Reading Time: 5 minutes

আপনি নিশ্চয়ই আপনার ফ্রিজটাকে এমন ক্লিনার দিয়ে পরিষ্কার করবেন না, যা কিনা এনামেল সার্ফেস পরিষ্কারের জন্য ব্যবহৃত হয়। তাই না? এই বিষয়টি ঠিক একই ভাবে টাইলস ফ্লোর পরিষ্কারের ক্ষেত্রেও প্রযোজ্য! যদিও বেশীরভাগ টাইলস ফ্লোর বেশ দীর্ঘস্থায়ী তবে কিছু এমনও আছে যেগুলোকে বেশ যত্ন সহকারে পরিষ্কার করতে হয়। ঘরের মেঝে হিসেবে আমরা নানা ধরণের টাইলস বেছে নেই, কিন্তু পরিষ্কারের বেলায় যেন যত অবহেলা! ঘরের মেঝে বুঝে তারপর মেঝে পরিষ্কারের প্রক্রিয়া বেছে নিতে হবে। সবার কাছে টাইলস প্রিয় হবার অন্যতম একটি কারণ হল, এটি সহজে অল্প সময়ে মেঝেতে লাগানো যায় এবং সেই সাথে যত্ন নেওয়া যায়। ঘরের দেয়ালেও অনায়াসে ব্যবহার করা যায় বলে দেয়ালের জন্য রঙের প্রয়োজন পড়ে না। টাইলস ব্যবহারের আরএকটু সুবিধা হল এতে নোনা ধরার সম্ভাবনা থাকে না। মেঝেও সমান থাকে, কোথাও উঁচু কোথাও নিচু এমন কখনো হয় না। আঘাতেও ভাঙার সম্ভাবনা খুব কম। সহজে স্ক্র্যাচ বা মরিচা পড়ে না। এত সুবিধা যে মেঝেতে রয়েছে সেটা পরিষ্কার করার ক্ষেত্রে আমাদের হতে হবে একটু সচেতন। তাই আজকে লিখবো টাইলস ফ্লোর পরিষ্কারের টিপস নিয়ে! 

সিরামিক এবং পোর্সিলিন বা চিনা মাটির টাইলস 

সিরামিক টাইলস
মপিং করার সময় ঘন ঘন পানি পরিবর্তন করতে ভুলবেন না

সিরামিক এবং পোর্সিলিন বা চিনা মাটির টাইলস অবিশ্বাস্যভাবে অনেক টেকসই। আর কিছু সহজ টিপস মেনে চললে আপনার মেঝে যেন কখনোই পুরনো হবে না বরং দেখাবে ঝলমলে। ফ্লোরে জমে থাকা ধুলো ময়লা নিয়মিত সুইপ বা ভ্যাকুয়াম করুন, দেখবেন ফ্লোর আগের থেকে চকচক করছে। ফ্লোর পরিষ্কারের জন্য সঠিক মপ বেছে নেওয়া বেশ জরুরী। স্পঞ্জ মপ বেছে নেওয়ার পরিবর্তে আপনি রাগ বা ক্যামোইস-টাইপের মপ বেছে নিন। এই মপের সাহায্যে কুসুম গরম পানিতে অল্প পরিমাণে ডিটারজেন্ট মিশিয়ে টাইলস ফ্লোর পরিষ্কার করে নিন। এই মপ দিয়ে পরিষ্কার করা বেশ সহজ আর ময়লা দ্রুত পরিষ্কারও হয়। অন্যদিকে স্পঞ্জ মপগুলি ময়লা পানিকে গ্রাউট লাইন বা টাইলের কোণার লাইনে ঠেলে দেয় যা পরবর্তীতে দাগ সৃষ্টি করে এবং পরিষ্কার করা আরও কঠিন হয়ে ওঠে। আর মপিং করার সময় ঘন ঘন পানি পরিবর্তন করতে ভুলবেন না, নোংরা পানি দিয়ে পরিষ্কার করা কখনোই উচিত নয়। মেঝে আরও ময়লা দেখাবে।

স্টোন বা পাথরের টাইলস ফ্লোর 

পাথর টাইলস
আপনার টাইলসটি কোটেড হয়ে থাকে তাহলে টাইলসকে তোয়ালে দিয়ে মুছে শুকিয়ে নিন

