Reading Time: 4 minutes

‘আধুনিক বাড়ি’ নিয়ে আমাদের ধারণা দিন দিন আরো বেশি উন্নত হচ্ছে। তাই ঠিক কী কী বিষয় থাকলে একটি বাড়িকে ‘আধুনিক’ বলা যায় সেটি হয়তো এখন নিশ্চিতভাবে বলা কঠিন। তবে কেউ বলেন আধুনিক বাড়ি মানেই হাল আমলের স্থাপত্যের নিদর্শন। আবার, অনেকের ভিন্ন মত, শুধু স্থাপত্যশৈলী থাকলেই হবে না, থাকতে হবে আধুনিক সুযোগ-সুবিধাও। সবগুলো মতামত সঠিক ধরে নিলেও এটি আমাদের মানতেই হবে যে, আধুনিক বাড়িতে হোম অ্যাপ্লায়েন্সের গুরুত্ব অনেকখানি। হোম অ্যাপ্লায়েন্স মূলত এমন সব যন্ত্রপাতি যা আপনাকে ঘরের কাজে সাহায্য করে ও রোজকার জীবনকে সহজ করে তোলে। আজকের ব্লগে আমরা আধুনিক বাড়িতে প্রয়োজনীয় হোম অ্যাপ্লায়েন্স গুলোর মধ্যে অতি জরুরি ৫টি হোম অ্যাপ্লায়েন্স নিয়ে কথা বলবো। 

রেফ্রিজারেটর

রান্নাঘরে রাখা রেফ্রিজারেটর
ফ্রিজ কেনার আগে আপনার পরিবারের সদস্য সংখ্যার ব্যাপারটিও মাথায় রাখা জরুরি

আধুনিক বাড়িতে প্রয়োজনীয় হোম অ্যাপ্লায়েন্স এর আলোচনায় অবশ্যই রেফ্রিজারেটরের নাম বলতে হবে। সময়ের সাথে এটি আমাদের জন্য এমন প্রয়োজনীয় হয়ে উঠেছে যে ইদানিং ফ্রিজ ছাড়া বাড়ি পাওয়া দুষ্কর। রেফ্রিজারেটরের মূল কাজ হলো খাদ্য সংরক্ষণ করা। এর শীতল তাপমাত্রায় খাবার টাটকা থাকে ও ব্যাকটেরিয়ার বৃদ্ধি ব্যাহত হয়, যা খাবারকে দীর্ঘ সময় ভালো রাখার পূর্বশর্ত। বাজারে বিভিন্ন ধরনের রেফ্রিজারেটর পাওয়া যায়। চাহিদা অনুযায়ী ফ্রিজ কেনার ক্ষেত্রে আপনার সিদ্ধান্তও বিভিন্ন রকমের হবে। এছাড়া ফ্রিজ কেনার আগে আপনার পরিবারের সদস্য সংখ্যার ব্যাপারটিও মাথায় রাখা জরুরি। 

মাইক্রোওয়েভ 

মাইক্রোওয়েভ এবং দুই প্লেট খাবার
খাবার গরম করার পাশাপাশি রান্না থেকে শুরু করে খাবার জীবাণুমুক্তকরণের জন্যও মাইক্রোওয়েভ ব্যবহার করা হয়

অনেকেই মাইক্রোওয়েভকে রেফ্রিজারেটরের মতো জরুরি মনে করেন না। কিন্তু, আমাদের প্রতিদিনের ব্যস্ত জীবনের কথা চিন্তা করলে দেখবেন, মাইক্রোওয়েভের অবস্থান আধুনিক বাড়িতে প্রয়োজনীয় হোম অ্যাপ্লায়েন্স চটজলদি সার্ভিসের কোনো তুলনা হয় না। যদিও মাইক্রোওয়েভ মূলত খাবার গরম করতে ব্যবহৃত হয়, এটি আরো বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। খাবার গরম করার পাশাপাশি রান্না থেকে শুরু করে খাবার জীবাণুমুক্তকরণের জন্যও মাইক্রোওয়েভ ব্যবহার করা হয়। তাই যদি জীবনে একটু স্বাচ্ছন্দ্য আনাই আপনার উদ্দেশ্য হয়, তবে আধুনিক বাড়িতে প্রয়োজনীয় হোম অ্যাপ্লায়েন্স গুলোর তালিকা থেকে নির্দ্বিধায় বেছে নিতে পারেন মাইক্রোওয়েভ। 

ওয়াশিং মেশিন 

কাপড় ও ওয়াশিং মেশিন
শুধু কাপড় ধোয়ার কষ্ট থেকে রেহাই দিয়েছে তা নয়, সময় বাঁচাতেও ওয়াশিং মেশিন ভীষণ কার্যকর

