Reading Time: 3 minutes

আপনার পুরো বাড়িটাই আপনার কাছে প্রিয়। সময় আর যত্ন দিয়ে দিনের পর দিন প্ল্যানিং করে তবেই না আজকের বাড়িটা নিজের হয়েছে। একটু সময় নিয়ে ভাবলে লক্ষ্য করতে পারবেন যে আপনার বাড়ির অনেক গুরুত্বপূর্ণ যে অংশটি সেটিই কিনা অবহেলায় বেছে নেওয়া হয়। ভাবছেন এ আবার কোন অংশ যা কিনা এতটা অবহেলিত? সেটি হচ্ছে আপনার বাড়ির প্রবেশদ্বার মানে প্রধান দরজা। শুধু যে প্রধান দরজা তা নয়। আপনার বাড়ির প্রায় সকল দরজাইহতে পারে হুটহাট করে বেছে নেওয়া। কিছু বিষয় রয়েছে সেগুলো নিশ্চিত করে তবেই ঘরের জন্য দরজা বেছে নেওয়া উচিত। কিন্তু আমরা অনেকেই এই বিষয়গুলো এড়িয়ে যাই। আজ এড়িয়ে না গিয়ে চলুন জেনে নেই যে ঘরের জন্য দরজা কিনতে গিয়ে কোন বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখা জরুরি।

মজবুত হওয়া চাই 

কাঠ কাটা হচ্ছে
দরজা কতটা মজবুত তা নিশ্চিত করুন

শুধু যে প্রধান দরজাই মজবুত হতে হবে এমন কিন্তু নয়! প্রধান দরজার পাশাপাশি বাকী ঘরের দরজাগুলোও একই রকম প্রয়োজনীয় তাই  সেগুলোও হওয়া চাই মজবুত। অনেকেই মনে করেন বাকী ঘরগুলোর দরজা মোটামুটি মজবুত হলেই হয়ে যাবে। ভেতরের ঘরগুলোর দরজা এতটা মজবুত হবার প্রয়োজন নেই। কিন্তু এই ধারণাটা বদলে ফেলার প্রয়োজন রয়েছে। আপনাকে মনে রাখতে হবে প্রধান দরজা যেমন নিরাপত্তা নিশ্চিত করে এবং ঘরের জন্য জরুরি। তেমনি ভেতরের ঘরগুলোরও নিরাপত্তা প্রয়োজন। নিরাপত্তার ব্যপারে কখনই অবহেলা করতে নেই। আপনার সাধ্যমত যেকোন ধরণের দরজা যা কিনা অনেক মজবুত হবে এমন দরজা ঘরের জন্য বেছে নিলেই কাজ শেষ।

দরজা হতে হবে বড় 

দরজা জানালা
বড় খোলামেলা দরজাই শ্রেয়

ঘরের ভেতরের দরজার সাইজ সুবিধামত ছোট বড় করলেও প্রবেশদ্বার হওয়া চাই বড়। কেননা, আপনার ঘরের আসবাবগুলো যেন সহজেই ঘরে ঢুকতে পারে সেই ব্যাপারটা কিন্তু আপনাকেই নিশ্চিত করতে হবে। আলমারি বা খাট যেন সহজেই দরজা দিয়ে নেওয়া যায় সেটা নিশ্চিত করে তবেই বাজার থেকে দরজা কেনা শ্রেয়। এ ছাড়া প্রবেশদ্বার সব সময় খোলামেলা আর বড় হতে হয়। এটা দেখতেও ভীষণ সুন্দর দেখায়। অনেকে আছে যারা কিনা এক পাল্লার দরজা পছন্দ করেন আবার অনেকে আছেন যারা দুই পাল্লার দরজাও পছন্দ করেন। বড় দরজায় যদিও দুই পাল্লার দরজাগুলো বেশি মানায়। এই দুই পাল্লার দরজাগুলো বরাবরই আগের সময়ের কথা মনে করিয়ে দেয়, এছাড়াও দুই পাল্লায় আরও খোলামেলা লাগে বাড়ি। 

নকশা থাকা চাই 

দরজা জানালা
কিছু নকশা রাখুন

আপনার প্রধান দরজাটাই কিন্তু আপনার হয়ে প্রথম কথা বলবে। সেক্ষেত্রে দরজাটা হওয়া চাই কিছুটা আলাদা। আপনি চাইলেই নকশার মাধ্যমে দরজায় নানা ধরনের বৈচিত্র্য আনতে পারেন। একদম সাদামাটা দরজা কিন্তু তেমন ভালো লাগে না। সমস্ত দরজা জুড়ে নকশা থাকতে হবে এমন জরুরি নয়। দরজার শুধু একপাশে কিছুটা নকশাও বেশ সুন্দর মানায়। দুই পাল্লার দরজার ওপর যেকোন নকশাই বেশ ভালো দেখায়। খেয়াল রাখবেন কোন কিছুই বেশি ভালো দেখায় না। সেক্ষেত্রে নকশাও হওয়া চাই মিনিম্যাল।

ঘরের ডেকরের সাথে মিল থাকা চাই 

দরজা
মিল রাখুন ঘরের ডেকোরের সাথে

ঘরের সাথে মিল থাকা বেশ জরুরি। আপনাকে আগে ভালো ভাবে বুঝে নিতে হবে, আপনার ঘরের ডেকোর কেমন। তার সাথে মিলিয়ে দরজা কিনতে হবে। যেমন ধরুন আপনার ঘরের ডেকোর মিনিম্যাল কিন্তু আপনি ঘরের জন্য দরজা বেছে নিলেন বেশ জাঁকজমক এক্ষেত্রে বেমানান লাগবে। ঘরের ডেকরের সাথে মিলে যায় এমন দরজা বেছে নিতে হবে। তাহলে আপনার ঘরের সৌন্দর্য অনেকটাই বেড়ে যাবে। দরজা আপনি চাইলেই দুই দিন পর পর চেঞ্জ করতে পারবেন না। সুতরাং সিদ্ধান্ত নেবার আগে সময় নিয়ে ভাবুন।

এই টিপসগুলো কেমন লেগেছে? কতটুকু উপকারে এসেছে জানাতে কমেন্ট করুন ব্লগে।

2 Comments

  1. Md Momenur Rahman

    Plz send me your official mobile number

  2. Certainly, sir. Our official phone number is +8809612110011. Feel free to contact us any day of the week, between 9:30 am and 8 pm. Thank you.

Write A Comment