Reading Time: 3 minutes

ব্যস্ততায় কাটানো সপ্তাহ শেষে বন্ধুবান্ধব কিংবা পরিবারের সাথে কাটানো মুহূর্তগুলো সবসময়ই বিশেষ হয়। ঢাকা শহরে ঘোরাঘুরির জন্য পার্ক, মার্কেট, বুকশপ ক্যাফে, সিনেপ্লেক্স এবং রেস্টুরেন্টেই আমরা সাধারণত ছুটির দিনগুলো কাটিয়ে থাকি। তবে এসব জায়গার পাশাপাশি ফান এবং অ্যাক্টিভিটির জন্যও ঢাকায় বেশ কয়েকটি জায়গা রয়েছে। যেখানে লেজার ট্যাগ, ক্লে বা মাটি দিয়ে দারুণ সব পাত্র বানানো কিংবা পেইন্ট বল এর মতো দারুণ সব মজার খেলার মাধ্যমে ছুটির দিনটি আরও ভালোভাবে উপভোগ করা সম্ভব। ঢাকা শহরে অবস্থিত এ ধরনের বিনোদন কেন্দ্র গুলোতে কি আপনারও যাওয়া হয়েছে? যদি না গিয়ে থাকেন, তবে চলুন জেনে নেই ঢাকার বিনোদন কেন্দ্র গুলো কোথায় অবস্থিত এবং এ সম্পর্কে আরও বিস্তারিত কিছু তথ্য।     

লেজারওয়্যারস 

পাশ্চাত্যের অন্যতম জনপ্রিয় একটি খেলা লেজার ট্যাগ বাংলাদেশে সবার প্রথম আসে ২০১৬ সালে। ইতিমধ্যেই এই খেলাটি বাংলাদেশেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। লেজার ট্যাগ বাংলাদেশে নিয়ে এসেছে লেজারওয়্যারস। জন্মদিন পালন করা থেকে শুরু করে, বন্ধুবান্ধব কিংবা অফিসের সহকর্মীদের সাথে মজার কিছু মুহূর্ত কাটানোর জন্য এই জায়গাটি এক কথায় দারুণ। ঢাকায় লেজার ট্যাগ এর যাত্রা শুরু করতে ৫ জন বন্ধু মিলে লেজারওয়্যারস প্রতিষ্ঠা করে। তবে হুট করেই যে তারা ঢাকায় লেজার ট্যাগ আনার পরিকল্পনা করে, তা কিন্তু নয়। বরং, লেজারওয়্যারস প্রতিষ্ঠার আগে বিভিন্ন ধরনের লেজার ট্যাগ নিয়ে ধারণা নিতে তারা বিভিন্ন দেশ ঘুরে, ভালমতো পরিকল্পনা করে, তবেই বাংলাদেশে নিয়ে আসে মজার এই খেলাটি। লেজার ট্যাগ এর প্রতিটি রাউন্ড খেলার জন্য আপনার প্রয়োজন হবে ৪ জন মানুষ। আর প্রতিটি রাউন্ড খেলার জন্য মূল্য পড়বে ৩৫০ টাকা থেকে ৭০০ টাকা। 

লেজারওয়্যারস এর ঠিকানা- গুলশান ২, শেফস টেবিল, লেভেল ২।

খোলা থাকে- সপ্তাহের প্রতিদিন, দুপুর ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত।   

ক্লে স্টেশন

ক্লে স্টেশন, ঢাকা
ছবি সংগ্রহ- ক্লে স্টেশন এর ফেসবুক পেজ থেকে

মাটি দিয়ে দারুণ সব জিনিস বানাতে কি আপনারও ভালো লাগে? যেমন ধরুন চমৎকার কোন মাটির পাত্র বা মগ, ফুলদানি বা অন্য যেকোনো কিছু। আপনিও যদি মাটি দিয়ে শৈল্পিক কিছু বানানোর ব্যাপারে আগ্রহী থাকেন, তবে আপনার জন্য ঢাকায় রয়েছে এমনই একটি জায়গা। যেখানে আপনিও আপনার পছন্দমতো মাটির তৈজসপত্র বানাতে পারবেন। এমনই একটি জায়গা হচ্ছে ক্লে স্টেশন। এখানে আপনি যে শুধুই মাটির পাত্র বানাতে পারবেন, এমন নয়। বরং, মাটির পাত্রে পেইন্ট, কাস্টমারদের জন্য মাটির পাত্র বানানো ইত্যাদি অনেক কিছুই করার সুযোগ রয়েছে। যেকোনো বয়সের মানুষকেই ক্লে স্টেশন আমন্ত্রণ জানায়। তাই আপনার বয়স ৫ হোক কিংবা ৬৫, ক্লে স্টেশনের যেকোনো সেশন এর জন্যই আপনি সাইন আপ করতে পারবেন।     

