Reading Time: 3 minutes

দিনের বেশিরভাগ সময়টা যাদের এখানেই কাটে তাদের জন্য বেশ কিছু চমৎকার কিচেন ডেকোর টিপস নিয়ে হাজির হয়েছি। সময় কিন্তু এখন বদলে গেছে, বেডরুম, ড্রয়িং এবং ডাইনিং রুমের মত কিচেনটাও কিন্তু হওয়া চাই একদম স্টাইলিশ। মানে গিন্নিকে কোন মতেই কিন্তু, এই বলে থামাতে পারছেন না যে কিচেনের আবার এত সাজসজ্জা কেন! সুতরাং পকেট ফ্রেন্ডলি কিছু টিপস যদি আপনার গিন্নিকে খুশি করে, তাতে তো আপনার ক্ষতি নেই মশাই! ৫০০০ টাকা কিন্তু অমন কিছু না। একটু বুদ্ধি করে হিসেব করলে কিচেন ডেকোর হয়ে উঠবে স্টাইলিশ আর আরামদায়ক।  আরামদায়ক কেন বললাম? বলুন তো! এমন কিছু উপায় আছে যা ব্যবহার করে কিচেন যেমন সেজে উঠবে, তেমনি কিচেন হবে অনেক সাপোর্টিভ? কিচেনের সব স্পেসকে কাজে লাগিয়ে কিচেন ডেকোর করা সম্ভব। যাতে করে কিচেনে আপনার সময় ব্যয় করতে হয় একটু কম! ঐ তো জীবন সহজ করতে হবে আর কি!  বর্তমানে কিচেনকে মডার্ন এবং পরিষ্কার রাখার জন্য রয়েছে নানারকম উপায়।  

অর্গানাইজার রাখুন

অর্গানাইজার
রঙিন অর্গানাইজারগুলো বেশ ভালো দেখায়

অর্গানাইজারগুলো বেশ কাজের! এগুলো কিচেন ডেকোর এর পাশাপাশি কিচেনের বাকি আনুষঙ্গিক রাখতেও অনেক সহায়তা করে। বেডরুম কেবিনেট থেকে শুরু করে কিচেনের কেবিনেট সবকিছুই আমাদের জন্য উপকারী। কিন্তু ছোট কিচেনগুলোতে অনেক সময় কেবিনেট থাকেও না। সেক্ষেত্রে এই অর্গানাইজারগুলো বেশ উপকারী। আপনি চাইলে একদম প্লেইন রঙগুলো বেছে না নিয়ে, রঙিন অর্গানাইজারগুলো বেছে নিলেন। আপনার কিচেন অনেকটাই ফুটে উঠবে। এগুলো আপনি বিভিন্ন অনলাইন শপে পেয়ে যাবেন। তাছাড়া মার্কেটগুলোতে তো বিভিন্ন কালেকশন থাকছেই। এগুলোর দামও বেশি নয়, ১৫০ টাকা থেকে শুরু করে ৭০০ টাকার মধ্যে মনের মত নকশায় পেয়ে যাবেন। এছাড়াও, আকর্ষণীয় রঙিন কাচের জার, কিউব, কোস্টার্স, টুথপিক হোল্ডার, আর্টিফিশিয়াল ফ্রুটস, ভেজিটেবলস, নানা রঙের বাস্কেটস এবং ন্যাপকিন ইত্যাদি দিয়েও কিচেন সাজিয়ে নিতে পারেন। 

লাইটিং রাখুন

ল্যাম্প
বাতি রাখুন

কিচেন ডেকোর করার সময় খেয়াল রাখতে হবে যাতে কিচেনে পর্যাপ্ত পরিমাণে আলোর ব্যবস্থা থাকে। প্রাকৃতিক আলোর যাতায়াত তেমন না থাকলে, কিচেনে লাইটের ব্যবস্থা রাখুন। বাজারে গেলেই আপনি হাজার খানেক বাহারি বাতি পেয়ে যাবেন এখানেই। তবুও, কিচেনে প্রাকৃতিক এবং কৃত্তিম আলো দুটোরই সমপরিমাণ ব্যবস্থা থাকা উচিত। একটা স্বাস্থ্যকর পরিবেশে রান্না করাটা বেশ জরুরী। কৃত্তিম আলোর ব্যাপারে অনেক কিছুই করবার রয়েছে। হ্যালোজেন বা ফ্লরোসেন্ট লাইটিংও করাতে পারেন। অন্যরকম কোন লুক দিতে চাইলে, পেনডেন্ট লাইটিং ও দিতে পারেন। কিচেনের সিলিং এ বেশ কিছু ঝুলানো বাতি ব্যবহার করতে পারেন। বাজারে প্রায় সব রকম বাতিই আছে যেগুলোর দাম পরবে দেড়শো টাকা থেকে শুরু করে হাজার খানেকের মধ্যে।  

