Reading Time: 3 minutes

মডার্ন, ইন্ডাস্ট্রিয়াল বা শ্যাবি চিক এভাবে নাম বলতে থাকলে জনপ্রিয় ইন্টেরিয়র স্টাইলের নামের লিস্ট যেন বড় হতেই থাকবে। ঘরের ভেতর নিজের ব্যক্তিত্বের ছাপ কে না ফেলতে চায় বলুন! নিজের ভাল লাগা মন্দ লাগা সবকিছুই আপনি কোন না কোন স্টাইলের ভেতর খুঁজে পাবেন। তাই এই স্টাইলগুলো সম্বন্ধে জানা বেশ জরুরী। বেশির ভাগ সময় দেখা যায়, পছন্দের ইন্টেরিয়র স্টাইলের নাম বা বৈশিষ্ট্যই আমরা জানি না। কিন্তু, ঘরের সাজাতে সে স্টাইল ঠিকই ব্যবহার করা হয়। আবার কেউ কেউ নিজের অজান্তে স্টাইল নিয়ে করে ফেলেন ফিউশন! কিন্তু ঐ যে নাম জানা নেই! আজকে তাই হোম ডেকোরে জনপ্রিয় ইন্টেরিয়র ডিজাইন স্টাইল সম্বন্ধে আলাপ করবো।  দেখুন তো এখান থেকে আপনার পছন্দের স্টাইল কোনটি? পড়তে থাকুন!

ইন্টেরিয়র ডেকোর
বেশির ভাগ সময় দেখা যায়, পছন্দের ইন্টেরিয়র স্টাইলের নাম বা বৈশিষ্ট্যই আমরা জানি না

ছিমছাম মডার্ন স্টাইল  

সোজাসাপ্টা ক্লিন এবং লাইন আর সিম্পল কিছু কালার প্যালেটের মত উপাদান নিয়েই মডার্ন  ইন্টেরিয়র স্টাইল। এছাড়াও, মেটাল, গ্লাস আর স্টিলের মত ম্যাটেরিয়ালের ব্যবহার তো থাকছেই। হোক আসবাবে কিংবা দরজা জানালায়। মডার্ন স্টাইলের মূল নির্জাসই হচ্ছে ঘরের ডেকোরে সাধারণ ভাব ফুটে উঠবে। মডার্ন স্টাইলে স্নিগ্ধ ভাবটা যেন বিরাজ করে ঠিক ঐ ভাবেই ডেকোর করা হয়। ছিমছাম স্নিগ্ধ ডেকোর মানেই মডার্ন স্টাইল!

বাহারি স্টাইল কনটেম্পোরারি  

মডার্ন আর কনটেম্পোরারি স্টাইল দুটোর মধ্যে বেশ মিল রয়েছে! দুটোকে প্রথম দেখায় আপনি আলাদা নাও করতে পারেন কিন্তু, কিছু তীক্ষ্ণ বৈশিষ্ট্য রয়েছে যেগুলোর জন্যে দুটি স্টাইলকে আপনি সহজেই আলাদা করতে পারবেন। প্রাথমিকভাবে কনটেম্পোরারি স্টাইল ও মডার্নের ভেতর বড় পার্থক্য হচ্ছে, মডার্ন স্টাইল নির্দিষ্টভাবে বিংশ শতাব্দীতে আবিষ্কার হওয়া ডিজাইনগুলো নিয়েই কাজ করে। অন্যদিকে কনটেম্পোরারি স্টাইল যেকোন একটি ডিজাইন বা স্টাইলের নির্দেশিকা মেনে চলে না। উদাহরণস্বরূপ বলা যায়, কনটেম্পোরারি স্টাইলে কার্ভিং লাইন থাকলেও, এই কার্ভিং লাইন মডার্ন স্টাইলে আপনি কখনই খুঁজে পাবেন না। 

ড্রয়িং ডেকোর
নিজের অজান্তে স্টাইল নিয়ে করে ফেলেন ফিউশন

সহজ স্টাইল মিনিমালিস্ট 

হাল ফ্যাশনের মধ্যে এই মিনিমাল স্টাইল বেশ জনপ্রিয়। এই স্টাইলের সঠিক বৈশিষ্ট্য অনেকে নাই জানতে পারে কিন্তু, এই স্টাইলের চাহিদা মডার্ন ডেকোরে অনেক। নিউট্রাল এবং বেইজ কালারগুলো মিনিমাল স্টাইলের মূল হাতিয়ার। আসবাবেও সিম্পল ডিজাইন, বেশি জাঁকজমকপূর্ণ প্যাটার্ন না থাকা। সিম্পল স্ট্রেইট লাইন থাকা এইসব কিছুই মিনিমাল স্টাইলেরই পরিচায়ক। 