আপনি যখন স্লেট, গ্রানাইট বা মার্বেলের মতো প্রাকৃতিক পাথরের টাইলস পরিষ্কার করছেন তাহলে আপনাকে সাবধান হতেই হবে। গতানুগতিক বা বাজারের সাধারণ ক্লিনারগুলোতে রাসায়নিক পদার্থের উপকরণ থাকে বলে এগুলো স্লেট, গ্রানাইট বা মার্বেলের মতো প্রাকৃতিক পাথরের টাইলসকে ক্ষতিগ্রস্থ করতে পারে। পরিবর্তে, প্রাকৃতিক পাথরের জন্য বিশেষভাবে তৈরি ক্লিনার দিয়ে পাথরের টাইলস পরিষ্কার করুন। স্লেট টাইলস– অম্লীয় বৈশিষ্ট্য যেমন লেবু বা ভিনেগার বিহীন কোন হালকা ডিটারজেন্ট ব্যবহার করতে পারেন। আর যদি আপনার টাইলসটি কোটেড হয়ে থাকে তাহলে টাইলসকে তোয়ালে দিয়ে মুছে শুকিয়ে নিন। কোটেড টাইলসকে ভেজা অবস্থায় বেশিক্ষণ রাখা ঠিক নয়। মার্বেল টাইলস– দামে যেমন বেশি তেমনি যত্ন আত্তিও বেশি। মার্বেল মেঝে পরিষ্কারের কার্যকরী টিপস হচ্ছে, এই মেঝে বেশি ঘষা যাবে না। এতে করে দাগ পড়ার সম্ভাবনা থাকে।  মার্বলের মেঝে পরিষ্কার করার জন্য বারবার জোরে ঘষাঘষি বা স্ক্রাব করবেন না। আলতো করে ভিজে নরম কাপড় বা মপ দিয়ে নিয়ম করে ঘর মোছার চেষ্টা করুন। সার্কুলার মোশনে মোছার চেষ্টা একদমই করবেন না, ওতে খুব তাড়াতাড়ি মার্বলের চকচকে ভাবটা চলে যেতে পারে। কোনও জেদি দাগ হয়ে থাকলে মোছার জন্য কিন্তু ভিনেগার, লেবুর রস ইত্যাদি অ্যাসিডযুক্ত জিনিস ব্যবহার একদমই করবেন না। অম্লীয় পিএইচ স্তর আছে এমন কিছু দিয়ে মার্বেল টাইল পরিষ্কার করা এড়িয়ে চলুন। এবং সেই সাথে লেবু বা ভিনেগারযুক্ত ক্লিনারগুলি এড়িয়ে চলতে হবে কারণ এগুলো মার্বেলের পৃষ্ঠকে নষ্ট করতে পারে। তাই মার্বেল ফ্লোরে খোদাই বা দাগ বসে এমন ক্লিনার বাছাই করা থেকে আমাদের দূরে থাকতে হবে। পি এইচ নিউট্রাল কোনও লিক্যুইড সাবান পানিতে গুলে তা দিয়ে মেঝে মুছে নিন। আগেও বলেছি মার্বেল মেঝেটা বেশ সেনসেটিভ। সুতরাং সাবধানে পরিষ্কার করতে হবে। টাইলস ফ্লোর পরিষ্কারের টিপস হিসেবে এই টিপস মাথায় রাখা অতীব জরুরী বিষয়। গ্রানাইট টাইলস– আজকাল অনেকেই মেঝেতে টাইলস ও গ্রানাইটের মেঝে ব্যবহার করে থাকেন। টাইলসে যে সমস্যাটা হয় তা হচ্ছে কোণায় কোণায় ময়লা জমে যায়। এই ময়লা পরিষ্কার করতেও হয়ে যায় অনেক কষ্ট। টাইলস নিয়মিত পরিষ্কার করলে ময়লা জমতে পারে না। একটা দীর্ঘ সময় ধরে পরিষ্কার না করলেই এই সমস্যা দেখা দেয়। সুতরাং, টাইলসের কোণাগুলো বেশি পরিষ্কার করতে হবে। মার্বেল টাইলসের মতই পি এইচ নিউট্রাল কোনও লিক্যুইড সাবান পানিতে গুলে তা দিয়ে মেঝে মুছে নিন। গ্রানাইট টাইলসের পৃষ্ঠ যেন ক্ষতিগ্রস্থ না হয় তাই ক্লিনার বাছাইয়ের ক্ষেত্রে হতে হবে সাবধান।

