Reading Time: 4 minutes

বসবাসের জন্য ঢাকার প্রায় সব এলাকাই কম-বেশি জনপ্রিয়। বিভিন্ন এলাকা জনপ্রিয় হয়ে ওঠার  থাকে নানান কারণ। কোন কোন ক্ষেত্রে প্রপার্টির চাহিদা  , বাজেট কিংবা তুলনামূলক বেশি সুযোগ-সুবিধা থাকার কারণেও প্রপার্টি ক্রেতাদের কাছে নির্দিষ্ট কিছু এলাকা থাকে পছন্দের তালিকার শীর্ষে। ঢাকার জনপ্রিয় এ সকল লোকেশনে  প্রপার্টি কেনার ক্ষেত্রে ক্রেতারা বিনিয়োগের ব্যাপারে আগ্রহী হয়ে ওঠেন। এ কারণেই, প্রপার্টি কেনার সিদ্ধান্ত নেওয়ার আগে উক্ত এলাকাটিতে আপনি কী কী ধরনের সুযোগ-সুবিধা পাচ্ছেন, তা ভালোভাবে যাচাই-বাছাই করে তবে সিদ্ধান্ত নেয়া জরুরি। আর তাই ২০২২ সালে ঢাকায় ফ্ল্যাট কেনার জন্য পছন্দের এলাকা সমূহ এর মধ্যে বিপ্রপার্টির তালিকা অনুযায়ী কোন এলাকাগুলো রয়েছে পছন্দের শীর্ষে এবং উক্ত এলাকাগুলো জনপ্রিয় হয়ে ওঠার পেছনে কী কী কারণ রয়েছে, চলুন জেনে নেয়া যাক।   

ধানমন্ডি 

ভিজিটর সংখ্যা- মোট ভিজিটরের ১৩.৭৬% 

প্রপার্টির খোঁজে ২০২২ সালে বিপ্রপার্টির ওয়েবসাইটে আসা মোট ভিজিটরের ১৩.৭৬% ছিল ধানমন্ডির প্রপার্টির খোঁজে। যা তালিকার ১ম এবং সবচেয়ে জনপ্রিয় এলাকা হিসেবে তালিকাবদ্ধ রয়েছে।  

ঢাকার অন্যতম ছিমছাম আবাসিক এলাকা হিসেবে পরিচিত ধানমন্ডি। নাগরিক সকল সুযোগ-সুবিধা থেকে শুরু করে, শিক্ষা প্রতিষ্ঠান, অফিস-আদালত, শপিংমল ইত্যাদি সব কিছুই রয়েছে ধানমন্ডির আবাসিক এলাকাগুলোতে।  আর তাই তো যারা ধানমন্ডিতে বসবাস করছেন তারা রীতিমত এ এলাকার প্রেমেই পড়ে যান, বলা যায়! ধানমন্ডি থেকে আপনি শহরের যে কোন প্রান্তে চলে যেতে পারেন খুব সহজে। বিশেষ করে যারা শাহবাগ, নিউমার্কেট কিংবা মতিঝিল এ যাতায়াত করে থাকেন, তারা ব্যক্তিগত কিংবা গণপরিবহন ব্যবহার করে অল্প সময়ের মাঝেই পৌঁছে যেতে পারেন নির্দিষ্ট গন্তব্যে। 

তবে ধানমন্ডিতে বসবাসের সবচেয়ে মজার দিক হচ্ছে, এ এলাকার মধ্যে অবস্থিত ধানমন্ডি লেক। ক্লাস শেষে গল্প-আড্ডা, প্রাতঃভ্রমণ, কিংবা বিভিন্ন অনুষ্ঠান আয়োজনে ধানমন্ডি লেকই যেন থাকে সকল আকর্ষণের মূলে। কোলাহলের এ শহরে মুক্ত বাতাসে কিছুটা সময় কাটাতে তাই ধানমন্ডিবাসীর কাছে স্বস্তির এক জায়গাই হল এই লেক। এছাড়া বিনোদনের জন্য ধানমন্ডিতে আর্ট গ্যালারী থেকে শুরু করে রেস্টুরেন্ট, ক্যাফে, বুক স্টোর, কালচারাল সেন্টার সহ সব কিছুর প্রয়োজনীয় ব্যবস্থা রয়েছে। 

আর তাই রেসিডেন্সিয়াল উদ্দেশ্যেই হোক কিংবা কমার্শিয়াল, ধানমন্ডিতে প্রপার্টির চাহিদা বরাবরের মতোই বেশি। আর এরই ধারাবাহিকতায় বিগত বছর গুলোর মতো ২০২২ সালে ঢাকায় ফ্ল্যাট কেনার জন্য পছন্দের এলাকা এর মধ্যে ধানমন্ডি রয়েছে তালিকার শীর্ষে। 

