Reading Time: 3 minutes

শুধু ঢাকা নয় বরং সমগ্র দেশেই নতুন বাসা কেনা বা ভাড়া নেয়া একটি ক্লান্তিকর অভিজ্ঞতা। সাহিত্যের ভাষায় বললে বলতে হয়, মাথার চুল থেকে শুরু করে জুতোর তলা, সবই ক্ষয়ে যায় এসব করতে গিয়ে। আর চাওয়া যদি হয় ঢাকায় রেডি ফ্ল্যাট তাহলে তো কথাই নেই! এই শহরে সবচেয়ে কঠিন বিষয় হল রেডি মেইড ফ্ল্যাট খুঁজে পাওয়া। সীমিত বাজেট, সময় এবং অতিরিক্ত চাহিদা মিলিয়ে ভাড়া হোক কিংবা ক্রয়, ঢাকায় রেডি ফ্ল্যাট খুঁজে পাওয়া প্রায় যুদ্ধজয়ের মত একটা ব্যাপার! 

তবে অবস্থার পরিবর্তন হচ্ছে দেশের সেরা প্রপার্টি সার্ভিস প্রোভাইডার বিপ্রপার্টি মার্কেটে আসবার পর থেকেই। এই পোস্টটি লেখার সময় ঢাকায় ১৩০৫টিরও বেশি রেডি ফ্ল্যাট লিস্টেড ছিল আমাদের ওয়েবসাইটে। স্বভাবতই নির্মাণাধীন প্রপার্টির চেয়ে ঢাকায় রেডি ফ্ল্যাট দামে একটু বেশি হয়ে থাকে। তবে সেই দামের হেরফের হয় ফ্ল্যাটের অবস্থান কোথায় তার ভিত্তিতেও। 

তাই এলাকাভেদে বিভিন্ন দামে মেলে রেডি ফ্ল্যাট। চলুন জেনে নিই ঢাকার ৬টি জনপ্রিয় এলাকা এবং সেখানে রেডি প্রপার্টির দাম কিংবা ভাড়া সম্পর্কে।

বাড্ডা

এই লেখাটি লেখার সময় বিক্রয় ও ভাড়ার জন্য বিপ্রপার্টির কাছে বাড্ডাতে ৯৮টি রেডি প্রপার্টি আছে প্রায় সমান অনুপাতে। এর ভেতর ৫০টি ভাড়ার জন্য ৪৮টি বিক্রয়। বাড্ডার সবচাইতে আকর্ষণীয় বিষয় হল এর লোকেশন, রামপুরা, গুলশান আর বারিধারা দিয়ে চারিদিকে ঘেরা এই এলাকা। তাই মধ্যবিত্তের জন্য ঢাকায় রেডি ফ্ল্যাট খুঁজে পেতে খুবই জনপ্রিয় এই এলাকা। 

চমৎকার যোগাযোগ ব্যবস্থা এবং আশপাশের এলাকার কারণে প্রায় সকল শ্রেণীপেশার মানুষই চান এখানে নিবাস গড়তে। এখানে ফার্নিশড অ্যাপার্টমেন্টের মূল্য গড়ে ৫৫৯৯টাকা প্রতি বর্গফুট যা এলাকার তুলনায় যথেষ্ট মানানসই। অন্যদিকে ফ্ল্যাটের ভাড়াও আছে সাধ্যের নাগালে। গড়ে প্রতি বর্গফুটের ভাড়া ১৬ টাকা করে। অর্থ্যাৎ ১হাজার স্কয়ারফুটের একটি বাসা আপনি কমবেশি ১৬ হাজার টাকায় পেয়ে যাবেন।  

গুলশান

এ শতাব্দীর শুরুর দিক থেকেই গুলশান ঢাকার নতুন বাণিজ্যিক হাব হিসাবে গড়ে উঠেছে। জীবনযাপনের সর্বোচ্চ সুবিধাসহ সৌখিন ও বিলাসবহুল জীবনের জন্য এই এলাকা আদর্শ। তাই গুলশানে ফ্ল্যাটের দাম বেশি হবে, এটাই স্বাভাবিক। গুলশানে রেডি ফ্ল্যাটের দাম সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি, পাওয়াটাও কঠিন। প্রতি বর্গফুটের জন্য আপনাকে গুণতে হবে ১৫৮০৬ টাকা। সে হিসাবে গুলশান এলাকায় একটি ফুল ফার্নিশড অ্যাপার্টমেন্টের দাম পড়বে ২ কোটি টাকারও বেশি। 

এতো গেল ক্রয়ের কথা, ভাড়া নিতে গেলে তাও অনেকের সাধ্যের বাইরেই থাকবে গুলশান এলাকা। এখানে প্রতি বর্গফুট জায়গার জন্য মাসিক ভাড়া গুণতে হয় গড়ে ৪৭ টাকা যা অন্য যে কোণ এলাকার চাইতে বেশি। তবে যাদের দরকার তারা চাইলে আমাদের ডাটাবেসে শতাধিক ফ্ল্যাট পেতে পারেন যা লিস্টেড আছে গুলশানে ভাড়ার জন্য! 

