Reading Time: 4 minutes

অনেক বাড়িতেই কিন্তু বাড়তি একটি রুম বা স্পেস থাকে। অনেকে এই জায়গাটিকে স্টোরেজের জন্য ব্যবহার করেন, অনেকে আবার এটিকে শুধুমাত্র গেস্ট রুম হিসেবেই ব্যবহার করেন। তবে, অনেক বাড়িতে দেখা যায় অতিরিক্ত এই জায়গাটুকু খালি রুম হিসেবে পড়ে থাকে। আপনার বাড়ির বাড়তি রুমটিও কিন্তু এভাবে ফেলে না রেখে একে নতুন করে সাজানোর কথা ভাবতে পারেন এখন থেকেই। রুমের মাঝে এমন কিছু ডেকোর আইডিয়া সংযোজন করুন যা রুমটিকে সত্যিকার অর্থেই ব্যবহারযোগ্য এবং কার্যকর করে তুলবে। অতিরিক্ত রুমটিকে সাজানোর জন্য হোম অফিস, আর্ট স্টুডিও থেকে শুরু অসংখ্য ডেকোর আইডিয়া রয়েছে। আপনার প্রয়োজন অনুযায়ী বেছে নিতে পারেন পছন্দের ডেকোর আইডিয়াটি আর সাজিয়ে নিতে পারেন মনের মত করে। চলুন তাহলে বাড়তি রুমটির জন্য চমৎকার ৬টি ডেকোর আইডিয়া সম্পর্কে জেনে আসি আজকের ব্লগে।  

হোম অফিস  

home office
বাড়তি রুমেই বানিয়ে নিন হোম অফিস

আপনি যদি একজন কর্মজীবী হয়ে থাকেন এবং বাড়িতে বসে কাজ করতে অভ্যস্ত হয়ে থাকেন, তাহলে বাড়তি রুমটিকেই রূপান্তরিত করতে পারেন হোম অফিস হিসেবে।  এতে করে কোনো রকম বিভ্রান্তি ছাড়াই আপনি কাজের উপর সম্পূর্ণ মনোযোগ দিতে পারবেন এবং আপনার কাজের জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু পেয়ে যাবেন এক জায়গায়। এজন্য ছোট একটি শেলফ আর একটি কম্পিউটার সেট আপই যথেষ্ট। কেননা, প্রয়োনীয় ফাইল, কাগজপত্র রাখা যাবে ডেস্কে। আর ল্যাপ্টপ কিংবা ডেস্কটপ রাখার জন্য লাগবে ছোটখাট একটি কম্পিটার টেবিল। সাথে সবুজের ছোঁয়া আনতে রাখতে পারেন ইনডোর প্ল্যান্ট। পছন্দের রঙে ঘরটি সাজিয়ে নিতে পারলে তো আরো ভালো। পজিটিভ একটি পরিবেশে হোম অফিসের একঘেয়ে সময়টুকুও প্রশান্তির হয়ে উঠবে এই ডেকোর আইডিয়ার মাধ্যমে।  

ওয়াক-ইন ক্লোজেট

walk-in closet
ওয়াক ইন ক্লোজেটে ফ্যাশন উপকরণের সবই থাকবে এক জায়গায়

আপনি যদি ফ্যাশন সচেতনদের একজন হয়ে থাকেন, তাহলে অতিরিক্ত রুমটিকে বানিয়ে নিতে পারেন পুরানো সময়ের ড্রেসিং রুম এর ধাঁচে। এক্ষেত্রে, ভ্যানিটি, জুতা, অর্গানাইজার কিংবা আয়না, আপনার ফ্যাশন উপকরণের যা কিছু সবই থাকবে এক জায়গায়।  ঘরটিকে আলাদা করতে যুক্ত করতে পারেন ফলস সিলিং এবং বিভিন্ন রকম লাইট। এক্ষেত্রে রুমটিকে যে পুরোপুরি ওয়াক ইন ক্লোজেট-ই বানাতে হবে, এমন কিন্তু নয়। রুমের অর্ধেক অংশজুড়ে ড্রেসিং কর্নার করুন, বাকি অর্ধেক ব্যবহার করুন ওয়াক ইন ক্লোজেট হিসেবে। 

রেকর্ডিং স্টুডিও 

Recording studio
অতিরিক্ত রুমটাকেই একটি  রেকর্ডিং স্টুডিও বা একটি স্ট্রিমিং রুমে বদলে নিন

আপনি কি একজন মিউজিশিয়ান? কিংবা মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট বাজাতে ভালোবাসেন? একটি যন্ত্র বাজান বা বিভিন্ন বিট তৈরি করে চারপাশে বাজাতে ভালোবাসেন? তাহলে নিশ্চয়ই আপনি চাইবেন আপনার নিজস্ব একটি পডকাস্ট শুরু করতে?  