চমৎকার ইন্টেরিয়রে সাজানো ক্লে স্টেশন এর ভেতরটা আপনাকে এতটাই মুগ্ধ করবে যে আপনিও একজন আর্টিস্ট হয়ে উঠবেন। ক্লে স্টেশনের যাত্রা শুরু হয়েছে ২০১৬ সালের মে মাসে। মানুষের ভেতরের শিল্পী সত্ত্বাকে আরও উজ্জীবিত করতেই মূলত ক্লে স্টেশনের প্রতিষ্ঠাতা শারমিন আহমেদ এবং সহকারী প্রতিষ্ঠাতা সৈয়দ চৌধুরী এই জায়গাটি প্রতিষ্ঠা করেন। মাটির পাত্র বানানোর উপায় জানা না থাকলেও আপনি ক্লে স্টেশনে  যেতে পারেন কোন রকমের দ্বিধা ছাড়াই। কেননা, এখানে একজন মৃৎশিল্পী থাকেন, যিনি ক্লে স্টেশনে আসা মানুষদেরকে শৈল্পিক এই কাজে সহায়তা করে থাকেন।  

ক্লে স্টেশন অবস্থিত মাদানি এভিনিউতে। সপ্তাহের প্রায় প্রতিদিনই সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত ক্লে স্টেশন খোলা থাকে। যদিও স্টুডিও এর জন্য ক্লে স্টেশন কোন টাকা চার্জ করে না, তবে যে মাটি ব্যবহার করা হয় তার জন্য টাকা পরিশোধ করতে হয়।            

গ্রাউন্ড জিরো বিডি 

গ্রাউন্ড জিরো বিডি, ঢাকা
ছবি সংগ্রহ- গ্রাউন্ড জিরো বিডি এর ফেসবুক পেজ থেকে

আরেকটি মজার খেলা যা আপনি আপনার বন্ধু এবং পরিবারের সাথে খেলতে পারেন তা হল পেইন্টবল। পেইন্টবল হল একটি দলগত শুটিং খেলা, যেখানে খেলোয়াড়রা রঙ ভর্তি জেলটিন বন্দুকে ভরে প্রতিপক্ষকে আঘাত করে। এতে করে প্রতিপক্ষের যার শরীরে গিয়ে এই বল আঘাত হানবে সে খেলা থেকে বাদ পড়ে যাবেন।   

তো দারুণ এই মজার খেলাটি খেলতে হলে আপনাকে যেতে হবে ঢাকার বিনোদন কেন্দ্র গ্রাউন্ড জিরো বিডিতে। বাংলাদেশে গ্রাউন্ড জিরো বিডি-ই প্রথম, যারা পেইন্টবল খেলাটি বাংলাদেশে নিয়ে এসেছে। মজার এই খেলাটি খেলতে তাই যেকোনো সময় ঘুরে আসতে পারেন গ্রাউন্ড জিরো বিডি থেকে। 

গ্রাউন্ড জিরো বিডি এর ঠিকানা- ৪২২ মেট্রো ফুডএনফান, আব্দুস সোবহান ঢালি রোড। 

খোলা থাকে- দুপুর ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। 

ঢাকার বিনোদন কেন্দ্র গুলো প্রতিনিয়তই বেশ জনপ্রিয় হয়ে উঠছে। আর তাই রেস্টুরেন্টে সময় কাটানোর চেয়ে বন্ধুবান্ধব বা পরিবারের সাথে একটি মজার দিন কাটাতে চলে যেতে পারেন ঢাকার এই বিনোদনকেন্দ্র গুলোতে।  

Write A Comment

Author