Reading Time: 3 minutes

কিচেনের হাইজিন নিয়মিত ধরে রাখতে কিচেন ক্লিনার্সের জুড়ি নেই। কিন্তু, বাজারে কিনতে গেলেই গুনতে হয় মোটা অংকের টাকা। যেহেতু, দাম একটু বেশিই বেশি পরিমাণে ব্যবহার করার স্বাধীনতাও কিন্তু আপনার নাই। এছাড়াও বাজারে হরেকরকম ক্লিনার্স রয়েছে যেগুলোর অন্যান্য ব্যবহার রয়েছে। আপনি চাইলেই চুলা পরিষ্কার করতে ডিশওয়াশার ব্যবহার করতে পারছেন না। এবং কিচেনের অন্যান্য সরঞ্জাম এবং কিচেন অ্যাপ্লায়েন্স নিয়মিত পরিষ্কার করার জন্য কিন্তু একটা রুটিন আপনার বজায় রাখা জরুরি। অতএব, আমরা যদি ঘরে বসে এই ক্লিনারগুলি তৈরি করতে পারি তবে এটা কেবল পরিষ্কারের কাজেই আসবে না আমাদের খরচও অনেক কমিয়ে দিবে। আপনি ঘরে যেমন হ্যান্ড স্যানিটাইজার এবং জীবাণুনাশক তৈরি করতে পারেন ঠিক তেমনি কিচেন ক্লিনার্সও। তাই হোম মেড কিচেন ক্লিনার্স কিভাবে বানাতে পারবেন তা নিয়েই আজকের এই ব্লগ। জানতে পড়তে থাকুন।

ডিসওয়াশিং লিকুইড এবং ডিটারজেন্ট

টি পট
বাজারে হরেকরকম ক্লিনার্স রয়েছে যেগুলোর অন্যান্য ব্যবহার রয়েছে

হোম মেড কিচেন ক্লিনার্স তৈরি করার জন্য যদি আপনি কিছু উপাদান কিনে রাখেন তাহলেই কিন্তু ডিশ ওয়াশিং লিকুইড প্রস্তুত করা বেশ সহজ। আপনি সহজ কিছু পদ্ধতি অনুসরণ করলে শক্তিশালী কিচেন ক্লিনার্স প্রস্তুত করতে পারবেন। নীচে পদ্ধতিটি বলা হল! 

উপকরণ:

লবণ
কুসুম গরম পানি
সাদা ভিনেগার
লেবুর রস
এসেন্স তেল (ঐচ্ছিক এবং সুবাসের জন্য)
বোরাক্স পাউডার
বেকিং সোডা

ডিশ ওয়াশিং ডিটারজেন্ট তৈরির পদ্ধতি

আপনার ডিশ ওয়াশিং ডিটারজেন্ট তৈরি করতে, ১ কাপ লবণ, ২ কাপ বোরাক্স পাউডার, ২ কাপ বেকিং সোডা এবং সুগন্ধির জন্য এসেন্স তেল যোগ করুন। আরও ভাল ফলাফলের জন্য  মিশ্রণটি নাড়ুন এবং এয়ারটাইট পাত্রে রাখুন। আপনার ডিশ ওয়াশিং ডিটারজেন্ট প্রস্তুত।

ডিসওয়াশিং লিকুইড তৈরির পদ্ধতি

ডিসওয়াশিং লিকুইড প্রস্তুত করার জন্য, আধা কাপ পানির মধ্যে ২ চামচ লবণ দিন। এরপরে, অন্য একটি পাত্রে আধা কাপ সাদা ভিনেগার, ২ চামচ বেকিং সোডা ও ১ চামচ লেবুর রস আলাদাভাবে মিশিয়ে নিন। এরপর, লবণ মিশ্রিত পানির সাথে এই মিশ্রণ যুক্ত করুন এবং খুব ভালভাবে নাড়ুন। প্রস্তুত হয়ে গেছে ডিসওয়াশিং লিকুইড। 

সিঙ্ক ড্রেন ক্লিনার

কিচেন সিঙ্ক
এটা তৈরি করা খুব সহজ একদম ঝামেলাহীন

বেশিরভাগ সময় সিঙ্ক ড্রেনে পানি বা অন্যান্য ময়লা আটকে যায় এবং একটি বাজে গন্ধ ছড়িয়ে পড়ে। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য, আমাদের কাছে বেশ চমৎকার হোম মেড কিচেন ক্লিনার্স তৈরির পদ্ধতি রয়েছে। এটা তৈরি করা খুব সহজ একদম ঝামেলাহীন।

উপকরণ:

