Reading Time: 4 minutes

অনেক ইভেন্ট এবং প্ল্যানের মধ্যে দিয়ে পার হয়েছে মে মাসটি এর বিশেষ কারণ হতে পারে, পবিত্র রমজান পড়েছে এই মাসে। পবিত্র ঈদুল ফিতর জুন মাসে হওয়াতে এই মাসটি আরও স্পেশাল হয়ে উঠেছে। ঈদের আমেজ কিছু দিনের মধ্যে শেষ হয়ে গেলেও জুন মাসে কোথায় কী হচ্ছে সেই তালিকা সহজে শেষ হবে না! তাহলে আর দেরি না করে জলদি ঢুকে পড়ি জুন মাসের ইভেন্টের তালিকায়! চলুন, শুরু করা যাক…

বৃহৎ ফুচকা ফেস্টিভ্যাল ২০১৯

মশলা এবং একটি মানুষ
জুন মাসের বৃহৎ ফুচকা ফেস্টিভ্যাল ২০১৯

তারিখঃ ২৪ শে জুন, সোমবার
সময়ঃ সকাল ১১ টা  – দুপুর ২ টা
স্থানঃ মিরপুর ডিওএইচএস শপিং কমপ্লেক্স মাঠ

নাম শুনেই হয়তো বুঝে গেছেন এটি একটি বিশাল ফুচকার সমাহার হতে যাচ্ছে। বাংলাদেশের স্ট্রিট ফুড অতুলনীয় তার মধ্যে সেরা হচ্ছে ফুচকা! এ খাবার দেখে জিভে জল আসবে না এমন সম্ভবত কাউকেই খুঁজে পাওয়া যাবে না। এই ফেস্টিভ্যালে ফুচকার পাশাপাশি মিলবে আরও কিছু চমৎকার স্ট্রিট ফুড। সময় করে চলে আসলে নিশ্চিত করছি আপনি ঠকবেন না! বাংলাদেশের সব স্ট্রিট ফুড এখানে ছাড়া সম্ভবতই অন্য কোনখানে পাওয়া যাবে না। কি কি পাচ্ছেন? জেনে নিন, মাটন ফুচকা, বিফ ফুচকা, শুখা পুরি, পানি পুরি, ভেল পুরি, চকোলেট ফুচকা, আইসক্রিম ফুচকাসহ আরও অনেক কিছু। এ সকল খাবার টেস্ট করতে পরিবার কিংবা বন্ধু নিয়ে একবার ঘুরে আসতে ভুলবেন না যেন।

রোটারি লালন উৎসব

মাইক্রোফোন
লালনগীতির সুরে হারিয়ে যেতে এর থেকে সুন্দর কোন সুযোগ হতে পারে না

তারিখঃ ২১ শে জুন, শুক্রবার
সময়ঃ দুপুর ৩ টা – রাত ১০ টা
স্থানঃ স্বাধীনতা জাদুঘর

লালনগীতির সুরে ডুবে যেতে চলে যেতে পারেন স্বাধীনতা জাদুঘরে। বাংলা গান প্রেমীদের উৎসর্গ করে এই ইভেন্টটি করা হয়েছে। ইভেন্টে রয়েছে ফোক এবং লালনের সলো ও গ্রুপ পারফরমেন্স আরও আছে লালনগীতি প্রতিযোগিতা ও সেমিনার। শুধু গানের আয়োজনই থাকছে না থাকবে বাংলা সংস্কৃতির ঐতিহ্যবাহী হাতের কাজের নানান জিনিষ। প্রিয়জন নিয়ে অবশ্যই ঘুরে যাবেন এবং উপভোগ করতে ভুলবেন না লালন শিল্পীদের মন মাতানো পারফরমেন্স।

বাংলাদেশ লেদার এন্ড ফুটওয়ার এক্সপো

বেল্টের ছবি
বাংলাদেশ লেদার এন্ড ফুটওয়ার এক্সপো ২০১৯

তারিখঃ  ২৬ শে জুন, বৃহস্পতিবার
সময়ঃ সকাল ১০ টা  – রাত ৯ টা
স্থানঃ ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)

