Reading Time: 4 minutes

ঘর মানে নিজের পৃথিবী। আমার মতে তাই ঘর হওয়া উচিত ব্যক্তিত্ত্বের প্রতিচ্ছবি। আর সেটি করতে ইন্টেরিয়র ডিজাইনের স্টাইলগুলো সম্পর্কে একবার জেনে নিতে পারেন। তাতে কোন স্টাইলটি আপনার ব্যক্তিত্ত্বের সাথে মানিয়ে যাবে, সেটি যাচাই করা সহজ হবে। আর এ কথা মাথায় রেখেই বিখ্যাত কিছু ইন্টেরিয়র ডিজাইন স্টাইল নিয়ে তাই এই ব্লগ সিরিজ লেখা। আজকের ব্লগে জানাচ্ছি ইন্টেরিয়র ডিজাইনে এশিয়ান জেন ডেকোর স্টাইল এর খুঁটিনাটি।

এশিয়ান জেন ডিজাইন স্টাইল কী?

ডাইনিং টেবিল
মিনিমালিজম আর ওপেন ইন্টেরিয়র নিশ্চিত করা এশিয়ান জেন ইন্টেরিয়র ডেকোরে জরুরি

 

এশিয়ান জেন ডিজাইনের মূল প্রতিপাদ্য হলো মিনিমালিজম এবং ওপেন ইন্টেরিয়র। মিনিমালিজম বলতে এখানে মূলত আড়ম্বরহীন আসবাব ও সাজসজ্জাকেই বোঝানো হয়। আর ওপেন ইন্টেরিয়র হলো খোলামেলা আবহের ঘর। অর্থাৎ ভারী, উঁচু ফার্নিচারের বিভাজন সেখানে থাকবে না, থাকবে না পর্দা বা পার্টিশানের অধিকতা। ঘরের দেয়াল ছাড়া অন্য কিছুতে যেন দৃষ্টি বাঁধা না পায় সেধরনের ঘরকেই ওপেন ইন্টেরিয়রের ঘর বলে। আর এশিয়ান জেন ডিজাইন স্টাইল যেহেতু দৃষ্টি মুক্ত করার কথা বলে তাই দৃষ্টি বাধাগ্রস্ত যাতে না হয় সেটি নিশ্চিত করতে ওপেন ইন্টেরিয়র রাখা হয়। ছিমছাম, আধুনিক সাজে সাজানো ঘরে প্রাকৃতিক কিছু উপাদান রেখে সাধারণত এ স্টাইলে ঘর সাজানো হয়। এ ডিজাইন ফিলোসফিটি বলে, দেখতে আরাম, বসবাসে আরাম হবে এমন গৃহসজ্জার কথা। 

এশিয়ান জেন ডিজাইন স্টাইলের ইতিকথা 

এশিয়ান জেন ডিজাইন স্টাইল মূলত ‘জেনশ্যুইয়ো’ অর্থাৎ এক ধরনের জাপানি বুদ্ধিস্ট আর্কিটেকচারাল স্টাইল  ও চাইনিজ সাং ডাইন্যাস্টি আর্কিটেকচারের মিশ্রণ থেকে এসেছে। বৌদ্ধ ধর্মের একটি ভাগের নাম আসলে ‘জেন’, আর তাদের মাধ্যমেই প্রথম এ ডিজাইন স্টাইল জাপানে এসেছে বলে মনে করা হয়। দ্বাদশ বা ত্রয়োদশ শতাব্দীতে এর উদ্ভব ঘটে। 

চীনা মডেলের ওপর ভিত্তি করে জাপানিরা ৩টি ডিজাইন স্টাইলের গোড়াপত্তন করে।  একটি ছিলো, অ্যায়ও, আরেকটি ডাইব্যুতসিয়ো এবং শেষটি এই জেন ডিজাইন স্টাইল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগ পর্যন্ত এর নাম ছিলো কারায়ো। পরবর্তীতে বিংশ শতাব্দীর একজন বিজ্ঞ ব্যক্তি, ওটা হিরোটারো এর নামকরণ করেন ‘জেন’। 

এশিয়ান জেন ইন্টেরিয়র স্টাইলের মূল মন্ত্র 

এশিয়ান জেন ডেকোর
এশিয়ান লোকশিল্পের উপাদান ও অনাড়ম্বরতা এশিয়ান জেন ডেকোরের বৈশিষ্ট্য

শান্তিপূর্ণ নিবাস গড়ে তোলে এশিয়ান জেন ইন্টেরিয়র স্টাইল। আলোকসজ্জা থেকে শুরু করে আসবাব- সবকিছুতেই থাকে ছিমছাম স্নিগ্ধতার ছোঁয়া। 

এনার্জি ফ্লো

এশিয়ান জেন ফিলোসফি এনার্জি ফ্লো’তে ভীষণভাবে বিশ্বাসী। ফলে ঘরে বড় আসবাবের বাধা, উঁচু দেয়াল এই ডেকোর স্টাইলে মানায় না। কোনো বাধা ছাড়া দৃষ্টি ছড়িয়ে দেয়া যাবে, এমন ঘরের কথাই বলে ইন্টেরিয়র ডিজাইনে এশিয়ান জেন ডেকোর স্টাইল। তাই কম আসবাব, ঘরে কম পার্টিশান দেয়া এর বৈশিষ্ট্য।   

