Reading Time: 4 minutes

আপনার আধুনিক রান্নাঘরের জন্য রেঞ্জ হুড এমন একটি উপকরণ যেটা ছাড়া কিচেন ডেকোর অনেকটাই অপূর্ণ রয়ে যায়! বন্ধুবান্ধব এবং পরিবারের জন্য আকর্ষণীয় খাবার তৈরি করা যেন সম্ভবই না। এ কথা শুনে অবাক হবার কিছু নেই এই ভেবে যে এটা কি রান্নায় উপকরণ হিসেবে দেওয়া হয়নাকি! মোটেও না। কিন্তু যেকোন রান্না বা রেসিপি তখনই মজাদার বা একদম মনের মত হবে যখন রান্না ঘরের পরিবেশটা রাঁধুনির মনের মত হবে। আর আমরা সবাই জানি কিচেনরেঞ্জহুড এর কার্যকারিতা সম্বন্ধে। আপনি যখন রান্না করেন ক্রমাগত ধোঁয়া এবং বাষ্প তৈরি হয়, পাশাপাশি গ্রীজ এবং অন্যান্য পদার্থগুলি আপনার রান্নার জায়গার চারপাশের বায়ু দূষণ করে তোলে। এই বায়ুবাহিত দূষণকারীদের বিরুদ্ধে লড়াই করতে অবশ্যই একটি শক্তিশালী হাতিয়ারের প্রয়োজন হবে? সেটা নিয়েই আজকে আলাপ করব। বিভিন্ন ধরনের কিচেনরেঞ্জহুড কী কী সে সম্বন্ধে না জানলে কিভাবে কিনবেন শুনি? 

আন্ডার-ক্যাবিনেট রেঞ্জ হুড

আন্ডার-কেবিনেট রেঞ্জ হুড
কিচেনের জায়গা অনুসারে কিচেন হুড বেছে নেওয়াই বুদ্ধিমানের কাজ

আন্ডার-ক্যাবিনেটের রেঞ্জ হুডটি কমপ্যাক্ট আকার এবং আকর্ষণীয় ডিজাইনের কারণে সর্বাধিক ব্যবহৃত রেঞ্জ হুড। এই ধরণের হুডগুলি রান্নাঘরের ক্যাবিনেটের নীচে ইনস্টল করতে হয়। বাইরের দেশগুলোতে এই ধরণের কিচেন হুডগুলি বেশ দেখা যায়। আন্ডার-ক্যাবিনেটের রেঞ্জের হুডগুলি দুই ধরণের হয়ে থাকে, ড্যাকটেড এবং ড্যাকটলেস। ড্যাকটেডরেঞ্জহুড সমস্ত ধোঁয়া শোষণ করে এবং বাইরে নির্গমন করে। অন্যদিকে, ড্যাকটলেস নোংরা বায়ু শোষণ করে এবং তাদের পুনর্ব্যবহারযোগ্য করে। ড্যাকটেডরেঞ্জহুড আরও কমপ্যাক্ট এবং রান্নাঘরের কেবিনেটের নিচে সহজেই বসে যায়।  তবে ড্যাকটলেস পরিবেশ-বান্ধব হলেও বেশ জায়গার প্রয়োজন হয় এগুলো ব্যবহারের ক্ষেত্রে। এছাড়াও ড্যাকটলেস ইউনিটের নিয়মিত পরিষ্কার এবং ফিল্টার প্রতিস্থাপন করতে হয়। তবে, আন্ডার ক্যাবিনেটের রেঞ্জের হুডগুলি বিভিন্ন সাইজ,পরিমাপের এবং পাওয়ারের আছে। আপনার রান্নাঘরের প্রয়োজনীয়তা বিবেচনা করে যে কোনও মডেল বেছে নিতে পারেন। তবে কিচেনের স্পেস নিয়ে আগেই পরিকল্পনা করে নিতে হবে, কিচেনের জায়গা অনুসারে কিচেন হুড বেছে নেওয়াই বুদ্ধিমানের কাজ। 

