Reading Time: 4 minutes

ডিজাইন করার প্রতি যাদের আকর্ষণ থাকে, তারা রঙ-তুলি দেখলেই যেন ব্যস্ত হয়ে পড়েন দারুণ সব নকশা তৈরি করতে। তবে আর্ট পেপারে ডিজাইন করার পাশাপাশি ঘরের দেয়াল সাজানোর জন্যও আইডিয়া আছে অনেক ধরনের। ঘরের দেয়াল ডিজাইন করার জন্য নিজের কল্পনার রঙে রাঙিয়ে দেয়া কিংবা দেয়াল জুড়ে করা দারুণ সব ডিজাইন যেন শৈল্পিক সত্তার বহিঃপ্রকাশ। ঘরের শূন্য দেয়াল যদি হয় ছবি আঁকার ক্যানভাস, তবে সে দেয়ালে কতশত গল্পই না এঁকে দেয়া যায়। এখানে প্রতিটি গল্পই হবে ভিন্ন। আর্টিস্টিক কোন পেইন্টিং, ওয়ালপেপার ডিজাইন, কালারফুল আর্টস আরও দারুণ সব উপায়ে সাজাতে পারেন ঘরের দেয়াল। তবে চলুন ক্রিয়েটিভ ডিজাইনে ঘরের দেয়াল সাজানোর আইডিয়া সম্পর্কে কিছু তথ্য জেনে নেয়া যাক।

ওয়ালপেপার বা ইলিউশন 

দেয়ালে ওয়ালপেপার
বেডরুমের দেয়াল জুড়ে করা দারুণ ডিজাইনের ওয়ালপেপার

ঘরের দেয়াল সাজানোর আইডিয়া এর জন্য সবার প্রথমই বলতে হয় ওয়ালপেপার এর কথা। ঘরের বড় দেয়াল সাজানোর টিপস হিসেবে অনেকেই ওয়ালপেপার ডিজাইনকে প্রাধান্য দিয়ে থাকেন। কেননা বিভিন্ন ডিজাইন, প্যাটার্ন এবং রঙের মিশেলে করা চমৎকার একটি ওয়ালপেপার পুরো রুমের সৌন্দর্যই যেন দ্বিগুণ করে দেয়। ওয়ালপেপার নির্বাচনের ক্ষেত্রে একেকজনের পছন্দ থাকে একেক রকম। কেউ হয়তো ফ্লোরাল মোটিফ এর ওয়ালপেপার পছন্দ করেন, কারো হয়তো জ্যামিতিক নকশায় করা প্যাটার্ন পছন্দ, আবার কারো কাছে হয়তো থিম এর চেয়ে ওয়ালপেপার এর রঙটাই বেশি গুরুত্বপূর্ণ। ওয়ালপেপার এর ক্ষেত্রে কাস্টমাইজড ডিজাইন করা অনেক সময় সম্ভব হয় না। সেক্ষেত্রে ওয়ালপেপার এর জায়গায় দেয়ালে ইলিউশনও করিয়ে নিতে পারেন। ওয়ালপেপার এর মধ্যে ডিজাইনের ভিন্নতা বেশি থাকলেও, কাস্টমাইজড শেডে দেয়ালে একটি নির্দিষ্ট ডিজাইন করার সুযোগ থাকে ইলিউশনে। আর তাই ইলিউশন নাকি ওয়ালপেপার এ দ্বিধায় না থেকে  ঘরের দেয়াল সাজানোর আইডিয়া গুলো অনুসরণ করে ঘরে শৈল্পিক ভাব ফুটিয়ে তুলতে পারেন খুব সহজে।

আর্টওয়ার্ক 

আর্টওয়ার্ক ডিজাইন
উজ্জ্বল রঙের আর্টওয়ার্কে ঘরের ভেতরটা আরও প্রাণবন্ত হয়ে উঠবে

ঘরের দেয়াল সাজানোর আইডিয়া এর মধ্যে অন্যতম আরেকটি আইডিয়া হল আর্টওয়ার্ক। যারা পেইন্টিং পছন্দ করেন তাদের জন্য দেয়াল সাজানোর অন্যতম আকর্ষণ হল আর্টওয়ার্ক। ঘরের ভেতর ক্লাসিক ভাব আনতে আর্টওয়ার্ক করানো অনেকের কাছেই বেশ পছন্দের। পছন্দের কোন ব্যক্তিত্ব, থিম নির্ভর কোন পেইন্টিং কিংবা অ্যাবসট্রাক্ট কোন আর্ট, দেয়ালের জন্য বেছে নিন যেমনটি আপনার পছন্দ। ঘরের যেকোনো দেয়ালে আর্টওয়ার্ক মানাবে না। এর জন্য সবার প্রথম প্রয়োজন নির্দিষ্ট একটি দেয়াল সিলেক্ট করে, সেটা বাকি দেয়াল থেকে ভিন্ন কোন রঙ বা কনট্রাস্ট কোন রঙে প্রথমে পেইন্ট করে নেয়া। এতে করে ঘরের অন্য দেয়াল থেকে এটি দেখতে যেমন আলাদা হবে, তেমনি এর উপর ফোকাসও পড়বে। উজ্জ্বল রঙের আর্টওয়ার্ক ঘরের ভেতরটা আরও উজ্জ্বল করে দিবে। আর তাই ঘরের দেয়াল সাজানোর আইডিয়া হিসেবে আর্টওয়ার্ক হবে দারুণ এক অপশন। 

