Reading Time: 3 minutes

বাড়িকে বাসা বানাতে চান? তাহলে কার্পেটের চেয়ে আপন কোন অনুষঙ্গ নেই হোম ডেকোরে! ঘরের সাজে কার্পেটের ব্যবহারও যুগ যুগ ধরে চলে আসছে। ঘরের ভেতর সেই ওয়ার্ম আর কোজি ফিলিং কে না ভালোবাসে। তাইতো বিভিন্ন ঘরের জন্য নানারকমের কার্পেট আমরা খুঁজে বেড়াই। দামে যেমন দামী তেমনি টেকসইও কিন্তু সঠিকভাবে যত্ন করতে হবে। তাই আজকে কার্পেটের যত্ন আত্তি নিয়ে আলাপ করবো। কিভাবে কার্পেট পরিষ্কার করবেন এবং রাখবেন। 

মিনি পার্সন স্ট্রাকচার
সঠিকভাবে যত্ন করতে হবে

লিন্ট রোলার

লম্বা সুতোর কার্পেটগুলো পরিষ্কার করতে যেন বেশি বেগ পেতে হয়। ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে চেষ্টা করলেও যেন সুতার মধ্যে আঁটকে থাকা আঠালো ময়লা উঠতেই চায় না। আর এই সমস্যাটা এমন যে শক্তিশালী ভ্যাকুয়াম ক্লিনারও যেন হার মানে। এমন অবস্থায় সামাধান একটাই। লিন্ট রোলার কিনে আনুন। সমস্ত জেদী ময়লাগুলো একদম শেকড় থেকে উঠিয়ে ফেলুন। কার্পেটের ধরণ বুঝে লিন্ট রোলার ব্যবহার করুন। বেশি সময় ধরে ব্যবহার করলেও কার্পেটের ক্ষতি হতে পারে। 

ইস্ত্রি এর ব্যবহার

কাপড় ইস্ত্রির মেশিনটা এবার আরও গুরুত্বপূর্ণ কাজে ব্যবহার করতে যাচ্ছেন। ৩ টি ধাপে এই কাজটি করতে হবে। প্রথমে, পুরো কার্পেট ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে ক্লিন করুন। কিন্তু দাগ যুক্ত জায়গাটা বাদ রাখবেন। এরপর, পানি এবং ভিনেগার মিশিয়ে দাগগুলোর উপর ছিটিয়ে রাখুন। এর জন্য পাঁচ মিনিট যথেষ্ট। এরপর দাগযুক্ত জায়গার উপরে একটি কাপড় রাখুন এবং গরম করা ইস্ত্রিটা কাপড়ের উপর রাখুন। চাপ দিয়ে কিছুক্ষণ ধরে থাকুন। এরপর লক্ষ্য করলে দেখবেন সেই দাগের উপর রাখা কাপড়ের গায়ে সেই ময়লা উঠে আসছে অনেকটা। সময় লাগলেও টিপসটা কাজের। 

দাগ না ঘষা 

ধূলা ময়লা ঘষে ফেলার প্রবৃত্তি সবার মধ্যেই আছে। জুতা পলিশ করার সময়, থালা – বাসন ধোয়া এমনকি কাপড়ের দাগও ঘষে তুলা যায় কিন্তু কার্পেট কিন্তু এমনটা নয়। ঘষলে ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। তাই কার্পেট পরিষ্কার করার সময় আপনাকে হতে হবে আরও সচেতন। ময়লা দাগ না ঘষে বরং স্পঞ্জ ব্যবহার করে শোষণ করে নেবার ব্যবস্থা করুন। কাপড় বা স্পঞ্জ চাপ দিয়ে ব্যবহার করুন। কার্পেটের ফাইবারকে সুরক্ষিত রাখতে যেকোন একদিকে কাপড় বা স্পঞ্জ ব্যবহার করুন এলোমেলো করে ব্যবহার করলে কার্পেটের ফাইবারের ক্ষতি হবে এবং কার্পেটের নকশাও নষ্ট হয়ে যাবার ঝুঁকি থাকে। 

স্পঞ্জ
কাপড় বা স্পঞ্জ ব্যবহার করুন

তৈলাক্ত দাগে বেকিং সোডা

কার্পেট থেকে তেল উঠানোর মত হতাশাজনক কাজ আর নেই। যেন উঠতেই চায় না। এবং শুধু গরম পানির সাহায্যে এই সব দাগ উঠানো যথেষ্ট নয়। তাই বেকিং সোডা সেই জাদুকরী উপাদানের নাম যা আপনাকে এবং আপনার প্রিয় কার্পেটকে বাঁচিয়ে রাখবে। তেলের দাগগুলোতে বেকিং সোডা ব্যবহার করুন দেখবেন কিছুক্ষণ পর তেলটা বেকিং সোডা পরিষ্কার করার সাথেই উঠে আসছে। এবং পরবর্তীতে ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে তা পরিষ্কার করতে ভুলবেন না। 

মোটা দানার লবণ

কার্পেট পরিষ্কার করার আরও একটি সহজ উপায় আছে। গোটা কার্পেটে প্রচুর পরিমানে মোটা দানার লবণ ছড়িয়ে দিন। তারপর শক্ত ব্রাশ দিয়ে জোরে জোরে ঘষে সাফ করুন। কার্পেটের বুনন যেদিকে, সেই দিকেই ডাস্টার বা ব্রাশ চালাবেন। উলের কার্পেট থেকে নতুন অবস্থায় বেশ কিছু রোঁয়া বের হতে থাকে। এই কার্পেট খুব জোরে ঘষে পরিষ্কার করা উচিৎ নয়। ব্রাশের বদলে ভ্যাকুয়াম বা হালকা ঝাড়ন দিয়ে পরিষ্কার করুন। সপ্তাহে অন্তত একদিন পরিষ্কার করুন।

ভিনেগার বা লেবুর রস

কার্পেটে খাবার পড়ে গেলে খাবার তুলে নিয়ে সেই জায়গায় ভিনেগার বা লেবুর রস ছড়িয়ে দিন। এবার সাবান-পানি দিয়ে ঘষে নিন। একটা পরিষ্কার কাপড় অ্যামোনিয়ায় ভিজিয়ে জায়গাটি মুছে নিন। শুকিয়ে গেলে ডিওডোরাইজার ছড়ান। খাবারের দাগ, গন্ধ পুরোপুরি দূর হবে। কার্পেটের দাগ ছোপ তোলার জন্য কোনও ক্লিন সলিউশন বা রিমুভার ব্যবহার করার আগে কার্পেটের কোনও একটি কোণায় ক্লিনারটি ঢেলে পরীক্ষা করে দেখে নিন রঙ চটে যাচ্ছে কি না বা কার্পেটর অন্য কোনও ক্ষতি হচ্ছে কি না। নিশ্চিত হলে তবেই ব্যবহার করুন।

তাহলে, ঘর পরিষ্কার করে পছন্দসই কার্পেট পেতে ফেলুন। ঘরের সৌন্দর্য অনেকটা বাড়িয়ে দেয় এই বাহারি কার্পেটগুলো। এমনকি মেহমান এলেও ঝুলিতে পড়ে অনেক প্রশংসা। কার্পেট পরিষ্কার রাখাও কিন্তু আপনার রুচির প্রকাশ।

Write A Comment