Reading Time: 4 minutes

একটা সময় ছিল, যখন ঢাকার আকাশে চোখ আটকে যেত না। ডুপ্লেক্স ভিলাগুলো থেকে অসমাপ্ত আকাশ দেখা যেত। তবে, বিগত কয়েক দশকে ঢাকার সেই  চিরপরিচিত চিত্রপট কিছুটা বদলে গেছে।  কনস্ট্রাকশন এবং রিয়েল এস্টেট প্রজেক্টগুলোর কল্যানে, এ শহর সাক্ষী হয়েছে অসংখ্য ভবন নির্মাণের, সাক্ষী হয়েছে সেই ভবনগুলোর আকাশছোঁয়ার শুভক্ষণের। ফলে, পরিবর্তন এসেছে আকাশরেখায়, বেড়েছে ঢাকার সবচেয়ে উঁচু ভবনগুলোর সংখ্যা। বর্তমানে প্রায় ১৫০০ টি সুউচ্চ ভবন নিয়ে সগর্বে দাঁড়িয়ে আছে এ শহর। রয়েছে আরও অনেক নির্মাণাধীন ভবন।

আজকে আমরা ঘুরে আসব এসব ভবনের মধ্যে উচ্চতায় শীর্ষে থাকা ভবনগুলো থেকে। জানব তাদের আকাশছোঁয়ার ইতিকথা।   

ঢাকার সর্বোচ্চ ভবন (সিটি সেন্টার ঢাকা)

City Centre Dhaka
১৭১ মিটার (৫৬১ ফুট) উচ্চতা নিয়ে সিটি সেন্টার বর্তমানে ঢাকা শহরের সর্বোচ্চ ভবন

বিশাল উচ্চতার এই ভবনটি অবস্থিত ঢাকার প্রাচীনতম বাণিজ্যিক এলাকা মতিঝিলে।  ১৭১ মিটার (৫৬১ ফুট) উচ্চতা নিয়ে সিটি সেন্টার বর্তমানে ঢাকা শহরের সর্বোচ্চ ভবন। পুরো ভবনটি ৩৭তলা বিশিষ্ট যার মধ্যে ১০টি ফ্লোর পার্কিং এর জন্য বরাদ্দ। বেশিরভাগ ফ্লোরেই অফিস স্পেসসহ কনভেনশন সেন্টার, বিনোদন কেন্দ্র, সবুজে শোভিত প্রশস্ত পরিসর রয়েছে। এ ভবনের আরেকটি গুরুত্বপূর্ণ দিক হচ্ছে, এর হেলিপ্যাড। ২০১২ সালে সিটি সেন্টার নির্মাণ হবার আগ অব্দি সর্বোচ্চ ভবনের এ মুকুট ছিল বাংলাদেশ ব্যাংকের দখলে। এই ভবনটি নিয়েও নিবন্ধের পরবর্তী অংশে আমরা আলোকপাত করব।

উচ্চতায় শীর্ষে থাকা নির্মাণাধীন ভবন (হিলটন ঢাকা)

Hilton Dhaka
নির্মাণকাজ শেষ হলে হিলটন ঢাকা অদূরেই শহরের দ্বিতীয় বৃহত্তম ভবন হিসেবে জায়গা করে নেবে

হিলটন হোটেল সারা বিশ্বের বৃহত্তম হোটেল চেইনের একটি। বিশ্বের ৯৪টি দেশে মোট ৫০০ টিরও বেশি প্রপার্টি নিয়ে বিস্তৃত এই হিলটন হোটেল চেইন এবার ঢাকাতেও তার অস্তিত্বের জানান দিচ্ছে। গুলশান এভিনিউ তে, গুলশান ডিসিসি মার্কেটের ঠিক পাশেই এই ভবনটির অবস্থান। ভবনটি এখনো পর্যন্ত নির্মাণাধীন থাকলেও, ইতিমধ্যেই এটি ১৫৩ মিটার উচ্চতায় পৌঁছে গেছে এবং এতে মোট ৩৭ টি তলা রয়েছে। নির্মাণকাজ শেষ হলে হিলটন ঢাকা অদূরেই শহরের দ্বিতীয় বৃহত্তম ভবন হিসেবে জায়গা করে নেবে। ২৫৫টি বিলাসবহুল রুম নিয়ে গড়ে ওঠা এই অভিজাত হোটেলটি, ঢাকার অন্যান্য বিলাসবহুল হোটেলগুলোর সাথে প্রতিযোগিতা নামার জোর প্রস্তুতি নিচ্ছে। অচিরেই এটি পাঁচ তারকা হোটেল হিসেবে অনেক গ্রাহকের জন্য চমৎকার এক বিকল্প হয়ে উঠবে। 

