Reading Time: 5 minutes

মাধ্যমিকের পাঠ শেষ করে প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জনে শিক্ষার্থীদের পরবর্তী লক্ষ্য থাকে উচ্চ মাধ্যমিকে পড়াশোনার জন্য কলেজে ভর্তি হওয়া। বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা বা মানবিক, পছন্দের বিভাগে ভর্তি হওয়ার জন্য প্রয়োজন শহরের সুপরিচিত কলেজগুলো সম্পর্কে  প্রয়োজনীয় ধারণা থাকা। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর ওয়ার্ডের আওতাধীন এলাকা সমূহে রয়েছে বেশ কিছু কলেজ। ঢাকা উত্তরের সেরা কলেজ গুলোর পাশাপাশি যারা ঢাকা দক্ষিণে অবস্থিত কলেজ এর খোঁজ করছেন, তাদের জন্য এই ব্লগে থাকছে ঢাকা দক্ষিণের সেরা কলেজ সমূহ কোথায় অবস্থিত এবং এই কলেজ সমূহ সম্পর্কে প্রয়োজনীয় কিছু তথ্য। চলুন জেনে নেয়া যাক কোন কোন কলেজ রয়েছে নামকরা কলেজের তালিকার শীর্ষে।   

ভিকারুননিসা নুন স্কুল এবং কলেজ

ভিকারুননিসা নুন স্কুল এবং কলেজ
মেয়েদের জন্য অন্যতম সেরা কলেজ ভিকারুননিসা নুন স্কুল এবং কলেজ

ঢাকা দক্ষিণের সেরা কলেজ গুলোর মধ্যে অন্যতম ভিকারুননিসা নুন স্কুল এবং কলেজ। ঢাকার দক্ষিণ সিটি কর্পোরেশন এর অন্তর্ভুক্ত বেইলি রোড এলাকায় অবস্থিত এই কলেজটি মেয়েদের জন্য অন্যতম সেরা একটি স্কুল ও কলেজ। ১৯৫২ সালে তৎকালীন পাকিস্থানের গভর্নর ফিরোজ খান নুনের সহধর্মিনী আধুনিক এই শিক্ষা প্রতিষ্ঠান শুরু করার কথা ভাবেন। পরবর্তীতে তার নামানুসারেই স্কুলটির নামকরণ করা হয় ভিকারুননিসা। 

প্রতিষ্ঠানটির প্রধান শাখা বেইলি রোডে হলেও এর রয়েছে আরও তিনটি শাখা, যা রাজধানীর ধানমন্ডি, আজিমপুর ও বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত। তবে কলেজ শুধুমাত্র বেইলি রোড শাখাতেই রয়েছে। পড়াশোনার পাশাপাশি এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অন্যান্য সাংস্কৃতিক কার্যক্রমের সাথে বরাবরই যুক্ত থাকার কারণে ভিকারুননিসা নুন স্কুল এবং কলেজ পরিচিতি রয়েছে সর্বত্র। এখানে রয়েছে বেশ কিছু ক্লাব যেখান থেকে গবেষণা, বিজ্ঞানচর্চা, বিতর্ক ইত্যাদি পরিচালনা  করা হয়। বাংলা মাধ্যমের পাশাপাশি ইংরেজি মাধ্যমেও এখানে পাঠদানের ব্যবস্থা রয়েছে।  

ঢাকা বোর্ডের সেরা দশ কলেজের মধ্যে র‍্যাংকিং এ জায়গা করে নেয়া ঢাকা দক্ষিণের সেরা এই কলেজ এর সুনামের জন্যই প্রতি বছর অসংখ্য শিক্ষার্থীর লক্ষ্যই থাকে এ কলেজের তালিকায় নিজের নাম নিবন্ধন করা। 

নটর ডেম কলেজ

নটর ডেম কলেজ
একাডেমিক পড়ার পাশাপাশি সাংস্কৃতিক ও সৃজনশীল কাজের সাথে সম্পৃক্ত রাখতে এই কলেজে রয়েছে প্রায় ২৩টি ক্লাব

জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পাওয়া নটর ডেম কলেজ অবস্থিত ঢাকার মতিঝিল এর আরামবাগ এলাকায়। ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত ঢাকা দক্ষিণের সেরা কলেজ নটর ডেম রোমান ক্যাথলিকদের দ্বারা পরিচালিত একটি শিক্ষা প্রতিষ্ঠান। এই শিক্ষা প্রতিষ্ঠানের রয়েছে ৪টি একাডেমিক ভবন। সুবিশাল মাঠ, গাছগাছালিতে ঢাকা ক্যাম্পাস, লাইব্রেরী, হোস্টেল, অডিটোরিয়াম সহ আরও অনেক সুযোগ-সুবিধা। বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা এবং মানবিক এই তিনটি বিভাগেই এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে পড়ার সুযোগ রয়েছে।     

দক্ষ ও প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকগণের অধীনে কলেজ জীবনের গুরুত্বপূর্ণ সময় কাটানোর জন্য বেশিরভাগ ছাত্রের লক্ষ্য থাকে নটর ডেম কলেজে পড়ার সুযোগ পাওয়া। একজন দায়িত্বশীল এবং সুনাগরিক হিসেবে প্রতিটি ছাত্রকেই গড়ে তুলতে তাই এই প্রতিষ্ঠানের ভূমিকাও রয়েছে উল্লেখ করা মতো। একাডেমিক পড়ার পাশাপাশি অন্যান্য সাংস্কৃতিক এবং সৃজনশীল কাজের সাথে ছাত্রদের সম্পৃক্ত রাখতে এই প্রতিষ্ঠানে রয়েছে প্রায় ২৩টি ক্লাব। 

খেলাধুলা ও বিতর্ক প্রতিযোগিতায় এ কলেজের ছাত্ররা নিয়মিতই অংশগ্রহণ করে এবং কৃতিত্বের সাথে পুরস্কারও অর্জন করে। আর তাই নির্দ্বিধায় বলা যায় ঢাকা দক্ষিণের সেরা কলেজ গুলোর মধ্যে নটর ডেম কলেজ সেরাদের মধ্যে অন্যতম। 

এছাড়া ২০১৩ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী নটর ডেম কলেজের অধীনে গড়ে ওঠে নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ। তবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয় ২০১৪ সালে। নটর ডেম  কলেজের দক্ষিণ দিকে এই বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস অবস্থিত। এ বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ, এমবিএ, সিএসই, এলএলবি, ইএলএল ইত্যাদি প্রোগ্রামে শিক্ষার্থীরা পড়ার সুযোগ পাচ্ছেন।     

আইডিয়াল স্কুল এবং কলেজ  

আইডিয়াল স্কুল এবং কলেজ
আইডিয়াল স্কুলের কলেজ শাখাটি অবস্থিত মতিঝিলে

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে আইডিয়াল স্কুল এবং কলেজ বেশ সুপরিচিত। ১৯৬৫ সালে মতিঝিলে এই প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। বর্তমানে এই প্রতিষ্ঠানের তিনটি মাধ্যমিক শাখা ও একটি উচ্চ মাধ্যমিক শাখা রয়েছে। মাধ্যমিক শাখাগুলো রয়েছে মতিঝিল, বনশ্রী এবং মুগদাতে। ১৯৯০-৯১ সালের দিকে মতিঝিল ক্যাম্পাসে স্কুল ভবনের পূর্বদিকে ছাত্রীদের জন্য কলেজ শাখা প্রতিষ্ঠা করা হয়৷ মতিঝিল শাখা ছাড়া আইডিয়াল কলেজ এর কোন শাখা নেই। 

একাডেমিক শিক্ষার পাশপাশি খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিতর্ক প্রতিযোগিতায় আইডিয়াল স্কুল এবং কলেজের পারফরম্যান্স বরাবরের মতোই প্রশংসাযোগ্য।  বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক তিনটি বিভাগেই এই প্রতিষ্ঠানের কলেজ থেকে শিক্ষার্থীরা অধ্যায়ন করতে পারেন। কলেজের কার্যক্রম পরিচালনার জন্য রয়েছে ২টি ভবন। এছাড়া বিষয় ভিত্তিক ল্যাব, লাইব্রেরী সহ বেশ কিছু ক্লাবও রয়েছে এই প্রতিষ্ঠানে। তবে শিক্ষার্থীদের থাকার জন্য এই প্রতিষ্ঠানের নিজস্ব কোন আবাসিক হল নেই।    

