Reading Time: 5 minutes

মডার্ন, ইন্ডাস্ট্রিয়াল বা শ্যাবি-চিক প্রতিটা স্টাইলের রয়েছে ভিন্নতা। যারা ইন্টেরিয়র স্টাইল নিয়ে ভাবতে ভালবাসেন তাদের চোখে এই ভিন্নতা আরও স্পষ্ট। আমার ঘরটা আমার নিজের গড়ে তোলা ছোট্ট এক পৃথিবী। সে পৃথিবীর প্রতিটা পরতে পরতে থাকবে কেবল আমারই ছাপ। ঘরের দেয়াল থেকে শুরু করে ঘরের আসবাব সবকিছু বলে দিবে আমার গল্পটা। একেক জনের গল্প যেমন আলাদা তেমনি এই গল্প বলার ধরণটাও আলাদা। তাই মনে হয় ইন্টেরিয়র ডিজাইনের একেকটা স্টাইল একেকরকম। নিজের গল্পগুলো বলতে এই স্টাইলগুলো বেছে নেওয়ার কোন বিকল্প নেই। তাই আজকে গল্প বলার কোন ধরণ নিয়ে আলাপ করবো সেটাই ভাবছেন তো? আজকের আলাপের বিষয় হচ্ছে, ইন্টেরিয়র ডিজাইনে ইন্ডাস্ট্রিয়াল ডেকোর স্টাইল! 

লিভিং রুম
ইন্টেরিয়র ডিজাইনে ইন্ডাস্ট্রিয়াল ডেকোর স্টাইল

ইন্ডাস্ট্রিয়াল ডেকোর স্টাইল আসলে কেমন? 

ইন্ডাস্ট্রিয়াল ডেকোর স্টাইল নিয়ে ভাবতে গেলে চোখের সামনে ভেসে উঠবে র’ (Raw) এবং স্পষ্ট-তীর্যক (Edgy) একটা ডিজাইন। হতে পারে এমন ডিজাইন আপনি দেখেছেন কোন বিলাসবহুল অফিস বা ট্রেন্ডি কোন রেস্টুরেন্টে। এই স্টাইলটি এতটাই চমৎকার যে আপনি চাইলে আপনার ছোট স্পেসেও বেশ সুন্দর করে এই স্টাইলটি ব্যবহার করতে পারবেন। এই স্টাইলটা কেমন? নাম শুনেই বোঝা যায় কেমন হতে যাচ্ছে এই স্টাইলটা। এই স্টাইলটা ওয়্যারহাউজ বা শহুরে জীবন যাপন থেকে অনুপ্রেরণা নিয়েছে। এই স্টাইলের ডেকোরে আপনি দেখতে পারবেন, অসম্পূর্ণ কাঠের আসবাব বা যন্ত্রপাতির নকশার ডেকোর। কাঠের উঁচু সিলিং, মেটালের পেনডেন্ট লাইট আর ফাংশনাল ফার্নিচার এই সবকিছুই আপনাকে এনে দিবে ইন্ডাস্ট্রিয়াল স্টাইল ডেকোর। এছাড়াও লাইটের ক্ষেত্রেও ইন্টেরিয়র ডিজাইনাররা হয়েছেন বেশ এক্সপেরিমেন্টাল। নতুন নতুন সব কৌশল খাঁটিয়ে ঘরের লাইটিং এ এনেছেন নতুনত্ব। বর্তমান সময়ে লক্ষ্য করলে দেখা যায়, ইন্টেরিয়র ডেকোরে এসেছে আধুনিক সময়ের নানান উপকরণ আর তাতেই ইন্টেরিয়র ডিজাইনের ডেকোর স্টাইলে এসেছে স্পষ্ট আবহ।

ইন্টেরিয়র ডিজাইনে ইন্ডাস্ট্রিয়াল ডেকোর স্টাইল এর ইতিকথা 

ইন্টেরিয়র ডিজাইনে ইন্ডাস্ট্রিয়াল ডেকোর স্টাইল এর পেছন দিককার কথা খুব একটা বেশি জানা যায়নি। তবে ধারণা করা হয় বিংশ শতাব্দীর দিকে এই স্টাইলটির অস্তিত্ব খুঁজে পাওয়া যায়। দ্বিতীয় শিল্প বিপ্লবের শেষদিকে বিশ্বে বেশ কিছু পরিবর্তন দেখা যায়। বেশ কয়েকটি প্রধান কলকারখানা অন্য দেশে সরিয়ে নিতে যেমন দেখা যায় তেমনি বন্ধ হতেও দেখা যায়। যার ফলে এই বন্ধ হয়ে যাওয়া কলকারখানাগুলো বিরাট বড় অবহেলার শিকার হয়েছিল। এবং একই সাথে কারখানার ব্যবহৃত সরঞ্জামগুলোও অবহেলায় ছিল। 

