Reading Time: 3 minutes

ভাড়া বাসা হোক কিংবা নিজের! দেয়ালের গায়ে আঁচড় বসাতে যেন ভীষণ কষ্ট। অন্যদিকে বাড়িওয়ালার নজরদারি তো আছেই। কিছু একটা হলেই শুনতে হবে কতশত কথা! তাছাড়া দেয়ালের একটা স্থায়ী ক্ষতি হয় সেটাও তো অস্বীকার করার মত বিষয় না। কোনরকম ক্ষয়ক্ষতি ছাড়াই কিভাবে দেয়ালকে শক্তিশালী রাখা যায় এবং একই সাথে দেয়ালকে ব্যবহার করা যায় সেটা ভাবতে হবে। এমন চমৎকার কিছু উপায় রয়েছে যেগুলো দিয়ে ওয়াল ড্রিলিংয়ের বিকল্প কিছু করা যাবে। তাই আগেই আপনি দেয়ালে ড্রিলিং করা শুরু করবেন না। আগে এই পদ্ধতিগুলো সম্বন্ধে জেনে নিন।  আজকের এই ব্লগে কীভাবে ড্রিল ছাড়াই দেয়ালে স্ক্রু করা যায় দেখিয়ে যাচ্ছি।

ছবি বা পোস্টারের জন্য “আঠালো বা স্টিকি” উপাদান ব্যবহার করা

আঠা
দেয়ালে ড্রিলিং করারও প্রয়োজন পরবে না

দেয়ালে ছবি বা পোস্টার ঝুলানোর জন্য পুনরায় ব্যবহার করা যায় এমন আঠা বা স্টিকি উপাদান ব্যবহার করা উচিত। এতে করে  ছবি বা পোষ্টার অন্য যেকোন দেয়ালে পুনরায় ব্যবহার করা যাবে। এবং দেয়ালে ড্রিলিং করারও প্রয়োজন পরবে না। আপনি চাইলে এই ফ্রেমগুলি ঝুলানোর জন্য আঠালো হুক ব্যবহার করতে পারেন। এগুলো দীর্ঘ সময়ের জন্য আঠালো হয়ে থাকে যার কারণে, আপনার ঘন ঘন তাদের পরিবর্তন করার দরকার নেই। একবার আটকে গেলে, তারা বছরের পর বছর ধরে একই থাকবে। আপনার দেয়াল নিয়ে আর চিন্তা করার দরকার নেই। এগুলো ব্যবহার করে দেয়ালের রঙের কোন ক্ষতি হয় না তাই প্রয়োজনমত ব্যবহার করা যায়। এটা ওয়াল ড্রিলিংয়ের বিকল্প হিসেবে চমৎকার। 

দড়ি, স্ট্রিং বা তার দিয়ে ঝুলিয়ে দেয়া 

তারে ছবি ঝুলছে
তার বা দড়ি ঝুলিয়ে দিন

দেয়ালের এক কোণা থেকে অন্য কোণা অব্দি তার বা দড়ি ঝুলিয়ে দিন, এবং এই তারগুলোতেই দরকারি জিনিস ঝুলিয়ে দিন। এভাবে ঝুলিয়ে দিলে কিন্তু বেশ চমৎকার লাগে দেখতে। আপনি চাইলে একাধিক তারও ব্যবহার করতে পারেন। দেয়ালে তার বা রশি ঝুলিয়ে দিলে অনেকটুকু কাজ হয়ে যাবে বলে আশা করা যায়। অন্তত, আপনার দেয়ালে ড্রিলিং করতে হচ্ছে না। আপনি চাইলে জানালায় পর্দার জায়গাগুলোতেও ব্যবহার করতে পারেন। কিন্তু ভালো মানের তার বা রশি ব্যবহার করা জরুরী। তার ব্যবহারেও হতে হবে সাবধান। নাইলে যেকোন দুর্ঘটনা অচিরেই ঘটতে পারে। এছাড়া, আপনার মূল্যবান জিনিসপত্রও ক্ষতিগ্রস্থ হতে পারে। সুতরাং একটু সাবধান হোন এই বিষয়ে। 

