Reading Time: 3 minutes

শহরে শীতের আনাগোনা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। সন্ধ্যা নামার সাথে সাথে বাতাসের গতিবিধি পরিবর্তন হয়ে যায়। এর প্রভাব থাকে খুব ভোরে অফিস কিংবা স্কুলে যাওয়ার সময়ও। আর এ কারণে ইতিমধ্যেই শীতের পোশাক কেনার জন্য হুলস্থুল শুরু হয়ে গিয়েছে। ঢাকায় বাজেটের মধ্যে শীতের পোশাক কেনাকাটা এর জন্য ঢাকা কলেজের বিপরীত পাশে অবস্থিত নুরজাহান মার্কেট, উত্তরার স্ট্রিট ভ্যান মার্কেট সহ মিরপুর, বাড্ডা, কিংবা মতিঝিলের বিভিন্ন লোকেশনে ভ্যানে করে বিক্রি করা শীতের পোশাক আপনি কিনতে পারবেন বাজেটের মধ্যেই। তবে চলুন জেনে নেয়া যাক ঢাকায় বাজেটের মধ্যে শীতের পোশাক কিনতে কোথায় যেতে পারেন।         

নুরজাহান মার্কেট 

বাজেটের মধ্যে শপিং করার জন্য নিউমার্কেট এলাকা অনেকের কাছেই পছন্দের জায়গা। বিশেষ করে কাপড়, জুয়েলারি, জুতা, ঘরের নিত্য প্রয়োজনীয় জিনিস কিংবা ব্যাগ কেনার ক্ষেত্রে অনেকেই নিশ্চিন্তে বেছে নেন নিউমার্কেট এলাকাকে। তবে শীতের পোশাক কেনার ক্ষেত্রে নিউমার্কেট এলাকার ঢাকা কলেজের উল্টো পাশে অবস্থিত নুরজাহান মার্কেটের যেন তুলনাই হয় না! 

এখানে পাওয়া যায় না, এমন কিছু নেই বললেই চলে! ডেনিম এর প্যান্ট থেকে শুরু করে টপস, উলের সোয়েটার, গাউন, প্যান্ট, সোয়েট শার্ট; ট্রেন্ডি যেকোনো শীতের পোশাকই আপনি পাচ্ছেন নুরজাহান মার্কেটে। 

ডিজাইনের ভিত্তিতে এখানে কাপড়ের দামে তারতম্য থাকে। তাই দর কষাকষি করে কাপড় কিনতে হয়। তবে একটু খোঁজাখুঁজি করলে এখানে ব্রান্ডের পোশাকও আপনি পেয়ে যাবেন অনায়াসেই। কেননা গার্মেন্টসে তৈরি অনেক পোশাকই এখানে বিক্রি করা হয়। পছন্দমত সাইজে কাপড় খুঁজে পাওয়া কিছুটা মুশকিল মনে হলেও, দর কষাকষি করে পোশাক কিনতে পারলে, আপনি জিতে যাবেন নিশ্চিত! আর তাই ৩০০ টাকা থেকে শুরু করে এক বা দেড় হাজার টাকার মধ্যেই আপনি নুরজাহান মার্কেট থেকে দুই-তিন আইটেমের জিনিস তো অনায়াসেই কিনতে পারবেন। এক্ষেত্রে আপনার বাজেট যদি আরও বেশি থাকে তবে তো কথাই নেই!      

মিরপুর হোপ মার্কেট 

মিরপুরে যারা বসবাস করেন তাদের কাছে অন্যতম জনপ্রিয় একটি কেনাকাটার জায়গা হল মিরপুর হোপ মার্কেট। ঢাকায় বাজেটের মধ্যে শীতের পোশাক কেনাকাটা করতে তাই আপনি সরাসরি চলে যেতে পারেন মিরপুর হোপ মার্কেটে। বিশেষ করে মেয়েদের শীতের পোশাক এর বেশ ভালো কিছু কালেকশন আপনি পেয়ে যাবেন এই মার্কেটে। শীতের পোশাক কেনার ক্ষেত্রে অনেকেই গার্মেন্টস এর পোশাক খুঁজে থাকেন, তাদের জন্য দারুণ একটি জায়গা হবে এই হোপ মার্কেট। যদিও এখানে আপনি ব্রান্ডের পোশাক পাবেন না, তবে ট্রেন্ডি পোশাক যেমন- ক্রপ টপ, জাম্প স্যুট, ডেনিম জ্যাকেট, উলের কিংবা ফ্লালিন কোট, প্যান্ট, সোয়েটার কিনতে পারবেন মিরপুর ১০ এ অবস্থিত এই মার্কেট থেকে।