ওয়াশিং মেশিন আবিষ্কারের ব্যাপারটি সম্ভবত প্রযুক্তিগত উদ্ভাবনের ইতিহাসে সবচেয়ে বেশি লক্ষণীয় ঘটনাগুলোর মধ্যে একটি। এটি শুধু কাপড় ধোয়ার কষ্ট থেকে রেহাই দিয়েছে তা নয়, সময় বাঁচাতেও ওয়াশিং মেশিন ভীষণ কার্যকর। সময়ের ধারাবাহিকতায় এর চাহিদা বৃদ্ধি পেয়েছে বিশ্বব্যাপী। আমাদের রোজকার জীবনে ওয়াশিং মেশিন ব্যাপক প্রভাব ফেলে। প্রথম বারের মতো যারা মা-বাবা হলেন, তারা এ ব্যাপারটি আরো ভালো ভাবে জানেন। এছাড়া সময় বাঁচানোর অতি জরুরি ক্ষমতাই যদি আপনার হোম অ্যাপ্লায়েন্সের না থাকে তবে কোনো বাড়িই পুরোপুরি আধুনিক হয়ে উঠতে পারে না। 

ডিশ ওয়াশার 

খোলা ডিশওয়াশার
ডিশ ওয়াশারও আপনাকে শারীরিক শ্রমের চাপ থেকে রেহাই দিবে এবং সময় বাঁচাতে সহায়তা করবে

ওয়াশিং মেশিনের মতো ডিশ ওয়াশারও আপনাকে শারীরিক শ্রমের চাপ থেকে রেহাই দিবে এবং সময় বাঁচাতে সহায়তা করবে। যদিও এটি ওপরে উল্লিখিত অন্যান্য হোম অ্যাপ্লায়েন্সের মতো সাশ্রয়ী মূল্যের নয়, তবুও এটি আপনার আধুনিক জীবনযাপনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঘণ্টার পর ঘণ্টা বাসন পরিষ্কারের ঝামেলা থেকে আপনাকে মুক্তি দিতে পারে ডিশ ওয়াশার, কেননা এটি শুধু ঠিকভাবে পরিপূর্ণ করে দিলেই আপনার কাজ শেষ। আর এজন্যই আধুনিক বাড়িতে প্রয়োজনীয় হোম অ্যাপ্লায়েন্স গুলোর মধ্যে ডিশ ওয়াশার দারুণ দরকারি। 

ইলেকট্রিক ওভেন

 ইলেকট্রিক ওভেনে পিজ্জা
বেকিংয়ের জন্য ইলেকট্রিক ওভেনের বিকল্প নেই

মাইক্রোওয়েভ ওভেনের মত ইলেকট্রিক ওভেনও আপনার নিত্য দিনের ব্যস্ত জীবনকে করতে পারে সহজ। এটি আপনার রান্নাঘরে কার্যকারিতা বাড়ায় অনেক গুণ। বেকিংয়ের জন্য ইলেকট্রিক ওভেনের বিকল্প নেই। তাছাড়া, ইলেকট্রিক ওভেনের তাপ বিকিরণ ক্ষমতা গ্যাসের চুলার চেয়ে বেশি এবং এটি সবদিকে সমান ভাবে তাপ বিকিরণ করে। এজন্যেই অনেকে খাবারকে মচমচে করতে বা শিমারিং সোনালি-বাদামি রং আনতে ইলেকট্রিক ওভেন ব্যবহার করে। এ ওভেনটি পরিষ্কার করা তুলনামূলকভাবে সহজ। ইলেকট্রিক ওভেনের সবগুলো সুবিধার কথা হিসেবে ধরলেই বোঝা যায়, আধুনিক বাড়িতে প্রয়োজনীয় হোম অ্যাপ্লায়েন্স গুলোর তালিকায় ইলেকট্রিক ওভেনের স্থান হবে নিঃসন্দেহে। 

আপনি চাইলে সব ধরনের হোম অ্যাপ্লায়েন্স দিয়েই ঘর ভরিয়ে ফেলতে পারেন। কিন্তু উপরে যেগুলোর কথা বলা হলো সেগুলো আধুনিক বাড়ির জন্য আবশ্যক। নিত্য জীবনযাপনকে সহজ করার পাশাপাশি এগুলো আপনাকে অন্যান্য কাজে দেয়ার মতো সময় বের করে নিতেও সহায়তা করবে। তবে যদি আপনি চান এগুলো নির্ঝঞ্ঝাট ভাবে কাজ করুক ও টেকসই হোক, তবে হোম অ্যাপ্লায়েন্স পরিষ্কার করার কয়েকটি কার্যকরী টিপস দেখে নিতে ও তা প্রয়োগ করতে ভুলবেন না। নিয়ম মেনে যত্ন নিলেই ভালো থাকবে আধুনিক বাড়িতে প্রয়োজনীয় হোম অ্যাপ্লায়েন্স গুলো। 

Write A Comment