Reading Time: 5 minutes

ঘরের সাজে টাইলসের প্রভাব অনেক। ঘরের ডেকোর যতই রুচিশীল করুন না কেন, যদি ঘরের মেঝে মোজাইক না টাইলস সেটা সঠিকভাবে বেঁছে নিতে না পারেন তাহলে সকল পরিশ্রমই পণ্ড। যদিও বেশ আগে থেকেই ঘরের মেঝে হিসেবে মোজাইকের রাজত্ব ছিল কিন্তু এখন সবাই বেছে নিচ্ছে টাইলস। ঘরের বাইরে কিংবা ভেতরে, বেডরুম কিংবা বাথরুম সব জায়গায় টাইলসের জয়জয়কার।। এখনকার সময়ের অ্যাপার্টমেন্ট টাইলস ছাড়া কল্পনা করাই যায় না। আমরা জেনে কিংবা না জেনে অনেক সময়ই ঘরের জন্য মেঝে হিসেবে বেছে নেই টাইলস। টাইলস বেছে নেওয়ার পেছনের কারণটা আজকে বলব।  ঘরের সাজে নানারকম টাইলস এর ব্যবহার, কোথায় কেমন টাইলস হওয়া উচিত এবং যত্ন আত্তি সম্বন্ধে জানতে পড়তে থাকুন।

টাইলসের ব্যবহার ও সুবিধা 

ফ্লোর টাইলস
টাইলস একেক দেয়ালের জন্য একেকরকম বেছে নেওয়াই ভালো

সবার কাছে টাইলস প্রিয় হবার অন্যতম একটি কারণ হল, এটি সহজে অল্প সময়ে মেঝেতে লাগানো যায় এবং সেই সাথে যত্ন নেওয়া যায়। ঘরের দেয়ালেও অনায়াসে ব্যবহার করা যায় দেখে দেয়ালের জন্য রঙের প্রয়োজন পড়ে না। টাইলস ব্যবহারের আরএকটু সুবিধা হল এতে নোনা ধরার সম্ভাবনা থাকে না। মেঝেও সমান থাকে কোথাও উঁচু কোথাও নিচু এমন কখনো হয় না। আঘাতেও ভাঙার সম্ভাবনা খুব কম। সহজে স্ক্র্যাচ বা মরিচা পড়ে না, এমনকি আগুনে পোড়ার সম্ভাবনাও কম কেননা এগুলো আগুন প্রতিরোধী। তাছাড়া আপনি যখন খুশি বদলে ফেলতে পাচ্ছেন ও রক্ষনাবেক্ষণও বেশ সহজ। এছাড়া আরও গুরুত্বপূর্ণ যে কথা তা হচ্ছে এগুলো মোজাইক ও মার্বেলের চেয়ে তুলনামূলক কম খরচ ও বেশি দিন টেকে।  টাইলের প্রকারভেদে টাইলস একেক দেয়ালের জন্য একেকরকম বেছে নেওয়াই ভালো। এক্ষেত্রে, যেকোন দেয়ালের জন্য সিরামিক টাইলস বেশ ভালো, ফ্লোরের জন্য মিরর পলিশড টাইলস ও কম মূল্যের হোমোজিনিয়াস টাইলস। আবার দেয়াল ও ফ্লোর দুই জায়গাতেই ব্যবহার করা যায় রাস্টিক টাইলস। যাদের হোম ডেকোরে রাস্টিক লুক আছে তারা ঘরের জন্য এই টাইলস নিয়ে ভাবতে পারেন। 

ঘর বুঝে টাইলস 

টাইলস বাছাই করার আগে যেটা করতে হবে, কোন ঘরে কেমন টাইলস ব্যবহার করা উচিত সে সম্বন্ধে জানতে হবে। সব ঘরের যেমন আকার একরকম নয় তেমনি সব টাইলস যেকোন ঘরে মানাবে না এটাই স্বাভাবিক। ঘরের সাজে নানারকম টাইলস রয়েছে অনেকে, তাই সময় নিয়ে আগেথেকেই নির্বাচন করে রাখতে হবে কোথায় কোন ধরনের, কোন আকারের এবং কোন ডিজাইনের টাইলস বসবে। যেমন… 