ওয়াল মাউন্ট রেঞ্জ হুড

ওয়াল মাউন্ট রেঞ্জ হুড
এই হুডগুলো সরাসরি রান্নাঘরের দেয়ালে ইনস্টল করতে হয়

ওয়াল-মাউন্ট রেঞ্জ হুড ভেন্ট হুড হিসেবেও পরিচিত। যদি আপনার রান্নার জায়গার উপরের অংশে কোনও কিচেন ক্যাবিনেট না থাকে, তবে ওয়াল মাউন্ট রেঞ্জ হুড অনায়াসে ব্যবহার করতে পারেন। এই হুডগুলো সরাসরি রান্নাঘরের দেয়ালে ইনস্টল করতে হয় এবং বায়ুচলাচলের জন্য আপনার রান্নাঘরের ডাস্ট সিস্টেমের পাইপের সাথে সংযুক্ত থাকে। ওয়াল-মাউন্ট হুড বেশ বড় হয় দেখে সমস্ত দূষিত বাতাস পুরোপুরি শোষণ করতে পারে। রান্নার জায়গার উপরে এই হুড ব্যবহার করলে কেবিনেটের আর জায়গা থাকে না। তবে আপনার যদি ছোট রান্নাঘর হয়ে থাকে, তবে এই হুড আপনার জন্য উপযুক্ত নাও হতে পারে কারণ আপনি রান্নাঘরে কেবিনেট ইনস্টল করতে পারবেন না। আর রান্নাঘরের জন্য কেবিনেট বেশ জরুরী। এখনের সময়ে কিচেন কেবিনেটের জন্য কালার স্কিমও রয়েছে। বেছে নিলেই রান্নাঘর নতুনের মত। 

আইল্যান্ড রেঞ্জ হুড

আইল্যান্ড রেঞ্জ হুড
যাদের বড় রান্নাঘর আছে, এই হুড তাদের জন্য উপযুক্ত

সব বাসার ইন্টেরিয়ের যেমন এক নয় তেমনি সবার রান্নাঘরও একইরকম নয়! কারও কারও রান্নাঘর মাঝখানে থাকে। অনেক পরিবার মাঝখানে রান্নাঘর রাখতে পছন্দ করেন। এই ধরণের রান্নাঘরে আপনি কোনও কেবিনেট বা ওয়াল-মাউন্ট রেঞ্জ হুড ব্যবহার করতে পারবেন না। এই ধরণের রান্নাঘরের জন্য আইল্যান্ড হুড বেশ উপযুক্ত। এটি ওয়াল-মাউন্ট রেঞ্জ হুডের মতই অনেকটা কিন্তু দেয়াল থেকে সরিয়ে আলাদা করে ইনস্টল করতে হবে না। আইসল্যান্ডের একটি ভেন্ট রয়েছে যা আপনার সিলিংয়ের ড্যাকটের সাথে সংযুক্ত, যার সাহায্যে আপনার রান্নাঘর থেকে সমস্ত দূষিত বায়ু বাইরে সরিয়ে দেয়। যাদের বড় রান্নাঘর আছে, এই হুড তাদের জন্য উপযুক্ত হতে পারে। এটা দেখতে বেশ আকর্ষণীয় এবং রান্নাঘরে একটি নতুন পরিবেশ তৈরি করতে পারে। এটি সিলিংয়ের অভ্যন্তরে ভেন্টগুলির সাথে সংযুক্ত হয়ে থাকে দেখে এই হুডগুলি বেশ ব্যয়বহুল।

