Reading Time: 4 minutes

শীত এখন একটু একটু করে কাটতে শুরু করেছে। শীতের বাতাসের ভয়ে যে দরজা জানালাগুলো বন্ধ ছিল, সেগুলো এখন খুলতে শুরু করেছে। কেননা, বসন্ত উঁকি দিচ্ছে আমাদের ঘরে। বসন্ত বরণ কি আর জানালা বন্ধ করে করা যায়? প্রকৃতির এমন রঙিন রূপ দেখতে জানালা যে খোলা রাখা চাই। তবে জানালা খোলা রাখলে যে ভয়টি আগে মনে জেঁকে বসে সেটি হল, “এই এখনই সব ধুলাময়লা ঘরে ঢুকবে, ঘরটা মুহূর্তেই ময়লা হয়ে যাবে” এবং যে কথা তেমনই কাজ! শহরের সকল ধুলা যেন আপনার ঘরেই ঢুকে গেল। রোজ পরিষ্কার করবার মতন সময় কয়জনেরই বা থাকে! সুতরাং, ঘর ধুলাবালি মুক্ত রাখার কিছু কৌশল যদি জেনে নিন, তাহলে কিন্তু আপনার ঘর ময়লা হবার প্রবণতাও অনেকটা কমে আসবে।

সঠিক পোঁছা বা ডাস্টার ব্যবহার করুন

কাপড়ের তৈরি পোঁছা
পোঁছা বাছাই করে নিন আগে

ফেদার ডাস্টারগুলো দিয়ে আসবাব বা ঘরের যেকোন শোপিজ ঝাড় দিতে দেখা যায়। বেশিরভাগ সময় দেখা যায় গাড়ি পরিষ্কার করতে। এগুলো আসলে ধুলাবালিগুলোকে শুষে নেয় না, এক জায়গা থেকে আরেক জায়গায় সরিয়ে নেয়। বুঝতে সমস্যা হলে, খুলে বলছি। এই ফেদার ডাস্টারগুলো ধুলাবালি একবারে মুছে ফেলে না, ধুলাবালি সরিয়ে ফেলে। আসবাবের ধুলা হয়তো পরিষ্কার হয়ে যাবে কিন্তু, পরিষ্কার হয়ে যাওয়া ধুলাটা কিন্তু আপনার ঘরের ভেতরই থেকে যাচ্ছে। কাজ কিন্তু কমছে না! বরং একদফা বেড়েই গেল। ফেদার ডাস্টার ব্যবহার করতে নিরুত়্সাহী করছি না, ফেদার ডাস্টারগুলো দিয়ে ঘরের বাইরে গিয়ে পরিষ্কার করলে বেশ চমৎকার ফলাফল পাওয়া যাবে। ঘরের ভেতর খুব বেশি একটা উপকার মেলে না। এক কাজ কেন দুইবার করবেন। একটু বুদ্ধি করে করলে যেকোন কাজই সহজেই শেষ করা সম্ভব। ঘর পরিষ্কারের পোঁছা বা ডাস্টারটা বাছাই করুন এমন, যা কিনা ধুলাবালি শুষে নিবে নিজের ভেতর। অর্থাৎ পরিষ্কারের সময় ধুলা যেন আশে পাশে না পরে থাকে। এরপর, এই পোঁছা গরম পানিতে পরিষ্কার করে নিলেই পুনরায় ব্যবহারযোগ্য হয়ে উঠবে।  

ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন

ভ্যাকুয়াম ক্লিনার
ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন

আপনার ঘরের সব জিনিসপত্র কিন্তু পরিষ্কার করা সম্ভব না। কিছু কিছু আসবাবপত্র থাকে যেগুলো উপর দিয়ে পরিষ্কার করা সম্ভব না। পরিষ্কার করলেও সেটা সম্পূর্ণ রুপে পরিষ্কার হয় না। ভেতরে কিছু ধুলাবালি থেকেই যায়। শত চেষ্টা করেও এগুলো বেড় করা যায় না। এমন কোন আসবাব থেকে থাকলে অবশ্যই ভ্যাকুয়াম ক্লিনার  ব্যবহার করুন। ভ্যাকিউম ক্লিনার সহজেই  ভেতরের সকল ময়লা টেনে নেয়! ডিপ ক্লিনের ক্ষেত্রে ভ্যাকুয়াম ক্লিনারের জুরি নেই। বাজারে সবরকম দামের ভ্যাকুয়াম ক্লিনার আছে, নিজের সুবিধামত একটা কিনে নিন। দেখবেন ঘরের কাজ অনেকটাই কমে আসছে।  