বসার ঘর 

লিভিং রুম
ঘরের সাজে নানারকম টাইলস রয়েছে তাই সময় নিয়ে বেঁছে নিন

বাসার যে ঘরটি সবচেয়ে কম ব্যবহার হয়, কিন্তু ঠিক অতোটাই গুরুত্বপূর্ণ যখন বাড়িতে মেহমান আসে। ঠিক ধরেছেন সেটাই হল বসার ঘর। বসার ঘরটা সবাই একটু সাজিয়ে গুছিয়ে রাখতে ভালোবাসি, তাই ড্রয়িং রুমের ডেকোর হওয়া চাই একটু বিশেষ ধরণের এমন টাইলস ব্যবহার করা উচিত যা কিনা ঝকঝকে ও চকচকে একটা ভাব আনবে। কিংবা, টাইলসে প্রিন্ট থাকলেও কিন্তু বেশ সুন্দর মানাবে। সেক্ষেত্রে মেঝে সাজানোর জন্য নানান ধরনের মিরর পলিশ টাইলস, ডেকোরেটিভ টাইলস ইত্যাদি ব্যবহার করতে পারেন। ডেকোরেটিভ টাইলসগুলো সুন্দর ডিজাইন এবং কালারের হয়ে থাকে। তবে এক্ষেত্রে টাইলস প্লেটের আকার বড় হওয়া জরুরী। এতে করে জোড়ার সংখ্যা কমে যায়, ফলে মেঝে দেখতেও খানিকটা বড়সড় মনে হয়। 

শোবার ঘর 

বেডরুম
নির্দিষ্ট একটা অংশ টাইলস দিয়ে ডেকোরেট করতে পারেন

ঘরের সাজে নতুনত্ব আনতে উডেন টাইলস ও ব্যবহার করতে পারেন। ঘরের মেঝে হিসেবে উডেন ফ্লোর অনেকে পছন্দ করেন তাদের জন্য এই উডেন টাইলস বেশ চমৎকার প্রমাণিত হবে। আপনি যদি চান ঘরের পুরো দেয়াল জুড়ে টাইলস ব্যবহার না করে নির্দিষ্ট একটা অংশ টাইলস দিয়ে ডেকোরেট করতে পারেন। চাইলে মাটির তৈরি বিভিন্ন টেরাকোটা বা টালি দিয়েও পুরো দেয়াল সাজিয়ে নিতে পারেন। এরপর ঝুলিয়ে দিতে পারেন পছন্দশই পেইন্টিং। তার উপর একটু ফলস লাইটিং করলেও মন্দ লাগবে না। শোবার ঘরের বেলায় ঐতো দেয়াল গাড় হলে টাইলস হবে হালকা রঙের। আর দেয়ালে টাইলস ব্যবহার না করাই ভালো। মেঝেতেই মানানসই। 

রান্নাঘর আর বাথরুম

বাথরুম
গ্লসি টাইলসের বদলে ম্যাট টাইলস ব্যবহার করাই শ্রেয়

বসার ঘর আর শোবার ঘরের চেয়ে রান্নাঘর আর বাথরুমের টাইলস একেবারেই ভিন্ন। রান্নাঘর এবং বাথরুম এই দুই জায়গাই পানির ব্যবহার বেশি হয়ে থাকে। তাই এখানে যেকোন টাইলস ব্যবহার করার আগে ভাবতে হবে, এখানের টাইলস পিচ্ছিল হবে কিনা। নয়তবা যেকোন দূর্ঘটনা হতে পারে। তাই গ্লসি টাইলসের বদলে ম্যাট টাইলস ব্যবহার করাই শ্রেয়। মেঝে খসখসে থাকবার ফলে দূর্ঘটনার সম্ভাবনা অনেক কমে আসে। তবে এটিও খেয়াল রাখতে হবে যে, রান্নাঘরের পানির পাশাপাশি তেল-চর্বিও জমে থাকে। ম্যাট টাইলসগুলো থেকে তেল-চর্বি তোলা বেশ ঝক্কির কাজ। রান্নাঘর পরিষ্কারের কিছু জাদুকরী টিপস তো আমরা জানি ই। তাই যে স্থানগুলোতে তেল-চর্বি বেশি জমে, সেখানকার টাইলস একটু গ্লসি হলেই ভালো পরিষ্কার করতে সুবিধা হবে। 