সবচেয়ে উঁচু আইকোনিক ভবন (বাংলাদেশ ব্যাংক ভবন)

Bangladesh Bank Building
১৩৭.১ মিটার (৪৫০ ফিট উচ্চতা) ও ৩১ তলাবিশিষ্ট এই ভবনটি বাংলাদেশের সবচেয়ে উঁচু আইকোনিক ভবন

আমরা ইতিমধ্যেই শহরের শীর্ষ উচ্চতায় থাকা ভবনগুলো নিয়ে আলোচনা করেছি। কিন্তু এবার কথা বলব এমন একটি ভবন নিয়ে যা ঢাকা শহরের সবচেয়ে উঁচু ভবনের তালিকায় বৈপ্লবিক পরিবর্তন এনেছিল। ১৯৮৫ সালে নির্মিত বাংলাদেশ ব্যাংক ভবন  দীর্ঘ ২৭ বছর ধরে ঢাকা শহরের সবচেয়ে উঁচু ভবনের খেতাবটি সদর্পে অধিকার করে রাখে। বিশাল এই ভবনের অভ্যন্তরেই অবস্থিত দেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের প্রাঙ্গণ। ১৩৭.১ মিটার (৪৫০ ফিট উচ্চতা) ও ৩১ তলাবিশিষ্ট এই ভবনটিকে বাংলাদেশের সবচেয়ে উঁচু আইকোনিক ভবন বলা হলে ভুল হবে  না এতোটুকু। 

সবচেয়ে উঁচু হোটেল (দ্যা ওয়েস্টিন ঢাকা) 

The Westin Dhaka
গুলশান ২ সার্কেলের নিকটবর্তী এ হোটেলটি ঢাকার উঁচু ভবনের তালিকায় ৫ম স্থানে রয়েছে

যদিও, কার্যক্রম শুরু হবার পর ঢাকার সবচেয়ে উঁচু হোটেল হতে যাচ্ছে হিলটন ঢাকা, তবে বর্তমানে এ স্থানটি ওয়েস্টিন ঢাকার অধিকারে। গুলশান ২ সার্কেলের নিকটবর্তী এ হোটেলটি ঢাকার উঁচু ভবনের তালিকায় ৫ম স্থানে রয়েছে। ৩০ তলাবিশিষ্ট এ ভবনের উচ্চতা ১২০মিটার (৩৯৪ ফুট)। ওয়েস্টিন ঢাকা দীর্ঘদিন ধরেই শহরের বিলাসবহুল হোটেলগুলোর একটি হিসাবে বিবেচিত। বিয়ে, জন্মদিন কিংবা সম্মেলন, যে কোনো অনুষ্ঠানের জন্যই এটি অভিজাতদের জন্য এক চমৎকার বিকল্প। 

সবচেয়ে উঁচু শিক্ষা প্রতিষ্ঠান

BRAC University Building
১১০ মিটার (৩৬১ ফুট) উচ্চতা সম্পন্ন এ ভবনটি শহরের সবচেয়ে উঁচু শিক্ষা প্রতিষ্ঠান

