Reading Time: 5 minutes

“মিনিমাল ডেকোর” যাদের প্রিয় তারা ঘরের ভেতর আসবাব খুব একটা পছন্দ করেন না। প্রয়োজনের আসবাবটুকু ঘরে থাকলেই যেন দায় সারা। এছাড়া ছোট বাসায় যতটা সম্ভব কম আসবাব থাকলে চলাফেরায় আরাম পাওয়া যায়। ঘর দেখার খোলামেলা আর বড়। অনেকেই বাসার পরিসর বড় দেখাতে ঘরের ভেতর আসবাব ব্যবহার করেন না। আলো-বাতাসযুক্ত একটা ঘর সবারই স্বপ্ন। কেননা, এই স্বপ্ন ডানায় আর একটি পালক জুড়ে দেই আমরা? আর সেই সোনালি পালকই হচ্ছে ওয়াল ফিটেড ফার্নিচার। এটা কিন্তু চমৎকার একটা উপায়। ঘরের ভেতরে প্রয়োজনের আসবাবও থাকলো আবার ঘর আঁটসাঁটও দেখালো না। ছোট ঘরের জন্যও তো এটা আদর্শ একটা উপায়। দেয়ালকে ব্যবহার করলে ঘরের অনেকটুকু জায়গা বেঁচে যাবে। চলুন তাহলে জেনে নেই কীভাবে ঘরের ভেতর খোলামেলা ভাব রাখবো। ওয়াল ফিটেড ফার্নিচার আইডিয়া গুলো নিয়ে লিখছি, পড়তে থাকুন।

বেডরুম কেবিনেট 

বেডরুম কেবিনেট
বেডরুম কেবিনেট অনেকেরই পছন্দ

ঘরের ভেতর কেবিনেট আভিজাত্যময় একাট ভাব এনে দেয়! ওয়াল ফিটেড ফার্নিচার আইডিয়া হিসেবে বেডরুম কেবিনেট অনেকেরই পছন্দ। বেডরুম কেবিনেটের অন্যতম একটি সুবিধা হচ্ছে, এটা ব্যবহার করলে আপনার ঘরের ভেতর অনেকটা জায়গা বেঁচে যায়। ঘরের ভেতর আলমারি বা ওয়ারড্রব রাখলে তাতে বেশ কিছু জায়গা ব্লক হয়ে যায়। কেবিনেট জিনিসটা আপনার দেয়ালের ভেতর তৈরি করা হয়ে থাকে। অর্থাৎ, কেবিনেটের সম্পূর্ণ অংশই থাকবে দেয়ালের ভেতর! কেবিনেটের দরজা অনেক সময় বাইরে থেকে খুলবে আবার স্লাইড ডোরও হতে পারে। সুতরাং, আপনার ঘরের অনেকটা জায়গা বেঁচে যাবে কেবিনেটের জন্য। কেবিনেট বেশ উপকারী একটি আসবাব ঘরের জন্য। এর ব্যবহার শুধু বেডরুমেই নয় সাড়া ঘরেই আছে। বসার ঘর থেকে শুরু করে কিচেন সব জায়গায়ই কেবিনেট সহজেই মানিয়ে যায়। বেডরুমের জন্য কেবিনেট সুবিধাজনক না অসুবিধাজনক এই নিয়ে নানা মতামত থাকলেও। রান্নাঘরের জন্য কেবিনেট ঠিক ততোটাই গুরুত্বপূর্ণ। আধুনিক হোম ডেকোরে বাসার অন্যান্য ঘরের মত রান্নাঘরকেও দেয়া হয় সমান প্রাধান্য। তাই তো কিচেনের জন্য এখন করা হয় আলাদা ডেকোর। কিচেন কেবিনেটের জন্যও আছে নানারকম কালার স্কিম। ওয়াল ফিটেড ফার্নিচার আইডিয়া গুলোর মধ্যে বেডরুম কেবিনেট বা কিচেন কেবিনেট সবচেয়ে জনপ্রিয় একটি ওয়াল ফিটেড ফার্নিচার। 

