Reading Time: 5 minutes

এই অসহ্য গরম আর ১৪-১৫ ঘন্টার লম্বা দিনে পরিবার-পরিজন বা বন্ধুদের সাথে বসে ইফতার করতে পারাটাই একটি আনন্দের বিষয়। ব্যস্ত এ জীবনে পেশাগত কারণে আমরা সবাই চাইলেও হয়ত একসাথে হতে পারি না প্রতিটা ইফতারে। পরিবারের সাথে বসে হলেও বন্ধুদের হয়ত একসাথে বসা হয়ই না। আর আমরা সবাই তাই চাই সম্ভব হলে ইফতারেই সবার সাথে একত্রিত হবার। আবার বিভিন্ন খাবারের দোকান আর রেস্টুরেন্টও এই সুযোগটি হাতিয়ে নেন। তারা প্রতিবারই বিভিন্ন স্পেশাল ইফতার অফার যোগ করে তাদের মেনুতে। আমাদের আজকের লেখাটি এমন ৫টি গন্তব্য নিয়েই। আপনার সামর্থ্য অনুযায়ী আপনি এর যে কোনটিতে গিয়ে উপভোগ করতে পারেন ইফতার অফার।

খাবার নিয়ে একেকজনের পছন্দ একেকরকম, বিষয়টিতে মাথায় রেখেই আমাদের এই ইফতার অফার তালিকা বানানো। এখানে যেমন পিজ্জা, বার্গারের মত ফাস্টফুড আইটেম রয়েছে, আছে ওয়েস্টিনের মত ৫ স্টার হোটেলের ব্যুফের কথা, ঠিক তেমনি রয়েছে মোটামুটি খরচে আপনি কোথায় ইফতার করতে পারবেন সেই ঠিকানা। কথা আর না বাড়িয়ে চলুন দেখে নিই আমাদের লিস্ট।

১. বেস্ট পিজ্জা অফার – দি পিজ্জা গাই

বনানীতে দি পিজ্জা গাই
বনানীতে দি পিজ্জা গাই

পিজ্জা পছন্দ করে ছেলেবুড়ো সবাই। পিজ্জার কথা চিন্তা করলেই যেন জিভে জল চলে আসে! আর ঢাকা শহরের সবচেয়ে মুখরোচক পিজ্জা যে কয় জায়গাতে পাওয়া যায়, দি পিজ্জা গাই তাদের মধ্যে অন্যতম। আপনি বলতে পারেন, রোজার সময় তো সবাই ইফতার অফার হিসেবে আনলিমিটেড পিজ্জার অফার দেয়, পিজ্জা গাই-ই কেন? আমাদের লিস্টে অন্যদের পিছে ফেলে পিজ্জা গাই জায়গা করে নিয়েছে মূলত দুটি কারণে। প্রথম হল টেস্ট, অনেকের মতেই সবচেয়ে মজাদার পিজ্জা পাওয়া যায় এই পিজ্জা গাই-তেই। পিজ্জার ফ্যান যারা, তারা পছন্দ করেন কয়েকরকমের পিজ্জা চেখে দেখতে। আর তাদের কথা মাথায় রেখেই পিজ্জা গাই-তে পাওয়া যায় ১৫টি আলাদা স্বাদের পিজ্জা যা খেতে একটি আরেকটির চাইতে বেশি মজা! বটমলেস পিজ্জার সাথে সাথে তারা অফার করছে বটমলেস সফট ড্রিঙ্কসও। দ্বিতীয়ত, এখানকার ইফতার অফার ইফতারের পরপরই শেষ হয়ে যায় না, বরং তা চলে ডিনারের সময় পর্যন্ত। তাই আপনার পেটে জায়গা থাকলে রেডি হয়ে যান “হেভী খানাপিনার” জন্য!   