ডেকোরেশন রাখুন 

শোপিস
নানারকম শোপিস রাখুন

কিচেন ডেকোর করতে গেলে খুব বেশি অপশন না আসলেও একদম খারাপ আসবে না। রঙিন প্লেট এবং ক্রোকারি রাখুন। চীনামাটির তৈজসপত্রগুলো বেশ সুন্দর এবং রঙিন হয়ে থাকে, এগুলো কিচেনে রাখুন। এই সব তৈজসপত্রের মূল্য খুব বেশি পরবে না ১৫০ টাকা থেকে শুরু করে হাজার খানেক পর্যন্ত হবে। সুগন্ধি মোম রাখুন কিচেনের এক কর্নারে। এগুলোও পেয়ে যাবেন ৩০০ টাকা থেকে শুরু করে ১৫০০ টাকা অব্দি। কিচেনের দেয়ালকে সাজাতে পেইন্টিং বা পোস্টার ফ্রেম টাঙাতে পারেন, এগুলো বাজারে পেয়ে যাবেন নানা দামে তবে ৫০০ টাকার মধ্যেই  মিটে যাবে। যার ফলে কিচেন কিছুটা অন্যরকম দেখাবে। ছোট ছোট গাছ রাখুন, জানালা কিংবা বারান্দায়। নানারকম শোপিস রাখুন। 

পরিষ্কার রাখুন 

কাঁচের জার
কাজ শেষে গুছিয়ে রাখাটা বেশ প্রয়োজনীয়

কিচেন পরিষ্কার রাখার ঘরোয়া টিপস আমরা কমবেশি সকলেই জানি। কিচেন যতই সাজিয়ে রাখুন না কেন সেটাকে পরিষ্কার রাখা জরুরী। কিচেনে আমরা রোজ কাজ করি। সুতরাং নিয়মিতভাবে এর কিছু পরিচর্যা প্রয়োজন। যেখানের জিনিস কাজ শেষে সেখানে গুছিয়ে রাখাটা বেশ প্রয়োজনীয়। কিচেনের প্রয়োজনীয় কিছু অংশ আছে সেগুলো নিয়মিত গুছিয়ে রাখতে হবে। কুকিং টপ, কিচেন কাউন্টার এবং কিচেন সিংক এগুলোতে কোনভাবেই ময়লা জমতে দেওয়া যাবে না। ডিশ ওয়াশার দিয়ে নিয়মিত কাজ শেষে ধুয়ে ফেলার চেষ্টা করুন। নিয়ম করে কিছু সময় পর পর পরিষ্কার করে ফেলুন। নয়তোবা এই ময়লাগুলোই একবারে বসে  পরবে। তখন পরিষ্কার করতে কিছুটা কষ্ট হবে। এবার কিচেনের ফ্লোর পরিষ্কার করে নিন। যেখানে আপনি ঘরের সকলের জন্য খাবার তৈরি করছেন সেখানের পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা আপনারই দায়িত্ব। শুধু কিচেন নয় অন্যান্য সকল ঘরের অধিকাংশ ডেকোরই নির্ভর করে তার পরিষ্কার পরিচ্ছন্নতার উপর। 

যেখানে দিনের এতটুকু সময় কাটে বিশেষ করে মাহিলাদের সেই জায়গাটি হওয়া চাই সুন্দর সাজানো গোছানো এবং পরিষ্কার। বাজেটেও কিন্তু নিজের ঘর বেশ সুন্দর করেই সাজানো সম্ভব। যদি একটু সময় নিয়ে চিন্তা করা হয়। খুব সহজে ঘরের ডেকোর করতে চান তাহলে আমাদের ব্লগগুলো নিয়মিত পড়তে থাকুন। এমন চমৎকার সব ডেকোর আইডিয়া এখানেই পাবেন?

1 Comment

  1. Sahida Akter

    আমি রান্না ঘরের একটি ক্যাবিনেট কিনতে চাই কিভাবে পাব কত দাম দয়া করে জানাবেন প্লিজ।

Write A Comment