Reading Time: 5 minutes

“মিড সেঞ্চুরি মডার্ন” বেশ কঠিন একটি আর বড় একটি শব্দ। ইন্টেরিয়র ডিজাইনে মিড সেঞ্চুরি মডার্ন স্টাইল বেশ অন্যরকম। বেশ পুরনো। নাম শুনেই বোঝা যাচ্ছে এটা কোন সময়কার স্টাইল আর ফ্যাশন নিয়ে তৈরি হয়েছে।  কিংবা পেছনের গল্পটাও বা কেমন। চমৎকার এই স্টাইলটি বেশ কিছু কারণে আজ সকলের কাছে পরিচিত। তার মধ্যে অন্যতম হচ্ছে, ক্লিন লাইন, ন্যাচারাল কার্ভ বিভিন্ন ম্যাটেরিয়ালের ব্যবহার। এই সমস্ত বিষয়গুলোই ইন্টেরিয়র ডিজাইনে মিড সেঞ্চুরি মডার্ন স্টাইল কে করে তুলেছে একদম আলাদা। এটা কালের গহ্বরে হারিয়ে গেছে এমন ডেকোর স্টাইল নয় বরং, সব যুগে বা সব সময়ে মানিয়ে যায় এমন একটি পছন্দের ডেকোর স্টাইল । এই স্টাইলের আরও ভেতরের কথা জানতে পড়তে থাকুন। 

লিভিং রুম
ক্লিন লাইন, ন্যাচারাল কার্ভ বিভিন্ন ম্যাটেরিয়ালের ব্যবহার

ইন্টেরিয়র ডিজাইনে মিড সেঞ্চুরি মডার্ন স্টাইল আসলে কী? 

মিড সেঞ্চুরি মডার্ন স্টাইল এই টার্মটা বেশ জটিল যদি শাব্দিক অর্থে বোঝাতে হয়। মডার্ণ মানে আধুনিক আর মিড সেঞ্চুরি মানে মধ্য শতাব্দী। দুটো মিলে যে অর্থ দাড়ায় তা কিন্তু বোঝার জন্য বেশ জটিল। এমন বলা হয়ে থাকে যে মধ্য শতাব্দীর দিকে একটি স্টাইল বেশ আলোড়ন সৃষ্টি করে থাকে যা তখনকার সময় অনুযায়ী বেশি আধুনিক ছিল, তাই এর নাম করণ করা হয় মিড সেঞ্চুরি মডার্ন স্টাইল। বলা হয় এটা বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়কার স্থাপত্য, আসবাব এবং গ্রাফিক ডিজাইনের বর্ণনা দেয়। “মিড সেঞ্চুরি মডার্ন” এর সময়কালটা ছিল ১৯৩৩ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত যদিও কেউ কেউ মনে করেন যে এই সময়কালটি ১৯৪৭ থেকে ১৯৫৭ অব্দি। সেই সময়টার স্টাইল ডেকোর সবকিছুরই সংমিশ্রণ খুঁজে পাবেন এই স্টাইলে।  

শহর
“মিড সেঞ্চুরি মডার্ন” এর সময়কালটা ছিল ১৯৩৩ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত

ইন্টেরিয়র ডিজাইনে মিড সেঞ্চুরি মডার্ন স্টাইল এর ইতিকথা 

 জার্মানির বাউহাউস স্টাইল থেকে অনুপ্রেরণা নিয়েই দক্ষিণ আমেরিকায় এই স্টাইলটি তার আধিপত্য গড়তে থাকে। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের ঠিক পরপরই, ১৯৪০ থেকে ১৯৬০ সালের মাঝামাঝি সময়কার কথা, দক্ষিণ আমেরিকা কেবলই তাদের অর্থনীতি এবং জনবল উপভোগ করছিলেন। অনেকগুলো নতুন পরিবার আদের প্রথম বাসা বাড়ি গুছিয়ে ও সাজিয়ে নিচ্ছিলেন। তখন যেমন নতুন বাসা তৈরি করার প্রবণতা ছিল তেমনি মডার্ন বাসা ও মডার্ন স্টাইল তৈরি করারও প্রবণতা দেখা যায়। প্রযুক্তির ব্যবহারে নানারকম ম্যাটেরিয়াল তৈরি করা হয়, আনা নয় নতুন টেক্সচার, ইফেক্টস এবং রং। এই সবকিছুই মিড সেঞ্চুরি মডার্ন স্টাইল হিসেবে পরে পরিচিত পায়। 

