Reading Time: 3 minutes

‘দোল দোল দুলুনি 

রাঙা মাথায় চিরুনি’

ছোটবেলায় দোলনায় দোল খেতে খেতে আর ছড়া কাটতে কাটতে দোলনার সাথে আমাদের প্রথম পরিচয়। কিন্তু বড়বেলায় এসেও দোলনার প্রয়োজন ফুরোয় না। আধুনিক নাগরিক জীবনে নানা রকম দোলনা তার আবেদন ধরে রেখেছে। এটি গৃহসজ্জায়ও যোগ করেছে বাড়তি মাত্রা। চলুন আজকে জেনে আসি প্রিয় ঘরটিকে সাজিয়ে নিতে কত ধরণের দোলনা রয়েছে বাজারে? কোন ধরনের দোলনা ঘরের কোন জায়গাটির জন্য মানানসই এসবের খুঁটিনাটি। 

কাঠের দোলনা

কাঠের দোলনা
কাঠের দোলনা সাধারণত চারকোনা আকৃতির হয়

নানা রকম দোলনার মধ্যে প্রথম সারিতেই আছে আসছি কাঠের। কাঠের দোলনা সাধারণত চারকোনা আকৃতির হয়। তবে চাইলে ইচ্ছেমতো দোলনাও তৈরি করে নিতে পারেন। এ ধরনের দোলনার প্রধান আকর্ষণের জায়গাটি হলো এর সূক্ষ্ম কারুকাজ কিংবা বিভিন্ন ধরনের নকশা। নকশার মধ্যে ফুল, পাতার মোটিফটাই বেশি প্রাধান্য পায়। বাজারে এ ধরণের চাহিদাও বেশি। 

বাঁশ ও বেতের দোলনা

কাঠের পরে বাঁশ ও বেতের দোলনাই বেশি জনপ্রিয়। ঘরের মধ্যে বাঙালিয়ানা সাজ আনতে এ দোলনার জুড়ি নেই। এসব দোলনার সুবিধা হলো, এটি বিভিন্ন আকৃতির হয়ে থাকে। চারকোনা ছাড়াও চাইলে গোলাকৃতির, ছোট, বড় কিংবা মাঝারি—যেকোনো ধরনের দোলনাই বেছে নিতে পারেন।

বাঁশ ও বেতের তৈরি বেশির ভাগ দোলনাতেই স্ট্যান্ড থাকে। চাইলে স্ট্যান্ড ছাড়াও দোলনা কিনতে পারেন। এগুলো মূলত একজনের বসার জন্য উপযোগী।

লোহার দোলনা

এই দোলনা একই সঙ্গে দেখতে সুন্দর ও সাশ্রয়ী। পুরোটাই লোহা দিয়ে তৈরি হলেও, আরামদায়ক। কারন, এ দোলনায় বসার জায়গাটিতে ফোম দেওয়া হয়। কারুকাজটাও হয় একেবারে চিকন রড দিয়ে। আবার কিছু দোলনায় রডের সঙ্গে থাকে কাঠের মিশ্রণ। ছাদে এ ধরনের দোলনা বেশ মানানসই। 

পাটের দোলনা

জেনে নিন গৃহসজ্জায় নানারকম দোলনা ও এর প্রকারভেদ। বিপ্রপার্টি

পাটের দড়ি দিয়ে বানানো চারকোনা কিংবা গোলাকৃতির দোলনার চাহিদা রয়েছে সব সময়। এ ধরনের দোলনা মূলত দুই ধরনের হয়—স্ট্যান্ডসহ এবং স্ট্যান্ড ছাড়া। স্ট্যান্ডবিহীন দোলনা চাইলে যেকোনো জায়গায় আপনি বহন করতে পারেন। পাটের তৈরি বলে খুব টেকসইও হয়ে থাকে। যারা ঘরে বাঙালিয়ানা আনতে চান তাদের কাছে এ ধরণের দোলনাই বেশি প্রিয়। পাটের দোলনার আরেকটি সুবিধা হল, বিভিন্ন রঙে পাটের দড়িগুলো রাঙিয়ে ঘরে বৈচিত্র্য আনা যায়। 

কোথায় কীভাবে দোলনা রাখবেন

বাজারে তো নানা রকম দোলনা পাওয়া যায়। তবে দোলনা বাছাই করার ক্ষেত্রে ঘরের থিম আর ফার্নিচারের ধরন বুঝে দোলনা কিনুন।

ফ্যামিলি লিভিংরুমের ফার্নিচার কাঠের হলে কাঠের দোলনা বেছে নিন। রট আয়রন বা বেতের ফার্নিচার থাকলে দোলনাও একই রকম নিন। ড্রয়িংরুমে একটু বেশি জায়গা থাকলে দু’জন বসার মতো একটি দোলনা অনায়াসেই রাখতে পারেন।  ফ্ল্যাটের করিডর বা লন বড় হলে সেখানেও মানানসই দোলনা রাখতে পারেন। মেটালের বা কাঠের কারুকাজ করা দোলনা এখানে ভালো মানাবে। তবে ঘরে-বাইরে যেখানেই দোলনা রাখুন কিংবা ঝোলান, তা মজবুঁতভাবে বসাতে হবে। যাতে দোলনা ছিঁড়ে গিয়ে কোনওরকম দুর্ঘটনার আশঙ্কা না থাকে।  বাচ্চাদের ছোট দোলনা রাখতে পারেন কিডস রুমে। শিশুর ঘরের দোলনা একটু রংচঙে হলে ভাল লাগে। বাড়ির অন্দরে রাখতে হলে অন্যান্য আসবাবের সঙ্গে মানানসই দোলনা রাখুন। এতে রাখা গদি কিংবা কুশন যেন ঘরের পর্দা কিংবা সোফার সঙ্গে মানানসই হয়। রট আয়রনের আসবাব থাকলে দোলনাটিও যেন এই একই ম্যাটেরিয়ালের হয়, কিংবা কাঠের আসবাব থাকলে সেক্ষেত্রে বেতের বা হালকা কাঠের দোলনা ব্যবহার করতে পারেন। 

আমাদের শৈশবে বাড়ির ছাদে দোলনা, কিংবা উঠোনে রাখা দোলনা দখলের লড়াইটাই ছিল সবচেয়ে আনন্দের। লাইন দিয়ে দাঁড়িয়ে থাকত সব ভাইবোনেরা, কে কার আগে দোলনায় দোল খাবে। সেই খুনসুটির আনন্দ আজও দোলনার আবেগে খুঁজে ফিরি আমরা। তবে, এখন ছোট ফ্ল্যাট কিংবা বাড়ির অল্প পরিসরে দোলনা রাখার জায়গাটার সংকুলান হওয়াটাই যেন দায়! তবু ছোট বা বড় যে কোনো ঘরের জন্যই মানানসই দোলনা বেছে নিতে পারলে ঘরই হয়ে উঠতে পারে শৈশবের উঠোন। গৃহসজ্জায় নানারকম দোলনার মাঝে আপনি কোনটি বেছে নিচ্ছেন কমেন্টে জানিয়ে দিন।

Write A Comment