এই এক্সপোটি লেদার এবং ফুটওয়ার শিল্পের জন্য খুব গুরত্বপূর্ণ একটি প্ল্যাটফর্ম বলে মনে করা হয়। কেননা, এই এক্সপোটিতে অংশ নিতে যাচ্ছে দেশী-বিদেশী শতাধিক প্রযুক্তি নির্মাতা ও পরিবেশক কোম্পানি, যন্ত্রপাতি নির্মাতারাসহ আরও অনেকে। বহু বছর ধরে হয়ে আসা এই এক্সপোটি বরাবরই দেশি বিদেশী সকল ব্যবসায়ীকে উৎসাহ যুগিয়ে আসছে এবং লেদার জায়েন্টদের সাথে যোগাযোগ করার একটি উত্তম এবং কার্যকরি প্ল্যাটফর্ম প্রদান করে আসছে। তাই আপনি যদি লেদারের তৈরি সামগ্রী কিনতে আগ্রহী হয়ে থাকেন তবে অবশ্যই এই এক্সপো ঘুরে দেখতে ভুলবেন না।

ফেত দে লা মিউজিক (FÊTE DE LA MUSIQUE 2019 )

মাইক্রোফোন
জুন মাসের সেরা মিউজিক ফেস্টিভ্যাল

তারিখঃ  ২১ শে জুন,
সময়ঃ দুপুর ২ টা – রাত ১০ টা
স্থানঃ লা গ্যালারী অ্যাট অ্যালায়েন্স ফ্রাঞ্চাইস দে ঢাকা

গতানুগতিক ইভেন্ট থেকে যদি একটু বিরতি আপনার চাই তবে, এই ইভেন্টটি মাস্ট ভিজিট! বিশ্ব সংগীত দিবস উপলক্ষ্যে আয়োজিত এই ফেত দে লা মিউজিক ফেস্টিভ্যালটি প্রথম শুরু হয়েছে ফ্রান্সে ১৯৮২ সালে। ফান্সের মন্ত্রী জ্যাক ল্যাং ১৯৮১ সালে প্রথম এই ফেস্টিভ্যালটির কথা উপস্থাপন করেন। সেই থেকে ২১ জুন বিশ্ব সংগীত দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে। আপনি যদি এই ফেস্টিভ্যালে অংশ্যগ্রহণ করতে চান তবে ১৫ জুনের মধ্যে দ্রুত নাম সাবমিট করুন।

ক্রিকেট বিশ্বকাপ

ব্যাট বল
শুরু হতে যাচ্ছে ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

আমাদের তালিকা থেকে কিভাবে আমরা ক্রিকেট বিশ্বকাপকে বাদ দিতে পারি? ক্রিকেটের জন্য বাংলার মানুষদের এই অফুরন্ত ভালোবাসা জানে না কোন সীমা। বিশ্বকাপের উন্মাদনা শুরু হবে ৩০ই মে থেকে। প্রতিবছরের মত এবারও অনেক রেস্টুরেন্ট রাখবে প্রায় সব ম্যাচের লাইভ টেলিকাস্ট। পরিবার পরিজন নিয়ে উপভোগ করার মত শ্রেষ্ঠ একটি সময় শুরু হতে যাচ্ছে।

ঈদ উপলক্ষ্যে জুন মাসে কোথায় কী হচ্ছে? অনেকেই হয়তো জানতে চাচ্ছেন আর কি হচ্ছে তাহলে এই মাসে? মেয়েদের জন্য থাকছে সারা মাস জুড়ে মেহেদী আঁকার উৎসব। কোথায় কখন হবে এই সব মেহেদী উৎসব জানতে চোখ রাখুন ফেসবুকের ইভেন্টস সেকশনে। কেমন লাগলো এই সব ইভেন্টের তালিকা? কোন ইভেন্টটি আপনি ভিজিট করতে যাচ্ছেন? ভিজিট করে আপনার অভিজ্ঞতা জানাতে আমাদের ভুলবেন না! এইরকম জুন মাসে কি হচ্ছে ধরনের লেখাগুলো পড়তে সাবস্ক্রাইব করুন বিপ্রপার্টি ব্লগ।  

কেমন লাগলো এই সব ইভেন্টের তালিকা? কোন ইভেন্টটি আপনি ভিজিট করতে যাচ্ছেন? ভিজিট করে আপনার অভিজ্ঞতা জানাতে আমাদের ভুলবেন না! এইরকম জুন মাসে কোথায় কী হচ্ছে ধরনের লেখাগুলো পড়তে সাবস্ক্রাইব করুন বিপ্রপার্টি ব্লগ। 

Write A Comment