Reading Time: 4 minutes

অফিস, রেস্টুরেন্ট, দোকান কিংবা ওয়্যার হাউজের জন্য পছন্দসই অফিস স্পেস ভাড়া নেয়ার চাহিদা থাকে বরাবরের মতোই বেশি। কমার্শিয়াল উদ্দেশ্যে ভাড়া নেয়া প্রপার্টিগুলোর মধ্যে বেশিরভাগ গ্রাহকই অফিসের জন্য যথোপযুক্ত স্পেসের সন্ধানে থাকেন। তবে অফিস স্পেস ছাড়াও রেস্টুরেন্ট, দোকান কিংবা ওয়্যার হাউজের জন্য স্পেস ভাড়া নেয়ার চাহিদাও থাকে লক্ষণীয় মাত্রায়। বিশেষ করে বাণিজ্যিক এলাকা হিসেবে পরিচিত ঢাকার গুলশান, বনানী, তেজগাঁ, মতিঝিল, মিরপুরের মতো এলাকায় কমার্শিয়াল ভবন রয়েছে অগণিত। তবে বাণিজ্যিক এলাকা ছাড়াও রেসিডেন্সিয়াল বা আবাসিক এলাকায়ও অনেক কমার্শিয়াল স্থাপনা গড়ে উঠেছে। তবে ঢাকার বিভিন্ন এলাকার মধ্যে কমাার্শিয়াল স্পেস ভাড়ার ক্ষেত্রে গ্রাহকদের পছন্দের তালিকা সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে কোন এলাকাগুলো চলুন জেনে নেয়া যাক আজকের ব্লগ থেকে।  

গুলশান-বনানী 

Banani
কমার্শিয়াল স্পেসের চাহিদায় বনানী সবসময়ই জনপ্রিয়

কমার্শিয়াল স্পেসের জন্য ঢাকার মধ্যে সবচেয়ে জনপ্রিয় এলাকা হিসেবে পরিচিত বনানী এবং গুলশান এলাকা। একটি সফল বাণিজ্যিক এলাকা হিসেবে গুলশান ইতোমধ্যেই রয়েছে তালিকার শীর্ষে। বিশেষ করে কর্পোরেট হাব হিসেবে এই এলাকায় ব্যাংক থেকে শুরু করে অনেক নামীদামী প্রতিষ্ঠানের অফিস রয়েছে। আর তাই গুলশানে অফিসের জন্য কমার্শিয়াল স্পেস ভাড়া নিতে বিপ্রপার্টির তালিকায় থাকা অফিস স্পেস গুলোর মধ্য থেকে বেছে নিতে পারেন আপনার পছন্দের যেকোনোটি।  

অন্যদিকে বনানী ১১, কামাল আতার্তুক এভিনিউ সহ বনানীর বিভিন্ন সড়কে রয়েছে বেশ কিছু কর্পোরেট অফিসের হেড কোয়ার্টার। ফলে কমার্শিয়াল স্পেস ভাড়ার ক্ষেত্রে গ্রাহকদের পছন্দের তালিকায় থাকা বনানীতে প্রপার্টি ভাড়া নিতে দেখে নিন বনানীর কমার্শিয়াল স্পেস সমূহ।  

ধানমন্ডি-মোহাম্মদপুর 

ধানমন্ডি
রেসিডেন্সিয়াল এলাকা হলেও, ধানমন্ডিতে কমার্শিয়াল স্পেসের চাহিদাও আছে বেশ

