Reading Time: 3 minutes

নতুন পর্দা, বিছানার চাদরের পাশাপাশি ঘর সাজানোর কেনাকাটায় অগ্রাধিকার পাচ্ছে ইলেকট্রনিকস পণ্য। এছাড়াও ঘরের যেকোন প্রয়োজনে ইলেকট্রনিকস পণ্যের বরাবরই জুড়ি নেই। ব্যস্ত সময়ে ছুটে চলার মাঝে সবাই চাই নিজের কাজ নিজে করে ফেলতে। আর এই নিজের কাজ নিজে করে ফেলার উৎসাহে ইলেকট্রনিকসের পণ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নতুন কিংবা পুরনো যেকোন বাসাই আমরা ইলেকট্রনিকস পণ্য ছাড়া ভাবতেই পারি না। যেমন আসবাবের প্রয়োজন রয়েছে তেমনি ইলেকট্রনিকস পণ্যের। কিন্তু, শহরের অনেকেই জানেন না কোথায় থেকে এই ইলেকট্রনিকস পণ্য ক্রয় করবেন। বা কোথায় গেলে পরিমাণে বেশি করে ইলেকট্রনিকস পণ্য খুঁজে পাওয়া যাবে। কোথায় গেলে পুরো ঘরের সবগুলো ইলেকট্রনিকস পণ্য কেনা হয়ে যাবে! এমন প্রশ্নের জবাবেই আজকের এই ব্লগ লেখা। যেখানে আমরা আলাপ করব, ইলেকট্রনিকস পণ্যের মার্কেট কোথায় কোথায় রয়েছে? চলুন শুরু করা যাক!

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পাশে স্টেডিয়াম ইলেকট্রনিকস মার্কেট 

ইলেকট্রনিকস পন্যে প্রতিদিনই কিছু না কিছু নতুন সংযোজন থাকে। যারা ঘরের জন্য ইলেকট্রনিকস পণ্য ক্রয় করবেন তাদের যেমন এই মার্কেট সম্বন্ধে জানা জরুরী তেমনি, যাদের একটু ইলেকট্রনিকস পন্যের প্রতি ঝোক বেশি তারাও এই মার্কেট সম্বন্ধে থাকতে চান আপ টু ডেট। কবে কখন কী পণ্য আসলে মার্কেটে তারা জানতে চান সবসময়। এই স্টেডিয়াম ইলেকট্রনিকস মার্কেটের সুনাম বরাবরই বেশি। শহরের সকল প্রান্ত থেকে ক্রেতারা এই মার্কেটে ছুটে আসেন তাদের পছন্দের পণ্যটি কিনতে। ৭৫০ থেকে ৮০০ টির মত দোকান থাকায়, এখানে ইলেকট্রনিকস পণ্যের অপশন অনেক। সময় নিয়ে ঘুরে ফিরে ঘরের সবগুলো ইলেকট্রনিকস পণ্য এখান থেকেই কিনে নিতে পারছেন। ঘরের যামবতীয় পণ্য যেমন, টিভি, ফ্রিজ, এসি, ওয়াশিং মেশিন, ব্লেন্ডার, রুটি মেকার, মাইক্রোওয়েভ ওভেন, ভ্যাকুয়াম ক্লিনারসহ আরও অনেক ইলেকট্রনিকস পণ্যের সমাহার রয়েছে এই মার্কেটে। শুধু নতুন পণ্যই নয় এখানে আপনি পুরাতন ইলেকট্রনিকস পণ্যের সন্ধানও পাবেন। এই মার্কেটে সবসময়ই থাকে, নানারকম মূল্যছাড় তাই এখান থেকে পণ্য কেনা বেশ সাশ্রয়ী একটি উপায়। এছাড়াও দরদামেরও রয়েছে বেশ সুযোগ।

পান্থপথের বসুন্ধরা সিটি

বসুন্ধরা সিটি
বসুন্ধরা সিটি

কেনাকাটা প্রেমী এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না যে কিনা, বসুন্ধরা সিটিতে কেনাকাটা করে আনন্দ পায়নি। পোশাক কিংবা স্মার্ট ফোন যেকোন কিছুর জন্য সবাই এখানেই ছুটে যান। সবকিছু এখানে সহজেই খুঁজে পাওয়া যায়। এমনকি ইলেকট্রনিকস পণ্যও এখানে আছে। নামি দামি সব ব্র্যান্ডের ইলেকট্রনিকস পণ্য এখানে পাওয়া যায়। মোবাইল সেটের পাশাপাশি টিভি, ফ্রিজ ও বিভিন্ন গৃহসামগ্রী পণ্য এখানে আপনি পেয়ে যাবেন। যেহেতু ক্রেতাদের কাছে বসুন্ধরা সিটি বেশ পুরনো একটি চেনা জায়গা তাই এখানের  ইলেকট্রনিকস পণ্যে সব সময়ই থাকে, ৩০ থেকে ৪০ শতাংশ মূল্যছাড়। সবসময়ই চলতে থাকে নানান রকমের আকর্ষণীয় অফার। ঘরের জন্য ইলেকট্রনিকস পণ্য কিনতে হলে নিঃসন্দেহে বসুন্ধরা সিটি একটি আদর্শ ইলেকট্রনিকস পণ্যের মার্কেট। পছন্দসই যেকোন দোকান থেকে আপনি চাইলে ফ্রিজ, ওভেন, টেবিল ফ্যান, এয়ারকন্ডিশনার, রাইস কুকার, বৈদ্যুতিক চুলা ও প্রেশার কুকার, এলইডি বাল্ব, রুম হিটার, ইস্ত্রিসহ ঘর সাজানোর নানারকম ইলেকট্রনিকস পণ্য কিনতে পারেন। 

