Reading Time: 3 minutes

বাংলাদেশে যেভাবে ভবন নির্মাণ করা হচ্ছে এবং জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে, এমনকি এক দশক আগের সময়ের সাথে তুলনা করা হলেও অ্যাপার্টমেন্টগুলির আকার অনেক হ্রাস পেয়েছে । আপনি একটি ছোট অ্যাপার্টমেন্টে বাস করতে পারেন অথবা আপনি আপনার অগোছাল অবস্থা থেকে থেকে পরিত্রাণ পেতে চান এমনো হতে পারে। সেক্ষেত্রে নীচের কয়েকটি আইডিয়া বা টিপস আপনার ছোট বাসা সাজানো করে তুলবে অনেক আনন্দদায়ক এবং কার্যকরী। এই দুর্মূল্যের বাজারে প্রতিটি ইঞ্চির উপযুক্ত ব্যবহার জরুরী। এজন্য দেখে নিন কীভাবে আপনি লিভিং স্পেসের সর্বোচ্চ ব্যবহার করতে পারেন।

দেয়ালে আলাদা তাক লাগানো

Floating shelves are trendy!
আলাদা তাক ব্যবহার করে জায়গা বাড়িয়ে নিন

জায়গা সঠিকভাবে কাজে লাগানোর সবচেয়ে কার্যকরী উপায় এটি। খুবই সামান্য জায়গা প্রয়োজন এটি বাস্তবায়নে। আর নিজে নিজেই বানিয়ে ফেলতে পারলে, খরচও কবে যায় অনেকটা। এমন আলাদা সেলফ বা তাক যেকোন কাজে ব্যবহার করা সম্ভব। স্টুডিও অ্যাপার্টমেন্ট সাজানো, বই সাজিয়ে রাখা, বাথরুমে প্রয়োজনীয় সরঞ্জামাদি রাখা, একটি সেলফ যে কোন কাজে ব্যবহৃত হতে পারে। সোজা কথায়, ঠিকভাবে ব্যবহার করতে পারলে বাসার যেকোন স্থানে এটি মানিয়ে যায়। এমনকি আপনার রান্নাঘরে সামান্য ফাঁকা জায়গা থাকলে তাতে দুটি তাক বানিয়ে নিন, ব্যস! হয়ে গেল প্লেট, গ্লাস বা মগ ঝুলিয়ে রাখার একটি চমৎকার স্থান!

খাটের নিচের ফাঁকা অংশ ব্যবহার করুন

Keep things in compartments attached under your bed
ব্যবহার করুন খাটের নিচের অংশ

বাসার জায়গা উপযুক্ত ব্যবহারের ক্ষেত্রে শুধু উপর দিকেই নয় বরং নিচ দিকেও আমাদের মনোযোগ দেয়া উচিত। খাটের নিচে যে ফাঁকা জায়গাটুকু থাকে, আমাদের মা-দাদীরা টা অনেক আগে থেকেই ব্যবহার করে আসছেন। একটু বুদ্ধি করলে আমরাও টা সুন্দর ব্যবহার করতে পারি। আমাদের বেডরুমেই সাধারণত সবচেয়ে বড় স্পেস থাকে, সেখানে জিনিসও থাকে সবচেয়ে বেশি। আর খাতের নিচে কিছু জায়গা পেলে কতই না সুবিধা হয়! তাই চাইলে খাতের নিচে চমৎকার সাজিয়ে রাখা যায় কম প্রয়োজনীয় মালপত্র। প্রয়োজনে খাতের নিচে দুই একটি কম্পার্টমেন্টও বানিয়ে নিতে পারেন আপনি, যেমনটি থাকে বক্স খাটে। এতে রাখা যাবে অনেককিছু।

খাটের সামনে একটি ছোট বেঞ্চ রাখুন

Increase storage space with an Ottoman styled furniture
এভাবেই খাটের সামনে রাখতে পারেন ছোট টেবিল

