Reading Time: 3 minutes

শহরে গাছের ক্যানোপি এর উপস্থিতি যেকোন আবাসিক এলাকার সৌন্দর্য ইতিবাচকভাবে বাড়িয়ে তুলতে পারে। শহরের মানুষের স্বাস্থ্যগত বিকাশের পাশাপাশি পশুপাখির আবাস্থল হিসেবেও এই ক্যানোপি গুলো বেশ উপকারী। জনসংখ্যার পার্থক্য এবং সাংস্কৃতিক  ভিন্নতা যেকোন আবাসিক এলাকায় গাছের ক্যানোপি তৈরি  করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  বিভিন্ন গবেষণায় দেখা গেছে, গাছের ক্যানোপির কারণে প্রপার্টির মূল্য বৃদ্ধিও হয়েছে  লক্ষ করার মতো। অন্যান্য দেশের মতো পরিবেশবান্ধব বাংলাদেশ গড়ে তুলতে এবং স্বাস্থ্য জনিত কারণে এবং রিয়েল এস্টেটে গাছের ক্যানোপির প্রভাব কেমন হতে পারে সে সম্পর্কে  চলুন জেনে নেয়া যাক।     

তাপমাত্রা স্থিতিশীল রাখতে সহায়ক 

গাছের ক্যানোপি
তাপমাত্রার ওঠানামায় শহুরে পরিবেশে গাছ বরাবরই ভারসাম্য বজায় রাখে

গ্রামের চেয়ে শহরের তাপমাত্রার পরিমাণ বরাবরের মতোই বেশি । শহরে দূষণের মাত্রাও যেমন থাকে, তেমনি বড় বড় দালানকোঠা এবং যানবাহনের ভিড়ে তাপমাত্রাতেও তুলনামুলকভাবে ভিন্নতা থাকে বেশি। আর এক্ষেত্রে গাছের ক্যানোপি বেশ উপকারী হতে পারে। অতিরিক্ত গরম আবহাওয়ায় ছায়া হয়ে শীতল অনুভূতি দিতে কাজ করবে সারি সারি গাছের । এই গাছের ছাউনির কারণে যে ছায়া পাওয়া সম্ভব তা তাপমাত্রা গড়ে ৩ থেকে ১০ ডিগ্রি পর্যন্ত কমিয়ে দিতে পারে। আর ফলাফলস্বরূপ গরমের মাত্রা যদি কমে যায়, সেক্ষেত্রে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের ব্যবহারও কমে যাবে, ফলে বিদ্যুৎ এর ব্যবহারও হবে সীমিত পরিমাণে। এমনকি মাটি থেকে যে তাপমাত্রা আসে, তা শোষণ করার ক্ষমতাও রাখে গাছের এই ক্যানোপি গুলো। শুধু তাই-ই নয়, গাছের উচ্চতা থেকে ১০ গুণ বেশি বাতাসের গতির নিয়ন্ত্রণ রাখতেও সক্ষম এই ক্যানোপি। 

স্বাস্থ্যের জন্য উপকারী  

পরিবেশবান্ধব গাছ
শহরে সবুজের উপস্থিতিতে সেখানে বসবাসরত মানুষের স্বাস্থ্যতে ইতিবাচক প্রভাব পড়ে

শহরের বাসিন্দাদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য গাছের ক্যানোপি গুলো বেশ উপকারী। ছাউনির মতো দেখতে এই গাছগুলো পরিবেশের মধ্যে থাকা কার্বন ডাই অক্সাইড, কার্বন মনোক্সাইড, নাইট্রোজেন অক্সাইড, ফ্লোরিন হ্যালোজেন এর মতো ক্ষতিকর পদার্থ শোষণ করে নিতে পারে খুব সহজে। এর ফলে বাতাসে অক্সিজেনের স্যাচুরেশনের পরিমাণও অনেকাংশে বেড়ে যায়। এমনকি শব্দ দূষণ কমিয়ে আনতেও এর ভূমিকা লক্ষণীয়। সতেজ বাতাস এবং স্থিতিশীল তাপমাত্রা থাকার ফলে ঘরের বাইরে কাজের গতিতে থাকে ইতিবাচক প্রভাব। আর তাই, ঘরের ভেতরে এবং বাইরের বাসিন্দাদের স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে গাছের এই ক্যানোপি গুলো।     

নান্দনিকতার মাত্রা বাড়িয়ে তোলে 

শহুরে জীবনে মানুষ একটু খোলামেলা জায়গা খুঁজে থাকে যেখানে বসে কিছুটা সময় তারা আরাম করে কাটাতে পারবেন। আর এক্ষেত্রে গাছের ক্যানোপি হতে পারে বেস্ট অপশন। বিশাল গাছের এই ছাউনি যেন আশেপাশের পরিবেশের সৌন্দর্য আরও দ্বিগুণ মাত্রায় বাড়িয়ে দিবে এবং সময় কাটানোর জন্য দারুণ একটি পরিবেশ তৈরি করবে। তবে যখন ঋতুভেদে গাছের পাতার রঙে পরিবর্তন আসে, তখন যেন তা নান্দনিকতার মাত্রা বাড়াতে বোনাস হিসেবে কাজ করে। আর তাই সঠিকভাবে পরিকল্পনা করে যদি এই গাছগুলো স্থাপন করা যায়, তবে তা অনন্য এক রূপ নেবে। আর এজন্য পরিবেশবান্ধব উপায়ে রিয়েল এস্টেট খাতের উন্নয়ন করার উপায় সম্পর্কেও আমাদের ভাবা উচিত।   

প্রপার্টির মূল্য বৃদ্ধিতে সহায়ক

গাছের ক্যানোপি
শহর জুড়ে গাছের ক্যানোপি

একটি আবাসিক এলাকার প্রপার্টির মূল্য বৃদ্ধিতে গাছের ভূমিকা থাকে উল্লেখযোগ্য পরিমাণ। আর সে সাথে ব্যবসায়ের জন্যও এটি বেশ লাভজনক। গাছের উপস্থিতিতে জায়গাটি এত দারুণ লাগবে যেন সবুজে ঘেরা রাজ্য আপনাকে সাদরে আমন্ত্রণ জানাবে। শহুরে কোলাহলে সবুজে আচ্ছাদিত এই জায়গাটি আপনাকে দিবে ভিন্ন এক অনুভূতি যা খুব সহজেই আপনার কাছে স্বর্গ হয়ে উঠবে। 

বিদ্যুৎ সাশ্রয়ী

অতিরিক্ত তাপমাত্রা শোষণে গাছের ভূমিকা সবসময়ই বেশি। বলা হয়ে থাকে, যেখানে গাছপালা বেশি, সে জায়গাগুলো বরাবরই বেশ শীতল অনুভূত হয়। অতিরিক্ত তাপমাত্রা কমে যাওয়ার ফলে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের ব্যবহারও হয় কম। আর গাছপালা বেশি মানেই সেখানে থাকবে পর্যাপ্ত ছায়া। এছাড়া সারি সারি গাছের ছাউনির কারণে সূর্যের অতিরিক্ত তাপ প্রবেশে বাধা পাবে।     

আর তাই কোন আবাসিক এরিয়ায় গাছের ক্যানোপি এর ব্যবস্থা করার আগে এর কার্যকারিতা এবং প্রভাব কী হতে পারে, সে ব্যাপারে বিচার- বিশ্লেষণ করে নিলে, তা সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে বেশ উপকারী হবে।     

Write A Comment

Author