ধানমন্ডির সীমান্ত স্কয়ায় এবং ২৭ নাম্বার 

ধানমন্ডির প্রতিটি স্থানই যেন একজন ব্যক্তির হৃদয় ও মনের গভীরে জায়গা করে নেয় খুব সহজেই। একসময়ের শান্ত ও স্নিগ্ধ অঞ্চলটি রাজধানী ঢাকার কেন্দ্রে রূপান্তরিত হয়েছে ইদানীং। কি নেই এখানে সীমান্ত স্কয়ার, সীমান্ত সম্ভার, রাপা প্লাজা, এ.আর. প্লাজা এবং মেট্রো শপিং মল – ধানমন্ডির মধ্যে থাকা কয়েকটি দুর্দান্ত শপিংয়ের গন্তব্য। এগুলো যে শুধু পোশাক বা অন্যান্য জিনিষের যেমন বিখ্যাত  তেমনি ঘরের  ইলেকট্রনিকস পণ্যের জন্যও বেশ পরিচিত। এর মধ্যে সীমান্ত স্কয়ারে আপনি ঢুকতেই পেয়ে যাবেন চমৎকার কিছু ব্র্যান্ডের ইলেকট্রনিকস শপ। যারা ঘরের জন্য ব্র্যান্ডের ইলেকট্রনিকস পণ্য পছন্দ করেন তাদের জন্য সীমান্ত স্কয়ার চমৎকার একটি শপিং মল।

মোতালিব প্লাজা

 

শহরের অন্যতম শপিং সেন্টার হবার খ্যাতি নিয়ে দীর্ঘ সময় ধরে হাতিরপুল এলাকার ঠিক পাশেই এই শপিং সেন্টারটি অবস্থিত। ঘরের যেকোন ধরণের ইলেকট্রনিকস পণ্য আপনি এখানে সহজেই খুঁজে পাবেন। বাজেট নির্ভর করে অনেকেই কেনাকাটা করে থাকে, তাদের জন্য মোতালিব প্লাজা উপযুক্ত একটি শপিং মল। নানা নামিদামি শো রুমে চলতে থাকে নগদ অর্থ ছাড়, উপহারসহ নানা সুবিধা দিয়ে থাকে। এই শপিং মলে পাওয়া যাচ্ছে ফ্রিজ, ওভেন, টেবিল ফ্যান, এয়ারকন্ডিশনার, রাইস কুকার ও প্রেশার কুকার, এলইডি বাল্ব, বৈদ্যুতিক তার, রুম হিটার, ইস্ত্রিসহ ঘর সাজানোর নানা পণ্য।

উত্তরা মাসকাট প্লাজা ও আজমপুর

উত্তরা মাসকাট প্লাজা
উত্তরা মাসকাট প্লাজা

৯০ দশকের মাঝামাঝি সময়ে প্রতিষ্ঠিত এই মাসকাট প্লাজাটি উত্তরাবাসীদের জন্য আধুনিক শপিং কমপ্লেক্স। উত্তরা এলাকাটি ঢাকার উত্তরাঞ্চলে অবস্থিত হওয়াতে, ঢাকার প্রানকেন্দ্র থেকে কিছুটা দূরেই অবস্থিত। দৈনন্দিন জীবনের সকল চাহিদা পূরণ করতে অনেকেরই ঢাকার প্রাণকেন্দ্রে তখন আসতে হত, হোক তা কাপড় কেনা কিংবা অন্যান্য কিছু। এই শপিংমলে রয়েছে বিভিন্ন ব্র্যান্ডের দোকান, চমৎকার সব ফুড কোর্ট যা কিনা অনেক গ্রাহকদের টেনে আনে সেই দূর-দুরান্ত থেকে। ইলেকট্রনিকস পণ্যের মার্কেট হিসেবে মাসকাট প্লাজায় ঘরের সবকয়টি প্রয়োজনীয় ইলেকট্রনিকস পণ্য পেয়ে যাবেন। ফ্রিজ, ওভেন, টেবিল ফ্যান, এয়ারকন্ডিশনার, রাইস কুকার ও প্রেশার কুকার, ওয়াশিং মেশিন, ব্লেন্ডার, রুটি মেকার, মাইক্রোওয়েভ ওভেন, ভ্যাকুয়াম ক্লিনার সহ আরও অনেক কিছু আপনি এই শপিং মলে পেয়ে যাবেন। 

ইলেকট্রনিকস পণ্যের মার্কেট হিসেবে এই কয়েকটি মার্কেট বেশ জনপ্রিয়। সময় করে আপনিও ঘুরে আসতে পারেন এই শপিংমলগুলো থেকে। 

Write A Comment