স্টেন্সিল আর্ট

স্টেন্সিল আর্ট
ঘরের দেয়াল সাজানোর আইডিয়া স্টেন্সিল আর্ট

ক্রিয়েটিভ ডিজাইনে বাসার দেয়াল সাজানোর আইডিয়া এর মধ্যে কম খরচে নিজেই করতে পারবেন এমন একটি আইডিয়া হল দেয়ালে স্টেন্সিল এর ডিজাইন করা। স্টেন্সিলের ডিজাইন করার সুবিধা হল ইন্টারনেটে আপনি অসংখ্য লে-আউট পেয়ে যাবেন, যেখান থেকে পছন্দের যেকোনো ডিজাইন বেছে নিতে পারবেন ঘরের দেয়ালের জন্য, অথবা আপনি চাইলে এক্সপার্টদের দিয়েও এই ডিজাইন দেয়ালে করিয়ে নিতে পারেন। স্টেন্সিল করার  সবচেয়ে বড় সুবিধা হল, এতে নির্দিষ্ট রঙ ব্যবহারের কোন বাধ্যবাধকতা নেই। ঘরের অন্য দেয়ালের সাথে মিল রেখে অথবা কনট্রাস্ট যেকোনো রঙে আপনার পছন্দমতো ডিজাইনে আপনি স্টেন্সিল করাতে পারছেন। এমনকি একটি ডিজাইনে একের অধিক রঙও ব্যবহার করা সম্ভব। 

ঝামেলাহীন ভাবে বাসার দেয়াল সাজাতে তাই ফুল, লতাপাতা, প্যাটার্ন ইত্যাদি যেকোনো ডিজাইনের স্টেন্সিল ঘরের দেয়ালে বেশ ইউনিক লুক দিবে।   

গ্যালারী ওয়াল

গ্যালারী ওয়াল
কালারফুল পেইন্টিং দিয়ে সাজানো গ্যালারী ওয়াল

ঘরের দেয়াল সাজানোর আইডিয়া এর মধ্যে বেশ চমৎকার একটি আইডিয়া হল গ্যালারী ওয়াল বানানো। আমাদের প্রত্যেকের জীবনেই এরকম স্পেশাল অনেক মুহূর্ত থাকে, যেই মুহূর্তের ছবি গুলো দিয়ে লিভিং এরিয়ার যেকোনো দেয়াল সাজিয়ে রাখতে পারেন। কাঠের ফ্রেম কিংবা লেকার, গ্যালারী ওয়াল এর জন্য বেছে নিতে পারেন যেকোনো আকৃতির ডিজাইন করা ফটোফ্রেম। তবে ছবি রাখার পাশাপাশি আরেকটি আইডিয়া হল ফ্রেম করে পেইন্টিং দিয়ে দেয়াল সাজানো। যারা পেইন্ট করতে পছন্দ করেন, তাদের ক্ষেত্রে নিজের ডিজাইন করা ক্রিয়েটিভ কাজ গুলো দিয়ে দেয়াল সাজানোর জন্য দারুণ এক আইডিয়া হবে গ্যালারী ওয়াল।    

হ্যাঙ্গিং প্লেটস ডেকোর 

হ্যাঙ্গিং প্লেটস ডেকোর
দেয়াল সাজানোর দারুণ আইডিয়া হ্যাঙ্গিং প্লেটস

ঘরের দেয়াল সাজানোর জন্য এই আইডিয়া কিছুটা ভিন্ন। সাধারণত খাবার পরিবেশনের জন্য আমরা প্লেটস ব্যবহার করে থাকি। তবে গতানুগতিক ডিজাইন থেকে কিছুটা ভিন্নতা আনতে ঘরের দেয়াল সাজানোর আইডিয়া হিসেবে ব্যবহার করতে পারেন সিরামিক কিংবা কাঁসার প্লেটস। যারা টার্কিশ সিরামিক কেনার ব্যাপারে বেশ আগ্রহী থাকেন, তারা টার্কিশ ল্যাম্প দিয়ে যেমন সিলিং এর ডেকোরেশন করতে পারবেন। তেমনি চমৎকার ডিজাইনের রঙিন টার্কিশ প্লেটস গুলো দিয়ে দেয়াল ও সাজাতে পারেন। হ্যাঙ্গিং ফ্রেমের মধ্যে ছোট-বড় বিভিন্ন সাইজের প্লেটস বসিয়ে তা দিয়ে খুব সহজেই সাজিয়ে নিতে পারেন ডাইনিং কিংবা লিভিং রুমের যেকোনো দেয়াল।     

ঘর সাজানোর জন্য বিভিন্ন ডিজাইন এর আসবাব কেনা ছাড়াও, ঘরের বিভিন্ন কর্নার, দেয়াল সাজানোর জন্য রয়েছে দারুণ সব আইডিয়া। একেক রুমে একেক ধরনের ডিজাইন করার মাধ্যমে ঘরের সৌন্দর্য যেমন বাড়বে, তেমনি তা দেখতেও বেশ ইউনিক মনে হবে। আর তাই আপনিও যদি  ঘরের দেয়াল সাজানোর কথা ভেবে থাকেন, তবে উপরে উল্লেখিত আইডিয়া গুলো থেকে বেছে নিতে আপনার পছন্দের যেকোনোটি এবং ক্রিয়েটিভ ডিজাইনে সাজিয়ে নিতে পারেন ঘরের প্রতিটি দেয়াল।  

কমপ্লিট প্রপার্টি সল্যুশন খুঁজছেন? এখনই ডাউনলোড করুন বিপ্রপার্টি অ্যাপ
অ্যান্ড্রয়েড এর জন্য: www.tinyurl.com/bpropertyapp
আইওএস এর জন্য: www.tinyurl.com/57kj4dnw

Write A Comment

Author