যেভাবে জনসংখ্যা বেড়ে যাচ্ছিল এতে করে রেসিডেন্সিয়াল অ্যাপার্টমেন্টের প্রচুর অভাব দেখা দিতে লাগলো, তখন এই বন্ধ হয়ে যাওয়া কারখানাগুলোকে রেসিডেন্সিয়াল অ্যাপার্টমেন্টে রূপান্তর করার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া, কারখানার বেশ কিছু উপকরণ ও আসল আউটলুকটা না ঢেকে বরং ধরে রাখার জন্য কারখানাগুলো যেমন ছিল ঠিক তেমনই রাখার চেষ্টা করে। পরে গিয়ে এই স্টাইলটাকেই ইন্টেরিয়র ডিজাইনে ইন্ডাস্ট্রিয়াল ডেকোর স্টাইল নামে আখ্যায়িত করা হয়। 

লিভিং ডাইনিং রুম
ইন্ডাস্ট্রিয়াল ডেকোর স্টাইল বেছে নিতে হলে আপনাকে স্বাধীনভাবে সব ম্যাটেরিয়াল শোকেস করতে হবে

ইন্ডাস্ট্রিয়াল ইন্টেরিয়র স্টাইলের মূল মন্ত্র

নিজের স্বপ্নের নীড়ের জন্য যে স্টাইলটা বেছে নিতে চাচ্ছেন তার সম্বন্ধে সবকিছু ভালো করে জানতে হবে। নয়তোবা বুঝবেন কীভাবে কোনটা কোন স্টাইলের উপকরণ। ইন্ডাস্ট্রিয়াল স্টাইলের বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে:

ম্যাটেরিয়াল 

ইন্টেরিয়র ডিজাইনে ইন্ডাস্ট্রিয়াল ডেকোর স্টাইল বেছে নিতে হলে আপনাকে স্বাধীনভাবে সব ম্যাটেরিয়াল শোকেস করতে হবে। সব রকমের ম্যাটেরিয়াল একদম আনফার্নিশড দেখাতে হবে। এই স্টাইলটাই এমন যেখানে ঘরের ভেতরের পাইপ বা তার যেকোন কিছুই আপনি ঢাকতে পারছেন না। তা আপনাকে শোকেস করতেই হবে। যদি অন্য কোন স্টাইল হতো সেক্ষেত্রে অবশ্যই আপনি এই ম্যাটেরিয়াল বা অনুষঙ্গগুলো ঢেকে ফেলতেন। এই স্টাইলে রঙ ছাড়া দেয়াল বা রঙ ওঠা দেয়াল, পাইপ বের করা ফিটিংস, এই সমস্ত জিনিসগুলো বেশ প্রাধান্য পায়। স্টেইনলেস স্টিল, আইরন, অ্যালুমনিয়াম, কপার ইত্যাদির মত ম্যাটেরিয়ালগুলো আপনি অনায়াসে ব্যবহার করতে পারবেন। এগুলো ছাড়াও ব্যবহার করতে পারবেন, গ্লাস, কংক্রিট এবং অখণ্ডিত পাথর বা কাঠ ও বিভিন্ন ধরণের লেদারও ব্যবহার করতে পারেন।

নিউট্রাল রঙ

কনটেম্পোরারি স্টাইলের মত ইন্ডাস্ট্রিয়াল ডেকোর স্টাইলেও রঙের বৈশিষ্ট্য হচ্ছে “নিউট্রাল”। ঘুরে ফিরে আপনাকে ছাই রঙ, বাদামি, কালো এবং সাদার বিভিন্ন শেড বেছে নিতে হবে। যদি আপনি গাড় রং কোথাও খুঁজেও পান তা হবে, ইট রঙা লাল, কমলা এবং সবুজ। এই সমস্ত রঙ এই স্টাইলের ভেতর বেশি খুঁজে পাওয়া যায়। সবগুলো রঙ একবারে বেছে না নিয়ে, একটা বা দুটো রঙের উপর প্রাধান্য দিয়ে পুরো ডিজাইনটা করলে বেশ সুন্দর দেখাবে। 

শূন্য জানালা

এই স্টাইলের আর একটি চমৎকার উপকরণ হচ্ছে জানালা শূন্য রাখা। এই শূন্য জানালাকে ইন্টেরিয়র এর ভাষায় বলা হয়ে থাকে, “ক্লাসিক ইন্ডাস্ট্রিয়াল বেয়ার উইনডো” যেখানে কোন রকম ছায়া বা শেইড থাকবে না। ইন্ডাস্ট্রিয়াল স্টাইলে মেটালের এই ফ্রেমিংটা জানালাকে আরও ফুটিয়ে তুলবে। আর যদি আপনাকে পর্দা ব্যবহার করতেই হয় এক্ষেত্রে, হালকা রঙের বাহারি পর্দা বাছাই করতে পারেন। 

আসবাব 

আসবাবের গঠনে রয়েছে ক্লিন লাইন। আসবাবে কোন কার্ভ লাইন থাকবে না। প্যাটার্নের দিক থেকেও ফ্রি স্টাইলিং করা যেতে পারে। আপনি যেকোন প্যাটার্নের আসবাব বেছে নিতে পারেন। এছাড়াও, আসবাবে ম্যাটেরিয়ালের ছাপ রাখতে পারেন। এই ধরুন, পাইপ বা মেটালের অংশাবসেশ ব্যবহার করতে পারেন সাইড টেবিল বা বুক শেলফ এ। তাছাড়াও, কাঠের খণ্ডকে আসবাব হিসেবে ব্যবহার করতে পারেন চাইলে। 

