Reading Time: 3 minutes

ডাইনিং রুমের সাইজ অ্যাপার্টমেন্ট ভেদে নানা রকম হয়ে থাকে। মুশকিলটা সেখানেও হয় না। হিমশিম খাওয়া হয় তখন, যখন ডেকোরেশন করতে হয়। আবার এমন অনেকেই ভাবে যে ডেকোরেশন মানেই অনেক টাকার মামলা। ঘরের সাজ যেন কম টাকায় সম্ভবই না। কিন্তু বাস্তবে কি আসলেই তাই? মোটেও না। আজকের এই ব্লগে আমরা এনেছি, চমৎকার কিছু টিপস যেগুলো ব্যবহার করে আপনি কম খরচে ডাইনিং রুমের ডেকোর করতে পারবেন। 

সিলিং

সিলিং
রঙিন সিলিং

ডাইনিং রুমের ডেকোরের আইডিয়াগুলো বেশ লিমিটেড। সুতরাং যা কিছু আগে থেকেই আছে তার উপর হাত ঘুড়িয়ে নিলেই কিন্তু চমৎকার কিছু হয়ে যেতে পারে। হতে পারে তা সিলিং এর রঙ বদল কিংবা সিলিং যেকোন রঙের বা নকশার ঝাড়বাতি ঝুলিয়ে দেয়া। ঝাড়বাতি কিন্তু ঘরের আবেশটায় এনে দিতে পারে আভিজাত্য। নতুন কিছু যদি করতে চান সেক্ষেত্রে, সিলিং এ ওয়ালআর্ট করতে পারেন। একটু কনফিউজিং লাগছে? আচ্ছা, ধরে নিন, আপনার সিলিংটাই একটা সাদা ক্যানভাস। মনের মত আকাশ এঁকে নিতে পারেন। অবহেলিত ডাইনিং রুমটা মূহুর্তেই বেশ সুন্দর হয়ে উঠবে। খরচের কথা ভাবছেন? একটা রঙের কৌটায় কিন্তু বেশ পয়সা লাগার কথা নয়। ওয়ালআর্ট যদি ভাবনার বিষয় হয়ে থাকে সেক্ষত্রে বাজারে পাওয়া যায় নানা নকশার স্টিকার সেগুলো ব্যবহার করে এঁকে নিতে পারেন নানা ধরণের নকশা।

ওয়াল ফটোফ্রেম

ফটো ফ্রেম
দেয়ালের ফটো ফ্রেম রাখুন

ডাইনিং রুম আমাদের কাছে এমন একটি স্থান যেখানে আমরা সপরিবারে একত্রে খাবার খাই বা গল্প করি। পারিবারিক সময়টা এখানেই বেশি কাটানো হয়। তাহলে এই ঘরটায় এমন ডেকোরেশন করলে কেমন যেটা ঘরটাকে আরও মায়ায় জড়িয়ে নেবে। পরিবারের সবার ছবি একত্রে করে, বাঁধিয়ে নিয়ে যেকোন দেয়ালে সুন্দর করে সাজিয়ে ঝুলিয়ে দিলে, দেখতে যেমন সুন্দর লাগবে তেমনি, ডাইনিং রুমে সময় কাটাতে আসা মানুষগুলোরও একদম অন্যরকম অনুভব হবে। এর জন্য আপনাকে যা করতে হবে তা হলো, আগে ঠিক কয়টি ছবি ঝুলাতে চাচ্ছেন তা ঠিক করতে হবে, তারপর ফটো স্টুডিও তে প্রিন্ট করতে হবে, যার খরচ পরবে ১০ থেকে ১২০ টাকা। ফটো সাইজের উপর নির্ভর করবে মূল্যটা। এরপর ফ্রেমিং এর জন্য খরচ পরবে ১৫০ থেকে ৫০০ টাকা পর্যন্ত।

পার্টিশন বা পর্দা

পর্দা
পর্দা রাখুন দেয়ালের রঙের সাথে মিলিয়ে

আমরা অনেকেই আছি যারা ডাইনিং রুম বিভিন্ন ভাবে অন্যান্য ঘর থেকে আলাদা করে রাখি। হোক তা পর্দা দিয়ে বা পার্টিশন দিয়ে। এক্ষেত্রে পর্দা বা পার্টিশন সাজিয়ে তুলতে পারেন। ডাইনিং রুমের পর্দা যদি একটু নকশা করা বা রঙিন ধরণের কিনে নেন তাহলে কিন্তু দেখতে ঘরটা বেশ জাঁকজমক লাগবে। একটু হালকা কিন্তু উজ্জ্বল রঙের পর্দা এখানে মানিয়ে যায়। আপনার ডাইনিং এ যদি পর্দা না থেকে থাকে তাহলে, পর্দা ব্যবহার করে দেখতে পারেন কেমন মানায়। পর্দা বাজারে পাওয়া যায় প্রায় সবরকম দামের মধ্যে। ৩৫০ টাকা থেকে শুরু করে ১২০০ টাকা পর্যন্ত সব দামের পর্দা আছে বাজারে। কম খরচে ডাইনিং রুমের ডেকোর ঘরের রঙের সাথে মিলিয়ে তৈরি করে নিন।

তৈজসপত্র

ডাইনিং টেবিল
নানা ডিজাইনের বাহারি সব তৈজসপত্র

ডাইনিং রুমের সাজ এক পলকেই পাল্টে যাবে যদি আপনি তৈজসপত্রে কিছুটা পরিবর্তন আনেন। বাজারে প্রায় সব রকম তৈজসপত্র আছে, মাটির থেকে শুরু করে কাঁচের বা স্টিলের। আপনার যেমন তৈজসপত্র পছন্দ তেমন কোন কিছু সুন্দর নকশার মধ্যে বাছাই করলে অনেকটাই জমে উঠবে আপনার ডাইনিং রুম। মাটির তৈজসপত্র বাজারে পাওয়া যায় ৫০ টাকা থেকে শুরু করে ২০০০ টাকা পর্যন্ত। কাঁচের গুলো পাবেন ২০০ টাকা থেকে শুরু করে অনেক দাম পর্যন্ত পেতে পারেন। টেবিলে ফুলদানীও রেখে দিতে পারেন। ফুল বরাবরই ঘরের সৌন্দর্য বাড়িয়ে তোলে। ফুলের দাম আমরা সবাই জানি। সুতরাং, কম খরচে ডাইনিং রুমের ডেকোর এখন অনেক সুন্দরভাবেই সম্ভব। 

Write A Comment