ফুটানো পানি
বেকিং সোডা
সাদা ভিনেগার

কার্য প্রণালী

বেকিং সোডা ১/৩ য় কাপ সিঙ্ক ড্রেনে ঢালুন ১ মিনিট অপেক্ষা করুন যাতে মিশ্রণটি ড্রেনে প্রবেশ করে। এরপর, ভিনেগার ১/৩ কাপ নিন এবং এটি একইভাবে ঢালুন এবং ১ ঘন্টা অপেক্ষা করুন, এরপরই আপনি ড্রেনের ভেতর বুদবুদ দেখতে পাবেন তখন ফুটন্ত গরম পানি ঢেলে দিন। ব্যস, আপনার কাজ শেষ।

ওভেন ক্লিনার

ইলেকট্রিক ওভেন
হোম মেড ক্লিনার দিয়েও ওভেন পরিষ্কার করা যায়

বাজার থেকে ওভেন ক্লিনার ক্রয় করতে গেলেও গুনতে হয় বিশাল অংকের টাকা। সেইদিক থেকে হোম মেড কিচেন ক্লিনার্স যথেষ্ট সাশ্রয়ী।

উপকরণঃ

বিশুদ্ধ পানি
বেকিং সোডা
সাদা ভিনেগার

কার্য প্রণালীঃ

একটি পাত্রে ১/২ বেকিং সোডা নিন এবং ২-৪ চামচ পানি যোগ করুন। নাড়ুন এবং একটি পেস্ট তৈরি করুন। ওভেন প্লাগ আউট করার পরে, পেস্টটি ওভেনের ভেতরের দেয়ালে লাগিয়ে দিন। এই পেস্টটিকে ওভেনের ভেতরে যেকোন জায়গায় ঘষুন এবং কমপক্ষে ১০ ঘন্টা রেখে দিন। এরপরে, একটি স্প্রে বোতলে কিছুটা সাদা ভিনেগার নিন এবং আপনি পেস্ট যেখানে প্রয়োগ করেছেন এমন জায়গাগুলোতে স্প্রে করুন। এরপর ফোম তৈরি হবে তারপরে, একটি ভেজা কাপড় দিয়ে ঘষে তুলে নিন। ওভেন পরিষ্কার হয়ে গেল।

অল-পারপাস কিচেন ক্লিনার ও জীবাণুনাশক ওয়াইপস 

অল-পারপাস কিচেন ক্লিনারের একাধিক ব্যবহার আছে। আপনি এগুলো অন্যান্য ক্লিনারের প্রতিস্থাপনেও ব্যবহার করতে পারেন। এছাড়াও, কিছু জীবাণুনাশক ওয়াইপগুলো কিচেনের জিনিসপত্র পরিষ্কার এবং সঠিকভাবে মুছতে সহায়তা করে থাকে।

উপকরণ:

ওয়াইপ পেপার রাখার পাত্র
স্ক্র্যাপ (সুতি কাপড় বা তোয়ালে হলে ভালো)
এসেনশিয়াল ওয়েল
বেকিং সোডা
সাদা ভিনেগার
ড্রপার
কুসুম গরম পানি

অল-পারপাস কিচেন ক্লিনার তৈরির কার্য প্রণালী

আধা কাপ সাদা ভিনেগারের সাথে ২ চামচ বেকিং সোডা যোগ করুন। এগুলো মিশানোর পর অর্ধেক পরিমাণ এক বোতলে রাখুন আর বাকি অর্ধেক একটি বোতলে রেখে গরম পানি যোগ করুন। এরপরে, ভাল করে নাড়ুন। তৈরি হয়ে গেল কিচেন ক্লিনার।

জীবাণুনাশক ওয়াইপ তৈরির কার্য প্রণালী

১/৪ কাপ সাদা ভিনেগার ওপাইপস রাখার পাত্রে ঢেলে দিন। এরপর, ৬-১০ ফোটা এসেনশিয়াল ওয়েল(ল্যাভেন্ডার, টি-ট্রি,লেমনগ্রাস ইত্যাদি) যোগ করুন। এবার আপনার সুতি কাপড় বা তোয়ালেতে মিশ্রণটি যুক্ত করুন এবং পাত্রে সংরক্ষণ করুন। 

এই ছিল হোমমেড ক্লিনারের জন্য সেরা কয়েকটি ডি আই ওয়াই আইডিয়া। বাজার থেকে দামী ক্লিনার না কিনে এনে বরং এগুলো ঘরে নিজেই ব্যবহার করুন। যেকোন প্রশ্ন বা মন্তব্য করতে কমেন্ট করুন।

Write A Comment