রেসিডেন্সিয়াল এলাকা হিসেবে পরিচিত ধানমন্ডিতে রয়েছে বেশ কিছু কমার্শিয়াল ভবন। এই কমার্শিয়াল ভবনগুলোতে অফিস থেকে শুরু করে রেস্টুরেন্ট, মার্কেট, ব্যাংক, বীমা কোম্পানি, এমনকি অনেক ব্যবসা প্রতিষ্ঠানের অফিসও রয়েছে। তবে গুলশান-বনানীর পরে ধানমন্ডি এলাকাটি কমাার্শিয়াল স্পেস ভাড়ার ক্ষেত্রে গ্রাহকদের পছন্দের তালিকার শীর্ষে থাকার কারণে, এ এলাকায় প্রপার্টির চাহিদাও যেমন বেশি, তেমনি প্রপার্টি মূল্য অনেক ক্ষেত্রেই বাজেটের ঊর্ধ্বে চলে যায়। 

এক্ষেত্রে নিরিবিলি পরিবেশে বাজেটের মধ্যে কমার্শিয়াল স্পেস ভাড়া নেয়া যেতে পারে ধানমন্ডির খুব কাছে মোহাম্মদপুর এলাকাতে। ঢাকার অন্যতম পুরতন এলাকা হিসেবে পরিচিত মোহাম্মদপুর এলাকাটি সেরা বাজেটে প্রপার্টিতে বিনিয়োগের জন্য ঢাকার সম্ভাব্য এলাকা এর মধ্যে অন্যতম। আর তাই অফিস কিংবা ব্যবসা প্রতিষ্ঠানের জন্য আপনি যদি ছোট বা মাঝারি আয়তনের কোন কমার্শিয়াল স্পেসের খোঁজে থাকেন, তবে ঢাকার মোহাম্মদপুর এলাকাটি রাখতে পারেন পছন্দের তালিকায়। 

উত্তরা 

Uttara
উত্তরা এলাকাটি বেশ ছিমছাম এবং গোছানো

ঢাকার স্বয়ংসম্পূর্ণ আবাসিক এলাকা হিসেবে উত্তরা ইতোমধ্যেই বেশ জনপ্রিয়। আবাসিক ভবনের পাশাপাশি বাণিজ্যিক প্রয়োজনেও উত্তরায় অফিস স্পেস ভাড়া নেয়ার চাহিদা সাম্প্রতিক সময়ে অনেক বৃদ্ধি পেয়েছে। বিমানবন্দর থেকে উত্তরার দূরত্ব খুব অল্প সময়ের হওয়ার কারণে, এই এলাকায় অনেক হোটেল যেমন গড়ে উঠেছে, তেমনি মাল্টিন্যাশনাল অনেক কোম্পানির শাখা অফিসও আছে উত্তরার মতো ছিমছাম এবং গোছানো এলাকাতে। উন্নত যাতায়াত ব্যবস্থা হওয়ার কারণে দিন দিন উত্তরায় ওয়্যার হাউজ, ব্যবসা প্রতিষ্ঠান কিংবা অফিস স্পেসের চাহিদাও বাড়ছে লক্ষণীয় হারে। 

বিশেষ করে রেস্টুরেন্ট, হাসপাতাল, ব্যাংক, শপিংমল, ফাইন্যান্সিয়াল কোম্পানি, বিজনেস সেন্টার, পার্লার সহ অন্যান্য আরও অনেক প্রতিষ্ঠান এর কার্যক্রম পরিচালনার জন্য উত্তরা এলাকাটি রয়েছে কমাার্শিয়াল স্পেস ভাড়ার ক্ষেত্রে গ্রাহকদের পছন্দের তালিকায়।

বাড্ডা

badda
বাড্ডায় কমার্শিয়াল স্পেসের চাহিদা বাড়ছে প্রতিনিয়ত

গুলশান-বনানী কিংবা নিকেতনে কমাার্শিয়াল স্পেস ভাড়ার ক্ষেত্রে বাজেট এর পরিমাণটাও হতে হয় অনেক বেশি। ভাড়া এবং পছন্দের সামঞ্জস্যে গ্রাহকদের পছন্দের তালিকায় গুলশান থাকলেও অনেক ক্ষেত্রেই কমার্শিয়াল উদ্দেশ্যে এ এলাকাগুলোতে স্পেস ভাড়া নেয়ে সম্ভব হয়ে ওঠে না। এক্ষেত্রে গুলশান-বনানীর খুব কাছাকাছি লোকেশনে বাড্ডায় কমার্শিয়াল স্পেস ভাড়া নিতে পারেন। 