বিশ্বজুড়ে বিশ্ববিদ্যালয়ের নির্মাণশৈলীতে নানা রকম বৈচিত্র্যের কথা তো আমরা হরহামেশাই শুনতে পাই। কিন্তু, কখনো কি ভেবেছেন, এ শহরের সবচেয়ে উঁচু ভবনের তালিকায় থাকবে বিশ্ববিদ্যালয়ের নাম? ঢাকার মহাখালিতে অবস্থিত ব্র্যাক ইউনিভার্সিটি ভবনটি, ঠিক এমনভাবেই আপনার যাবতীয় ভাবনাকে পাশ কাটিয়ে উঁচু ভবনের তালিকায় জায়গা করে নিয়েছে। সাধারণত শিক্ষা প্রতিষ্ঠানের কথা উঠলেই মাথায় আসে বিশাল এলাকা নিয়ে বিস্তৃত একটি প্রশস্ত ক্যাম্পাস। তবে ঢাকা নামক এই মেট্রোপলিটন সিটির বাস্তবতায়, বিশাল এলাকা নিয়ে ক্যাম্পাস গড়ে তোলা বেশ কঠিন। ব্র্যাক ইউনিভার্সিটির মতো শিক্ষা  প্রতিষ্ঠানও এই সীমাবদ্ধতার বাইরে নয়। তবে ব্র্যাক ইউনিভার্সিটির ভবনটি তার প্রশস্ততার সীমাবদ্ধতা কাটিয়ে উঠেছে উচ্চতায়। ১১০ মিটার (৩৬১ ফুট) উচ্চতা সম্পন্ন, ২২ তলার এ ভবনটি ঢাকার অন্যতম উঁচু ভবন তো বটেই। একইসাথে এটি শহরের সবচেয়ে উঁচু শিক্ষা প্রতিষ্ঠান। তবে, প্রতিষ্ঠানটি শীঘ্রই বাড্ডায় একটি নতুন ক্যাম্পাস নিয়ে তাদের যাত্রা শুরু করতে যাচ্ছে। তাই একথা নিশ্চিত করেই বলা যায় দেশের সবচেয়ে উঁচু শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ভবনটির নাম খুব বেশিদিন স্থায়ী হবে না।

সবচেয়ে উঁচু আবাসিক ভবন (জাজে’স কমপ্লেক্স) 

Judges Complex
১০১ মিটার (৩৩১ ফুট) উচ্চতার এই ভবনটি সুপ্রীম কোর্টের বিচারকের বাসভবন

শহরজুড়ে উঁচু উঁচু আবাসিক ভবন, ঢাকার খুব স্বাভাবিক দৃশ্যপট যা সচরাচর ২০ তলা পর্যন্তই সীমাবদ্ধ থাকে। তবে, এ দৃশ্যপটের গতানুগতিক ধারা ভেঙে নতুন দৃষ্টান্ত স্থাপন করেছে জাজে’স কমপ্লেক্স। কেবল সবচেয়ে উঁচু আবাসিক ভবনই নয়, ঢাকা শহরের সবচেয়ে উঁচু ভবনসমূহের একটি এটি।  কাকরাইলে অবস্থিত ১০১ মিটার (৩৩১ ফুট) উচ্চতার এই ভবনটি দেশের সর্বোচ্চ আদালত সুপ্রীম কোর্টের বিচারকের বাসভবন। আশেপাশে অসংখ্য উঁচু আবাসিক ভবন থাকলেও, উচ্চতা ও নিখুঁত নির্মাণশৈলীর কারনেই  সুপ্রিম কোর্টের বিচারকের এই আবাসিক কমপ্লেক্সটিকে বাকি সব ভবন থেকে আলাদা।  

আজকের ব্লগে আমরা তুলে এনেছি সিটি সেন্টার, বাংলাদেশ ব্যাংক ভবন কিংবা দ্যা ওয়েস্টিন ঢাকার মতো সুউচ্চ ভবনগুলো। দিন যত গড়াবে, এ তালিকায় যুক্ত হবে আরো উঁচু উঁচু ভবনের নাম। এখনকার উঁচু ভবনগুলোর রেকর্ড ভেঙে আকাশের সীমারেখায় আধিপত্য বিস্তার করবে নতুন কোনো ভবন। কে জানে? হয়তো কোনো একদিন তারা প্রতিযোগিতায় নামবে মধ্যপ্রাচ্য বা চীনের মত আকাশচুম্বী ভবনগুলোর সাথে। সে পর্যন্ত আপনার উঁচু ভবনের তালিকায় কোন কোন নতুন নাম যুক্ত হলো, জানিয়ে দিন কমেন্টে।  

Write A Comment

Author