Reading Time: 4 minutes

ব্যস্ততা আর স্বপ্নে বিভোর এই নগরজীবনে, বেশিরভাগ মানুষই স্বপ্ন দেখেন রাজধানীর বুকে নিজের একটা ফ্ল্যাট এর। স্বপ্ন বলছি কারণ, এই স্বপ্নকে সত্যি করার পথে মধ্যবিত্ত থেকে উচ্চ মধ্যবিত্তের অধিকাংশকেই সবচেয়ে বেশি চিন্তিত করে বাজেট বিষয়টি। অনেকে তো ফ্ল্যাটের চড়া মূল্য দেখে ফ্ল্যাট কেনার সিদ্ধান্ত থেকেই সরে আসতে চান। তবে আশার কথা হচ্ছে, আপনি যদি ঢাকার মাঝে এলাকাভিত্তিক ফ্ল্যাটের দামের তারতম্যটা বুঝতে পারেন, তবে বাজেটের মধ্যে ফ্ল্যাট আপনিও কিনতে পারবেন অনায়াসে। 

তাই, ফ্ল্যাট কেনার জন্য অনেকগুলো জরুরি বিষয় এর মধ্যে যদি বাজেটই আপনার ভাবনার মূল কারণ হয়ে থাকে, তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আসুন জেনে নেই ঢাকায় বাজেটের মধ্যে ফ্ল্যাট কেনার জন্য সেরা ৫টি এলাকা সম্পর্কে।  

মিরপুর 

মিরপুর
মিরপুরে প্রচুর পরিমাণে রেডি ফ্ল্যাট এবং হাউজিং গড়ে উঠেছে

ঢাকায় বাজেটের মধ্যে ফ্ল্যাট কেনার দিক থেকে সব থেকে এগিয়ে আছে মিরপুর এলাকাটি। মিরপুরের সবচেয়ে ভাল দিক হল এখানে প্রচুর পরিমাণে রেডি ফ্ল্যাট এবং হাউজিং গড়ে উঠেছে যা বেশ সুলভও বটে। মিরপুরের পল্লবী, পীরেরবাগ, রূপনগর আর/এ, সেকশন ১, সেকশন ১০, সেকশন ১১, সেকশন ১২, সেকশন ১৫, সেকশন ২, পশ্চিম কাজীপাড়া, পশ্চিম মনিপুর এবং পশ্চিম শেওড়াপাড়া এর মতো এলাকাগুলোতে গড়ে প্রতি বর্গফুট ফ্ল্যাটের দাম বর্তমানে মাত্র ৪ হাজার টাকা। অর্থাৎ, এই এলাকাটিতে আপনি একটি ১,০০০ থেকে ১,২০০ বর্গফুট এর ফ্ল্যাট মাত্র ৪০ লাখ থেকে ৬০ লাখ টাকায় অনায়াসে কিনতে পারবেন, আপনার বাজেটের মাঝে থেকেই।  সেই সাথে একটি এলাকাকে স্বয়ংসম্পূর্ণ হবার জন্য স্কুল, কলেজ, হাসপাতাল, শপিং মল সহ যা কিছু প্রয়োজন তার সবই আছে মিরপুরে। যে কারণে লোকেশন, সুবিধাজনক যাতায়াত এ সব দিক থেকে চিন্তা করলেও, বাজেটের মধ্যে ফ্ল্যাট কেনার ক্ষেত্রে মিরপুরকে আপনি রাখতে পারেন পছন্দের লোকেশনের তালিকায়।  

