Reading Time: 4 minutes

“অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষা”, মানুষের সবচাইতে দরকারি মৌলিক চাহিদাগুলোর তালিকার এই ক্রমে সবার শেষে শিক্ষার স্থান হলেও, একটু চিন্তা করলেই দেখা যায় শিক্ষাই হল বাকি চারটি মৌলিক চাহিদা পূরনের চাবিকাঠি! নৈতিক শিক্ষার বড় একটা অংশ মানুষ তার পরিবার থেকে শিখলেও প্রাতিষ্ঠানিক শিক্ষার জন্যে চাই শিক্ষা প্রতিষ্ঠান । আর তাই, যে কোন অভিভাবকের প্রথম চিন্তার বিষয় তার সন্তানের জন্য একটি মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানের।

ছেলেমেয়ের স্কুল কিংবা কলেজের কাছাকাছি বাসার খোঁজ করা খুবই স্বাভাবিক বিষয়। আমাদের আজকের লেখাটি সেই উদ্দেশ্যেই। ধানমন্ডি, মিরপুর, মোহাম্মদপুর, উত্তরা, বনানী, গুলশানের মতন ঢাকা শহরে বসবাস করার জন্য আদর্শ জায়গাগুলোতে অবস্থিত বিভিন্ন জনপ্রিয় শিক্ষা প্রতিষ্ঠান এবং তার আশেপাশে ভাড়া কিংবা বিক্রির জন্য এভেইলেবল প্রপার্টিই আজকের বিষয়বস্তু।

ধানমন্ডি এবং মোহাম্মদপুর, বিখ্যাত সব শিক্ষা প্রতিষ্ঠানের মিলন মেলাঃ

ধানমন্ডির অক্সফোর্ড ইন্ট্যারন্যাশনাল স্কুল
অক্সফোর্ড ইন্ট্যারন্যাশনাল স্কুল

ঢাকা তথা বাংলাদেশের কিছু হেভিওয়েট স্কুল-কলেজের তালিকা করলে তাতে নিঃসন্দেহে ধানমন্ডি এবং মোহাম্মদপুর এলাকার আধিক্য থাকবে। ঢাকা কলেজ, সিটি কলেজ, রাইফেলস পাবলিক (বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ রাইফেলস পাবলিক স্কুল অ্যান্ড কলেজ), লালমাটিয়া মহিলা কলেজ, সেন্ট জোসেফ স্কুল অ্যান্ড কলেজ, গবঃ ল্যাব (গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল), রেসেডেন্সিয়াল মডেল কলেজ, মোহাম্মদপুর মডেল কলেজ, এ তালিকা যেন শেষ হবার নয়। আবার স্কুল কলেজের গন্ডি পেরিয়ে কেউ বিশ্ববিদ্যালয়ে পৌছালে তাঁর জন্যও রয়েছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউ আই ইউ), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস, স্টেট ইউনিভার্সিটি ইত্যাদি। রাস্তার জ্যামের কথা বাদ দিলে দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ও এই এলাকার খুব কাছে। এছাড়া ইংলিশ মিডিয়াম স্কুলের মধ্যে অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল, মাস্টারমাইন্ড স্কুল, ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল উল্লেখযোগ্য।  আর এসব প্রতিষ্ঠানের আশেপাশে থাকতে চাইলে দেখুন ধানমন্ডিতে অ্যাভেইলেবল বাসাগুলোর লিস্ট

গুলশান, বনানী, ঢাকার নতুন প্রাণকেন্দ্রঃ

স্কলাস্টিকা স্কুল
স্কলাস্টিকা স্কুল

বনানী ও গুলশান ইদানিংকালে ঢাকা শহরের নতুন কমার্শিয়াল জোন হতে চলেছে। গুলশান ১ আর গুলশান ২ চত্বর এবং এর পার্শ্ববর্তী এলাকায় রয়েছে রাজ্যের করপোরেট অফিস। বনানীর ভেতরেও রয়েছে বিভিন্ন সফটওয়্যার ফার্মসহ অনেক কোম্পানির কার্যক্রম। এতকিছুর পরও ঢাকা শহরের সবচাইতে অভিজাত এলাকা ধরা হয় গুলশান এবং বনানীকেই। তাই এই এলাকায় আছে স্কলাস্টিকা, স্যার জন উইলসন স্কুল, আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুল, অস্ট্রেলিয়ান ইন্টারন্যাশনাল স্কুলের মতন নামীদামী শিক্ষা প্রতিষ্ঠান । সরকারি ভাবে পরিচালিত বনানী বিদ্যানিকেতন, সরকারি তিতুমির কলেজও প্রচুর ছাত্রছাত্রীর গন্তব্যস্থল। তাই সামর্থবান অনেকেই চান বনানী বা গুলশানে প্রপার্টির মালিকানা আর তা পাওয়ার জন্য বিপ্রপার্টি.কম হতে পারে চমৎকার একটি ঠিকানা।

বসুন্ধরা, রামপুরা, বনশ্রীতে থাকা শিক্ষা প্রতিষ্ঠান:

