Reading Time: 4 minutes

ইলেকট্রনিক ডিভাইস বা গ্যাজেটগুলো যেমন সহজেই ময়লা হয়ে যায় তেমনি জীবাণু চুম্বকের মত টেনে আনে। শত যত্ন নেওয়া সত্ত্বেও অচিরেই দেখা যায়, এই ডিভাইগুলো জুড়ে ময়লা দাগ, বা আঙুলের ছাপ রয়েছে। আপনি যদি সঠিক এবং নিয়মিতভাবে ইলেকট্রনিক ডিভাইস পরিষ্কার এবং জীবাণুমুক্ত না করতে পারেন তাহলে দেখবেন আপনি নিজের বাড়িই সুরক্ষিত হয়নি। কেবল ধূলাময়লা নয়, এই ডিভাইসগুলো জীবাণু এবং ব্যাকটিরিয়া দ্বারাও আক্রান্ত হতে পারে। যার ফলে আপনার হতে পারে নানা রোগ। দৈনন্দিন জীবনে ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করি না এমন জায়গা এখন আর বাকী নেই। খাওয়ার সময়, ড্রাইভিং এমনকি টয়লেটেও আমরা স্মার্টফোন অনায়াসে নিয়ে যাই। এই কারণে, ব্যাকটেরিয়াগুলো আমাদের হাত থেকে মুখ, নাক, ঠোঁটে ভ্রমণ করার যথেষ্ট সুযোগ পায়। যদিও এই ব্যাকটেরিয়াগুলোকে রোধ করা খুবই সহজ। আসুন জেনে নেই কিভাবে। তার আগে জানতে চাই আপনার নিজের প্রিয় ঘরটি ধুলাবালি মুক্ত তো? 

শুরুর দিকের কথা 

আপনার ইলেকট্রনিক ডিভাইস পরিষ্কার  করার আগে যে বিষয়গুলো ভালোভাবে জানতে হবে, তা হল,

প্রথমে, ম্যানুয়ালটি মন দিয়ে পড়ুন।

দ্বিতীয়ত, সরাসরি ডিভাইসে পানি বা লিকুইড দিয়ে পরিষ্কার করবেন না।

তৃতীয়ত,  ইলেকট্রনিক ডিভাইসটি বন্ধ করে ব্যাটারিটি খুলতে ভুলবেন না। যেকোন ইলেকট্রনিক ডিভাইস পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে আপনার কিছু জিনিসের প্রয়োজন হবে। আপনার প্রায় সমস্ত ডিভাইস এই তিনটি সরঞ্জাম দিয়ে পরিষ্কার করা যেতে পারে: মাইক্রোফাইবার বা খাঁটি সুতির কাপড়, বিশুদ্ধ পানি এবং আইসোপ্রোপিল অ্যালকোহল।

ফোন এবং ট্যাবলেট

ফোন পরিষ্কার করছে
মোবাইল ফোন

স্মার্টফোন এবং ট্যাবলেটগুলো পরিষ্কার করা তুলনামূলকভাবে সহজ। আপনাকে কিছু নির্দিষ্ট বিষয় সম্পর্কে সতর্ক থাকতে হবে এই যা। আজকাল বেশিরভাগ স্মার্টফোন এবং ট্যাবলেটগুলো তাদের স্ক্রিনে স্ক্রিন প্রটেক্টিং আবরণ দিয়েই রাখে। টেম্পারড গ্লাসের স্ক্রিন প্রটেক্টরগুলো সম্ভবত একই ধরণের প্রতিরক্ষামূলক আবরণ দিয়ে থাকে। সুতরাং পানি ছাড়া অন্য কিছু দিয়ে এগুলো পরিষ্কার করলে স্ক্রিনের ক্ষতি হতে পারে। পানি দিয়ে মাইক্রোফাইবার বা খাঁটি সুতির কাপড় দিয়ে স্ক্রিনটি আলতোভাবে মুছুন। কর্নার বা বাটনগুলো এবং স্ক্রিনের শেষ প্রান্তগুলো ভালোভাবে মুছুন। আপনার ডিভাইসটি যদি এই ধরনের প্রতিরক্ষামূলক আবরণ বা স্ক্রিন প্রটেক্টর দিয়ে মোড়ানো থাকে  তাহলে, আইসোপ্রোপাইল অ্যালকোহল এবং পানি মিশিয়ে ব্যবহার করুন। এটি জীবাণুনাশক হিসাবে কাজ করবে এবং উপস্থিত যে কোনও জীবাণু মেরে ফেলবে।