যত্ন-আত্তি 

ফ্লোর মব ক্লিনার
ঠিক উপায় জানলে এই ঘরের ময়লা দাগ দূর করা কোন কঠিন কিছু নয়

ঘর পরিষ্কারের কোন বিকল্প নেই। জীবাণু থেকে সুরক্ষা পেতে হলে ঘরের মেঝে পরিষ্কার জরুরি  টাইলস ব্যবহার করলে সবসময় যেটা সবার মাথায় ঘুরপাক খায় তা হল, টাইলসে জমে থাকা ময়লা দাগ দূর করব কিভাবে? এই ময়লা দাগ দূর করাও বেশ কঠিন। কিন্তু সঠিক উপায় জানলে এই ঘরের ময়লা দাগ দূর করা কোন কঠিন কিছু না। 

  • কালচে দাগ যেন না হয়, সে জন্য প্রতিদিনই ঘর পানি দিয়ে মোছা। 
  • টাইলসের ওপর কোনোমতেই যেন পানি জমে না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে।
  • রান্নাঘরের টাইলসে ময়লা পড়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে। তাই পরিষ্কারক তরল ডিটারজেন্ট দিয়ে সব সময় কিংবা রান্নার পরপরই তেল-চর্বি পরিষ্কার করে রাখতে হবে।
  • সাধারণত টাইলসের জোড়া লাগানো স্থানের কোণায় কোণায় ময়লা জমে কালচে দাগ পড়ে, তাই সপ্তাহে অন্তত এক দিন ডিটারজেন্ট পাউডার গোলা পানি কিংবা ফোমে সাবান বা লিকুইড ক্লিনার ব্যবহার করা যেতে পারে। খুব শক্ত ব্রাশ ব্যবহার করা যাবে না, এতে স্ক্র্যাচ পড়ে যেতে পারে। 
  • তেল-চর্বিজাতীয় দাগ পড়ে টাইলস যেন নষ্ট না হয়, সে জন্য যেসব স্থানে দাগ পড়বে। সঙ্গে সঙ্গে তা সাবানের পানি দিয়ে ভালো করে ঘসে ঘসে পরিষ্কার করতে হবে।
  • এ্যালকাইনমুক্ত ও এসিড বিহীন পরিশোধক দ্বারা নিয়মিত টাইলস পরিষ্কার করুন।
  •  টাইলস পরিষ্কারের পর আগের উজ্জ্বলতা ফিরে না আসলে একটা কাপড়ে বেকিং সোডা নিতে হবে। এক্ষেত্রে ফোম ব্যবহার করা সবচেয়ে সুবিধাজনক। এতে টাইলস এ নতুন করে দাগ পড়ে না। ফোম ঘষে দিতে হবে টাইলস এ। খানিকপরেই দেখা যাবে টাইলস নতুনের মত চকচক করছে!
  • টাইলস জীবাণুমুক্ত করার জন্যে ডেটল বা স্যাভলন ব্যবহার করা উচিৎ। আমাদের পরিবারের স্বাস্থ্য সুরক্ষার জন্যে টাইলস পরিষ্কার রাখার কোন বিকল্প নেই।

ঘরের সাজে নানারকম টাইলস  নিয়ে আমাদের এই আজকের ব্লগ এখানেই শেষ হলো, কেমন লাগলো এবং এই টিপসগুলো কাজে এসেছে কিনা তা জানিয়ে আমাদের কমেন্ট করতে ভুলবেন না।

1 Comment

Write A Comment