মিরপুর 

ভিজিটর সংখ্যা- মোট ভিজিটরের ১৩.২৬%

২য় জনপ্রিয় এলাকা হিসেবে বিপ্রপার্টির ওয়েবসাইটে আসা মোট ভিজিটরের ১৩.২৬% ছিল মিরপুরে প্রপার্টির খোঁজে। 

আয়তন এবং জনসংখ্যার ভিত্তিতে ঢাকার অন্যতম ঘনবসতিপূর্ণ একটি এলাকা মিরপুর। বিভিন্ন সেক্টরে বিভক্ত এই এলাকাটিতে রয়েছে নামীদামী শিক্ষা প্রতিষ্ঠান, রেস্টুরেন্ট, হাসপাতাল, স্কুল-কলেজ সহ সব ধরনের আধুনিক ব্যবস্থা। বিশেষ করে বর্তমান সময়ে মেট্রো রেল এর কাজ চলছে মিরপুরে। আর তাই বলাই যায়, নিকট ভবিষ্যতে এ এলাকায় বসবাসের চাহিদা আরও বহুগুণে বেড়ে যাবে। 

২০২২ সালে ঢাকায় ফ্ল্যাট কেনার জন্য পছন্দের এলাকায় যেসকল এলাকা রয়েছে এর মধ্যে মিরপুর নিঃসন্দেহে অন্যতম চাহিদা সম্পন্নএকটি এলাকা। পছন্দমতো আয়তনে,  বাজেটের মধ্যে ফ্ল্যাট কিনতে তাই অনেকেই প্রথমেই বেছে নেন মিরপুরকে। কেননা, ফ্যামিলি লিভিং হোক কিংবা ছিমছাম ছোট কোন ফ্ল্যাট মিরপুরে আপনি পেয়ে যাচ্ছেন যেকোনো ধরনের অপশন। 

উত্তরা

ভিজিটর সংখ্যা- মোট ভিজিটরের ৬.৯৮% 

বিপ্রপার্টির তথ্য অনুযায়ী ৩য় জনপ্রিয় এলাকা হিসেবে বিপ্রপার্টির ওয়েবসাইটে মোট ভিজিটরের ৬.৯৮% উত্তরায় প্রপার্টির খোঁজে ওয়েবসাইট ভিজিট করেছেন। 

উত্তরায় বসবাসের সবচেয়ে সুবিধাজনক দিক হচ্ছে, এ এলাকার মাঝেই আপনি দৈনন্দিন জীবনের জন্য প্রয়োজনীয় সকল সুযোগ-সুবিধা পেয়ে যাচ্ছেন খুব সহজে। বিষয়টা এমন না যে, স্কুল-কলেজ, শপিং এর উদ্দেশ্যে বা চিকিৎসা নেয়ার জন্য আপনাকে উত্তরার বাইরে যেতে হচ্ছে প্রতিনিয়ত। বরং, উত্তরার ভেতরই আপনি পেয়ে যাচ্ছেন সবকিছুর ব্যবস্থা। আর এ কারণেই ২০২২ সালে ঢাকায় ফ্ল্যাট কেনার জন্য পছন্দের এলাকা সমূহ এর মধ্যে অন্যতম একটি এলাকা হিসেবে জায়গা করে নিয়েছে উত্তরা। 

শুরু থেকে উত্তরাকে এমন একটি আবাসিক এলাকা হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে, যেখানে মোট ১৪টি সেক্টর রয়েছে। আর এই এরিয়ার বর্ধিত অংশ হিসেবে উত্তরা রেসিডেন্সিয়াল এরিয়ার কাজ বর্তমানে প্রক্রিয়াধীন অবস্থায় আছে। আর এ কারণেই যারা উত্তরায় প্লট কিংবা ফ্ল্যাট কেনার পরিকল্পনা করছেন, তাদের জন্য সুখবর হচ্ছে উত্তরায় ফ্ল্যাট কেনার এখনও অনেক সুযোগ রয়েছে। সময়ের সাথে সাথে এর চাহিদা আরও বেড়ে যাওয়ার আগে, তাই এখনই প্লট বা ফ্ল্যাট বুকিং দেয়ার উত্তম সময়।   

রেসিডেন্সিয়াল কিংবা কমার্শিয়াল, উত্তরায় বসবাস এর জন্য কিংবা ব্যবসা প্রতিষ্ঠার স্থাপনের জন্য দারুণ সব সুযোগ রয়েছে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, বেস্ট এয়ার, ইউনাইটেড এয়ারওয়েজ এবং রিজেন্ট এর কর্পোরেট অফিসও অবস্থিত উত্তরাতে। এছাড়া বহুতল ভবনের মধ্যে এবিসি, আরএকে টাওয়ার সহ নর্থ টাওয়ার এবং মাসকট প্লাজার মতো শপিংমল রয়েছে উত্তরার প্রাইম লোকেশনে। 

আর তাই নাগরিক সকল সুবিধা নিয়ে গড়ে ওঠা ঢাকার এই এলাকাতে নিজের ভবিষ্যতের ঠিকানা নিশ্চিত করতে ২০২২ সালে ঢাকায় ফ্ল্যাট কেনার জন্য পছন্দের এলাকা -তে দারুণ এক অপশন হয়ে আছে উত্তরা। 