রং 

ইন্টেরিয়র ডিজাইনে এশিয়ান জেন ডেকোর স্টাইল মানেই আলো নিয়ে খেলা। অর্থাৎ অন্ধকার আবহের ঘর একেবারে এখানে মানানসই নয়। তাই প্রাকৃতিক আলোতে উজ্জ্বল দেখাবে এমন  রং বেছে নেয়াই শ্রেয়। ম্যাট হোয়াইট, নিউট্রাল শেডের দেয়াল এখানে মানিয়ে যায়। সিলিং ও মেঝের জন্যও নিউট্রাল শেড বেছে নেয়া উপযোগী। তবে উজ্জ্বলতার আনন্দ এতে একেবারে নেই তা কিন্তু না। চাইলে উজ্জ্বল লাল বা গাঢ় নীলের ছোঁয়াও রাখতে পারেন ঘরে। তবে তা হতে হবে মানানসই ও চোখের জন্য আরামদায়ক। 

স্টোরেজ 

মুক্ত দৃষ্টি বা মুক্ত বিচরণ বাধা দেয়ার মতো কিছু যাতে না থাকে সেটি নিশ্চিত করা জরুরি। তাই ঘরে প্রচুর স্টোরেজ এরিয়া থাকতে হবে। ড্রয়ার, কাবার্ডগুলো এমন হতে হবে যাতে ছড়িয়ে ছিটিয়ে থাকা নানা জিনিস তাতে গুছিয়ে রাখা যায় আর ঘরময় থাকে ছিমছাম আবহ। 

বৈচিত্র্যের ছোঁয়া

এশিয়ান জেন ডেকোর স্টাইল বৈচিত্রময়তায় বিশ্বাসী। তাই স্ক্যান্ডিনেভিয়ান ডিজাইনের খাট বা আফ্রিকান ট্যুল সেটও এখানে স্বাচ্ছন্দ্যে মানিয়ে যায়। শুধু রাখা যাবে না এমন কিছি যা এশিয়ান জেন ডেকোরের মূল তত্ত্ব, বাধাহীন দৃষ্টি ও ছিমছাম সজ্জার বিরোধিতা করে।  

যেভাবে এশিয়ান জেন ইন্টেরিয়র স্টাইলে ঘর সাজাবেন 

ঘর মানে যাদের কাছে মুক্ত, স্বাধীন এক ভুবন তাদের জন্য এশিয়ান জেন ইন্টেরিয়র স্টাইল দারুণ উপযোগী। তবে আসুন জেনে নেই কীভাবে ইন্টেরিয়র ডিজাইনে এশিয়ান জেন ডেকোর স্টাইল আনা যায়। 

বড় জানালা-দরজা 

ইন্টেরিয়র ডিজাইনে এশিয়ান জেন ডেকোর স্টাইল আনতে চাইলে এর বিকল্প নেই। এর ফিলোসফি মেনে বানানো জানালা দরজা হবে সুবিশাল ও অনাড়ম্বর, যাতে ঘরে প্রচুর আলো-বাতাস আসতে পারে। 

নিউট্রাল শেড

দৃষ্টি মুক্ত করার তত্ত্বে বিশ্বাসী এশিয়ান জেন স্টাইল। তাই ঘরকে বড় দেখাতে এর  মূল থিমে রয়েছে নিউট্রাল শেড। ফার্নিচার, দেয়াল ও ফেব্রিক বাছাইয়ের সময় উজ্জ্বল রংগুলোর পরিবর্তে ব্যবহার করুন সাদা ও ধূসরের একরঙ্গা শেড। এমনকি ঘরের ফার্নিচারের রং মিলিয়ে রাখাও এ ডেকোর স্টাইলে প্রয়োজনীয়।  

প্রাকৃতিক উপাদান 

ইন্টেরিয়র ডিজাইনে এশিয়ান জেন ডেকোর স্টাইল মানে প্রকৃতির সাথে সহাবস্থান। ফলে ঘরে বাঁশ, বেতের তৈরি সামগ্রী রাখতে পারেন। থাকতে পারে সবুজ গাছের সমারোহও। আলো-বাতাস আসতে পারে এমন স্বচ্ছ দেয়াল, জানালা, দরজাও রাখুন। সাজসজ্জার সামগ্রী হিসেবে কাঠ, বাঁশ, বেতকে বেছে নিবেন তো বটেই, আসবাব বা টেক্সটাইলের ক্ষেত্রেও বেছে নিন এসব প্রাকৃতিক উপাদানে তৈরি জিনিস। 

এশিয়ান লোকসংস্কৃতির উপাদান 

এশিয়ান লোকসংস্কৃতির উপাদান যেমন পিতলের বৌদ্ধমূর্তি, ইন-ইয়াংইয়ের পেইন্টিং ইন্টেরিয়র ডিজাইনে এশিয়ান জেন ডেকোর স্টাইল আনতে দারুণ মানানসই। তবে আড়ম্বরপূর্ণ কিছু না আনাই ভালো। 

এ কথা মানতেই হবে যে হোম ইন্টেরিয়রের প্রভাব আমাদের মনেও ভীষণ প্রভাব ফেলে। তাই আপনার যদি মনে হয় এশিয়ান জেন স্টাইল আপনার ঘরের আবহের জন্য উপযুক্ত, তবে আর দেরি করবেন না একদম! সেইসাথে কমেন্টে জানিয়ে দিন এশিয়ান জেন ডেকোর স্টাইল নিয়ে আমাদের এ ব্লগ সম্পর্কে আপনার কী মতামত! 

হোম ইন্টেরিয়র নিজের মনের মতো করতে চাচ্ছেন? বিপ্রপার্টি হতে পারে আপনার উপযুক্ত ইন্টেরিয়র গাইডেন্স! বিস্তারিত জানতে যোগাযোগ করুন এখনই!
কলঃ ০৯৬১২১১০০১১
ইমেইলঃ interior@bproperty.com
ভিজিট করুন https://my.bproperty.com/interior  

Write A Comment