হাজারীবাগ

এই তালিকায় হাজারীবাগের নাম দেখে অনেকেই অবাক হতে পারেন কিন্তু বিষয় যখন ঢাকায় রেডি ফ্ল্যাট তখন এলাকা হিসাবে হাজারীবাগ যথেষ্ট গুরুত্বপূর্ণ। বিপ্রপার্টির কাছে এই মুহূর্তে হাজারীবাগে মোট ১১০টি লিস্টিং আছে যা সম্পূর্ণ রেডি। প্রায় সাড়ে ৩ কিলোমিটারের এই এলাকাটি ধানমন্ডি, লালমাটিয়া, কামরাঙ্গীচর এবং বুড়িগঙ্গা নদী দিয়ে চারিপাশে বেষ্টিত। নিত্যপ্রয়োজনীয় জিনিসের সহজলভ্যতার পাশাপাশি হাজারীবাগ আপনাকে দেয় আশপাশের এলাকার সাথে কার্যকর যোগাযোগব্যবস্থার সুযোগ। 

এই এলাকায় প্রপার্টির মূল্য এখনো বেশ সহনীয়, গড়ে ৪৯৮৩ টাকায় পড়বে প্রতি স্কয়ারফিটের দাম। এছাড়া ভাড়া নিতে গেলেও প্রতি বর্গফুটের জন্য আপনাকে গুণতে হবে গড়ে ১৮ টাকা। অর্থ্যাৎ রেডি ফ্ল্যাট বেশ সুলভ হাজারীবাগ এলাকায়। 

মগবাজার

মগবাজারে একই সাথে সৌখিন এবং সাধারণ মানুষের বসবাসের সুযোগ রয়েছে। চমৎকার যোগাযোগব্যবস্থা এবং অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান ও চিকিৎসার সুব্যবস্থা থাকায়, ঢাকায় রেডি ফ্ল্যাট যারা খুঁজেন তাদের চাহিদার শীর্ষে থাকে মগবাজার এলাকা। এ মুহুর্তে বিপ্রপার্টির কাছে মগবাজারের ২১৫টি লিস্টিং আছে যার মধ্যে ৫৯টি বিক্রি এবং বাকিগুলো ভাড়ার জন্য। 

মগবাজারে একটি মাথা গুঁজার ঠাই কিনতে প্রতি স্কয়ারফিটের জন্য আপনাকে গড়ে খরচ করতে হবে ৬২৬৮টাকা। তুলনা করলে দেখা যায় আশেপাশে থাকা তেজগাঁও বাণিজ্যিক এলাকা, নিউ ইস্কাটন বা সিদ্ধেশ্বরীর তুলনায় তা অনেক সুলভ। অনুমিতভাবেই এলাকার ভাড়াও বেশ সুলভ, গড়ে মাত্র ১৯ টাকা প্রতি স্কয়ারফিট।

মিরপুর

মিরপুর ঢাকার সবচেয়ে ব্যস্ত এলাকার একটি। এখানে প্রায় ১০,৭৫,০০০ লোকের বাস। বিভিন্ন সরকারি বেসরকারি স্থাপনাও এই এলাকাকে করে তোলে প্রাণবন্ত। তাই ঢাকায় রেডি ফ্ল্যাট কিনতে বা ভাড়া করতে চাইলে মিরপুর হতে পারে চমৎকার গন্তব্য।
সবচেয়ে ভাল দিক হল এখানে প্রচুর পরিমাণে রেডি ফ্ল্যাট এবং হাউজিং গড়ে উঠেছে যা বেশ সুলভও বটে। বিপ্রপার্টির কাছে মিরপুরে এমন ১৭৭টি ফুল ফার্নিশড লিস্টিং আছে যার ১৪৮টি ভাড়া এবং ২৯টি বিক্রির জন্য। গড়ে ৫২৭১টাকা প্রতি স্কয়ারফুট মূল্যও বেশ সাধ্যের নাগালে। আর ভাড়া নিতে চাইলে তা ঢাকার যে কোন এলাকার চেয়ে কম, ১৬টাকা প্রতি স্কয়ারফিট। 

মোহাম্মদপুর

মোহাম্মদপুর ঢাকার পুরাতন কয়েকটি এলাকার একটি। এ এলাকায় ২৭১টি লিস্টিং ধারণা দেয় কত বড় আবাসন প্রকল্প চলছে এখানে। এই লিস্টিংগুলির মধ্যে ৩৩টি বিক্রি এবং ২৩৮টি ভাড়ার জন্য। লিস্টিংগুলি ছড়িয়ে আছে পিসিকালচার হাউজিং, মোহাম্মাদিয়া হাউজিং, বায়তুল আমান হাউজিং, চাঁদ মিয়া হাউজিং প্রমুখ এলাকায়।

মোহম্মদপুরে রেডি ফ্ল্যাটের দাম এখন কিছুটা উঠতির দিকে হলেও এখনো বেশ নাগালের মধ্যে আছে তা, গড়ে ৬০১৬টাকা প্রতি বর্গফুট দামে তা কেনা যাবে। বারিধারা, বনানী, উত্তরার তুলনায় এটি সুলভই বটে। ভাড়ার জন্য প্রতিমাসে এক বর্গফুট জায়গার জন্য গড়ে আপনাকে দিতে হবে ১৮টাকা।  

ভাড়া কিংবা ক্রয়, সবটাই এখন অনেক সহজ হয়ে গিয়েছে বিপ্রপার্টির মার্কেটে আসার কারণে। ফ্ল্যাট বিক্রি করতে চান, কিনতে চান কিংবা ভাড়া দিতে, নিতে চান, সব জায়গাতেই আছে বিপ্রপার্টির সার্ভিস। 

উপরে উল্লিখিত এলাকাগুলোর মধ্যে কোনটি আপনার সবচেয়ে প্রিয়? আপনি কিনতে বা ভাড়া করতে চাইলে কোন এলাকায় করবেন? অথবা এ সব এলাকায় কি আপনার বাস? আপনার অভিজ্ঞতা জানাতে করতে পারেন মন্তব্যের ঘরে। 

1 Comment

  1. md.sajedul islam

    বাসাবো এলাকায় রেডি ফ্লাট চাচ্ছি

Write A Comment