Reading Time: 4 minutes

কয়েক সপ্তাহ পরেই ঈদুল আযহা। পবিত্র এই দিনটি কেটে যায় নানা ব্যস্ততায়। অতিথি আপ্যায়ন করা থেকে কোরবানির মাংস কাটাকাটি, এরপর ভাগ বাটোয়ারা তারপর ঝটপট রান্না করা, সবকিছুই যথেষ্ট সময়ের ব্যাপার। তাইতো কোরবানি ঈদে রান্নাঘরের প্রস্তুতি নিতে হবে বেশ কিছুদিন আগে থেকে। এবারের কোরবানির হাট বেশ জমজমাট হতে যাচ্ছে, কেননা হাটে আসতে দেখা যাচ্ছে নানান জাতের দেশি বিদেশী গরু। কোরবানির ঈদের এই সময়টাতে রান্নাঘরের দায়িত্বে থাকা মানুষটার ওপর বয়ে যায় ঝড়। সেক্ষেত্রে এই ঝড় মোকাবেলায় কিছু পূর্ব প্রস্তুতি নিয়ে নিলেই ঈদের দিনটি কাটবে নিশ্চিন্তে এবং আনন্দে। চলুন জেনে নেই, কোরবানি ঈদে রান্নাঘরের প্রস্তুতি সম্বন্ধে।

ফ্রিজ এবং ডিপ ফ্রিজ

 

ফ্রিজ
তৈরি রাখুন আপনার ফ্রিজ

কোরবানি ঈদ মানেই গরুর মাংসে সয়লাব। কোরবানি হয়ে গেলে প্রথম যে কাজটি করতে হয় সেটি হল, মাংস ভাগাভাগি করে ফ্রিজে ঢুকিয়ে ফেলা। যেহেতু ঈদের আর খুব বেশি দিন বাকী নেই তাই এখন থেকেই ফ্রিজ বা ডিপ ফ্রিজের জিনিসপত্র যা আছে সেগুলো রান্না করা শুরু করে দিন। কিছু যদি অপ্রয়োজনীয় থেকে থাকে তা সরিয়ে ফেলুন। ঈদের আগের দিন ডিপ একদম খালি করে ফেলুন। কারণ ঈদের সময় প্রচুর জায়গার প্রয়োজন হবে। তাছাড়া ঈদ আসার আগেই ফ্রিজগুলো ভালো মত পরিষ্কার করে নিন। পরিষ্কার করাটা জরুরী নয়তো বা মাংস নষ্ট হবার সম্ভাবনা থেকে যায়।

চুলা বা কুকার

চুলায় রান্না
ঈদের সময় চুলা থাকে সবসময় ব্যস্ত

নিঃসন্দেহে ঈদের দিনটি কাটতে যাচ্ছে প্রচুর ব্যস্ততায়। মাংস কাটা তারপর রান্নার জন্য প্রস্তুত করা, এরপরই চুলায় রান্না বসানো। তখন যদি সেই চুলায় আগুন ধরাতে সমস্যা হয় কিংবা চুলার আশপাশে ময়লা বা দাগ দেখা যায় সেটা কিন্তু খুব বিরক্তিকর। ঈদের দিনে কে চাইবে নিজের মুড নষ্ট করতে? সুতরাং কোন রকম দেরি না করেই এখনই চুলা বা কুকার ধুয়ে মুছে প্রস্তুত রাখুন। যদি কোন যান্ত্রিক ত্রুটি  থাকে তাও ঠিক করে নিন। ঈদের দিন যেন কোন ভাবেই কোন ধরনের সমস্যা তৈরি না হয়! কেননা, কোরবানি ঈদে রান্নাঘরের প্রস্তুতি নিতে চুলার ভূমিকা অনেক।