বাড্ডা  

বাড্ডা
বাড্ডায় গড়ে প্রতি বর্গফুট ফ্ল্যাটের দাম মাত্র ৪১০০ টাকা

ঢাকায় বাজেটের মধ্যে ফ্ল্যাট কেনার জন্য আরেকটি জনপ্রিয় এলাকা হচ্ছে বাড্ডা। বিশেষ করে আপনি যাদি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে হোমলোন না নিয়ে ৩০ থেকে ৪০ লাখ টাকার মাঝে খুব স্বল্প বাজেটে ফ্ল্যাট কেনার কথা ভেবে থাকেন, তাহলে উত্তর বাড্ডা, মধ্য বাড্ডা, শাহজাদপুর, দক্ষিণ বাড্ডা, নূরের চালা ও ভাটারার মত এলাকাগুলো বেছে নিতে পারেন অনায়াসে। বর্তমানে বাড্ডায় গড়ে প্রতি বর্গফুট ফ্ল্যাটের দাম মাত্র ৪,১০০ টাকা। অর্থাৎ এই লোকেশনটিতে আপনি ৮০০ থেকে ১,১০০ বর্গফুটের ২ বা ৩ বেড এর ফ্ল্যাট গুলো কিনতে পারবেন ৩২ লাখ টাকা থেকে ৪৫ লাখ টাকার মাঝেই। যা বর্তমান সময়ে ফ্ল্যাটের দামের তারতম্য হিসেব করলে নিঃসন্দেহে একটি বাজেট ফ্রেন্ডলি অপশন। তাছাড়া, স্বল্প বাজেটের মাঝে থেকেও, এখান থেকে উপভোগ করা যাবে গুলশান ও বনানীর সমস্ত নাগরিক সুবিধা। সেইসাথে বাড়তি পাওনা হিসেবে থাকছে হাতিরঝিলের রুট ধরে সহজ যাতায়াত ব্যবস্থা। তাই, নিঃসন্দেহে বাজেটের মধ্যে ফ্ল্যাট কিনতে ও  অভিজাত এলাকার সুবিধাগুলো উপভোগ করতে পছন্দের লোকেশন হিসেবে বেছে নিতে পারেন বাড্ডাকে।    

আফতাবনগর 

আফতাবনগর
বর্তমানে আফতাবনগরে গড়ে প্রতি বর্গফুট ফ্ল্যাটের দাম মাত্র ৫৮০০ টাকা

বাড্ডার খুব কাছেই অবস্থিত আরেকটি বড় প্রজেক্ট হলো আফতাবনগর। কোলাহলহীন এই এলাকাটিতে প্রপার্টির চাহিদা বাড়লেও এখনো পর্যন্ত এখানে ফ্ল্যাটের দাম মধ্যবিত্তের হাতের লাগালেই রয়েছে। বর্তমানে আফতাবনগরে গড়ে প্রতি বর্গফুট ফ্ল্যাটের দাম মাত্র ৫,৮০০ টাকা। অর্থাৎ, আপনি যদি আফতাবনগরে ৮০০ থেকে ১,২০০ বর্গফুটের মধ্যে ফ্ল্যাট কিনতে চান তাহলে তা পেয়ে যাবেন ৪০ লক্ষ টাকা থেকে ৬০ লক্ষ টাকার মাঝেই। 

আপতদৃষ্টিতে ফ্ল্যাটের দাম বেশি মনে হলেও, আফতাবনগরের অবস্থান, এর ভবিষ্যৎ সম্ভাবনা ও বর্তমানে ফ্ল্যাটের মার্কেট প্রাইসের  বিচারে এই লোকেশনটিকে আপনি কিছুতেই বাজেট ফ্রেন্ডলি এলাকার তালিকা থেকে বাদ দিতে পারবেন না। বিশেষত, আপনি যদি শান্ত ও নিরিবিলি পরিবেশে সম্পূর্ণ আবাসিক আবহে বসবাস করাকে প্রাধান্য দিয়ে থাকেন, তাহলে এই এলাকাটির ফ্ল্যাটগুলোতে চোখ বুলিয়ে আসতে একদমই ভুল করবেন না।     