সাম্প্রতিক সময়ে কমাার্শিয়াল স্পেস ভাড়ার ক্ষেত্রে গ্রাহকদের পছন্দের তালিকা -তে জায়গা করে নিয়েছে বাড্ডা এলাকাটি। কমার্শিয়াল এলাকার খুব কাছকাছি হওয়ায় এখানে প্রপার্টির চাহিদাও রয়েছে বেশ। এছাড়া যোগাযোগ ব্যবস্থা হিসেবে রামপুরা-বনশ্রী থেকে যাতায়াতও অনেক সহজ। আর তাই চাহিদামত বাজেটে কমার্শিয়াল প্রপার্টি ভাড়া নেয়ার ক্ষেত্রে গ্রাহকদের পছন্দের তালিকায় জায়গা করে নিচ্ছে বাড্ডা এলাকাটিও।  

মিরপুর

Mirpur
ঘনবসতিপূর্ণ এলাকা হিসেবে পরিচিত মিরপুরে যোগাযোগ ব্যবস্থা বেশ উন্নত

২০২২ সালে ঢাকায় ফ্ল্যাট কেনার জন্য পছন্দের এলাকা এর তালিকায় রয়েছে মিরপুর। বলা বাহুল্য, ঢাকার অন্যতম সুপরিচিত এবং জনবহুল এলাকা মিরপুর বসবাসের জন্য বরাবরই রয়েছে তালিকার শীর্ষে। রেসিডেন্সিয়াল ভবনের পাশাপাশি কমার্শিয়াল প্রয়োজনেও মিরপুরে অনেক অফিস রয়েছে। রয়েছে বুটিক হাউজ, ওয়্যার হাউজ এবং রেস্টুরেন্ট সহ অনেক ব্যবসা প্রতিষ্ঠান। কমাার্শিয়াল স্পেস ভাড়ার ক্ষেত্রে গ্রাহকদের পছন্দের তালিকা -তে তাই জায়গা করে নিয়েছে মিরপুর এলাকাটিও। 

আর তাই মিরপুরে বসবাসকারীদের পাশাপাশি কল্যাণপুর, শ্যামলীতে বসবাসকারী অনেকেই ব্যবসা কিংবা অফিসের প্রয়োজনে মিরপুরে কমার্শিয়াল স্পেস ভাড়া নেয়ার ক্ষেত্রে বেছে নেন মিরপুর এলাকাটিকে। শহরের বিভিন্ন প্রান্তে যাতায়াতের জন্য মিরপুর থেকে বেশ উন্নত ব্যবস্থাই রয়েছে, আছে পর্যাপ্ত গণপরিবহনের ব্যবস্থা। আর তাই কমাার্শিয়াল স্পেস ভাড়ার ক্ষেত্রে গ্রাহকদের পছন্দের তালিকা -তে মিরপুর আছে দীর্ঘ সময় ধরে।  

আর তাই আপনিও যদি ঢাকায় কমাার্শিয়াল স্পেস ভাড়া নেয়ার পরিকল্পনা করে থাকেন, তবে কমাার্শিয়াল স্পেস ভাড়ার ক্ষেত্রে গ্রাহকদের পছন্দের তালিকায় কোন এলাকাগুলো সবচেয়ে বেশি জনপ্রিয় সে সম্পর্কে ধারণা নিয়ে আপনিও আপনার অফিস কিংবা ব্যবসা প্রতিষ্ঠানের জন্য উপযুক্ত জায়গাটি বেছে নিতে পারেন খুব সহজে। বিপ্রপার্টির তালিকা থেকে কমার্শিয়াল স্পেস ভাড়া নিতে ক্লিক করুন এখানে। 

Write A Comment

Author