Reading Time: 3 minutes

জানালা নিঃসন্দেহে একটি বাড়ির জন্য গুরুত্বপূর্ণ একটি অংশ। এটা যেমন নিরাপত্তা দেয়, তেমনি আলো বাতাস চলাচলে সহায়তা করে থাকে। ইতিহাস ঘাটলে দেখা যাবে বেশিরভাগ ক্ষেত্রেই জানালার জন্য গ্লাস প্যানেলকেই প্রথম পছন্দ হিসেবে বেছে নিতে দেখা গিয়েছে এবং এই জানালাগুলো বেশ ভালোভাবেই বাড়িকে সুরক্ষিত করেছে। অন্যদিকে সুরক্ষার কথা বিবেচনা করে সিঙ্গেল প্যান ইউন্ডো বা একক ফলক জানালা একটু কম সুরক্ষা প্রদান করে থাকে। সুরক্ষার এই ঘাটতি পূরণ করতে বিংশ শতকের গোড়ার দিকে ডাবল গ্লাসযুক্ত জানালা আবিষ্কার হয়েছিল এবং বেশ কয়েক বছর ধরে তা জনপ্রিয়তাও অর্জন করেছে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে। বাংলাদেশের অনেক বাণিজ্যিক এবং নতুন আবাসিক ভবনেও ব্যবহৃত হচ্ছে ডাবল গ্লাসযুক্ত জানালা। তাই আজকে আমরা জানবো ডাবল গ্লাসযুক্ত জানালা কেন এত জনপ্রিয় এবং  ডাবল গ্লাসযুক্ত জানালার সুবিধা আসলে কতটুকু? 

ডাবল গ্লাসযুক্ত জানালা আসলে কী? 

কাঁচের দুটি স্তর বিশিষ্ট প্যানেলকেই সাধারণত ডাবল গ্লাসযুক্ত জানালা বলা হয়। ডাবল গ্লাসযুক্ত জানালাগুলোর কাঁচের স্তর ৩ থেকে ১০ মি.মি. পুরু হয়ে থাকে। এমনকি বাড়ির প্রয়োজন অনুযায়ী জানালার কাঁচের পুরুত্ব বাড়তেও পারে। এই কাঁচের মধ্যকার জায়গাটি গ্যাস দিয়ে পূর্ণ করা হয় এবং গ্যাস যেন বেড়িয়ে না যায়, তাই সিল করে দেওয়া হয়। যার ফলে অনেক সুবিধা পাওয়া যায়, যা আমরা আর্টিকেলের পরবর্তী অংশে আলোচনা করবো।  

ডাবল গ্লাসযুক্ত জানালার সুবিধা 

কাঁচের দুটি স্তরের মধ্যে শূন্যস্থান সিল করা থাকে বলে ডাবল গ্লাসযুক্ত জানালার অনেক সুবিধা রয়েছে। চলুন এক এক করে জেনে নেয়া  যাক। 

তাপ নিরোধক

ডাবল গ্লাসযুক্ত জানালাগুলো সাধারণ জানালার থেকে অনেক ভাল তাপ নিরোধক হিসেবে কাজ করে । যা গ্রীষ্ম এবং শীতকালের চরম তাপমাত্রাও নিয়ন্ত্রণ করতে পারে। গ্রীষ্মের গরম দিনে, ডাবল গ্লাসযুক্ত জানালা আপনাকে রক্ষা করবে প্রচন্ড তাপ থেকে এবং শীতকালে, এই জানালাগুলোই বাইরে থেকে প্রচণ্ড শীতকে ঘরের ভেতর ঢুকতে বাধা দিবে। আবহাওয়া যাই হোক না কেন, বাড়ি বা অফিসে ডাবল গ্লাসযুক্ত জানালাগুলো ঘরের ভেতরে বসবাসের জন্য আরামদায়ক পরিস্থিতি নিশ্চিত করবে।

বিদ্যুৎ বিল কমে আসে 

ডাবল গ্লাসযুক্ত জানালার সুবিধা হচ্ছে এটি ব্যবহারের ফলে বিদ্যুৎ বিল অনায়াসে কমে আসবে। যেহেতু এটি বেশ ভালোভাবে তাপ নিরোধক হিসেবে কাজ করে , ফলে গরমকালে তাপ ঘরের ভিতরে কম প্রবেশ করবে  এবং শীতকালেও ঠিক একইভাবে বাইরের ঠাণ্ডা ভাব ঘরের ভেতরে প্রবেশ করতে পারবে না। ফলে এসি, ফ্যান বা হিটার চালানোর খরচ কমে আসে প্রায় অর্ধেকে। ডাবল গ্লাসযুক্ত জানালা ব্যবহারের ফলে বিদ্যুৎ বিল অনেক কমে আসে। 

