Reading Time: 4 minutes

আমরা কি এখনো ২০২০ সাল উপভোগ করতে পেরেছি? সম্ভবত না! আরও বেশ কয়েকটি মাস পরেই আছে এই বছরকে ভালো করে চিনতে। গত কয়েকমাস ধরেই আমি স্কিম আর থিম নিয়ে ভাবছিলাম, সাথে সাথে পিন্টারেস্ট, ইন্সট্রাগ্রাম এবং বিখ্যাত বেশ কয়েকটি ইন্টেরিয়ের ডিজাইনারদের হোম পেজ ঘেটে এই তথ্যগুলো জড়ো করলাম। আপনার ঘরের বা বাজেটের আকার যাই হোক না কেন, পছন্দসই ট্রেন্ডগুলো ডিজাইন করতে বা সাজাতে কার না মন চাইবে? আপনাকে সাহায্য করার জন্য কয়েকটি টিপস এনেছি । শুরু করার আগে বলতে চাই এখানে বেশির ভাগ ট্রেন্ডই ২০১৯ সাল থেকে ২০২০ সাল থেকে নেওয়া তাই! 

বেডরুম
ইন্টেরিয়ের ডিজাইনের ট্রেন্ড এ এসেছে নানা নতুন দিক

ঘরের সাজে গোলাপি রঙ

সেই ছোটবেলায় হয়তো চেয়েছিলেন, আপনার ঘরের রঙটা হোক গোলাপি হয়তো ১১ বছরের সব বাচ্চারাই এমন চেয়েছিল। বড় বয়সের কাউকে এই রঙ বেছে নিতে তেমন দেখা যায়নি কিন্তু, ২০১৯ সালের শেষে থেকে ২০২০ সালের শুরুতে ইন্টেরিয়ের ডিজাইনের ট্রেন্ড কিছুটা বদলে যেতে দেখা যায়। এই সময়ে ঘরের রঙ অনেকেই গোলাপি বেছে নিতে লাগলেন। তবে বার্বি পিংক নয়, হালকা গোলাপি বা অনেকের কাছে বেবি পিংক হিসেবে পরিচিত সেটা। আবার অনেকে ঘরের আসবাবের ফেব্রিক বা ডেকোর গোলাপি থিমে করেছেন।

টেক্সচার টেক্সচার শুধু টেক্সচার

২০২০ এর ট্রেন্ডগুলো রঙ সম্পর্কে মোটেই নয়।বরং নানারকম টেক্সচারের খেলা দেখছি। রঙের সাথে টেক্সচার কিভাবে মিশিয়ে ঘরের ডেকোর করা হয়েছে তাই ফুটে উঠেছে ২০২০ সালে! শুধু দেয়ালে না, বরং বিভিন্ন আসবাবের ফেব্রিকেও আমরা দেখেছি নানা রকম টেক্সচার। লিভিং রুমের কুশন থেকে শুরু করে শোবার ঘরের কম্বল সবকিছুতেই বিদ্যমান ছিল টেক্সচার। শুধু ফেব্রিকে নয় গাছপালা দিয়েও টেক্সচার তৈরির চেষ্টা করুন।

সোশ্যাল কর্নার

এটা শুনে অনেকটা অবাক বা নতুন লাগার কথা কিন্তু এই বছরে ইন্টেরিয়ের ডিজাইনের ট্রেন্ড গুলোর মধ্যে সবচেয়ে চমৎকার হচ্ছে এই ট্রেন্ডটি, যেখানে ঘরের একটি কর্নারে হয় কফি বার থাকবে নয়তো বা চা বার থাকবে যদিও বাইরের দেশগুলোতে এই সোশ্যাল কর্নারগুলো থাকা বেশ সাধারণ একটি বিষয়। এই কফি বা টি কর্নারগুলোতে ইনস্ট্যান্ট কফি ও টি তৈরি করা উপাদান থাকে যাতে করে আপনি মন চাইলেই চা বা কফি খেতে পারেন। আমার ব্যক্তিগতভাবে বেশ চমৎকার লেগেছে এই ট্রেন্ডটি।

প্রয়োজনমত কেনাকাটা

সাধারণ ছুটিতে থেকে আমরা খেয়াল করতে পারলাম আমাদের যা প্রয়োজন তাই ই কিনছি। সেটা দৈনন্দিন কোন জিনিস হোক কিংবা হোম ডেকোরের কোন উপাদান। ঘরের সাজেও এটা সুন্দর করেই ফুটে ওঠেছে যে “লেস ইস মোর” থীমটি। যা প্রয়োজন শধু সেটাই কেনাকাটা করা, এবং ঘরে যা আছে তা দিয়েই হোম ডেকোরের কাজ সেরে ফেলা।