বসুন্ধরায় নর্থ-সাউথ ইউনিভার্সিটি
বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ-সাউথ ইউনিভার্সিটি

ভিকারুন্নিসা নূন স্কুল শুধুমাত্র ঢাকা নয় বরং সমগ্র বাংলাদেশের শিক্ষার্থীদের জন্যই একটি আকাঙ্ক্ষার নাম। বসুন্ধরা আবাসিক এলাকায় রয়েছে এই শিক্ষা প্রতিষ্ঠানের একটি শাখা। এছাড়াও এই এলাকার অনান্য স্কুল কলেজের মাঝে আছে ক্যামব্রিয়ান কলেজ, হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল, প্লে পেন স্কুল ইত্যাদি। দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরা তিনটি বিশ্ববিদ্যালয়,  নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) এর ক্যাম্পাস বসুন্ধরাতেই অবস্থিত। আর তাই বসুন্ধরা আবাসিক এলাকায় একটি ফ্ল্যাট  অনেক অভিভাবকের জন্যই প্রয়োজন।

উত্তরা, শহরের খুব কাছেই, কোলাহল থেকে বাইরেঃ

উত্তরার রাজউক কলেজ
রাজউক উত্তরা মডেল কলেজ

উচ্চবিত্ত কিংবা মধ্যবিত্তদের জন্য এক অন্যতম আকর্ষনের নাম উত্তরা। ঢাকা শহরের প্রাণকেন্দ্র থেকে একপাশে, শহরের ঠিক কাছে অথচ শহুরে কোলাহল যেখানে অনেকটাই সীমিত সেটি উত্তরা। অন্য সব চাহিদা পূরনের সাথে সাথে এখানে রয়েছে রাজউক উত্তরা মডেল কলেজ, উত্তরা হাই স্কুল ও কলেজ এবং মাইলস্টোন কলেজের মতন কিছু শিক্ষা প্রতিষ্ঠান । অনেক অভিভাবকই এসব স্কুলকে তাদের সন্তানের ভবিষ্যতের জন্য বেছে নেন। তাছাড়া উত্তরা বাংলাদেশে সেরা কিছু ইংলিশ মিডিয়াম স্কুলের জন্যও বিখ্যাত বটে। উদাহরন হিসেবে উল্লেখ করা যায়  স্কলাস্টিকা, ইন্টারন্যাশনাল টার্কিশ হোপ, ডিপিএস এসটিএস, ইয়েল ইন্টারন্যাশনাল স্কুল, সাউথ ব্রিজ স্কুল, দি আগা খান স্কুলের মতন ইংলিশ মিডিয়াম স্কুলকে। যারা সম্পুর্ণরূপে ব্রিটিশ কারিকুলাম মেনে চলে। এসব স্কুলের আশেপাশে আপনার নীর বাধতে ভিজিট করুন বিপ্রপার্টি.কম। খুঁজে দেখুন উত্তরাতে ফ্ল্যাট বিক্রি হচ্ছে কেমন দামে।  

মিরপুরেও আছে বেশ কিছু স্বনামধন্য বিদ্যালয়ঃ

মিরপুরের শিক্ষা প্রতিষ্ঠান
মনিপুর স্কুল, মিরপুর

মিরপুরে থাকা শিক্ষা প্রতিষ্ঠানের কথা আসলেই অবধারিত ভাবে যে নামটি আসে সেটি মনিপুর উচ্চ বিদ্যালয়। স্বাধীনতাপুর্ব বাংলাদেশে প্রতিষ্ঠিত এই বিদ্যালয়টি ধারাবাহিকভাবে ভাল ফলাফল করে আসছে বিভিন্ন পাবলিক পরীক্ষায়। আর তাই বসবাসের জন্য মনিপুর স্কুলের আশেপাশে ফ্ল্যাট খুঁজেন অনেকেই। মিরপুর এলাকার অনান্য উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানের মাঝে আছে মিরপুর বাংলা কলেজ, ঢাকা কমার্স কলেজ, এস ও এস হারম্যান মেইনার কলেজ ইত্যাদি।

শেষের আগেঃ

একজন শিক্ষিত মানুষ তার অর্জিত জ্ঞান এবং উৎকর্ষতাকে কাজে লাগিয়ে শুধুমাত্র মৌলিক চাহিদাই নয় বরং প্রয়োজনমাফিক যেকোন চাহিদা পূরণে করতে সক্ষম। তাই যে দৃষ্টিকোণ থেকেই দেখা হোক না কেন, শিক্ষার গুরুত্ব অপরিসীম। আমাদের এই লেখায় মূলত উত্তর ঢাকার কিছু সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের নাম উল্লেখ করার চেষ্টা করা হয়েছে। আপনার স্কুল, কলেজ কিংবা ভার্সিটি কোনটি? তা কি আছে এর মাঝে? নাকি চোখ এড়িয়ে গিয়েছে কোন বিশেষ প্রতিষ্ঠান? যা এই তালিকায় না থাকলেই না? কমেন্ট বক্স খোলা রইল আপনাদের সেসব মন্তব্যের জন্য!

Write A Comment