ক্যানভাস রাখার কাঠের স্ট্যান্ড 

ক্যানভাস স্ট্যান্ড
দেখতে ভীষণ শৈল্পিক

ওয়াল ড্রিলিংয়ের বিকল্প হিসেবে এটা একটা চমৎকার পদ্ধতি। সেটা হচ্ছে, ক্যানভাস রাখা কাঠের স্ট্যান্ডগুলো ব্যবহার করা। আমরা এই কাঠের স্ট্যান্ড বেশি দেখে থাকি শিল্পীর আঁকা ছবি রাখার কাজে, শিল্পীর ঘরে কিংবা গ্যালারীতে। চাইলে আপনিও এগুলো আপনার প্রয়োজনে ব্যবহার করতে পারেন।  পোস্টার, ছবি, ক্যালেন্ডার, ক্যানভাস, ফ্রেম যেকোন কিছু এই স্ট্যান্ডগুলোতে রেখে দিতে পারেন। এটা যেমন দেয়ালের জন্য ক্ষতিকর নয় তেমনি দেখতে ভীষণ শৈল্পিক। আপনি ট্রাইপডও ব্যবহার করতে পারেন চাইলে, এটাও কিন্ত বেশ কাজের। আপনি চাইলেই আপনার ছবিগুলো ট্রাইপডে ঝুলিয়ে দিতে পারেন। নিজের ঘরই হয়ে উঠবে জীবন্ত গ্যালারী। নিজের বাড়িই যদি হয়ে ওঠে একটা গ্যালারী এর থেকে চমৎকার আর কিছু হতে পারে না। আপনার রুচি আর ব্যক্তিত্ব এক সাথেই প্রকাশ পেয়ে যাবে। 

দেয়ালে স্ক্রু বিঁধিয়ে নিন

স্ক্রু
দেয়ালের কোন ক্ষয়ক্ষতি হবে না

আপনার যদি মনে হয় যে দেয়ালে তাড়কাটা বা পেরেক বিঁধাতে হবেই সেক্ষেত্রে, আপনি ড্রিলিং না করে দেয়ালে স্ক্রু বিঁধিয়ে নিন। তবে দেয়ালে আগেই স্ক্রু না বিঁধিয়ে, প্রথমে পেন্সিল দিয়ে পয়েন্ট চিহ্নিত করুন। তারপরে হাতুড়ি দিয়ে দেয়ালের উপর তারকাটা রেখে হাতুরি দিয়ে পিটিয়ে বিঁধিয়ে নিন। খুব বেশি হাতুরি পেটা করবেন না, এরপরে, স্ক্রু ডাইভার দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে তাড়কাটা বসিয়ে নিন। এতে করে দেয়ালের কোন ক্ষয়ক্ষতি হবে না। ড্রিলিং করার থেকে অনেক কম ক্ষতি হবে এভাবে। ড্রিলিং করার চেয়ে যেমন কম ক্ষতিকর তেমনি ধুলোময়লাও কম হবে, আপনার খাটুনি অনেকটাই কমে আসবে।

সুতরাং এগুলো হল ওয়াল ড্রিলিংয়ের বিকল্প চমৎকার কিছু পদ্ধতি। এই টিপসগুলো ব্যবহার করলে আপনি দেয়ালের সুরক্ষা পুরোপুরি নিশ্চিত করতে পারবেন। যেকোন মূল্যে আপনার দেওয়ালে ড্রিল মেশিন ব্যবহার করা এড়িয়ে চলুন। এটি কেবল দেয়ালেরই ক্ষয়ক্ষতি করে না দেখতেও ভীষণ বাজে দেখায়। আপনি প্রয়োজনে দেয়ালে স্ক্রু ব্যবহার করতেই পারেন। কেমন লেগেছে এই টিপসগুলো জানাতে ভুলবেন না।

Write A Comment