ল্যাপটপ

ল্যাপটপ
ল্যাপটপ

স্মার্টফোন এবং ট্যাবলেটগুলোর মতোই, ল্যাপটপ স্ক্রিনে ধূলা বা জঞ্জাল জমতে পারে। যেহেতু ল্যাপটপে, স্মার্টফোন এবং ট্যাবলেটগুলোর তুলনায় বেশি মুভিং পার্টস রয়েছে তাই ধুলা এবং জীবাণু হওয়ার প্রবণতাও বেশি। সবার আগে ব্যাটারিটি সরিয়ে ফেলুন। তারপরে আপনার ল্যাপটপটি উল্টোদিকে নিচু করুন এবং কী বোর্ডটি ঝাঁকুন। আপনি নিজেই ধুলা ময়লা এবং ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ব্রাশ ব্যবহার করতে পারেন। ৫০/৫০ জল-অ্যালকোহল দ্রবণসহ একটি মাইক্রোফাইবার কাপড় ভিজিয়ে নিয়ে স্ক্রিন এবং কি-বোর্ডের প্রান্তগুলো সহ সমস্ত অঞ্চল মুছুন। এছাড়া, এলসিডি স্ক্রিন থেকে ধুলা পরিষ্কার করতে কেবল জল ব্যবহার করুন। 

ডেস্কটপ পিসি

ডেস্কটপ পিসি
ডেস্কটপ পিসি

ডেস্কটপ পিসি পরিষ্কার করা মোটামুটি সহজ। কিছু কিছু পার্টস যেমন কি-বোর্ড এবং এলসিডি স্ক্রিন বা মনিটর পরিষ্কার করা ল্যাপটপের জন্য ব্যবহৃত পদ্ধতিগুলোর মতোই। তবে এটি সঠিকভাবে পরিষ্কার করার জন্য, আপনাকে সুশৃঙ্খল ভাবে কাজ করতে হবে। প্রথমে বিদ্যুৎ সংযোগ কাটুন। যদি ধূলা ময়লা বেশি পরিমাণ হয়ে থাকে তবে ধূলা সরাতে এয়ার ব্লোয়ার ব্যবহার করতে পারেন। আপনি অনলাইনে এয়ার ব্লোয়ার অর্ডার করতে পারেন বা ধুলাবালি থেকে মুক্তি পেতে নরম ব্রাশল ব্রাশ ব্যবহার করতে পারেন। আলতো করে একটি মাইক্রোফাইবার কাপড় দিয়ে এগুলো মুছুন। পিসির কোণায় যাওয়ার জন্য সুতির সোয়াব এবং টুথপিক ব্যবহার করুন। মাউস, কী বোর্ড, পিসির কেস ইত্যাদি পানি বা অ্যালকোহল দিয়ে মুছুন। 

