিং করতে হবে। বাকি কাজ একদল প্রফেশনাল প্রপার্টি এডভাইজার করবেন যারা তাদের নিজ ক্ষেত্রে পারদর্শী। 

প্রপার্টি ক্রেতাদের জন্য কী ধরণের সুবিধা অপেক্ষা করছে?

ম্যাপ সার্চ
এক ক্লিকের মাধ্যমেই আপনার প্রোপার্টি খুঁজে পেতে পারেন

একজন প্রপার্টি ক্রেতার জন্যও অনলাইন রিয়েল এস্টেট প্রোগ্রাম হতে পারে অত্যন্ত সুবিধাজনক একটি বিষয়। সর্বনিম্ন খরচ এবং পরিশ্রমেই মিলতে পারে স্বপ্নের নিবাস। কারণ অনলাইন রিয়েল এস্টেট পোর্টালে একইসাথে পাওয়া যায় বিভিন্ন ধরনের সার্ভিস, যা আপনাকে আপনার পছন্দের বাসাটি খুঁজে বের করতে সাহায্য করে।একটি আধুনিক রিয়েল এস্টেট পোর্টালে আপনি পাবেন ম্যাপের উপর ভিত্তি করে আপনার পছন্দের বাসা খুঁজে বের করার সুবিধা। ফলে কোন বাসার আশেপাশে কি কি সুবিধা আছে যেমন হসপিটাল, রাস্তাঘাট, শপিংমল, সিনেমা হল, স্কুল, পার্ক সবকিছু আপনি অনলাইনেই জানতে পারবেন। শুধু তাই নয়, এর মাধ্যমে আপনি কোন জায়গা থেকে সেই বাসার দূরত্ব এবং সেই বাসা থেকে সবচেয়ে কাছের বাস স্টেশন কিংবা এয়ারপোর্ট যেতে কেমন সময় লাগবে তাও জানতে পারবেন। এছাড়া ভার্চুয়াল প্রপার্টি টুর নামের আরেকটি চমৎকার ফিচার রয়েছে। এর মাধ্যমে আপনি নিজের বাসায় বসেই পছন্দের প্রপার্টি অনলাইনে বিভিন্ন অ্যাঙ্গেলে ঘুরিয়ে ঘুরিয়ে ৩৬০ ডিগ্রী অ্যাঙ্গেলে দেখতে পারবেন।

পছন্দের বাসা খুঁজতে গিয়ে হয়রান হবার দিন অনেক আগেই ফুরিয়েছে। এখন সময় বিপ্রপার্টি ডটকম এর মত অনলাইন রিয়েল এস্টেট সার্ভিস প্রোভাইডারদের। এক মিনিটেই আপনি পেতে পারেন আপনার জন্য পারফেক্ট বাসাটি। শুধু তাই নয় অন্যান্য সব ধরনের সার্ভিস যেমন লিগ্যাল অ্যাডভাইস, প্রপার্টি ভেরিফিকেশনের মত সার্ভিস, সবই আপনি পেতে পারেন একদম বিনামূল্যে। তাই ডেভলপার হোক, একজন স্বতন্ত্র প্রপার্টি বিক্রেতা হোক অথবা ক্রেতা, সবার জন্যই অনলাইন রিয়েল এস্টেট সার্ভিসের সুবিধা অনেক রকম।

Write A Comment