আপনি যদি আপনার বেডরুমের আসবাবপত্রের সাথে আরেকটি অংশ যুক্ত করার কথা ভেবে থাকেন তবে তা ঠিকভাবে করুন। বিছানা সামনে স্থাপন করার মত একটি অটোমান স্টাইলযুক্ত বেঞ্চ বা একটি কাউচ রাখুন। এভাবে, আপনি অতিরিক্ত বসার একটি সুযোগের পাশাপাশি একটি স্টোরেজ স্পেসেরও ব্যবস্থা করে ফেললেন। এমন অতিরিক্ত স্থান তৈরির জন্য অটোমান চেয়ারগুলি অত্যন্ত উপযোগী এবং তারা লিনেন এবং বিছানার শীটগুলি সংরক্ষণের জন্যও চমৎকার। তাছাড়া, এগুলো সবসময়ই ট্রেন্ডি, তাই আপনার সাজসজ্জার সাথে যুক্ত হওয়ায় এটি রুমের সৌন্দর্য আরো বাড়িয়ে তোলে। 

লম্বা আয়নার ব্যবহার

Beautify and organize your home by installing a full length mirror
আয়নার বুদ্ধিদীপ্ত ব্যবহার

লম্বা, ফুল-সাইজড একটি আয়না প্রতিটি বাসাতেই থাকে। তবে এই আবশ্যক জিনিসটি যে শুধু চেহারা দেখা বা রুপচর্চার জন্যই ব্যবহার করতে হবে এমন কিন্তু না। আয়নার পাশে বা বিপরীতে ছোট একটি র‍্যাক ঝুলিয়ে তাতে আপনি রাখতে পারেন প্রয়োজনীয় জিনিস। এতে জায়গাও বাঁচে, সাথে সাথে আপনার ছোট বাসা সাজানো থাকে! 

রান্নাঘর বা বাথরুমে ক্যাবিনেট ব্যবহার

Using steel caddies is one of the best ways of making storage space
রান্নাঘরে ব্যবহার করুন ক্যাবিনেট

এই টিপসটি বাড়িতে জন্য স্টোরেজ বাড়ানোর তালিকায় সবসময়ই সেরা এক সংযোজন। স্টিলের ক্যাবিনেট রান্নাঘরের জন্য সবচেয়ে ভাল। তবে, এগুলো বাথরুমের জন্যও ব্যবহৃত হতে পারে। আপনার রান্নাঘরের জন্য একটি বা দুটি এবং বাথরুমের জন্য একটি ক্যাবিনেট দ্রুত তৈরি করে নিন। দেখবেন ফ্রি স্পেস তৈরি হয়ে গিয়েছে।

রান্নাঘরের জায়গার উপযুক্ত ব্যবহার

Organize your home smartly by getting a kitchen pegboard
রান্নাঘর চমৎকার করে সাজিয়ে রাখুন

বাসার জায়গা সঠিকভাবে ব্যবহার করতে চাইলে আপনাকে রান্নাঘরের জায়গা অবশ্যই ঠিকভাবে ব্যবহার করতে হবে। রান্নাঘরে শুধুমাত্র একটি কাপবোর্ড যথেষ্ট না মনে হলে চাইলে একটি পেগবোর্ডও ইউজ করতে পারেন। এটি ছিদ্রযুক্ত একটি বিশেষ ধরনের বোর্ড যাতে আপনি বিভিন্ন দরকারী জিনিস ঝুলিয়ে রাখতে পারবেন। খুব সহজেই এতে আপনার সব জিনিস সাজানো গোছানো থাকবে এবং চাইলেই যে কোন জিনিস হাতের কাছে পেয়ে যাবেন।

ছোট বাসা সাজানো নিয়ে আমাদের এই টিপসের তালিকাটি আপনার কেমন লাগলো? ছোট বাসা সাজানোর আপনি কেমন টেকনিক ব্যবহার করেন? আমাদের সাথে শেয়ার করুন এখুনি! 

Write A Comment