মোহাম্মদপুর 

ভিজিটর সংখ্যা- মোট ভিজিটরের ৫.৬৫% 

৪র্থ জনপ্রিয় এলাকা হিসেবে প্রপার্টির খোঁজে বিপ্রপার্টির ওয়েবসাইটে আসা মোট ভিজিটরের ৫.৬৫% ছিল মোহাম্মদপুরের প্রপার্টির খোঁজে।

ঢাকায় ফ্ল্যাট কেনার জন্য পছন্দের এলাকা সমূহ এর মধ্যে তালিকায় বেশ উপরের দিকেই আছে মোহাম্মদপুর। বিশেষ করে সম্ভাবনাময় এলাকা হিসেবে মোহাম্মদপুরের বচিলাতে দিনকে দিন উন্নয়নমূলক কাজ হচ্ছে, বাড়ছে বসবাসের চাহিদা। আর এরই প্রমাণ হিসেবে বিপ্রপার্টির কাছে থাকা তথ্য মতে, বিপ্রপার্টির ওয়েবসাইটে প্রপার্টির খোঁজে আসা গ্রাহকদের ৫.৬৫% গ্রাহকই মোহাম্মদপুরে প্রপার্টির খোঁজে থাকেন।     

যোগাযোগ এবং যাতায়াত ব্যবস্থার দিক থেকে মোহাম্মদপুর এলাকাটি মিরপুর এবং ধানমন্ডির সাথে সরাসরি সংযুক্ত রয়েছে। অন্যদিকে স্কুল-কলেজ, ক্যাফে, শপিংমল এবং চিকিৎসা সেবা নিশ্চিত করতে জন্য মোহাম্মদপুর এবং এর আশেপাশে বেশ কিছু সুপরিচিত জায়গা রয়েছে। এছাড়া রিকশা দিয়েও মোহাম্মদপুর এর এক এলাকা থেকে অন্য এলাকায় যাতায়াত করা সহজ বিধায় অনেকেই বসবাসের জন্য মোহাম্মদপুরকে বেছে নেন নির্দ্বিধায়।  

বসুন্ধরা আর-এ 

ভিজিটর সংখ্যা- মোট ভিজিটরের ৫.২৭% 

৫ম জনপ্রিয় এলাকা হিসেবে বিপ্রপার্টির ওয়েবসাইটে আসা মোট ভিজিটরের ৫.২৭% ছিল বসুন্ধরা আবাসিক এলাকায় প্রপার্টির খোঁজে। 

বসুন্ধরা আর-এ

ঢাকার অন্যতম বড় একটি রেসিডেন্সিয়াল প্রজেক্ট বসুন্ধরা আর-এ। বারিধারার বিপরীত পাশে এ এলাকার অবস্থান। অন্যদিকে গুলশান ১ এবং ২ এলাকা থেকে কয়েক মিনিট ড্রাইভ করলেই আপনি পৌঁছে যাবেন বসুন্ধরা আবাসিক এলাকায়। 

বসুন্ধরা গ্রুপ এর করা এই প্রজেক্টে একটি পরিপূর্ণ কমিউনিটির সকল সুযোগ-সুবিধা বিদ্যমান রয়েছে। উত্তরার মতো বসুন্ধরা আবাসিক এলাকাটি বেশ কয়েকটি ব্লকে বিভক্ত। এ সকল ব্লকের মধ্যে অনেকগুলোতেই ইতিমধ্যে উন্নয়নমূলক অনেক কাজ সম্পন্ন হয়েছে। তবে এখনও অনেক ব্লকেই কাজ চলছে। আর একারণে অনেকেই বসুন্ধরায় নিজের ভবিষ্যতের জন্য প্লট কেনা কিংবা ফ্ল্যাট কেনার ব্যাপারে এতটা আগ্রহী হয়ে উঠছেন। 

আর তাই আবাসিক এই এরিয়ায় চাহিদামতো এবং বাজেটের মধ্যে ফ্ল্যাট কিনতে ২০২২ সালে ঢাকায় ফ্ল্যাট কেনার জন্য পছন্দের এলাকা সমূহের মধ্যে বরাবরের মতোই জায়গা করে নিয়েছে বসুন্ধরা আর-এ। 

২০২২ সালে ঢাকায় ফ্ল্যাট কেনার জন্য পছন্দের এলাকা সমূহ এর মধ্যে গ্রাহকদের আগ্রহ কোন এলাকা গুলো ঘিরে সবচেয়ে বেশি, আশা করছি আজকের ব্লগ থেকে আপনি ভালো একটা ধারণা পেয়ে যাবেন, যা আপনার প্রপার্টিতে বিনিয়োগের সিদ্ধান্তকে আরও সহজ করে তুলবে।   

Write A Comment

Author