ঢাকা কলেজ 

ঢাকা কলেজ
ঢাকা কলেজে শুধুমাত্র ছেলেদেরই পড়ার সুযোগ রয়েছে

ঢাকার অন্যতম প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পরিচিত ঢাকা কলেজ এর যাত্রা শুরু করে ১৮৪১ সালে। সে সময় এর নাম ছিল ‘ঢাকা গভর্নমেন্ট স্কুল’। ঢাকার নিউমার্কেট এলাকায় টিচার্স ট্রেনিং কলেজের দক্ষিণে পাশে মিরপুর রোডের ওপর ঢাকা কলেজের অবস্থান। অনার্স এবং মাস্টার্স দুইটি পর্যায়েই এখানে অধ্যায়ের সুযোগ রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী এই প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালিত হয়। তবে শুধুমাত্র ছেলেদেরই এই কলেজে পড়ার সুযোগ রয়েছে। ছাত্র এবং শিক্ষক উভয়ের থাকার জন্য এই কলেজে রয়েছে আবাসিক ভবনের ব্যবস্থা। রয়েছে ল্যাব এবং লাইব্রেরীর সুব্যবস্থা। তবে এই কলেজের অন্যতম সুবিধার দিক হচ্ছে শিক্ষার্থীদের যাতায়াতের জন্য এখানে নিজস্ব পরিবহন ব্যবস্থা রয়েছে।    

ঢাকা সিটি কলেজ

ঢাকা সিটি কলেজ
ঢাকার অন্যতম জনপ্রিয় কলেজ হিসেবে পরিচিত ঢাকা সিটি কলেজ

ঢাকায় বসবাসের জন্য অন্যতম জনপ্রিয় এলাকা ধানমন্ডি। স্কুল, কলেজ, শপিংমল, হাসপাতাল ইত্যাদি সবই এই এলাকার খুব কাছাকাছি হওয়ায় ধানমন্ডিতে থাকার সুবিধা অনেক। জনপ্রিয় এই এলাকায় রয়েছে ঢাকা দক্ষিণের সেরা কলেজ এর মধ্যে একটি ঢাকা সিটি কলেজ। কলেজটি প্রতিষ্ঠিত হয় ১৯৫৭ সালে ‘ঢাকা নাইট কলেজ’ নামে। তবে ১৯৭০ সালে কলেজটি ধানমন্ডির কুদরত-ই-খুদা সড়কে অর্থাৎ এর বর্তমান ঠিকানায় স্থানান্তরিত হয়। ঢাকার সায়েন্স ল্যাবরেটরী ওভারব্রীজ সংলগ্ন ধানমন্ডি ২ নম্বর সড়কে প্রবেশ করলেই চোখে পড়বে ৬ তলা বিশিষ্ট কলেজের ভবনটি।

সিটি কলেজে দুইটি শিফটে ক্লাস পরিচালনা করা হয়। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এই কলেজের নিচ তলায় বেশ বড় পরিসরের জায়গাও রয়েছে। ভর্তি কার্যক্রম পরিচালনার জন্য কলেজের নিচ তলায় রয়েছে ৬টি কাউন্টার। রয়েছে বিষয় ভিত্তিক ল্যাব এবং লাইব্রেরীর ব্যবস্থা। 

উচ্চ মাধমিকে প্রতি বছর অসাধারণ ফলাফল করার কারণে ঢাকা বোর্ডের সেরা দশ কলেজের মধ্যে থাকার কৃতিত্ব অর্জন করে ঢাকা দক্ষিণের সেরা এই কলেজ টি। উচ্চ মাধ্যমিকের পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এই কলেজটিতে বিবিএ, বিএসসি, অনার্স, সিএসই তে পড়ার ব্যবস্থাও রয়েছে। একাডেমিক পড়াশোনার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান, বিতর্ক প্রতিযোগিতা, কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতায় এই কলেজের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে থাকে এবং বিগত বছরগুলোতে ভালো পারফরম্যান্সের কারণে বেশ সুনামও অর্জন করেছে। 

স্কুল জীবনের পাঠ শেষে যারা কলেজে ভর্তির জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য ঢাকায় রয়েছে নামকরা বেশ কিছু কলেজ। উন্নতমানের শিক্ষা পদ্ধতি, মানসম্মত পরিবেশ এবং ভালো ফলাফলের কারণে ঢাকার এই কলেজগুলো বছরের পর বছর ধরে সুনাম অর্জন করে আসছে। আর তাই কলেজ নির্বাচনের ক্ষেত্রে এ সমস্ত বিষয় বিবেচনা করা যেমন জরুরি, তেমনি কোন এলাকা বসবাসের উপযোগী করে তুলতেও স্বনামধন্য এই কলেজগুলোর ভূমিকা থাকে উল্লেখ করার মতো।  

Write A Comment

Author