আপনি ইফতারের সময় থেকে রাত ৮ঃ৩০ আর পরবর্তীতে রাত সাড়ে ৯টা থেকে সোয়া ১১টা পর্যন্ত আনলিমিটেড পিজ্জা অর্ডার করতে পারবেন। এজন্য সব মিলিয়ে আপনাকে দিতে হবে মাত্র ৮৯৯ টাকা! এমনকি ভ্যাটও এই মূল্যের ভেতরেই অন্তর্ভুক্ত। এমন জায়গায় ভিড় একটু বেশি হবে সেটাই স্বাভাবিক। তবে ভাল খবর হল, দি পিজ্জা গাই তাদের অর্ধেক আসন অগ্রীম বুকিং নেয়। আর অর্ধেক বরাদ্দ থাকে “আগে আসলে আগে পাবেন”দের জন্য। দি পিজ্জা গাই বনানীতে অবস্থিত।

২. বেস্ট বার্গার অফার – টেকআউট বার্গার

টেক আউট বার্গার
টেক আউট বার্গারের ব্রাঞ্চ আছে শহর জুড়ে

ভোজনরসিকদের একদল যদি হয় পিজ্জা ভক্ত তো আরেকদল অবশ্যই ভক্ত বার্গারের। আর বার্গার নিয়ে কোথায় ইফতার অফার আছে ভাবছেন? আর না ভেবে উপস্থিত হোন টেকআউটের যেকোন একটি ব্রাঞ্চে। চিলক্স আর টেকআউট (টেকআউট ২.০ না কিন্তু আবার!) হল এই এলাকার সবচেয়ে জনপ্রিয় দুটি ঠিকানা। আর তাই আপনি টেকআউটের ফ্যান হলে রমজানে তাদের ইফতার অফার লুফে নেবার জন্য প্রস্তুত থাকুন। কারণ এই রমজানে টেকআউট আপনাকে দিচ্ছে মাত্র ৬৯৯ টাকায় আনলিমিটেড বার্গার অফার! টেকআউটের যে কোন ব্রাঞ্চে আপনি পাবেন এই অফার। অবশ্য এই অফারের সামান্য সমস্যা হল, এতে থাকছে না আনলিমিটেড সফট ড্রিঙ্কস। তবে সাধারণত বার্গার অফারে সফট ড্রিঙ্কস থাকে না। তাই টেকআউটের জুসি, ইয়াম্মি বার্গারের জন্য যেতে আপরেন তাদের যে কোন ব্রাঞ্চে। 

৩. বেস্ট ওরিয়েন্টাল অফার – ইযাকায়া

জাপানিজ বা চাইনিজ ক্যুইজিন
ভিন্ন স্বাদের ডিশ মিলতে পারে ইয়াকায়ায়

গত কয়েক বছরে ওরিয়েন্টাল (মেইনলি জাপানিজ, কোরিয়ান বা চাইনিজ খাবার) খাবারের জনপ্রিয়তা বাড়ছে। ঢাকার মানুষ ইয়াম-চা ডিস্ট্রিক, লিটল কোরিয়া  বা কে এ ডি এর মত জায়গায় প্রায়ই ঢুঁ মারছে ভিন্নস্বাদের খাবারের জন্য। ইযাকায়া এমনই একটি জায়গা যা বেশ দ্রুত জনপ্রিয়তা অর্জন করেছে। আর সমসাময়িক ট্রেন্ডের সাথে মিল রেখেই তারা চালু করেছে বেশ কয়েকটি ইফতার অফার এবং নাম দিয়েছে “বেনটো সেট”।  এই তিনটি বেনটো সেটে আছে তাদের সবচেয়ে জনপ্রিয় আর মজার খাবারের মিশেল। যে কেউ চাইলে এর একটি সেট ট্রাই করে ধারণা নিতে পারেন তাদের খাবার কেমন। ইযাকায়া অবস্থিত ঢাকার ফুড হ্যাভেন ধানমন্ডির সাতমসজিদ রোডে। তাদের ৩ টি সেটের দাম যথাক্রমে ৭৯০টাকা, ৮০৫ টাকা এবং ৮৬৫ টাকা। তবে উল্লেখ করা ভাল যে এই দামের সাথে অতিরিক্ত যোগ হবে ভ্যাট এবং সার্ভিস চার্জ।

৪. বেস্ট ব্যুফে অফার – দি ওয়েস্টিন

ওয়েস্টিনও দিচ্ছে ইফতার অফার
বিলাসবহুল দি ওয়েস্টিন হোটেল

হোটেল ওয়েস্টিনে যিনি খেয়েছেন একমাত্র তিনিই জানেন এত টাকা খরচ করে  খাবার কেনার অর্থ কী! দেশ বিদেশের সেরা সেফ দ্বারা তৈরি তাদের খাবারের প্রতিটি কণাই যেন আপনাকে নিয়ে যাবে অন্য কোন রাজ্যে! আর প্রতি বছরের মত এবারেও হোটেল ওয়েস্টিন সবার জন্য দুটি ব্যুফের ব্যবস্থা রেখেছে।

