Reading Time: 4 minutes

আমাদের সকলেরই স্বপ্ন থাকে একটি মাথা গুঁজবার ঠাইয়ের। তবে এদেশে সবার সৌভাগ্য হয় না নিজের বাসায় থাকবার। বেশির ভাগই থাকেন ভাড়া করা বাসায়। অল্প কিছু সৌভাগ্যবান পান নিজের জন্য ছোট্ট একটি বাসা বা ফ্ল্যাট। আর যারা চরম সৌভাগ্যবান, কিংবা যাদের দুরদৃষ্টি অত্যন্ত প্রথর, তারাই মালিক হন এক খন্ড জমির। কিন্তু নিজের জায়গাই তো শুধু থাকলে হবে না, সেখানে গড়তে হবে ইমারত, তবেই না আসবে সুখের নিবাসের কথা! ঢাকার মত মেগাসিটি কিংবা চট্টগ্রামের মত বড় শহরসহ অন্যান্য উন্নত শহরের জমির মালিকেরা প্রায়শই ভোগেন এক অদ্ভুত বিড়ম্বনায়, তাঁর বাড়ি তৈরি করার জন্য সঠিক ডেভেলপার খুঁজে পাবার বিড়ম্বনা! বিভিন্ন কারণেই আপনি ডেভেলপারদের শরণাপন্ন হতে পারেন। প্রশ্ন হল আপনি সঠিক ডেভেলপার চিনতে ভুল করছেন কী না। সেই আলোচনা নিয়ে আজকে আমাদের লেখা।

কেন আপনার সঠিক ডেভেলপার প্রয়োজন?

বিভিন্ন কারণেই আপনি কোন ডেভেলপারের খোঁজ করতে পারেন। হতে পারে আপনি প্রচন্ড ব্যস্ত এবং একটি বাড়ি নির্মাণের জন্য যে সময় প্রয়োজন তা আপনার নেই। হতে পারে আপনি এ মুহূর্তে নিজে বাড়ি করার মত অর্থনৈতিকভাবে সচ্ছল নন। কারণ যাই হোক না কেন, মাথায় রাখতে হবে যে, বাড়ি নির্মাণ করা যদি  কষ্টসাধ্য হয়ে থাকে তবে বাড়ি পুনঃসংস্কার করা অসম্ভবেরই নামান্তর। মোটকথা হল, বাড়ি নির্মাণ একবারই হয়ে থাকে। তাই তা হওয়া উচিত সবদিক থেকে সর্বোচ্চ মানের। আর এজন্যই আপনার উচিত ডেভেলপারদের সহায়তা নেয়া। ডেভেলপার বা বিল্ডারদের কাজই বাড়ি বা স্থাপনা নির্মাণ নিয়ে। নির্মাণকাজে তারা যেমন পারদর্শী তেমনি তাদের হাতের কাজ থাকে গোছানো এবং প্রফেশনাল।

ডেভেলপারদের যে গুণগুলো আপনি খুঁজবেন

ডেভেলপারদের প্রয়োজনীয়তা তো দেখা গেল। প্রশ্ন হচ্ছে এই নকল এবং দুনম্বরির যুগে আপনি কীভাবে একটি সঠিক ডেভেলপার খুঁজে পেতে পারেন। এজন্য মাথায় রাখতে হবে বিষয় এবং জানা থাকতে হবে কিছু টিপস।  

অতীত অভিজ্ঞতা

নির্মাণকাজ
অভিজ্ঞ এবং প্রফেশনাল ডেভেলপার বেছে নিন

অভিজ্ঞতা এমনই এক জিনিস যা বাজারে কিনতে পাওয়া যায় না। রাতারাতি কেউ অভিজ্ঞ হয়ে যেতে পারে না, বরং একটার পর একটা কাজ করে, তিলে তিলে ভরে উঠে অভিজ্ঞতার ঝুলি। এজন্যই সবকিছুর উপরে মূল্য দেয়া উচিত যেকোন পেশার অভিজ্ঞতাকে। আর বাড়ি নির্মাণের মত বিশেষায়িত বিষয়ে তো অভিজ্ঞতার দাম আরও বেশি! ডেভেলপার বেছে নেয়ার আগে তাই খোঁজখবর নিন, দেখুন তাঁদের অভিজ্ঞতা কেমন। সম্ভব হলে এই অভিজ্ঞতার বিষয়ে একচুলও ছাড় দেয়া যাবে না উপযুক্ত ডেভেলপার খোঁজার সময়ে। 

ডেভেলপারের পোর্টফোলিও

ডেভেলপার আগে কী কী কাজ করেছে, বর্তমানে প্রজেক্ট
রানিং আছে সে বিষয়ে ধারণা নিন

অভিজ্ঞতার সাথে সাথে সঠিক ডেভেলপার খুঁজে বের করতে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল ডেপেলপারের পোর্টফোলিওর দিকে নজর দেয়া। অর্থ্যাৎ এ পর্যন্ত কয়টি প্রকল্প সেই ডেভেলপার শেষ করেছেন। সেগুলোর অবস্থা এখন কেমন, সেসব বাড়ির মালিকেরা এখন ডেভেলপারদের সম্পর্কে কেমন ধারণা পোষণ করেন, খোঁজ নিন সব বিষয়েই। অনেক সময় দেখা যায় যে অতীতে অনেক ভাল কাজ করলেও বর্তমানে ডেভেলপার কোম্পানীর অবস্থা ভাল নয়। এজন্য শেষ হয়ে যাওয়া প্রজেক্টের সাথে সাথে বর্তমানে কোন কোন প্রকল্প রানিং আছে সে খবরও নিন। অর্থ্যাৎ কোম্পানির বর্ত্মান কন্ডিশন সম্পর্কে খোঁজ নিয়ে নিন আগেই।

