Reading Time: 4 minutes

ছোট বেডরুমের যেকোন ধরণের সাজ বা ডেকোর যেটাই করুন না কেন, তা করা একটু সময়ের ব্যাপার। অনেকের কাছে আবার চ্যালেঞ্জিং মনে হতে পারে তবে ছোট বেডরুমের সাজ আমার কাছে বরাবরই মজার একটি কাজ। সঠিক ডিজাইনের টিপস এবং কৌশলের সাহায্যে আপনি সহজেই আপনার ছোট বেডরুমটি স্বপ্নের মত করে তুলতে পারেন। ছোট ঘর সাজানোর কিছু চমৎকার টিপস আমরা ইতিমধ্যেই জেনে গেছি। মাল্টি পার্পাস, স্পেস সেভিং/ মাল্টিপার্পাস আসবাব ইত্যাদি আপনার ঘরকে সহজেই খোলামেলা পরিসর এনে দেয়। বেডরুম আমাদের কাছে বেশ প্রিয়। দিনের সবচেয়ে শান্তির সময়টা এখানেই কাটাই আমরা। সুতরাং এই ঘরটা যদি ছোট হয়ে থাকে একটু বুদ্ধি করে সাজালেই আপনার ছোট বেডরুমের সাজ হবে বেশ আকর্ষণীয়।  

সীমিত কালার প্যালেট রাখুন

কালার প্যালেট
ঘরের সাজে রঙের প্রভাব প্রচুর

রঙের ব্যাপারে আমরা সবাই বেশ শৌখিন! একের অধিক রঙ আমাদের পছন্দ  কিন্তু তাই বলে সব রঙ ঘরের ভেতর ছড়িয়ে দেওয়া কখনই ঠিক হবে না। তাই পছন্দের রঙগুলোকে খুব চিন্তাশীল উপায়ে ঘরের দেয়ালে আনতে হবে। যেন রঙের সাথে আপনার একটা গল্প জড়িয়ে থাকে। ঘরের সাজে রঙের প্রভাব প্রচুর। ঘর সাজাতে রঙের নানারকম টেক্সচার বেশ উপকারে আসে। যেহেতু, ঘরটা এমনিতেই ছোট তাই সাজের বেলায় অবশ্যই কোন রঙে বেশি ব্রাইটনেস আসবে ঘরে সে দিকটায় নজর দিতে হবে আগে। ঘরের সাজে, ঘরের দেয়ালে কমলা রঙ বেশ চমৎকার মানিয়ে যায় হর অনেকটা উজ্জ্বল দেখায়। শুধু দেয়ালে না ঘরের কাঠের আসবাবেও বেশ সহজেই এই রঙ গুলো মানিয়ে যায়। 

স্টোরেজ স্পেস 

মাল্টিস্টোরেজ আসবাব
মাল্টিস্টোরেজ আসবাব রাখতে হবে

ফ্লোর টু সিলিং আপনার ঘরের প্রতিটা স্পেস আপনার কাজে লাগাতে হবে। যেহেতু জায়গা এমনি কম তাই, মাল্টিস্টোরেজ আসবাব রাখতে হবে। ঘরের সাজে নানারকম আসবাব এমনিতেই বেশ সুন্দর লাগে। তার মধ্যে যদি সেগুলো হয় মাল্টিপার্পাস তাহলে তো কথাই নেই। ছোট বেডরুমের সাজ পরিকল্পনা করার আগে আপনাকে ভাবতে হবে, যে প্রয়োজনীয় আসবাবগুলো না হলেই নয়। যেমন বেড, ড্রেসিং টেবিল, আলমারি, সাইড টেবিল ইত্যাদি।  এগুলো যখন ঘরে রাখতেই হবে সেক্ষেত্রে এগুলো যদি মাল্টিপার্পাস হয় তাহলে কিন্তু ঘরের সাজেও রাখবে চমৎকার ভূমিকা। বেডরুম কেবিনেটগুলো বেশ কাজের হয়ে থাকে যদিও বেডরুম কেবিনেটের উপকারিতা সম্বন্ধে অনেকেই জানে না। 

আয়না রাখুন 

আয়না
ডেকোরের দিক থেকে বেশ গভীর একটা ছাপ ফেলছে

আয়না ব্যবহার করে ছোট ঘরকে বড় দেখানো একটা ক্লাসিক পুরোন ট্রিক বলা চলে। এছাড়া ঘরের ভেতর আয়না রাখাও বেশ রুচিশীল সাজ বটে। আপনার ঘরের যেকোন একটি দেয়াল জুড়ে আয়না রাখলে আপনি দেখতে পারবেন আপনার ঘর সহজেই বড় দেখাচ্ছে এবং ডেকোরের দিক থেকে বেশ গভীর একটা ছাপ ফেলছে।