ওয়াল শেলফ

ওয়াল শেলফ
হোম ডেকোর বা ব্যবহারের প্রয়োজনে দুটি ক্ষেত্রেই এই ওয়াল শেলফ বেশ জনপ্রিয়

কাঠ, স্টিল, প্লাইউড, প্লাস্টিক থেকে শুরু করে নানা ধরনের ম্যাটেরিয়ালের ওয়াল শেলফ বাজারে সবসময়ই পাওয়া যাচ্ছে। এই শেলফগুলো কেউ কেউ হয়তো নিজের পছন্দের নকশায় মিস্ত্রী দিয়ে বানিয়ে নিচ্ছে আবার কেউ কেউ অনলাইন থেকে অর্ডার করছেন। হোম ডেকোর বা ব্যবহারের প্রয়োজনে দুটি ক্ষেত্রেই এই ওয়াল শেলফ বেশ জনপ্রিয়। ঘরে সেট আপ করতে কোন ঝামেলা পোহাতে হয় না। ব্যাচেলর কিংবা বাসা বাড়ি ওয়াল শেলফ খুব কাজের একটি অনুষঙ্গ। ড্রয়িং রুমের শোভা বাড়াতে এই ওয়াল শেলফ এর জুড়ি নেই। বাথরুম থেকে শুরু করে রান্নাঘর সব জায়গার এই শেলফ আপনি ব্যবহার করতে পারছেন। বেডরুম হলে তো কথাই নেই। ড্রেসিং টেবিলের পাশে কিংবা বেডের উপরের দেয়ালে শেলফ থাকা খুব স্বাভাবিক বিষয়। অনেকে আবার এই ওয়াল শেলফ দিয়েই ড্রেসিং টেবিল বানিয়ে নেন। ওয়াল ফিটেড ফার্নিচার আইডিয়া গুলোর মধ্যে ওয়াল শেলফ সবার পরিচিত এবং বেশ পছন্দের আসবাব। 

ওয়াল মাউন্ট টেবিল 

ওয়াল মাউন্ট টেবিল
জায়গার একটু অভাব থাকে এক্ষেত্রে ওয়াল মাউন্ট টেবিল আদর্শ অপশন

ওয়াল মাউন্ট টেবিল কখনো দেখেছেন? মনে করে বলুন তো! যদি নাই দেখে থাকেন এতে কোন সমস্যা নেই। কারণ, এটার নাম শুনে আহামরি কিছু মনে হলেও, দেখতে কিন্তু এটা বেশ সাধারণ এবং কম বেশি আমরা সবাই এই ধরণের টেবিল, রেস্টুরেন্ট বা কোন দোকানে দেখেছি। এই টেবিলগুলো ৪ সিটের বা ৬ সিটের হয়ে থাকে আবার কোথাও কোথাও ২ সিটেরও হয়ে থাকে। এই টেবিলগুলো প্রচুর জায়গা বাঁচায় বলে ছোট জায়গাগুলোতে এগুলোর ব্যবহার রয়েছে ব্যাপকভাবে। তাই গতানুগতিক আসবাবের ধাঁচ ছেড়ে আজ নতুন এক ওয়াল ফিটেড ফার্নিচার আইডিয়া নিয়ে আলাপ করবো।  ওয়াল ফিটেড ফার্নিচার আইডিয়া এর মধ্যে শুধু ডাইনিং টেবিল নিয়েই আপনি বেশ কিছু অপশন সহজেই পেয়ে যাবেন প্রথমেই থাকছে ওয়াল মাউন্ট টেবিল এছাড়াও রয়েছে, অলটারম্যান টেবিল ইত্যাদি। প্রথমে, ওয়াল মাউন্ট টেবিল নিয়ে আলাপ করি। ঘরে যদি জায়গার একটু অভাব থাকে এক্ষেত্রে ওয়াল মাউন্ট টেবিল আদর্শ অপশন হতে পারে। টেবিলের অর্ধেক অংশ দেয়ালের ভেতরে থাকবে। অথবা অর্ধেক টেবিলই আপনি ওয়াল ফিটেড করে বানিয়ে নিতে পারেন। এতে করে টেবিলের দুই পায়ের অংশ ওয়াল ফিটেড হওয়ায় জায়গা অনেকটা বেঁচে যাচ্ছে। দেয়ালে অর্ধেক অংশ লেগে আছে বলে চেয়ার রাখারও প্রয়োজন নেই। এবার পালা, অলটারম্যান টেবিলের! পুরো টেবিলটা দেয়ালে আটকানো থাকবে। প্রয়োজনে আপনি টেবিল নামিয়ে নিয়ে ব্যবহার করবেন। এই টেবিল ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এটা ওয়ালে ফিট থাকায় আপনার ঘরের কোন জায়গাই সে নিবে না। প্রয়োজনের সময় শুধু ওয়াল থেকে নামিয়ে ব্যবহার করতে হবে।