মেঝে

এই স্টাইলের মেঝে হিসেবে পলিসড কংক্রিট, পাথর এবং উড বেশ বিখ্যাত। এই স্টাইলের মেঝেতে আপনি রাগস ব্যবহার করতে পারবেন না একদমই। কিন্তু, আপনি যদি একান্তই ব্যবহার করতে চান সেক্ষেত্রে ছোট এক রঙা  রাগস ব্যবহার করা যেতে পারে ঘরের ভেতর উষ্ণতা আনার লক্ষ্যে।

লিভিংরুম
সৃজনশীলতার সাথে এই পাইপ বা তারগুলোকে দৃশ্যমান করতে হবে

যেভাবে ইন্ডাস্ট্রিয়াল ইন্টেরিয়র স্টাইলে ঘর সাজাবেন

কিছু সহজ এবং কার্যকরী টিপস ব্যবহারের মাধ্যমে ঘরের ভেতর এই স্টাইল বেশ সুন্দর করেই ফুটিয়ে তোলা সম্ভব। চলুন শুরু করা যাক কীভাবে নিজের ঘরকে  ইন্ডাস্ট্রিয়াল ডেকোর স্টাইলে রাঙিয়ে নিবেন।

নিউট্রাল রঙ 

ইন্ডাস্ট্রিয়াল ডেকোর স্টাইল এ একটু খেয়াল করলেই দেখতে পারবেন যে, রঙ হিসেবে নিউট্রাল রঙের ব্যবহার রয়েছে বেশ। ক্লিন লুক বজায় রাখতে এই রঙগুলো বেশ সাহায্য করে থাকে। নিউট্রাল রঙের সাথে গাড় টোনের নিউট্রাল রঙগুলো মিলিয়ে ব্যবহার করতে পারেন। 

ওপেন ফ্লোর 

এই স্টাইলটি বেশ আকর্ষণীয়ভাবে ফুটে ওঠে ওপেন স্পেসে। তাই চেষ্টা করবেন ওপেন স্পেসে এই স্টাইলটি ব্যবহার করার। ইন্ডাস্ট্রিয়াল ডেকোর স্টাইলটি সুন্দর করে ফুটিয়ে তুলতে একটু জায়গার দরকার হয়। আগেই জানা আছে কলকারখানার আদলে এই স্টাইলটি সাজানো হয়েছে তাই, ডেকোরে পাইপ বা তারের ব্যবহার থাকে অনেক। এই সমস্ত অনুষঙ্গ ঘরের ভেতর রাখতে বা ব্যবহার করার জন্য প্রয়োজন হয় অনেকটুকু জায়গা। 

কাঠ এবং মেটাল মিলিয়ে ব্যবহার করা

মেটালের সাথে কাঠের ব্যবহার ইন্ডাস্ট্রিয়াল ডেকোর স্টাইলে অন্যতম একটি অংশ। কাঠের সাথে মেটালের ফ্রেমিং এনে দেয় ঘরের ভেতর ইন্ডাস্ট্রিয়াল আবহ। আপনি চাইলে ডিজাইনে ফ্রেমিং করতে নানান ধরণের মেটাল ব্যবহার করতে পারেন। এই ধরুন, আপনার ভিনটেজ উডেন ভ্যানিটি এর সাথে স্টিল ফ্রেমের আয়না ব্যবহার করা যেতে পারে ইন্ডাস্ট্রিয়াল স্টাইলের বাথরুমে। 

হাইলাইট করুন দৃশ্যমান পাইপগুলো

ইন্ডাস্ট্রিয়াল ডেকোর স্টাইল এর অন্যতম একটি বিষয় হচ্ছে, যে সমস্ত বিষয়বস্তু মানুষ ঢেকে বা লুকিয়ে রাখতে চায়, তাই এই ডিজাইনে বেশ চমৎকারভাবে হাইলাইট করা হয়ে থাকে। আপনি কতটা সৃজনশীলতার সাথে এই পাইপ বা তারগুলোকে দৃশ্যমান করতে পারবেন তার উপরই নির্ভর করছে এই স্টাইলটি কতটা সফলভাবে ফুটে ওঠেছে। চেষ্টা করুন এই পাইপ বা তারগুলোকে ফুটিয়ে তুলতে। 

নিজের বাসা বা স্পেস যখন ডিজাইন করার বিষয় আসে তখন আমরা নতুন কিছু করার চিন্তা করি। পারি কিংবা না পারি কিন্তু চেষ্টাটা সম্পূর্ণ চালিয়ে যাই। আর সেই চেস্টায় পালক জুড়ে দিতেই আমাদের এই ইন্টেরিয়র স্টাইল নিয়ে ব্লগ লেখা। আপনার মতামত বা প্রশ্ন সবকিছুই জানিয়ে দিবেন কমেন্টে।

Write A Comment