ফ্ল্যাট স্ক্রিন টিভি  

ফ্ল্যাট স্ক্রিন টিভি  
টেলিভিশন

আজকাল বেশিরভাগ টিভি স্ক্রিনে অ্যান্টি-রিফ্লেকটিভ আবরণ রয়েছে যা রাসায়নিক দ্রব্যের জন্য সংবেদনশীল। সুতরাং যে কোনও ধরনের রাসায়নিক দ্রব্য ব্যবহার করা প্রকৃতপক্ষে পর্দার ক্ষতি করতে পারে। একটি মাইক্রোফাইবার কাপড় বা খাঁটি সুতির কাপড় দিয়ে ধরুন এবং আলতো করে স্ক্রিনটি নীচে থেকে মুছুন। আপনার যদি ডিভিডি প্লেয়ার বা কোনও স্ট্রিমিং ডিভাইস বা টিভি স্টেশন থেকে থাকে তাহলে খুব সাবধানে ভালভাবে ঘষে পরিষ্কার করুন। রিমোটগুলো নোংরা হাতের দ্বারা জীবাণু আক্রান্ত হতে পারে। তাই রিমোটটি ভাল করে পরিষ্কার করতে হবে, প্রথমে ব্যাটারি সরিয়ে নিন। টুথপিক বা ব্রাশ ব্যবহার করুন তারপরে জল-অ্যালকোহল দ্রবণ দিয়ে রিমোটটি মুছুন। 

গেমিং কনসোলস

গেমিং কনসোল পরিষ্কার করছে
গেমিং কনসোল

গেমিং কনসোলগুলি পরিষ্কার করা এবং স্যানিটাইজ করার ক্ষেত্রে ল্যাপটপ এবং স্মার্টফোনের মতোই  পদ্ধতি। স্মার্টফোনের মতো, গেমিং কনসোলগুলো বেশি ব্যবহার করা হয়ে থাকে। যারা বেশি এগুলো ব্যবহার করে থাকে তারা খুব দ্রুত জীবাণু এবং ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হয়ে পারে। সুতরাং যথাযথ পরিস্কার করতে প্রথমে কনসোলটি প্লাগ আউট করুন। আনাচে কানাচে পরিষ্কার করতে সুতির কাপড় এবং টুথপিক ব্যবহার করুন। ইনপুট এবং আউটপুট পোর্টগুলো ভালোভাবে দেখুন এবং অঞ্চলটি ব্রাশ করুন। তারপরে কনসোলের পুরো পেজটা মুছে ফেলুন। পানি-অ্যালকোহল দ্রবণটি একসাথে মিশি ব্যবহার করুন। রিমোটগুলোর জন্যও একই কাজ করুন।  কর্ড থেকে বাটনগুলো পানি-অ্যালকোহল দ্রবণ দিয়ে মুছুন। সবকিছু শুকানোর জন্য অপেক্ষা করুন এবং তারপরে সবকিছু পুনরায় ঠিক করে এবং কনসোলে প্লাগ করুন। 

অন্যান্য ডিভাইস 

উপরে বর্নিত ডিভাইস ছাড়াও রয়েছে স্পিকার, হেডফোন, স্মার্টওয়াচ এবং অন্যান্য স্মার্ট ডিভাইস। এই ডিভাইসগুলো পরিষ্কার করা তুলনামূলকভাবে বেশ সহজ। পদ্ধতিগুলো প্রায় একই। ব্যাটারি আনপ্লাগ করুন তারপর পরিষ্কার করুন ব্যাস। হেডফোন এবং ইয়ারফোনগুলোতে জীবাণু এবং ব্যাকটিরিয়া ছাড়াও থাকে ঘাম সুতরাং এগুলো সমানভাবেই একই পদ্ধতিতে পরিষ্কার করুন। 

 সাবধানতা: আপনি যদি এমন কোনও কিছু পরিষ্কার করতে যান যেখানে বৈদ্যুতিক সংযোগ সবসময়ই থাকে সেক্ষেত্রে ভেজা কাপড়ের পরিবর্তে একটি শুকনো মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন। এই টিপসগুলো যদি উপকারী মনে হয় সেক্ষেত্রে কমেন্টে আমাদের জানাতে ভুলবেন না। ইলেকট্রনিক ডিভাইস পরিষ্কার করতে গিয়ে যদি হোম আপ্লায়েন্স কিভাবে পরিষ্কার করা যায় তা নিয়ে ভেবে থাকেন সেক্ষেত্রে হোম আপ্লায়েন্স পরিষ্কারের টিপসও রয়েছে!  

Write A Comment