ব্লেন্ডার

কী এটা
প্রস্তুত রাখতে হবে ব্লেন্ডারের মত সামগ্রীও

ঈদ উপলক্ষে বাসায় রান্না করা হয় নানা মজাদার আইটেম। বছরের এই দিনটিতে মেহমানদের আগমন ঘটে সবচেয়ে বেশি। কোরবানির মাংস দিয়ে করা হয় বাহারি রান্না। কোরবানি ঈদে রান্নাঘরের প্রস্তুতি এর মধ্যে রান্নার উপকরণগুলো আগে থেকে প্রস্তুত রাখা অনেক জরুরী। যেমন, ধরুন রান্নায় যে মসলাগুলো ব্যবহার করতে যাচ্ছেন তা আগে থেকেই পাটায় বেটে কিংবা ব্লেন্ডারে ব্লেন্ড করে রেখে দিতে পারেন। এতে যেমন রান্নার অর্ধেক কাজ শেষ হয়ে গেল তেমনি আপনি ঈদের দিনের জন্য কিছুটা ঝামেলা কমিয়ে ফেললেন। এবার যা করবেন তা হল, ব্লেন্ডার বা পাটা ধুয়ে এমন একটি স্থানে রাখুন যেখান থেকে পুনরায় আবার ব্যবহার করতে পারেন। ঈদের দিনে কখন অতিরিক্ত মেহমান চলে আসবে এবং রান্না শেষ হয়ে যাবে তা বলা মুশকিল! তাই ঈদের দিনে যেকোন প্রয়োজনে যাতে ঝটপট ব্লেন্ডার বা পাটা ব্যবহার করা যায় সেজন্য আগে থেকেই এগুলো প্রস্তুত রাখুন। দেখবেন ঝামেলা অনেকটাই কমে গেছে। 

মাইক্রোওয়েভ ওভেন

রান্নার ওভেন
ওভেনও কাজে লাগে অনেক

মাইক্রোওভেন আমাদের প্রতিদিনের কাজে অনেক বড় ভূমিকা পালন করে থাকে। খাবার রান্না থেকে শুরু করে খাবার গরম করা সবকিছুই আমরা মাইক্রোওভেন দিয়ে করে থাকি তাই এটার বিশেষ যত্ন অবশ্যই প্রয়োজন। ঈদের দিনের রান্নাগুলো অনেক সময় দুই একদিন পর্যন্ত থাকে। সেগুলো গরম করে খাওয়া হয় নয়তবা তেমন একটা স্বাদ লাগে না। পোলাও, রোষ্ট, কোরমা কিংবা মাংস ভুনা সবই গরম করে পরিবেশন করতে হয়। সেজন্য, মাইক্রোওয়েভ পরিষ্কার করে প্রস্তুত রাখুন। যাতে করে ঈদের চরম ব্যস্ততায় ঝটপট খাবার গরম করতে পারেন।

তৈজসপত্র

উপকরণ
তৈরি রাখুন অন্যান্য প্রয়োজনীয় উপকরণ

ঈদ মানেই যেহেতু মেহমানের আনাগোনা থাকবেই তাই আগে থেকেই তালিকা করে ফেলুন কী কী রাঁধবেন। একী পরিমাণ মেহমান আসতে যাচ্ছে সে সম্পর্কে মনে মনে প্রস্তুতি নিন। এটা আপনার রান্নার কাজে যেমন সাহায্য করবে তেমনি, তৈজসপত্র ব্যবস্থা করতেও সহায়তা করবে। প্রয়োজন মত তৈজসপত্র বের করে পরিষ্কার করে হাতের নাগালে রাখুন। প্রয়োজনের চেয়ে বরং কিছু বাড়তিই বের করে রাখুন কেননা মেহমান কয়জন আসবে তা বলা মুশকিল। 

মনে রাখবেন মাংস কাটার সময় মাংস থেকে নিঃসৃত চর্বি, রক্ত ইত্যাদি আপনার রান্নাঘরের মেঝে দুর্গন্ধময় করে তুলতে পারে। তাই কাজ শেষ করে মাংস কাটা ও রাখার স্থান ভালো করে পরিষ্কার করে ফেলুন। প্রয়োজনে এয়ার ফ্রেশনার ব্যবহার করতে পারেন।

কোরবানি ঈদে রান্নাঘরের প্রস্তুতি পূর্ণতা পাবে তখনই যখন আপনি চটজলদি যে কোন জিনিস হাতের কাছে পেয়ে যাবেন। কাজেই আর দেরি না করে এখনই গুছিয়ে ফেলুন আপনার রান্নাঘর। তাতে আপনার ঝক্কিই শুধু কমবে না, বরং আপনার উৎসব হবে আরও আনন্দময়।

এই ৫টি জিনিস প্রস্তুত করবার আগে রান্নাঘর পরিষ্কার করতে ভুলবেন না। এই বিশেষ দিনগুলোতে রান্নাঘরের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। কোন ভাবেই অবহেলা করা চলবে না। আপনি চাইলে  রান্নাঘর পরিষ্কার রাখার জন্য এই কয়েকটি টিপস, মেনে চলতে পারেন। কোরবানি ঈদে রান্নাঘরের প্রস্তুতি সম্বন্ধে এই ব্লগটি আপনার কেমন লেগেছে কমেন্টে জানাতে ভুলবেন না। 

Write A Comment