ময়লা জমে এমন জিনিসপত্র সরিয়ে নিন 

জানালার পাশে টেবিল রাখা
খাঁচকাটা নকশা করা আসবাবে ধুলাবালি কখনই পরিষ্কার হয় না

এমনটা শুনতে অনেকটা বেমানান লাগলেও, কিছু জিনিসপত্র থাকে যেগুলোতে ময়লা একটু বেশিই আটকে যায় এবং পরিষ্কার করতেই সময় নেয় প্রচুর। এমন আসবাব বা জিনিসপত্র আছে যেগুলোতে ধুলাবালি আটকে যায় বেশি। যেমন, খাঁচকাটা নকশা করা আসবাবে ধুলাবালি কখনই পরিষ্কার হয় না। কোথাও না কোথাও ধুলাবালি থেকেই যায়। তাই বলে ঘর থেকে তো আসবাব পত্র সরিয়ে ফেলা সম্ভব নয়। কিন্তু, কিছু জিনিসপত্র এদিক সেদিক করে রাখুন। যেগুলো সরিয়ে ফেলা সম্ভব সেগুলো সরিয়ে ফেলুন আর যেগুলো সম্ভব নয় সেগুলোকে এমন দিকে রাখুন যেখানে ধুলাবালি কম ঢুকবে। চেষ্টা করবেন দরজা বা জানালার বিপরীতে না রাখতে। বাতাসের সাথে ধুলাবালি সরাসরি ঢুকে পরে এই জানালা আর দরজা দিয়ে। 

সঠিক দিক থেকে পরিষ্কার করুন 

উডেন ফ্লোরে ডাস্টার
সঠিক দিক থেকে পরিষ্কার করুন

ধুলাবালি পরিষ্কার করার জন্য যে কাপড়টি ব্যবহার করছেন সেটিকে সঠিকভাবে ব্যবহার করতে হবে। অর্থাৎ এলোমেলোভাবে পরিষ্কার না করে বরং, পোঁছাটাকে একদিক থেকে ব্যবহার করুন। এলোমেলো বা ঘুরিয়ে পরিষ্কার করলে যেখানকার ধুলাবালি সেখানেই থেকে যায়। আমাদের হয়তো মনে হয়, ধুলাবালি দূর হয়ে গেছে কিন্তু না, যেখানের ধুলা সেখানেই থেকে যায়। সবসময় পোঁছা পরিষ্কার করে ধুয়ে যেখানে ধুলাবালি পরে থাকে সেখানে এক দিক দিয়ে মুছে আনবেন। একবারের পরিষ্কার করে ফেলা পোঁছা সাথে সাথে ধুয়ে ফেলবেন, বেশি ভালো হয় যদি পানিটি কুসুম গরম থাকে। পানিতে চাইলে আপনি শ্যাম্পু বা ডিটারজেন্ট ব্যবহার করতে পারেন, এতে করে ব্যবহৃত পোঁছা সহজেই পরিষ্কার হয়ে যাবে পানিতে দেওয়ার সাথে সাথে। বাড়তি সুরক্ষার জন্য স্যাভ্লন বা ডেটল ব্যবহার করতে পারেন। পোঁছা একবারের বেশি দ্বিতীয়বার ব্যবহার করবেন না।

আরও কিছু…

ঘর পরিষ্কারের জাদুকরী টিপসগুলো কিন্তু বেশ চমৎকার সেগুলোর পাশাপাশি আরও কিছু টিপস আছে যেমন, দরজা জানালা সাবধানে খুলে রাখা যাতে করে ঘর ধুলাবালি মুক্ত থাকে। আপনাকে সময় বুঝে বিশেষ করে জানালা খুলতে হবে। যখন বাইরে ধুলাবালির মাত্রা বেশি থাকবে তখন জানালা কোনভাবেই খোলা যাবে না। সবসময় দরজায় নেট ব্যবহার করতে হবে। ঘরের অন্যান্য অনুষঙ্গ যেমন পর্দা কার্পেট এগুলোতে কেন যেন ময়লা আটকে বেশি, এগুলো পরিষ্কার রাখতে হবে। ঘর ধুলাবালি মুক্ত রাখতে সবচেয়ে জরুরী যে বিষয়টা সেটা হল আপনার সচেতন থাকা, আপনার ঘরে ধুলা কেমন পরে বা ধুলা পরার সময়টা কখন সেটা আপনাকে খেয়াল করতে হবে। এবং সেই হিসেবে ধুলাবালির বিরুদ্ধে প্রতিরোধক তৈরি করতে হবে। এবং আপনার তৈরি করা প্রতিরোধক কেমন হয়েছে কাজে লেগেছেও কিনা, সেটা আমাদের জানাতে যেন ভুলবেন না! আপনার নিজস্ব কোন টিপস নিয়ে এরপরের ব্লগটা লিখে ফালতে পারি কিন্তু!   

Write A Comment