আলো থাকা চাই 

মৃদু আলো
মৃদু আলোর বাতিগুলো বেশ ড্রামা তৈরি করতে পারে

সর্বাধিক প্রাকৃতিক আলোর ব্যবস্থা রাখুন। আর এটা করার জন্য জানালার চেয়ে ভালো কোন উপায় হতেও পারে না। যতটুকু সম্ভব জানালা খোলা রাখুন। জানালা সম্পূর্ণ খুলে রাখা যায় এমন দুই পাল্লার জানালার ব্যবস্থা রাখুন। প্রাইভেসির জন্য জানালায় পর্দা ব্যবহার করুন। জানালা আছে কিন্তু আলো পর্যাপ্ত পাওয়া যাচ্ছে না সেক্ষেত্রে আলোর ব্যবস্থা করুন। এক্ষেত্রে কৃত্রিম আলো বেশ উপকারে আসবে, মৃদু আলোর বাতিগুলো বেশ ড্রামা তৈরি করতে পারে ঘরের সাজে নতুনত্ব আনতে। আপনি বাজারে অনায়াসে বাহারি নানা ধরণের বাতির সন্ধান পেয়ে যাবেন। পছন্দমত ঘরের জন্য বাতি বেছে নিতে পারছেন। ছোট বেডরুমের সাজে আলোর প্রভাব অনেক। কিন্তু সাজের সাথে মিলিয়ে দিতে হবে এই যা।

জানালা ব্যবহার করুন 

জানালা
সকাল সকাল আলোটা বিছানায় পেয়ে যাচ্ছেন

জানালাকে আলোর জন্য ছাড়াও আরও একটি উদ্দেশ্যে ব্যবহার করা যায় সেটা হলো, ঘরের সাজে। কিভাবে ভাবছেন? পড়তে থাকুন জেনে যাবেন। এমন কোনও নিয়ম নেই যে আপনি ঘরের কোন আসবাবকে জানলার কাছে রাখতে পারবেন না। এই বিছানাটি ঘরের মাঝখানে রাখার পরিবর্তে, জানালার কাছে বোর্ড দিয়ে তাক তৈরি করে তারপর রাখুন। বিছানা মাঝে না রেখে জানালার কাছে রাখলে, আপনি সকাল সকাল আলোটা বিছানায় পেয়ে যাচ্ছেন, ঝকঝকে আকাশ দেখার সুযোগটাও পাচ্ছেন এটাও বা কম কিসের! 

ফিচার দেয়াল 

দেয়ালে ফ্রেম
দেয়ালে আপনার যা ই পছন্দ তাই আঁকুন

ঘরের যে দেয়ালে বেশি জায়গা রয়েছে অথবা যে দেয়ালটা আপনি পুরোটা ব্যবহার করতে পারবেন সে দেয়াল জুড়ে, ফিচার কিংবা ওয়ালপেপার লাগান বা তৈরি করুন। সেই দেয়ালে আপনার যা ই পছন্দ তাই আঁকুন। আপনার যদি কোন নকশা পছন্দ হয় তাহলে সেটা আঁকুন অথবা, পছন্দের কোন গানের পঙ়্ক্তি লিখুন, অথবা পছন্দের কোন কবির কবিতা! কত কিছু আছে, ঘরের সাজের মাধ্যমে নিজের ব্যক্তিত্ব চাইলেই ফুটিয়ে তোলা সম্ভব

সিলিং  

সিলিং
সিলিং এর মেকওভার করতে পারেন

ঘরের সিলিং নান্দনিক করতে নকশার ডেপথ তৈরি করার চেয়েও যদি আরও বেশি কিছু করতে চান, তবে আপনি চাইলে সিলিং এর মেকওভার করতে পারেন। সিলিং এর চারিদিকে বর্ডার যোগ আঁকতে পারেন। এম্বিয়েন্ট লাইটিং করতে পারেন। এটা সবসময় সিলিং কে আরও আকর্ষণীয় করে তোলে। অনেক অফিসে খেয়াল করলে দেখতে পারবেন, ফলস সিলিং ব্যবহার করা হচ্ছে, আপনিও চাইলে এইরকম কিছুও ব্যবহার করতে পারেন।সাম্প্রতিক সময়ে ফলস সিলিং এ যে নতুন মাত্রা যোগ হয়েছে তার নাম লেয়ার!  আপনি চাইলে, কাঠের তক্তাও ব্যবহার করতে পারেন। আপনার ঘরের আবেশ অনেকটা বদলে ফেলতে সহায়তা করবে। 

সাদা রঙ আনুন 

সাদা রঙ
ওয়ার্ম একটা ফিলিং

7সাদা রঙ মানেই শান্ত নিরিবিলি নিশ্চুপ একটা রঙ! কিছু না বলেও কত কিছু বলে যায় যে রঙ সেটাই আমার ভীষণ প্রিয়। সাদার সাথে সফট নিউট্রাল রঙগুলো কেবলমাত্র সঠিক পরিমাণের উষ্ণতাই যুক্ত করে না বরং তৈরি করে ওয়ার্ম একটা ফিলিং। জানালার পাশে ছোট একটা চেয়ার আর একটা ছোট বিছানা বেশি কিছু কিন্তু প্রয়োজন হয়না যদি ঘরের রঙ হয় সাদা! ঘরের বাইরে থেকেও দৃষ্টি আকর্ষণ করে।

কেমন লেগেছে জানাতে কমেন্ট করতে ভুলবেন না!

Write A Comment