সম্ভাব্য সময় এবং প্রপার্টির দাম

সময় এবং দামের দিকে লক্ষ্য রাখুন

এরপরেই আসে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি, খরচ এবং সময়। আগেই উল্লেখ করা হয়েছে যে ডেভেলপারের কাছে যাবার প্রধাণ দুটি কারণ হল, হয় নিজের সময়ের অভাব, অথবা নিজের অর্থনৈতিক কারণ। এজন্যই আগে থেকেই চেক করে নিন কেমন সময়ের মধ্যে তাঁরা আপনার প্রকল্প শেষ করে দিতে পারবে। কেননা নির্দিষ্ট সময়ের পর যতদিন আপনি আপনার নিজের বাড়ির বাইরে থাকবেন, আপনার খরচ বেড়েই চলবে। তাই জেনে নিন কোন ডেভেলপার কোম্পানী প্রজেক্ট ডেলিভারি করতে কেমন সময় নেয়। এছাড়া খরচের বিষয়টিও আছে। অতিরিক্ত বেশি মূল্য যেমন কাম্য নয়, খুব কম মূল্যও আবার সন্দেহজনক। তাই সবদিক বিবেচনা করে তবেই আপনার জন্য সঠিক ডেভেলপার ঠিক করুন। 

ডেভেলপারের আফটার সেলস সার্ভিস

সঠিক ডেভেলপার
বাড়ির জন্য আফটার সেলস সার্ভিস অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়

বাসা বাড়ি একদিনের জিনিস না। কোন বাড়িই স্বল্প ব্যবহারের জন্য তৈরি হয় না। তাই বাড়ি নির্মাণের পরেও অনেক কাজ থাকে যা শুধুমাত্র নতুন বাড়িতে উঠাবার পরেই অনুধাবন করা সম্ভব। এখানেই কোন নিতান্ত সাধারণ ডেভেলপারের সাথে ভাল ডেভেলপারের পার্থক্য। ব্র্যান্ডেড এবং অভিজ্ঞ ডেভেলপারেরা সাধারণ ২ বছর অথবা চুক্তিমত সময়ের মধ্যে এরকম যে কোন সমস্যার সমাধান দিয়ে থাকেন। এজন্যই কোন ডেভেলপারের আফটার সেলস সার্ভিস আগেই চেক করে নেয়া উচিত। কেননা এটি এমন একটি জিনিস যা আপনার লাগবেই! 

কীভাবে আপনি বাড়ির জন্য সঠিক ডেভেলপার বেছে নিতে পারেন তা নিয়ে এই ছিল কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস। কোন বিশেষ পরামর্শ কি বাদ পরে গিয়েছে? আমাদের কমেন্টে জানান। এই টিপসগুলো আপনার কাজে লেগেছে কী না তাও জানাতে ভুলবেন না কিন্তু!

6 Comments

  1. i’m a land owner. how to deal with a developer. i’m interested.i need your help. thanks

  2. Shahriar Rahman

    Dear Mr. Gazi, thanks for contacting us. Where do you have this land? Have you contacted any developer yet? If yes, could you please specify what are the exact problems you’re facing when dealing with them? Please let us know about these to guide you through the process.

  3. well, i live in Khulna city. we have a piece of land(11.55 decimal). we’re interested to make a joint venture agreement with a developer for developing our land. but we’re not aware of our rights. which are those advantages we should take from a developer? and what should we know/ask from them. thanks a lot for your reply. take care and have a good day.

  4. ভাই, সালাম নেবেন। আমরা খুলনার জেলা শহরে থাকি। আমাদের বাড়ীটা ৭ কাঠার উপর নির্মিত। কিন্তু অনেক পুরাতন। সময় ও অর্থের অভাবে আমরা জমিটা কোন ডেভেলপার কে দিতে চাই। আমরা এক ভালো ডেভেলপার এর খোঁজ পাই। কিন্তু জমির মালিক হিসাবে আমরা আমাদের অধিকার সম্পর্কে ভালো জানিনা। ডেভেলপার এর কাছ হতে আমাদের কি কি সুবিধা আদাই করা বা পাওয়া উচিৎ অনুগ্রহ করে যদি জানাতেন খুব উপকৃত হব।
    আপনার মঙ্গল কামনা করি। ভালো থাকবেন।

  5. Kindly give us a step-by-step guideline covering all stages of developing flat through developers.
    There are many laws and Rajuk guideline about which many land owners are unaware of. For example, the road length is an indicator as to how many floor of flat can be develped. Many developers maintain two files, one for Rajuk and one for them. If problems arise in future with Rajuk, developer will not help, thus land owner will suffer. There are also issues about ratio of flats, rent for owners till project is completed, signing money, share from sales of scrapps and so on.
    It would also good to get how per square cost is calculated by developer which is not clear to land owner, who may be a lady or senior citizen, lacking interest or skills about this details.
    If you come up with such a comprehensive guideline, land owners may benefit from not being cheated. Pls also tell the process and content of power of attorney. How verification of company can be done, the standard specification for construction items etc.

    best,

Write A Comment