ওয়াল ফিটেড বেড 

বেড
সেই ছোট ঘরেই সহজে অ্যাডজাস্ট করে থাকে

ঘরের আয়তন কমে যাওয়ার সাথে সাথে ওয়াল ফিটেড ফার্নিচার আইডিয়া গুলোর জনপ্রিয়তা বেড়েছে। জায়গা কম হয়ে গেলে ঘর ক’জনই বা বদলে ফেলে! সেই ছোট ঘরেই সহজেই অ্যাডজাস্ট করে থাকা। ঘর ছোট তাই প্রয়োজনের জিনিসগুলো ছাড়া বাকি সবকিছু ঘরের বাইরে। কিন্তু এমন যদি হয় যে প্রয়োজনের আসবাবগুলোও শুধু প্রয়োজনে ব্যবহার করলেন আর বাকি সময় কোথাও তোলা থাকলো। এমন আসলেই সম্ভব। ছোট ঘরের “বেড” টা যদি এমন ওয়াল ফিটেড হয়ে থাকে তাহলে কিন্তু ঘরে অনেকটা জায়গা পাওয়া যায় যাতায়াতের জন্য। প্রয়োজনে দেয়াল থেকে নামিয়ে নিয়ে ব্যবহার করলেন। আবার ব্যবহার শেষে দেয়ালে উঠিয়ে রাখলেন। অনেকটা অলটারম্যান টেবিলের মত। ওয়াল ফিটেড ফার্নিচার হিসেবে এই বেডগুলো পশ্চিমা দেশগুলোতে প্রচুর ব্যবহৃত হয়ে থাকে। 

টিভি কেবিনেট

টিভি কেবিনেট
ই কেবিনেটগুলোর উপর টিভি রাখার পাশাপাশি এর ড্রয়ারগুলোতে রাখা যায় নানান কিছু

টেলিভিশন কেবিনেটগুলো আকারে ছোট হয়ে থাকে। টেলিভিশনটা যে উচ্চতায় রাখলে বসে ঠিক মত দেখা যায় সেই পরিমাপে হয়ে থাকে। এই কেবিনেটগুলোর উপর টিভি রাখার পাশাপাশি এর ড্রয়ারগুলোতে রাখা যায় নানান কিছু। অনেকে এই টিভি কেবিনেটের সাথে ওয়াল শেলফ ও করে থাকেন। ঘরের অন্যান্য জিনিস রাখার জন্য ব্যবহার করা যেতে পারে এটা। অনেকে ওয়াল জুড়ে কেবিনেট করে এর মাঝে টিভি রাখার তাক বা শেলফ করে থাকেন। আপনি চাইলে ওয়াল শেলফও ব্যবহার করতে পারেন টিভি রাখার জন্য। কেবিনেটের নিচের দিকের রাখতে পারেন ডিভিডি, মাল্টিপ্লাগসহ অন্য সরঞ্জাম। নিচেই একপাশে ডিভিডি রাখার র‍্যাক রাখুন। টিভির দুই পাশ আর ওপরের অংশ শোকেস হিসেবে ব্যবহার করুন। এতে ঘরের জায়গা অনেকটাই বাঁচবে।

ওয়াল ফিটেড ফার্নিচার আইডিয়া গুলো কেমন লেগেছে আমাদের জানাতে ভুলবেন না। কোন আইডিয়া কি আপনার পছন্দ হয়েছে? হলে কোনটি? আপনার মতামত জানাতে কমেন্ট করুন।

Write A Comment