যদিও মিরপুরের অনেক জায়গাতেই ভ্যানে করে শীতের পোশাক বিক্রি করতে দেখা যায়। তবে কেনার আগে আপনাকে অবশ্যই ভালোভাবে যাচাই-বাছাই করে কিনতে হবে। অনেক সময় দেখা যায় কাপড়ের মধ্যে রিফু করা থাকে কিংবা কাপড়ের মান ভালো থাকে না। বিশেষ করে কম বাজেটে চমৎকার ডিজাইনের কাপড় কিনতে পেরে আমরা হয়তো চেক করতে ভুলেই যাই। আর তাই কেনাকাটার সময় অবশ্যই সতর্কতার সাথে দেখেশুনে কেনা উচিত।     

উত্তরার স্ট্রিট ভ্যান মার্কেট

ঢাকায় বাজেটের মধ্যে শীতের পোশাক কেনাকাটা করতে উত্তরা বেশ জনপ্রিয়। বিশেষ করে উত্তরার অলিগলি যাদের ঘোরাঘুরি করা হয়েছে, তারা জানেন উত্তরার আজমপুর, রাজলক্ষ্মী এলাকার স্ট্রিট ভ্যান মার্কেটে গার্মেন্টসের কাপড় কিনতে পাওয়া যায়। অন্যান্য এলাকার মার্কেট থেকে উত্তরা এক্ষেত্রে একটু বেশিই জনপ্রিয়, কারণ এখানে আপনি ২০০ টাকা থেকে শুরু করে ১০০০ টাকা বাজেটের মধ্যেই জম্পেশ শপিং করে বাড়ি ফিরতে পারবেন। 

এক্সপোর্ট কোয়ালিটির এই সব আউটফিটের মধ্যে ভেলভেট ট্রাউজার, জ্যাকেট, স্কার্ট, সোয়েট শার্ট, লং শার্ট এবং টপস ইত্যাদি সবই আপনি পাচ্ছেন উত্তরার স্ট্রিট ভ্যানে। যেহেতু পোশাকগুলো আপনি ভ্যান থেকে কিনছেন, তাই স্বাভাবিকভাবেই ঠিক সাইজটি অনেক ক্ষেত্রে নাও পেতে পারেন। সেক্ষেত্রে দর্জির কাছে আপনাকে যেতেই হবে। তবে আপনি যদি ঢাকায় বাজেটের মধ্যে শীতের পোশাক কেনাকাটা করতে চান তবে গার্মেন্টসের কাপড় কিনতে উত্তরার ভ্যান মার্কেটগুলো এক কথায় সেরা!   

মোহাম্মদপুর কৃষি মার্কেট 

যারা মোহাম্মদপুর, শ্যামলী, লালমাটিয়ায় থাকেন, তারা ঝটপট শপিং করতে অনেক সময়ই চলে যান কৃষি মার্কেটে। নাম শুনলে কাঁচাবাজার মনে হলেও, কৃষি মার্কেটে কিন্তু নিত্য প্রয়োজনীয় সব কিছুই পাওয়া যায়। বিশেষ করে বাজেটের মধ্যে ঘরের তৈজসপত্র কিনতে অনেকেই চলে যান কৃষি মার্কেটে। 

তবে ঢাকায় বাজেটের মধ্যে শীতের পোশাক কেনাকাটা করতে কৃষি মার্কেট হতে পারে দারুণ একটি জায়গা। যদিও সাইজ এবং ডিজাইনের দিক থেকে এখানে অনেক অপশন পাওয়া যাবে না এবং কিছুটা যাচাই-বাছাই করেই কাপড় কিনতে হবে। তবে, কিছুটা দর কষাকষি করতে পারলে বাজেটের মধ্যেই আপনি সোয়েট শার্ট, কার্ডিগান, শ্রাগ, ডেনিমের জ্যাকেট কিনতে পারবেন নিশ্চিন্তে। 

নুরজাহান মার্কেট কিংবা নিউমার্কেটের মতো জায়গায় ৪০০-৫০০ টাকা বাজেটের মধ্যেই পেয়ে যাবেন অনেক পোশাক, তবে কোয়ালিটির দিক দিয়ে কিছুটা তারতম্য দেখা দিতে পারে। এছাড়া জগার্স, ট্রাউজার, টপস কিংবা শাল কেনার ক্ষেত্রেও ১০০০ টাকা বাজেটের মধ্যেই আপনি একের অধিক জিনিস কেনাকাটা করতে পারবেন। 

তবে শীতের পোশাক ছাড়াও বেডশিট, জুতা, মুদি দোকানের সামগ্রী এবং কাঁচাবাজারের জন্য কৃষি মার্কেট অনেকের কাছেই বেশ পরিচিত।             

শীত যেহেতু চলেই এসেছে, তাই শীতের পোশাক কিনতে আর দেরি না করে ঢাকায় বাজেটের মধ্যে শীতের পোশাক কেনাকাটা করতে উত্তরা, নিউমার্কেট, মিরপুর, কিংবা মোহাম্মদপুর ঘুরে পছন্দের পোশাকটি কিনে ফেলুন আজই!  

Write A Comment

Author