রেসিলেন্ট বা টালি ফ্লোর টাইলস 

টাইলস
সুবিধাজনক এবং রক্ষণাবেক্ষণেরও প্রয়োজন পরে কম

লিনোলিয়াম, ভিনাইল, কর্ক এবং রাবারের মতো উপকরণ থেকে তৈরি এই রেসিলেন্ট বা টালি ফ্লোর টাইলস। যা ব্যবহারের জন্য বেশ সুবিধাজনক এবং রক্ষণাবেক্ষণেরও প্রয়োজন পরে কম। ভিনাইল টাইলস– ভিনাইল ক্লিনিং সলিউশন সহজেই বাজারে পাওয়া যায়। এই সলিউশনের মাধ্যমে মপিং করে ফ্লোর পরিষ্কার করে দিন। চাইলে ভ্যাকুয়াম করুন। ভিনাইলে কখনো ঘষাঘষি ক্লিনার বা স্ক্রাবিং টুল ব্যবহার করবেন না কারণ এটি টাইলসের পৃষ্ঠকে আঁচড়ে ফেলতে পারে। লিনোলিয়াম টাইলস– ঝাড়ু দেওয়া বা ভ্যাকুয়ামিং করার পরে লিনোলিয়াম মেঝে পরিষ্কারের জন্য বোরাক্স ডিটারজেন্ট এবং পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর মেঝে শুকিয়ে নিন। কর্ক টাইল – পানি এবং হালকা ডিটারজেন্ট বা সাদা ভিনেগার দিয়ে পরিষ্কার করুন এরপর ভালভাবে ধুয়ে ফেলুন।

প্রাকৃতিক উপায়ে টাইলস ফ্লোর পরিষ্কারের উপায়

ক্লিনিং
টাইলস জীবাণুমুক্ত করার জন্যে ডেটল বা স্যাভলন ব্যবহার করা উচিৎ।

ঘর বাড়ি থেকে শুরু করে অফিস আদালত সবখানেই এখন পরিষ্কার পরিচ্ছন্নতার প্রয়োজনীয়তা অনেক। আর এই বিষয়ে সাবধানতার কোন বিকল্প নেই। তাই নিজেদের সুরক্ষা নিজেদেরই নিশ্চিত করতে হবে।  

  • বেকিং সোডা স্ক্রাব – ১/৪ কাপ সাদা ভিনেগার, ১ টেবিল চামচ লিকুইড ডিশ ওয়াশার, ১/৪ কাপ বেকিং সোডা এবং ২ গ্যালন গরম পানি, আর সুগন্ধের জন্য আপনি কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েলও যোগ করতে পারেন। ব্যাস হয়ে গেল প্রাকৃতিক উপায়ে ক্লিনার তৈরি। 
  • মিন্ট ওয়াশ – সাদা ভিনেগার, রাবিং এলকোহল এবং পানি এর সাথে ১/২ চামচ লিকুইড ডিশ ওয়াশার ও কয়েক ফোঁটা পেপারমিন্ট এসেনশিয়াল অয়েল। ভালোভাবে মিশিয়ে বালতি বা স্প্রেতে রাখতে পারেন যেটা আপনার জন্য সুবিধা হয়। আর বলে রাখা ভালো, পেপারমিন্ট তেল, পিঁপড়া এবং ইঁদুরকে আপনার ঘর থেকে দূরে রাখবে। 
  • ছাঁচ এবং ছত্রাক অপসারণ – লেবুর রস এবং বেকিং পাউডারের সমান অংশে মিশিয়ে নিন। ছাঁচ বা ছত্রাকযুক্ত জায়গায় মিশ্রণটি ছড়িয়ে দিন এবং ধুয়ে ফেলার আগে কয়েক ঘন্টা রেখে দিন। 
  • টাইলস জীবাণুমুক্ত – জীবাণুমুক্ত করার জন্যে ডেটল বা স্যাভলন ব্যবহার করা উচিৎ। আমাদের পরিবারের স্বাস্থ্য সুরক্ষার জন্যে টাইলস পরিষ্কার রাখার কোন বিকল্প নেই।
  • টাইলস পরিষ্কারের পর আগের উজ্জ্বলতা ফিরে না আসলে একটা কাপড়ে বেকিং সোডা নিতে হবে। এক্ষেত্রে ফোম ব্যবহার করা সবচেয়ে সুবিধাজনক। এতে টাইলস এ নতুন করে দাগ পড়ে না। ফোম ঘষে দিতে হবে টাইলস এ। খানিক পরেই দেখা যাবে টাইলস নতুনের মত চকচক করছে!

ঘরের অন্যান্য অংশের চেয়ে বেশি ময়লা হয় রান্নাঘর। রান্নাঘর পরিষ্কারের কিছু চমৎকার টিপস রয়েছে জেনে নিন এখনইরান্নাঘরের টাইলসে জমে থাকে বেশি ময়লা। রান্নাঘরের টাইলসে ময়লা পড়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে। তাই পরিষ্কারক তরল ডিটারজেন্ট দিয়ে সব সময় কিংবা রান্নার পরপরই তেল-চর্বি পরিষ্কার করে রাখতে হবে। বাজারের ক্লিনার দিয়ে ঘর পরিষ্কার করতে অনেকেই পছন্দ করেন না। তারা চাইলে এই ব্লগটি পড়তে পারেন এখানে রয়েছে ঘর পরিষ্কার করার জাদুকরী কিছু টিপস। এই ছিল টাইলস ফ্লোর পরিষ্কারের টিপস নিয়ে আমাদের আজকের ব্লগ, আপনার মতামত বা কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই কমেন্টে জানিয়ে দিন।

Write A Comment