Reading Time: 3 minutes

এটা এমন একটি স্টাইল যেখানে আপনি সমুদ্র, সূর্য এবং গাছপালার উপাদান খুঁজে পাবেন। এই স্টাইলটি আপনার ঘরের ভেতর ঠান্ডা এবং প্রশান্তিময় একটি আবহ তৈরি করবে। ইন্টেরিয়র ডিজাইনে মেডিটেরেনিয়ান ডেকোর স্টাইল টা এসেছে পশ্চিম ইউরোপ এবং পূর্ব গ্রীস, ইতালি, তুরস্ক, মিশর এবং অন্যান্য দেশ থেকে। এই স্টাইলটির মূল উপপাদ্য হচ্ছে ইন্টেরিয়রে থাকবে সহজ সরল ডেকোর। সাধারণ ডেকোরেও এই স্টাইলটি চমৎকারভাবে ফুটে ওঠে। আসলে ইন্টেরিয়র ডিজাইনের একেকটি স্টাইল খুবই আলাদা। কী রকম আলাদা তা জানতে ইন্টেরিয়র ডিজাইনের স্টাইলগুলো সম্পর্কে একবার জেনে নিতে পারেন। যেমনটা চাচ্ছেন তেমনই কোন স্টাইল নিয়ে হয়তো আমরা লিখেই ফেলেছি। ইন্টেরিয়র ডিজাইনে মেডিটেরেনিয়ান ডেকোর স্টাইল নিয়ে আরও জানতে পড়তে থাকুন।   

ইন্টেরিয়র ডিজাইনে মেডিটেরেনিয়ান ডেকোর স্টাইল কী? 

লিভিং রুম
ডেকোরের ক্ষেত্রেও দেখা গিয়েছে বিভিন্ন রকমের ম্যাটেরিয়াল

সিম্পল এবং এলিগেন্ট স্পেস যদি কারও স্বপ্ন হয়ে থাকে তাহলে এই ইন্টেরিয়র স্টাইলটি কেবল আপনার জন্যই। ওয়ার্ম টোনের রংগুলোকে এই স্টাইলে বেশ প্রাধান্য দেয়া হয়ে থাকে। লাল রঙের সিলিং থেকে শুরু করে ঘরের অন্যান্য অনুষঙ্গে ওয়ার্ম টোনের ব্যবহার দেখা গেছে বেশ। ডেকোরের ক্ষেত্রেও দেখা গিয়েছে বিভিন্ন রকমের ম্যাটেরিয়াল। করা হয়েছে সিরামিকস, কাঠ, আইরন এবং সুতির ব্যবহার। এই ডেকোর স্টাইলে বেশ কিছু দেশের সংস্কৃতিরও নির্যাস খুঁজে পাওয়া যায়। একেকটা সংস্কৃতি একেকটি স্টাইলের রূপে উপস্থিত হয়েছে। কখনো গ্রীক স্টাইল কখনো ইতালিয়ান আবার কখনো স্প্যানিশ স্টাইল। ইন্টেরিয়র ডিজাইনে মেডিটেরেনিয়ান ডেকোর স্টাইল এ আপনি নানান দেশের সংস্কৃতিকে খুঁজে পাবেন। 

ইন্টেরিয়র ডিজাইনে মেডিটেরেনিয়ান ডেকোর স্টাইলের ইতিকথা

মেডিটেরেনিয়ান ডেকোর স্টাইলটা দক্ষিণ ইউরোপীয় দেশগুলোর সহজ এবং রোমান্টিক নান্দনিক উপকরণ দিয়ে সাজানো হয়েছে। এই ইন্টেরিয়র স্টাইলটি অনুপ্রেরণা নিয়েছে ১৯২০ সালের মেডিটেরেনিয়ান ভিলা থেকে। সে সময়কার তৈরি হওয়া ভিলাগুলোর যে সৌন্দর্য ছিল যে শৈল্পিকতা ছিল সেই শৈলীকে ধরে রাখাতেই পরে গিয়ে ইন্টেরিয়র ডিজাইনে মেডিটেরেনিয়ান ডেকোর স্টাইল এর সূচনা হয়। এই স্টাইলটিতে স্প্যানিশ এবং ইটালিয়ান আর্কিটেক্টচারের একটা প্রভাব দেখা যায়।