প্রথমটি হল “সিজন্যাল টেস্ট ইফতার আর ডিনার ব্যুফে”। এর আয়োজন করা হয় তাদের মেইন ডাইনিং হলে এবং এখানে পরিবেশন করা হয় জ্বিভে জল আনা বিভিন্ন ইউরোপিয়ান এবং মধ্যপ্রাচ্যের ডিশ। এখানে আপনার সুযোগ হবে একই সাথে রাজকীয় আর আলাদা ধরণের খাবার উপভোগ করার। ওয়েস্টিন একটি ৫ তাঁরা হোটেল, তাই এই ব্যুফের দামও বেশ চড়া, ৭০০০ টাকা। তবে অনেক ব্যাংকের ক্রেডিট বা ডেবিট কার্ডেই আছে বিশেষ ছাড়ের অফার।

অন্যদিকে আপনি যদি এত বেশি খরচ করতে না চান কিন্তু ওয়েস্টিনের মত জায়গায় ইফতার করতে চান, তাহলে আপনার জন্য আছে কিছুটা কম খরচের “স্প্ল্যাশ ইফতার অ্যান্ড ডিনার ব্যুফে”। হয়ত আগেরটার মত রাজকীয় না, তবে ফাইভ স্টার হোটেলের খাবার বলে কথা, তারা সবসময়ই একটি নির্দিষ্ট স্ট্যান্ডার্ড মেইনটেইন করে। ৪৫০০ টাকার এই প্যাকেজে থাকছে নানারকম মুখরোচক খাবার। আর সাথে থাকছে বাই ওয়ান গেট ওয়ান ফ্রি! অর্থ্যাৎ আপনার প্রিয়জনকে নিয়ে চাইলে একই খরচে উপভোগ করতে পারেন এই ইফতার অফার!

৫. বাজেটে বেস্ট ইফতার অফার – কমিক ক্যাফে

বাজেটের ভেতর সেরা ইফতার অফার
কমিক ক্যাফে দিচ্ছে বাজেটের ভেতর সেরা ইফতার অফার

সবাই কিন্তু চায় না ইফতারে অনেক বেশি টাকা খরচ করতে। বরং অন্য সবকিছুর সাথে সাথে ইফতারেও কেউ কেউ সংযমী হতে চান। তাদের চাওয়া থাকে সীমিত মূল্যে ভাল খাবারের। আর ন্যায্যমূল্যে মজাদার, মুখরোচক খাবারের জন্য কমিক ক্যাফে বেশ বিখ্যাত। জনপ্রিয়তা বাড়ার  সাথে তাদের বেশ কয়েকটি জায়গায় ব্রাঞ্চও ওপেন হয়েছে। তাদের মেনু যে “বাজেট-ফেন্ডলি” তা তাদের ইফতার অফারের প্রাইসিং দেখলেই বোঝা যায়। আপনি চাইলে ভরপেট ইফতার করতে পারবেন মাত্র ৫০০ টাকায়। তবে এমন জায়গা সবসময়ই থাকে অনেক ব্যস্ত। তাই এখানে ইফতার করতে চাইলে আগে থেকে প্ল্যান করে রিসারভেশন দেয়াই ভাল। কারণ ইফতারের আগে আগে গিয়ে যে আপনি জায়গা ফাঁকা পাবেন তার কোন নিশ্চয়তা নেই।

এই ছিল ঢাকায় ইফতার অফার নিয়ে আমাদের লিস্ট। ঢাকা শহর দিনে দিনে হয়ে উঠছে রেস্টুরেন্টে ভরপুর। ভোজনরসিকদের এর চেয়ে ভাল সময় বোধহয় আগে আসেনি! আপনিই বা ঘরে বসে থাকবেন কেন? এই সুযোগে ঢাকার সেরা কিছু ইফতার অফার বেঁছে নিন আর বন্ধুবান্ধব বা পরিবার পরিজন নিয়ে ঘুরে আসুন আমাদের লিস্টে বা লিস্টের বাইরের যে কোন রেস্টুরেন্ট থেকে। আর অবশ্যই সেখানকার অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করতে ভুলবেন না! এমন আরও অসংখ্য লিস্ট পেতে বিপ্রপার্টি ব্লগের সাথেই থাকুন।

Write A Comment