লিভিং রুম
বাড়তি অলংকরণ এবং ঝাঁকঝমকতা এড়িয়ে যাওয়া

ইন্টেরিয়র ডিজাইনে মিড সেঞ্চুরি মডার্ন স্টাইল এর মূল মন্ত্র 

এই স্টাইলের মূল মন্ত্র বেশ সহজ সিধেসাধা। এই স্টাইলটি ক্লাসিক সোজাসাপ্টা লাইন এবং মিনিমাল লুকের উপর বেশি ফোকাস করে থাকে। 

ফাংশনালিটি খুবই গুরুত্বপূর্ণঃ মেঝে থেকে শুরু করে ঘরের সমস্ত কিছুতে সবসময় প্রাধান্য পেয়েছে  ফাংশনালিটি। ব্যবহারের উপর নির্ভর করে তৈরি করা হতো আসবাব থেকে শুরু করে বাকি কিছু। যেখানে যতটুকু প্রয়োজন ঠিক অতটুকুই প্রয়োগ করা হতো। বাড়তি অলংকরণ এবং ঝাঁকঝমকতা এড়িয়ে যাওয়া হতো। এমনকি ঘরের জন্য আসবাব ব্যবহারের ক্ষেত্রেও দেখা যেত এই মন্ত্রটি। প্রয়োজনের আসবাব ব্যতীত বাড়তি কোন আসবাব রাখা হতো না!  

অর্গানিক এবং জিওম্যাট্রিক ফর্মঃ এই স্টাইলের বাসা বাড়িতে দেখা যেত, অনেক দরজা জানালা। এই স্টাইলটি আরও চমৎকারভাবে ফুটে উঠতো, অর্গানিক এবং জিওম্যাট্রি প্যাটার্নে। প্রাকৃতিক ম্যাটেরিয়াল যেমন, কাঠ, মেটাল এবং লেদার এই সবকিছুই ছিল তখন চাহিদায়। সবকিছুতে সুন্দর করে গুছিয়ে প্যাটার্নের ব্যবহার এই স্টাইলকে করে তুলেছে আলাদা। 

মিনিমাল আউটলুকঃ প্রয়োজনের বেশি কোন কিছু ব্যবহার হতো না। সহজ এবং স্বাভাবিক ডেকোর বজায় রাখতে যতটুকু আসবাব বা আনুষঙ্গিক ব্যবহার করা প্রয়োজন ঠিক ততোটুকুই ব্যবহার করা হতো। কখনো বাড়তি জিনিস দিয়ে ঘরের ভেতর আঁটসাঁট পরিবেশ তৈরি করা হতো না। স্টাইল কিংবা আসবাব সবকিছুতেই বিরাজ করত মিনিমাল ভাব।

নানারকম ম্যাটেরিয়ালঃ অন্যান্য স্টাইলে দেখা যেত, যেকোন একটি বা দুটোর বেশি ম্যাটেরিয়াল ব্যবহার করা হতো না। কিন্তু, ইন্টেরিয়র ডিজাইনে মিড সেঞ্চুরি মডার্ন স্টাইল টা সম্ভবত অন্যতম একটি স্টাইল যেখানে দেখা যায় নানারকম ম্যাটেরিয়ালের ব্যবহার। কাঠ, মেটাল এই সবকিছু একসাথে ব্যবহার করা হতো। 

বাকানো আসবাবঃ মিড সেঞ্চুরি মডার্ন স্টাইল থেকেই সম্ভবত বাঁকানো বা কার্ভ আসবাবের স্টাইলটা জনপ্রিয় হতে শুরু করল। এর আগে ব্যবহৃত হতো, সোজা লাইনের আসবাব। ঘরের সকল আসবাবে তখন লক্ষ্য করা হল, বাঁকানো নকশা।

বোল্ড রংঃ রঙের ব্যবহারও ছিল বেশ জোরালোভাবে। গাড় রঙগুলো পেত বেশি প্রাধান্য। বিভিন্ন  ম্যাটেরিয়ালের সাথে রঙের ব্যবহার এত সুন্দর করে মানিয়ে যেত।