ইন্টেরিয়র ডিজাইনে মেডিটেরেনিয়ান ডেকোর স্টাইলের মূল মন্ত্র

এই ইন্টেরিয়র ডিজাইনটি প্রকৃতি থেকে অনুপ্রেরণা নিয়েছে বলাই আছে। এই স্টাইলে ব্যবহৃত রংগুলো ঠিক সূর্য বা সূর্যের আলো থেকে অনুপ্রেরণা নিয়েছে। সেটা যদিও এই স্টাইলের বিভিন্ন উপকরণ খেয়াল করলেই আপনি বুঝতে পারবেন। রং থেকে শুরু করে দেয়াল, মেঝে, আসবাব বা ফেব্রিক সবকিছু এমনভাবে বাছাই করতে হবে যেন তা মেডিটেরেনিয়ান ডেকোর স্টাইলকেই উপস্থাপন করে। প্রকৃতি থেকেই একটু উপাদান নিয়ে এই স্টাইলটিকে সাজানো হয়েছে, কখনো আকাশের নীল নিয়ে রাঙানো হয়েছে ঘরের দেয়াল আবার কখনো গাছের ল্যাভেন্ডার ফুলের রঙে ঝুলিয়ে দেওয়া হয়েছে পর্দা। পোড়া মাটির রং, জলাপাই ফলের রং কিংবা রোদের সোনালী রং সবকিছু নিয়েই একটু একটু করে ঘরের ভেতরটা সাজিয়ে তুলতে পারেন। লালের মত টকটকে রঙেও ঘরের ভেতর ব্যবহার করতে দেখা গেছে। ঘরের মেঝেতে থাকবে সিরামিকস টাইলস। আসবাবে থাকবে কাঠের প্রাধান্য। 

লিভিং রুম
এই স্টাইলটিতে স্প্যানিশ এবং ইটালিয়ান আর্কিটেক্টচারের একটা প্রভাব দেখা যায়

ইন্টেরিয়র ডিজাইনে মেডিটেরেনিয়ান ডেকোর স্টাইলে ঘর সাজাবেন যেভাবে 

আসবাব

কাঠের আসবাবে মেটাল ফ্রেম দিয়ে বাধাই করা আসবাবগুলো যেন এই ডেকোর স্টাইলের জন্যই তৈরি করা হয়েছিল। আর আঠেরো বা উনিশ শতকের বাড়িগুলোতে কিন্তু কেবিনেট ছিল না। আর কেবিনেটবিহীন ঘর বা কিচেন কিন্তু আমরা কল্পনাই করতে পারি না। এই ডেকোর স্টাইলটি ক্যাজুয়াল লাইফস্টাইলকে খুব বেশি প্রাধান্য দেয় দেখেই, বিভিন্ন সাজসজ্জায় আরামদায়ক ও সাধারণভাব সহজেই ফুটে ওঠেছে। লাইট পাইন আসবাবগুলো এই স্টাইলের সিগনেচার স্টাইল হিসেবে পরিচিত। 

দেয়াল

দেয়ালে ব্যবহার করা যায় ওয়ালপেপার এবং প্যানেল। দেয়ালে রাখতে হবে স্টোন বা পাথর স্টাইলের কোন টাইলস। এই স্টাইলে টাইলসকে অনেক সময় মোজাইকের মত করে ব্যবহার করতে বা বিছিয়ে রাখতে দেখা যায়। এছাড়াও দেয়ালের রং হিসেবে বেছে নিতে পারেন হলুদের শেডসগুলো। হতে পারে সফট ক্রিম, স্যান্ড রং বা উজ্জ্বল বর্ণের যেকোন রং। ওয়ার্ম কালারগুলো আরও বেশি মানায় এই ডেকোর স্টাইলে।  

মেঝে

মেঝের দিকটা বলতে গেলে আপনাকে সিরামিকের মেঝে বেছে নিতে হবে। রঙের দিকটা ভাবলে দেয়াল ও সিলিং এর সাথে মানায় এমন রঙের মেঝে বাছাই করতে হবে। ধরুন মেঝের রং যদি হালকা হয় এক্ষেত্রে রঙিন কোন ফ্লোর ম্যাট বা রাগস ব্যবহার করতে পারেন। 

সিলিং 

এই ডেকোর স্টাইলে বেশ জনপ্রিয় একটি উপকরণ হচ্ছে ছাই ও বাদামী রঙের কাঠের বীম। কাঠের এক্সপোসড সিলিং ও বেশ সুন্দর দেখায় এই ডেকোর স্টাইলে। আপনি চাইলে হালকা বেইজ রঙে রাঙিয়ে নিতে পারেন। ঘর অনেক খোলামেলা দেখাবে। 

এ কথা কখনই অনস্বীকার্য না, যে হোম ইন্টেরিয়রের প্রভাব আমাদের মনে ও জীবনে ঠিক কতটুকু। তাই যদি মনে হয় ইন্টেরিয়র ডিজাইনে মেডিটেরেনিয়ান ডেকোর স্টাইল আপনার ঘরের জন্য উপযুক্ত, তাহলে ইন্টেরিয়র বদলে ফেলার চেষ্টা করুন! সেইসাথে কমেন্টে জানিয়ে দিন ইন্টেরিয়র ডিজাইনে মেডিটেরেনিয়ান ডেকোর স্টাইল নিয়ে আমাদের এ ব্লগ সম্পর্কে আপনার কী মতামত!

Write A Comment