ডাউনড্রাফট ভেন্টিলেশন হুডস

ডাউনড্রাফট ভেন্টিলেশন হুড
ডাউনড্রাফট ভেন্টিলেশন হুড কিচেনের মাঝে সেট করতে হয়

আন্ডার-ক্যাবিনেট রেঞ্জ হুড, ওয়াল-মাউন্ট রেঞ্জ হুড বা অন্যান্য ধরণের রেঞ্জ হুডগুলো দূষিত বায়ু শোষণ করে, তবে ডাউনড্রাফট ভেন্টিলেশন হুড সাধারণত ব্যবহৃত হুডের চেয়ে আলাদাভাবে কাজ করে। যাদের ছোট রান্নাঘর বা যারা রান্নাঘরের মাঝখানে কুকটপ সেট করেন এটা তাদের জন্য ভাল একটি অপশন হতে পারে। তবে আপনার রান্নাঘরে যদি সঠিক ডাক্টিং সিস্টেম থাকে তবে আপনি সহজেই ডাউনড্রাফট রেঞ্জ হুড ইনস্টল করতে পারেন। এগুলো দেখতে বেশ আকর্ষণীয় এবং কম জায়গা নিয়ে থাকে। এছাড়া যেকোন কিচেন হুডই ব্যবহার করুন না কেন, রান্নাঘরকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা উচিত

ওয়াল ভেন্টিলেশন ফ্যান 

ফ্যান
রান্নাঘরে তৈরি হওয়া ধোঁয়া দূর করতে পারবেন

অনেকে আছেন যারা পুরো রেঞ্জ হুড না কিনে বায়ু নির্গমনের জন্য ফ্যান ব্যবহার করা পছন্দ করেন। এগুলো হ’ল আন্ডার-ক্যাবিনেট রেঞ্জ হুড বা আইল্যান্ড রেঞ্জ হুডের তুলনায় অনেক সস্তা হয়ে থাকে। আপনাকে যা করতে হবে তা হল আপনার রান্নাঘরের দেয়ালে বা জানালায় ফ্যান লাগিতে নিতে হবে। এই ফ্যানগুলোর সাহায্যে আপনি রান্নাঘরের তৈরি হওয়া ধোঁয়া দূর করতে পারবেন কিন্তু অন্য কোন কাজ তেমন একটা করতে পারবেন না।

কাস্টম বিল্ট রেঞ্জ হুড

কাস্টম বিল্ট রেঞ্জ হুড
আকার এবং নকশা কাস্টমাইজ করে নিতে পারেন

ইদানীং অ্যাপার্টমেন্টগুলো এত ছোট করে তৈরি করা হয়ে যে, কিচেনের জন্য তেমন একটা স্পেস রাখা হয়না। আগে যৌথ পরিবারের জন ছিল বড় বাসাবাড়ি। এখন বেশিরভাগ মানুষই নিজের মতো ছোট সংসার নিয়ে থাকতে পছন্দ করেন। এখনকার সময়ে সাড়ে সাতশ থেকে পনেরশ স্কয়ার ফিটের অ্যাপার্টমেন্টে কিচেন তেমন বড় হবে না, এটাই স্বাভাবিক। তাই বেশিরভাগ অ্যাপার্টমেন্টে দেখা যায় ছোট কিচেন। কিচেন স্পেস যখন কম তখন আপনার ভাবতে হবে এই কম স্পেসে কিভাবে সবকিছু ঠিকঠাক আঁটানো যায়। দেয়ালের উপরের অংশ যতটুক সম্ভব ব্যবহার করুন। যারা তাদের রান্নাঘরের নকশা বা ইন্টেরিয়ের সম্পর্কে সচেতন, তারা মূলত কাস্টম লুকের রেঞ্জ হুডগুলো ভীষণ পছন্দ করে। রেঞ্জ হুডের প্রভাব রান্নাঘরের ডেকোরের জন্য বেশ কার্যকরী। অন্যদিকে, আপনি নিজের প্রয়োজনীয়তা হিসাব করে আকার এবং নকশা কাস্টমাইজ করে নিতে পারেন। কিচেন যে মাপেরই হোক না কেন, আপনি নিজের মত করে সাজিয়ে নিতে পারছেন। 

রান্নাঘরের হোম আপ্লায়েন্সের পাশাপাশি এই হুডগুলোর যত্ন নিতে ভুলবেন না। এই কিচেনরেঞ্জহুড গুলোই রান্নাঘরের বায়ুচলাচল, বাষ্প, ধোঁয়া, গ্রিজ এবং আরও কিছু বাতাস থেকে সরিয়ে দেয়। সময় নিয়ে রান্নাঘরের ধরণ বুঝে সঠিক কিচেন রেঞ্জ হুড বেছে নিতে হবে।

Write A Comment