লিভিং রুম
ক্লিন লাইনের আসবাব এই স্টাইলে দেখতে অদ্ভুত সুন্দর লাগে

যেভাবে ইন্টেরিয়র ডিজাইনে মিড সেঞ্চুরি মডার্ন স্টাইল ফুটিয়ে তুলবেন

কনটেম্পোরারি স্টাইলের সাথে বেশ সহজেই মানিয়ে যায় এই স্টাইলটি। ইন্টেরিয়র ডিজাইনে মিড সেঞ্চুরি মডার্ন স্টাইল কে অনেকেই টাইমলেস স্টাইল মনে করেন। আপনি চাইলে ঘরের ফোকাল পয়েন্টে এই স্টাইলটি রেখে অন্য যেকোন স্টাইলের সাথে সেটা মিক্স এন্ড ম্যাচ অর্থাৎ ফিউশনও করতে পারেন। এই স্টাইলে আসবাবের অনেক প্রভাব রয়েছে যেমন মিড সেঞ্চুরি সোফা ব্যবহার করতে পারেন। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে আপনাকে আসবাব ম্যাচ করে কিনতে হবে না। বোল্ড রঙ সাথে গ্রাফিক প্যাটার্নের ক্লিন লাইনের আসবাব এই স্টাইলে দেখতে অদ্ভুত সুন্দর লাগে। আসবাবে প্যাটার্ন থাকলে চেষ্টা করবেন সোফার ফেব্রিকে প্যাটার্ন এড়িয়ে যাওয়ার। বরং কুশনে প্যাটার্ন বা ফ্লোরাল প্রিন্ট ব্যবহার করতে পারেন। এই স্টাইলের আসবাবের আকারে দেখা যায় ভীষণ বৈচিত্র্য। “এগ” বা ডিম্বাকৃতির চেয়ার টেবিল বা সোফা এই সবকিছু কিন্তু মিড সেঞ্চুরি স্টাইলেরই কথা বলে। এই স্টাইলটি আসলে নিজেই নিজের কথা বলতে পারে, স্ট্রাকচার থেকে শুরু করে আসবাব সবকিছুতেই এই স্টাইলের পরিচয় খুঁজে পাওয়া যায়। ইন্টেরিয়র ডিজাইনে মিড সেঞ্চুরি মডার্ন স্টাইল এ প্রায়ই দেখা যায় ওপেন ফ্লোর যেখানে ডিভাইডার ব্যবহার করা হয়েছে। ওপেন ফ্লোর হওয়াতে লিভিং রুম বেশ বড় আর খোলামেলা দেখায়। আর্ট পিস ছাড়া কি হবে নাকি? প্রতিটি ঘরে একটি করে আর্টপিস ব্যবহার করতে পারেন। রঙিন ক্যানভাসগুলো বেছে নিতে হবে উজ্জ্বল রঙের। এই ক্যানভাসগুলো ফুটিয়ে তুলতে লাইট হিসেবে ব্যবহার করতে পারেন পেনডেন্ট লাইট। লাইট নিয়ে যখন কথা বলেই ফেলা হল তখন বলা জরুরী যে, এই স্টাইলে লাইটের প্রভাবটা বেশ গুরুত্বপূর্ণ। তাই লাইট বেছে নেওয়ার ক্ষেত্রে আপনাকে হতে হবে বোল্ড এবং সৃজনশীল। স্টাইলের দিক থেকে আপনি চাইলে ঝুলানো লাইট ব্যবহার করতে পারেন। আপনি চাইলে কিন্তু, কনটেম্পোরারি নিচু ধাঁচের লাইট ব্যবহার করতে পারেন। এছাড়া, একাধিক ল্যাম্প ব্যবহার করা যেতে পারে। ফ্লোর ল্যাম্প হোক কিংবা টেবিল ল্যাম্প দুটোই ব্যবহার করা যেতে পারে। দেয়াল সাজাতে চাইলে আয়না ব্যবহার করতে পারেন। বোল্ড রঙের আয়নাও নিউট্রাল রঙের দেয়ালে বেশ চমৎকারভাবে মানিয়ে যায়। মিড সেঞ্চুরি ফ্লোর ল্যাম্প এবং টেবিল ল্যাম্পও ব্যবহার করতে পারেন। বৈচিত্র্যও আসবে এবং দেখতেও বেশ সুন্দর লাগবে!  

নিজের বাসাটা কিন্তু নিজের ভুবন! ছোটখাটো সবকিছু কিন্তু আপনার নিজের। নিজের বাসাটা নিজের মত করে সাজাতে গেলে এই স্টাইলগুলো হতে পারে আপনার স্টাইল গাইড। মিড সেঞ্চুরি মডার্ন স্টাইল নিয়ে আপনার মতামত ভালো লাগা, মন্দ লাগা সমস্ত কিছু কমেন্ট সেকশনে জানাতে পারেন।

Write A Comment