Reading Time: 3 minutes

সাম্প্রতিক সময়ে, অনেকেই ইন্টেরিয়র ডেকোর এর ব্যাপারে আগ্রহী হয়ে উঠছেন। বিশেষ করে নতুন কেনা কোন অ্যাপার্টমেন্টের ইন্টেরিয়র ডেকোরে নতুনত্ব আনতে, এমনকি পুরনো ফ্ল্যাটকে নতুন কোন ডিজাইনে সাজানোর পরিকল্পনা করছেন অনেকেই। আর ঠিক তখনই প্রয়োজন হয় একজন এক্সপার্টের, যিনি কিনা ঘরের ইন্টেরিয়র ডিজাইনিং -এ সিদ্ধান্ত নিতে আপনাকে পূর্ণ সহায়তা করতে পারবে। কেননা, ইন্টেরিয়র নিয়ে সাধারণ কিছু জিজ্ঞাসা আমাদেরকে প্রতিনিয়তই ভাবিয়ে তুলে। আর আমাদের প্রয়োজন হয় সহজ কিছু সমাধানের।  

ইন্টেরিয়র ডিজাইনের জন্য কোন স্টাইলটা হবে মানানসই, কোন ধরনের ম্যাটেরিয়াল ব্যবহার করা যাবে, দেয়ালে ফিক্সড ফার্নিচার মানাবে, নাকি কাস্টমাইজড ডিজাইনিং হবে পারফেক্ট ইত্যাদি বিভিন্ন বিষয়ে একজন দক্ষ ডিজাইনারই আপনাকে গাইড করতে পারবে কিভাবে আপনি আপনার বসবাসের জায়গাকে আরও নিখুঁতভাবে দিজাইন করে নিতে পারবেন। আর তাই মনের ভেতর ঘুরপাক খেতে থাকা  ইন্টেরিয়র নিয়ে সাধারণ কিছু জিজ্ঞাসার উত্তর নিয়েই সাজানো আমাদের আজকের ব্লগ।  

ইন্টেরিয়র ডিজাইন করানো কি অনেক ব্যয়বহুল হবে? 

ইন্টেরিয়র নিয়ে সাধারণ কিছু জিজ্ঞাসার মধ্যে বেশ প্রচলিত একটি প্রশ্ন হলো বাজেট কত পড়বে? খুব কি ব্যয়বহুল হবে? বিশেষ করে ইন্টেরিয়র এক্সপার্ট দিয়ে কোন ডিজাইন করার ক্ষেত্রে খরচটা কি বাজেট ছাড়িয়ে যাবে? শুরুর দিকে আপনার মনে হয়তো এ ধরনের অনেক প্রশ্নই আসতে পারে। তবে জেনে রাখা ভালো যে, একজন ইন্টেরিয়র এক্সপার্টের সহায়তায় আপনি যখন বাসার ইন্টেরিয়র ডিজাইন করাবেন, তখন একদিকে আপনি নান্দনিক ডিজাইনের একটি বাসা যেমন পাচ্ছেন, তেমনি ইন্টেরিয়র ডেকোর মিথ গুলোও এড়িয়ে যেতে পারবেন খুব সহজে।

অনেক সময়ই দেখা যায় বাড়তি খরচ হবে ভেবে আমরা ইন্টেরিয়র ডিজাইনার এর সহায়তা নিতে দ্বিধাবোধ করি। তবে একবার ডিজাইন করানো হয়ে গেলে, পরবর্তীতে সে ডিজাইনে কোন পরিবর্তন আনা কিংবা সংশোধন করা বরং আরও বেশি ব্যয়বহুল হতে পারে। আর তাই প্রপার্টির ইন্টেরিয়র ডিজাইনিং এর জন্য একজন প্রপার্টি এক্সপার্টই পারবেন আপনাকে সঠিক গাইডলাইন দিতে। এতে করে ভুল ডিজাইন করা কিংবা বাড়তি খরচ হওয়ার সম্ভাবনা অনেকাংশেই কমে যাবে।          

ইন্টেরিয়র ডিজাইন
ইন্টেরিয়র এক্সপার্ট এর পরামর্শ নিয়ে করতে পারেন ঘরের ইন্টেরিয়র ডিজাইন

ছোট কোন অ্যাপার্টমেন্টের ক্ষেত্রে ইন্টেরিয়র ডিজাইন করানোর সিদ্ধান্ত কতটা যৌক্তিক? 