দক্ষিণখান 

 দক্ষিণখান
ঢাকায় বাজেটের মধ্যে ফ্ল্যাট কিনতে অন্যতম জনপ্রিয় এলাকা দক্ষিণখান

দক্ষিণখান নামের এই এলাকাটি গড়ে উঠেছে উত্তরার ঠিক পাশ ঘেষেই। এখানে এখনো পর্যন্ত ফ্ল্যাটের দাম অনেকটাই কম। আর এজন্যই মধ্যবিত্তের জন্য বাজেটের মধ্যে ফ্ল্যাট কিনতে অন্যতম জনপ্রিয় এলাকা হয়ে উঠেছে দক্ষিণখান। আধুনিক সুযোগ সুবিধাসহ ক্রয় কিংবা বিনিয়োগের জন্য বাজেটের মধ্যে দারুণ সব অ্যাপার্টমেন্ট মেলে এই এলাকায়। সেই সাথে উত্তরার সমস্ত সুযোগ সুবিধাও উপভোগ করা যায় এখান থেকে। তাছাড়া, সমস্ত দক্ষিণখানই বসবাস উপযোগী। আছে আবাসিকভাবে গড়ে উঠা রিয়েল এস্টেট প্রজেক্ট। আবার নিজস্ব উদ্যোগে নির্মিত বাসাবাড়িও আছে অনেক। সুখবর হচ্ছে, আজকের তালিকার বাকি সব এলাকার চেয়ে এই এলাকাটিতে ফ্ল্যাট পাওয়া যায় সবচেয়ে কম দামে। এটি শুরু হচ্ছে মাত্র ২৫ লাখ টকা থেকে। এই দামে ৮০০-১,০০০ বর্গফুটের একটি ফ্ল্যাট আপনি চাইলেই কিনতে পারবেন এখানে। গড় মূল্যের হিসেবেও, এই এলাকায় প্রতি বর্গফুট ফ্ল্যাটের দাম ৩,০০০ টাকা। সুতরাং, বাজেট যেমনই হোক, এখানে আপনি ৮০০ বর্গফুট থেকে ২,০০০ বর্গফুট, যে কোনো ফ্ল্যাটই কিনে নিতে পারবেন পছন্দমত।  

বসুন্ধরা 

বসুন্ধরা
বসুন্ধরায় ১০০০ বর্গফুটের একটি ফ্ল্যাট কিনতে খরচ হবে মাত্র ৬০ লাখ টাকা

বাজেটের মধ্যে ফ্ল্যাট কেনায় বসুন্ধরার মত অভভিজাত এলাকার নাম কি করে আসে! এটা ভেবেই কি অবাক হচ্ছেন? আপাতদৃষ্টিতে বসুন্ধরার ফ্ল্যাটগুলো উচ্চমূল্যের মনে হলেও, আপনি যদি ব্লক জে থেকে শুরু করে আরেকটু ভিতরের দিকে যান, তাহলে কিন্তু পছন্দের ফ্ল্যাটটি কিনতে পারবেন বেশ সুলভভমূল্যে। আর এজন্যই বসুন্ধরার ব্লক, এ, বি, সি, ডি ও ই এর মত লোকেশনগুলোতে ফ্ল্যাটের দাম কোটি ছাড়ালেও, গড়মূল্যে এই এলাকার ফ্ল্যাটগুলোর প্রতি বর্গফুটের দাম পড়ছে মাত্র ৬ হাজার টাকা। অর্থাৎ, বসুন্ধরার মত ছিমছাম, অভিজাত ও সাজানো গোছানো এলাকাটিতে ১,০০০ বর্গফুটের একটি ফ্ল্যাট কিনতে আপনার খরচ হবে মাত্র ৬০ লাখ টাকা। 

ছায়াঘেরা পরিবেশে অত্যন্ত সুপরিল্পিতভাবে গড়ে ওঠা বসুন্ধরায় একটি বাড়ি থাকা মানে ঢাকার মাটিতে স্বর্গের সুখ খুঁজে পাওয়া। শিশুদের জন্য স্কুল যেমন রয়েছে, তেমনি এখানে রয়েছে নামকরা কয়েকটি বিশ্ববিদ্যালয়। দেশের বৃহত্তম শপিং মল যমুনা ফিউচার পার্কও অবস্থিত বসুন্ধরার সাথেই। চিকিৎসার জন্য বসুন্ধরায় রয়েছে অ্যাপোলো হাসপাতাল। আর এতসব সুযোগ সুবিধার বিচারে, এই এলাকায় ফ্ল্যাটের মূল্য যদি মাত্র ৬০ লাখ দিয়ে শুরু হয়, তবে নিঃসন্দেহে আজকের তালিকা থেকে এলাকাটিতে বাদ দেয়ার কোনো উপায় নেই। 

আপনিও কি বাজেটের মধ্যে ফ্ল্যাট কিনতে চান? তাহলে, আজকের তালিকার এলাকাগুলো থেকে আপনি কোথায় ফ্ল্যাট কেনার পরিকল্পনা করছেন? জানিয়ে দিন কমেন্ট সেকশনে। 

Write A Comment

Author