আবার এমনও হতে পারে, আপনি মিউজিশিয়ান নন। তবে অনলাইন বিজনেসের জন্য নিয়মিত আপনাকে লাইভ স্ট্রিম করতে হচ্ছে। কেননা, আপনার অতিরিক্ত রুমটাকেই একটি  রেকর্ডিং স্টুডিও বা একটি স্ট্রিমিং রুমে বদলে নিন! রূপান্তর করবেন না? এই ডেকোর আইডিয়া কিন্তু আপনার মিউজিক্যাল বা অনলাইন বিজনেসের যে কোনো প্রজেক্টের জন্য অভাবনীয় পরিবর্তন নিয়ে আসবে। আপনি আপনার শখ কিংবা পছন্দের কাজটা শুরু করতে পারবেন স্বাচ্ছন্দ্যে এবং সব থেকে আরামদায়ক একটি পরিবেশে। আপনি চাইলে ধীরে ধীরে আরেকটু বেশি অর্থ ব্যয় করে স্টুডিওটির জন্য উঁচু মানের সরঞ্জাম নিয়ে আসতে পারেন।  

আর্ট স্টুডিও 

Art studio
আর্ট স্টুডিওতে যোগ করে নিন বেশ কিছু ইনডোর প্ল্যান্ট

যে কোনো আর্টিস্ট চান তার পছন্দের শিল্পচর্চা করার জন্য আলাদা একটি স্পেস থাকুক।  এক্ষেত্রে বাড়ির বাড়তি রুমটিকেই একজন আর্টিস্ট বদলে নিতে পারেন আর্ট স্টুডিওতে। যেখানে সৃজনশীল যে কোনো কাজ সে করতে পারবে স্বতস্ফূর্তভাবে। এক্ষেত্রে আর্ট স্টুডিওর ডেকোর আইডিয়াতে যোগ করে নিন বেশ কিছু ইনডোর প্ল্যান্ট। পর্যাপ্ত আলো সংযোজন করুন। এক্ষেত্রে প্রাকৃতিক আলোর ব্যবহারই সবচেয়ে উপযোগী। ঘরের জন্য বড় পরিসরের জানালা রাখুন তাহলে আলো-বাতাস ঢুকতে পারবে অনায়াসে।  সেই সাথে, আপনার প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম, ক্যানভাস এবং পেইন্টগুলির জন্য স্টোরেজ যোগ করতে ভুলবেন না।

হোম জিম 

home gym
রের বাড়তি রুমটাকেই বানিয়ে ফেলুন হোম জিম

আপনি কি স্বাস্থ্য সচেতন কিংবা শরীর চর্চা করতে ভালোবাসেন? তাহলে ঘরের বাড়তি রুমটাকেই বানিয়ে ফেলুন হোম জিম। তবে, এর জন্য রুমটিতে পর্যাপ্ত আলো বাতাস চলাচলের ব্যবস্থা রাখুন।  কারণ, ওয়ার্কআউটের জন্য আলো-বাতাস জরুরী। সম্ভব হলে রুমের একদিকে বড় একটি আয়না লাগিয়ে নিন। এতে ব্যায়াম সঠিক পদ্ধতিতে হচ্ছে কিনা তা দেখা যাবে, এবং ওয়ার্কআউটের প্রতি আরও আগ্রহ জাগবে। এরপরেই একে একে যোগ করুন ইয়োগা ম্যাট, এক্সারসাইজ ম্যাট, রেজিস্ট্যান্টস ব্যান্ড বা আপনার শরীরচর্চার প্রয়োজনীয় উপকরণ।  যার উপরে আপনি শুধু যে ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করতে পারবেন তাই না, চাইলে হেভি ওয়েট লিফটিংও করা যাবে। বাজেট এবং স্থানসংকুলান হলে একটি দৌড়ানোর যন্ত্র তথা ট্রেডমিলের জায়গাও হতে পারে আপনার এই হোম জিমে।

লাইব্রেরি কিংবা পড়ার ঘর 

বইপোকাদের কে না চান ঘরের মাঝেই একটি ব্যক্তিগত লাইব্রেরি গড়ে নিতে!  এক্ষেত্রে বাড়ির বাড়তি রুমটিকে বদলে নিন শখের লাইব্রেরিতে। এজন্য ডেকোর আইডিয়া হিসেবে রুমটিতে যোগ করতে পারেন পছন্দের  বুকশেলফ, সিটার আর সংগ্রহে থাকা অসংখ্য বই। রুমটি যদি পরিসরে বেশ ছোট হয় তাহলে ঘরকে বড় দেখাতে রঙের ব্যবহারও করতে পারেন নান্দনিকভাবে। সাথে রুচির সাথে মানানসই একটি স্ট্যান্ড ল্যাম্প কিংবা টেবিল ল্যাম্প রাখতে পারলেও মন্দ হয় না। 

আপনার ঘরেও যদি এমন একটি বাড়তি রুম থেকে থাকে তাহলে নিজস্ব রুচি, পছন্দ আর কাজের প্রয়োজন অনুযায়ী দারুণ এই ডেকোর আইডিয়াগুলো থেকে বেছে নিতে পারেন যে কোনোটি।  আর বাড়তি রুমটিকে কীভাবে সাজাতে চাচ্ছেন কমেন্টে জানাতে ভুলবেন না একদমই! 

Write A Comment

Author