ইন্টেরিয়র ডিজাইনিং-এ পারদর্শীরা জানেন একটি ছোট অ্যাপার্টমেন্টকে কিভাবে বড় দেখাতে হয়। ফার্নিচার সিলেকশন, দেয়ালের রঙ নির্ধারণ সহ বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে একটি ছোট সাইজের অ্যাপার্টমেন্টের ডিজাইন করা হয়। যেমন ধরুন- আপনার ঘরে বিশেষ কোন কর্নারে রাখা কোন ল্যাম্প, ফোকাস লাইট কিংবা একটি আয়নাই হয়তো ছোট বাসার ইন্টেরিয়র ডিজাইন করার ক্ষেত্রে দারুণ কোন পরিবর্তন নিয়ে আসবে। অথবা লম্বা ধাঁচের কোন লিভিং স্পেসকে ছোট ছোট ভাগে বিভক্ত করে ঘরের ইন্টেরিয়রকে ভিন্নভাবে সাজানো সম্ভব। আর এ ধরনের কৌশলগত পরিকল্পনা এবং পরিবর্তনের জন্য আপনার অবশ্যই প্রয়োজন হবে একজন ইন্টেরিয়র এক্সপার্টের সহায়তা নেয়া। কেননা, অ্যাপার্টমেন্টটি ছোট হোক কিংবা বড়, ঘরের ইন্টেরিয়রে নান্দনিকতা ফুটিয়ে তুলতে ইন্টেরিয়র ডিজাইন করানোর সিদ্ধান্ত বরাবরের মতোই যৌক্তিক।  

ইন্টেরিয়র ডিজাইনের কোন স্টাইলটি হবে মানানসই কিভাবে বুঝবো?  

ঘর সাজাতে প্রচলিত জনপ্রিয় ইন্টেরিয়র স্টাইল থেকে ঘরের জন্য মানানসই হবে এমন স্টাইল বেছে নেয়া অনেকক্ষেত্রেই বেশ কঠিন হয়ে যায়। আর এক্ষেত্রে একজন ইন্টেরিয়র প্রফেশনাল এর সহায়তায় কাজটি অনেকটাই সহজ হয়ে যায়। রেসিডেন্সিয়াল প্রপার্টি কিংবা কমার্শিয়াল, ইন্টেরিয়র এক্সপার্টরা ইন্টেরিয়রের ধরন, আয়তন এবং স্পেস অনুযায়ী কোন স্টাইলটি প্রপার্টির জন্য উপযুক্ত হবে এমনটাই আপনাকে পরামর্শ দিবে। এক্ষেত্রে আপনি খুব সহজেই আপনার চাহিদা, পছন্দ-অপছন্দের বিষয়গুলো টিমের সাথে শেয়ার করতে পারছেন এবং পরামর্শ অনুযায়ী সেরা স্টাইলটিও বেছে নেয়ার সুযোগ পাচ্ছেন।     

ইন্টেরিয়রের ধরন, আয়তন এবং স্পেস অনুযায়ী বেছে নিতে হবে যথাযথ ইন্টেরিয়র স্টাইল

বাজেট বেড়ে যাওয়ার কি কোন সম্ভাবনা রয়েছে? 

ইন্টেরিয়র ডিজাইন করানোর ক্ষেত্রে বাজেট অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। কেননা, অনেক সময়ই দেখা যায় কাঁচামালের মূল্য হঠাৎ করেই বেড়ে যায়। আর এর সরাসরি প্রভাব পড়ে নির্ধারিত বাজেটের উপর। তবে এছাড়া আপনি যদি ইন্টেরিয়র এর পরিকল্পনায় বড়সড় ধরনের কোন পরিবর্তন না আনেন, তবে বাজেট বেড়ে যাওয়ার কোন সম্ভাবনা নেই। আর তাই ইন্টেরিয়র ডিজাইনের জন্য সার্ভিস নেয়ার আগেই ডিজাইনারের সাথে কাঁচামালের বাজারমূল্য নিয়ে কথা বলে নিন এবং জেনে নিন আনুমানিক কত টাকা খরচ পড়বে।     

অফিস কিংবা বাসা, ইন্টেরিয়র ডিজাইন করানোর প্রয়োজন পড়ে যেকোনো ক্ষেত্রেই। অনেক সময় খরচ কমাবো ভেবে আমরা নিজেরাই ইন্টেরিয়র ডিজাইন করার সিদ্ধান্ত নেই। ফলে দেখা যায়, যথাযথ আইডিয়া না থাকার ফলে অনেক ক্ষেত্রেই আমরা স্পেসের সঠিক ব্যবহার করতে পারি না। এতে করেই দেখা দেয় বিপত্তি। তবে এ ধরনের ভুল না করে, ইন্টেরিয়র নিয়ে সাধারণ কিছু জিজ্ঞাসার সঠিক উত্তর জেনে আপনি প্রফেশনাল ইন্টেরিয়র এক্সপার্টদের সহায়তায় ঘরের সৌন্দর্যকে আরও দ্বিগুণ করে তুলতে পারেন। 

এক্ষেত্রে ইন্টেরিয়র নিয়ে সাধারণ কিছু জিজ্ঞাসা যদি আপনারও থাকে, তবে আজই যোগাযোগ করুন বিপ্রপার্টি ইন্টেরিয়র টিম এর সাথে এবং সাজিয়ে নিন আপনার স্বপ্নের বাড়ি।   

Write A Comment

Author