পরিবেশ বান্ধব

উপরে উল্লেখিততথ্যগুলো নিঃসন্দেহে ডাবল গ্লাসযুক্ত জানালাকে পরিবেশ বান্ধব জানালার উপাধি দেয়। 

বাড়ির জন্য পরিবেশ বান্ধব উপাদান বেছে নেওয়ার লক্ষ্য কম বেশি আমাদের সবারই থাকে। আর ডাবল গ্লাসযুক্ত জানালা বেছে নেওয়ার সাথে সেই লক্ষ্য অনেকটাই পূরণ হয়ে যায়। যেহেতু এই জানালা ব্যবহার করলে বিদ্যুৎ বিল কম আসবে, তাই এটা অনেক উপকারী একটি বিষয়। 

শব্দ কমিয়ে আনে 

আমরা সবাই বাড়ির ভেতরে বাইরের যেকোন শব্দকে এড়িয়ে চলি। খুব বিরক্তিকর একটি অভিজ্ঞতা হয়ে দাঁড়ায় এই শব্দ। যখন আপনি নিজের ঘরে একটু আরাম করছেন এমন সময় বাইরে থেকে শোনা গেলবিকট এক শব্দ, যা আপনার আরামকে নিমিষেই ধ্বংস করে দিল। এমন অভিজ্ঞতা থেকে বাঁচতেই অনেকে বেছে নেন ডাবল গ্লাসযুক্ত জানালা। অন্যদিকে আপনার বাড়ির ভেতরের কোন শব্দও বাইরে যাবে না। আপনি নিজের মত করে যেমন গান শুনতে পারবেন, তেমনি গল্পে আড্ডায় মেতেও উঠতে পারবেন। আপনার প্রতিবেশী জানবেও না আপনার বাসায় আসলে হচ্ছেটা কি!   

সুরক্ষা প্রদান করে

ডাবল গ্লাসযুক্ত জানালার সুবিধা একদিকে সবচেয়ে বেশি। যা আসলে প্রথমে অনেকেই চিন্তা করে না। সেটা হল সুরক্ষা ও নিরাপত্তার বিষয়টি। এগুলো বাড়িতে লাগানোর পরই বাড়িটি অধিক সুরক্ষিত হয়ে যায়। এই জানালাগুলো ভাঙা বা খোলা বেশ কঠিন। অনাকাঙ্ক্ষিত যেকোন ঘটনা থেকে সহজেই আপনাকে আর পরিবারকে বাঁচাতে পারবে এই জানালাগুলো। বাড়ি ও পরিবারের সুরক্ষার জন্য  শক্তিশালী ডাবল গ্লাসযুক্ত জানালা বেছে নিতে পারেন।

দীর্ঘমেয়াদী

ডাবল গ্লাসযুক্ত জানালাগুলো  সাধারণ জানালার থেকে টেকসই হয় বেশি। সাধারণ জানালার তুলনায় এর ঘনত্ব কম। যদিও ঘনত্ব কোনও বড় সমস্যার বিষয় না, তবে এটি ছত্রাক গঠনের অন্যতম প্রধান কারণ হিসেবে পরিচিত। যার ফলে সিঙ্গেল জানালার ফ্রেমে মরিচা ধরে বেশি। তাই ডাবল গ্লাসযুক্ত জানালার ফ্রেমগুলো এই দিক থেকে দীর্ঘস্থায়ী হয়। ফলস্বরূপ, রক্ষণাবেক্ষণ ব্যয় আগের তুলনায় অনেক কমে আসবে। 

এই সমস্ত কিছু জানার পর আমরা বলতে পারি যে, ডাবল গ্লাসযুক্ত জানালার অনেক সুবিধা রয়েছে যা আপনি কাঁচের অন্যান্য জানালার ভেতর খুঁজে পাবেন না। ব্লগে লেখা ডাবল গ্লাসযুক্ত জানালার সুবিধা গুলোর সাথে যদি আপনিও একমত হয়ে থাকেন, তাহলে নিচে কমেন্ট করে জানিয়ে দিন আপনার মতামত। 

1 Comment

  1. Rashedul Hasan Riju

    But what about the air flow?
    How can this glasses manage to get air inside and outside?

Write A Comment