শহুরে জীবনের স্টাইল- ইন্ডাস্ট্রিয়াল

নাম শুনেই বুঝে গেছেন এই স্টাইলটা আসলে কেমন হতে পারে! এই স্টাইলটা ওয়ারহাউজ বা শহুরে জীবন যাপন থেকে অনুপ্রেরণা নিয়েছে। এই স্টাইলের ডেকোরে আপনি দেখতে পারবেন, অসম্পূর্ণ কাঠের আসবাব বা যন্ত্রপাতির নকাশার ডেকোর। কাঠের উঁচু সিলিং, মেটালের পেনডেন্ট লাইট আর ফাংশনাল ফার্নিচার এই সবকিছুই আপনাকে এনে দিবে ইন্ডাস্ট্রিয়াল স্টাইল ডেকোর।

ফ্যাশেনেবল স্টাইল – বোহেমিয়ান

বেডরুম ডেকোর
মনের মত করে ঘরকে সাজাবার সম্পূর্ণ স্বাধীনতা এই স্টাইলে রয়েছে

হোম ডেকোর আর ডিজাইনে বোহেমিয়ান বেশ জনপ্রিয় একটি স্টাইল। এই স্টাইলটা বেশ চমৎকার। এই স্টাইলের প্রথম নিয়ম ই হচ্ছে কোন নিয়ম নেই! অর্থাৎ আপনার মনের মত করে ঘরকে সাজাবার সম্পূর্ণ স্বাধীনতা এই স্টাইলে রয়েছে। ভিনটেজ ফার্নিচার থেকে শুরু করে, ফিক্সচার  লাইট, কালারফুল রাগস কিংবা ঘুরতে গিয়ে সংগৃহীত কোন সুভেনির সবকিছুই ঠাই খুঁজে পায় এই বোহেমিয়ান স্টাইলে! বোহেমিয়ান স্টাইলে যদি আপনি কোন কাঠখোট্টা চেয়ার আর ফ্লোরে কুশন পরে থাকতে দেখেন তাহলে অবাক হবে না! বোহেমিন স্টাইলটাই এমন একটু অন্যরকম, একটু আলাদা! একটু রঙিন !

রাস্টিক 

রাস্টিক স্টাইলে খুঁজে পাবেন প্রাকৃতিক অনুপ্রেরণা। রাস্টিক হোম ডেকোরটা বেশ সাদাসিধা, ক্লাসিক এবং গভীর ভাবে প্রকৃতির সাথে সংযুক্ত। আপনার আসবাব থেকে শুরু করে ঘরের রঙ কিংবা অনুষঙ্গ সবকিছুতেই থাকবে প্রকৃতির ছোঁয়া।  উপাদান যেমন কাঠ, দড়ি বা গাছের শেকড় কিংবা প্রাকৃতিক রঙগুলো দিয়েই রাস্টিক স্টাইলটা সাজানো হয়েছে। 

শ্যাবি চিক 

ভিনটেজ স্টাইলটা একটা উষ্ণ অনুভব এনে দেয় ঘরের মাঝে। ডেকোর স্টাইল শ্যাবি চিক অনেকটা এমনই! ভিনটেজ স্টাইল থেকে অনুপ্রেরণা নেওয়া এই স্টাইলটি অনেকের মনই কেড়েছে! যদিও এই স্টাইলটা একটু ফেমিনিন ছোঁয়া রাখে। হালকা সব রং এর ব্যবহার এই স্টাইলে ব্যাপকভাবে দেখা যায়। সাদা, ক্রিম এবং পেস্টাল রঙ গুলো দেয়ালে ব্যবহার করার পাশাপাশি আসবাবেও ব্যবহার করতে দেখা যায়। হালকা আলোর পেনডেন্ট লাইটগুলো আর দেয়ালে ঝুলানো ফ্রেমগুলো এক সাথে একটা ফেমিনিন স্টেটমেন্ট তৈরি করতে পারে। 

এই সবকয়টি জনপ্রিয় ইন্টেরিয়র ডিজাইন স্টাইল গুলো নিয়েই কিন্তু আমরা আমাদের ঘরকে সুন্দর করে তুলি। এখান থেকে আপনার পছন্দের জনপ্রিয় ইন্টেরিয়র ডিজাইন স্টাইল কোনটি জানাতে কমেন্ট করুন!

Write A Comment