মাল্টিপাল কিচেন কেবিনেট

এই চলতি বছরের প্রবেশ করার আগে থেকে কিচেনের কেবিনেট বেশ চমৎকারভাবে বদলে যেতে শুরু করেছে। কিচেনে আমরা দেখতে পেয়েছি নানারকম কেবিনেট। এর আগের ট্রেন্ডে কিচেনে কেবিনেট রাখা শুরু হয়েছিল। কিন্তু এখন সময়ের সাথে কিচেনে কেবিনেটের সংখ্যা আরও বেড়েছে। পুরো কিচেন জুড়েই এখন কেবিনেট রাখা হয়। কিচেনের সব জিনিসপত্র এই কেবিনেটগুলোতে রাখা হয়। কিচেন ডেকোরে কেবিনেট এখন উল্লেখ্যযোগ্য একটি অংশ।

টেবিল
“লেস ইজ মোর”

ম্যাক্সিমালিসাম

আমরা সব সময়ই জেনেছি, “লেস ইজ মোর”। কিন্তু, ২০২০ সালে এই থিমেও এসেছে বেশ কিছু পরিবর্তন। এখন হোম ডেকোরে কোনভাবেই আর কিছু কম নেই। সবকিছু বেশি মাত্রায় দিয়ে কিভাবে ঘরকে সুন্দর করা যায় এটাই নতুন ট্রেন্ড। নানা রকম থিম এক সাথে মিলিয়ে নতুন এক ট্রেন্ড এই ম্যাক্সিমালিসাম। ঘরের রঙ থেকে শুরু করে আসবাব সবকিছু এখানে অন্য সময়ের থেকে বেশি।

বড় জানালা এবং দরজা

হোম ডেকোরে বেশ চমৎকার এবং নতুন সংযোজন এই ট্রেন্ডটি। হোম ডেকোর ঘরের ভেতর বড় জানালা বা দরজার আবির্ভাব তেমন একটা আগে ছিল না। বড় দরজা শুধু প্রবেশ পথে থাকলেও ঘরের ভেতরে তেমন একটা দেখা যেত না। অনেকে ঘরের এন্ট্রেন্স বদলে ফেলতে বড় করতে বড় দরজার ব্যবস্থা করতেন। সুতরাং বড় দরজার সাথে এখন বড় জানালাও যোগ হয়েছে। বড় দরজা ও জানালা ঘরের ভেতর নতুন একটা মাত্রা যোগ করছে। 

কনক্রিট বাথরুম

বাথরুম বরাবরই টাইলস কিংবা মোজাইকের হয়ে থাকে। আমরা বেশীরভাগ সময় এমনটাই দেখেছি হয়তো, কিন্তু এই টেন্ডটি বেশ জনপ্রিয় হয়েছে। বড় বড় হোটেলগুলো এখন এই কনক্রিট বাথরুম রাখছেন। একটা ন্যাচারাল ডেকোর হিসেবে বেশ কার্যকরী একটি উপায়। এখন বাসার ভেতরও কনক্রিট বাথরুম দেখা যায়। খোলামেলা বড় এই বাথরুমগুলো সবারই মন কেড়ে নেয়।

এনিমাল প্রিন্ট

গায়ের পোশাক থেকে শুরু করে, ঘরের পর্দা এবং আসবাবের ফেব্রিকে সবকিছুতেই এই এনিমাল প্রিন্ট বেশ ব্যবহার করতে দেখা গেছে। প্রিন্ট এনিমাল রেখেও রঙে আনা হয়েছে নানা বৈচিত্র্য। ঘরের রাগস থেকে শুরু করে সোফার কাভার সবকিছুতেই চমৎকারভাবে জায়গা করে নিয়েছে এই এনিমাল প্রিন্ট।

বোল্ড পেইন্ট

ঘরের রঙ বাছাই করতেও পাওয়া গেছে বেশ সাহসিকতার প্রমান। অনেকেই বেছে নিয়েছেন বোল্ড সব রঙ। দেয়ালে জলজল করতে দেখা গিয়েছে কখনো লাল কখনো কালো। জী হ্যাঁ ঘরের জন্য অনেকে ডিপ ব্ল্যাকিশ গ্রিন এবং ব্ল্যাককেও বেছে নিতে দেখা গিয়েছে।

ভেলভেট ফ্যাব্রিক

ঘরের সোফা হোক কিংবা কুশন কখনো আবার পর্দায়। দুত্যি ছড়াতে দেখা গিয়েছে ভেলভেট ফ্যাব্রিকের। খুব সহজে আভিজাত্য ফুটিয়ে তুলতে পারে দেখেই অনেকেই এই ফ্যাব্রিক বেছে নেন ঘরের জন্য। বিলাশবহুল একটা অন্দর চাইলে আপনাকে এই ভেলভেট ব্যবহার করতে হবেই।

ইন্টেরিয়ের ডিজাইনের ট্রেন্ড বছর ঘুরে বদলে যেতে থাকে আজ যা নতুন কাল তা পুরনো। এই ছিল ২০২০ সালের বদলে যাওয়া ট্রেন্ডগুলো কেমন লাগলো এই তথ্যগুলো। কোন ট্রেন্ডি আপনি ফলো করেন এবং কোনটি আপনি বদলে ফেলতে চাচ্ছেন জানাতে ভুলবেন না!

Write A Comment