Reading Time: 3 minutes

বেশির ভাগ মানুষ আসলে কী চায়? যদিও উত্তরটি আপেক্ষিক! তবে সাধারণ জীবন ব্যবস্থার উপর ভিত্তি করতে এই প্রশ্নের উত্তরে অনেকেই বলে উঠবে, এমন একটি জায়গা যেখানে দৈনন্দিন জীবনের সকল চাহিদা মিটে যায় বা যেখানে জীবন প্রতিনিয়ত আগাবে সমৃদ্ধির দিকে আর কমবেশি সবাই এই কাঙ্ক্ষিত বিষয়বস্তুগুলো পেতে চায় নির্দিষ্ট একটা বাজেটে! সৌভাগ্যক্রমে ঢাকার চমৎকার এলাকা দক্ষিণখান এই সমস্ত চাহিদা পূরণ হতে পারবে সহজেই। প্রতিনিয়ত বেড়ছে প্রপার্টির দাম! বিষয়টি আর এমন নেই যে চাইলেই ঢাকা কিংবা চট্টগ্রামে অ্যাপার্টমেন্ট কিনতে পারছেন! তার উপর সামর্থ্য, স্বাচ্ছন্দ্য এবং সুবিধার মধ্যে ভারসাম্য খুঁজে পাওয়া দিনদিন আরও কঠিন হয়ে উঠছে। তবে এমনটা কিন্তু দক্ষিণখান এলাকার ক্ষেত্রে নয়! এমনকি বেশ কিছু বছর আগেও এই এলাকা নিয়ে তেমন কিছুই উল্লেখ্যযোগ্য ছিল না। এলাকাটি ঢাকার একটি অংশের পরিবর্তে জেলা শহরগুলোর আশেপাশের এলাকার মতো ছিল। কিন্তু সময়ের সাথে পরিবর্তন আসা যেমন বাঞ্ছনীয় তেমনি এই এলাকার ভাগ্যে এসেছে ইতিবাচক পরিবর্তন। এনেছে অসংখ্য সম্ভাবনা এবং আজকের এই ব্লগে তুলে ধরবো সেই সব বিষয়সমূহকে যা এই এলাকাটিকে ভবিষ্যতের বাড়ির মালিকদের জন্য মূল্যবান করে তুলেছে। আর নিজের আবাসন ঠিকানা হিসেবে দক্ষিণখানে বাসা নেয়া কেন উচিত সে বিষয়েও আলোচনা করবো।! 

নৈকট্য 

Uttara BSRM building উত্তরা বিএসআরএম বিল্ডিং
দক্ষিণখান বাসিন্দাদের জন্য চমৎকার এক সুযোগ

দক্ষিণখান এলাকাটি আসলে উত্তরার কতটুকু কাছাকাছি সে সম্বন্ধে জানি! একজন ব্যক্তি উত্তরা প্রবেশ করার পর কেবল তার ৫ মিনিট লাগবে দক্ষিণখানে পৌঁছতে। আর পৌঁছানোর এই সময়কালটি কিন্তু কাক উড়ে যাওয়ার পদ্ধতিতে পরিমাপ করা হয়নি, যেমন কিনা বেশকিছু ডেভেলপাররা তাদের বিজ্ঞাপনে দিয়ে থাকে। 

বরং উত্তরার বিভিন্ন পয়েন্ট থেকে বিশেষ করে এই শহরতলির ঠিক পূর্ব অংশেই অবস্থিত  দক্ষিণ খান এলাকাটি। সেক্টর ২,৪,৬ এবং ৮ একদম এলাকা সংলগ্ন। এমনকি মাত্র কয়েক মিনিটের মধ্যে এলাকার বাসিন্দারা উত্তরার যেকোন অংশে পৌঁছতে পারে। উত্তরার প্রতিবেশী এলাকা দক্ষিণখানে বাসা যাদের তারা উত্তরার সকল সুযোগ সুবিধা সহজেই ভোগ করতে পারে তাও আবার উত্তরায় বসবাস না করে। 

কী নেই এই উত্তরায়! অফিসগামী থেকে শুরু করে সেই সকল অভিভাবক যারা তাদের সন্তানদের শীর্ষ ও নামকরা বিদ্যালয় ও কলেজে ভর্তি করাতে চায় বা যাদের যথাযথ স্বাস্থ্যসেবা সুবিধা প্রয়োজন –  সবার সকল চাহিদার খোঁড়াক উত্তরাতে ভরপুর রয়েছে। দক্ষিণখানে বাসা নিলে আপনি উত্তরায় অ্যাপার্টমেন্ট না  কিনেও উত্তরা এলাকার সকল নাগরিক সুবিধা ভোগ করতে পারছেন। দক্ষিণখান বাসিন্দাদের জন্য চমৎকার এক সুযোগ।

সামর্থ্য 

 এয়ারপোর্ট রাইটওয়ে প্লাজা
দক্ষিণখানের ফ্ল্যাটগুলো অত্যন্ত সাশ্রয়ী মূল্যের

দক্ষিণখানে বাসা নেয়ার অন্যতম প্রধান কারণ হচ্ছে এই এলাকার প্রপার্টির দাম অবিশ্বাস্যভাবে কম। যেমন, উত্তরার ২ রুমের অ্যাপার্টমেন্টের দাম পরবে, প্রতি স্কয়ার ফিট গড়ে ৬,৯৫০ টাকা সেখানে দক্ষিণখানে ২ রুমের অ্যাপার্টমেন্ট পাওয়া যাচ্ছে প্রতি স্কয়ার ফিট ৪,৫৫১ টাকা গড়ে, যা কিনা উত্তরা থেকে ৩৪.৫% কম!  

অবিশ্বাস্যভাবে, দক্ষিণখানে ৩,১৪৩ টাকা প্রতি স্কয়ার ফিটের বহু প্রপার্টি খুঁজে পাওয়া ও সম্ভব। তাহলে, বলুন ঢাকার আর কোন এলাকায় এই দামে আকর্ষণীয় প্রপার্টি পাওয়া যায়?  

সাধারণভাবে, প্রপার্টির দাম দীর্ঘদিন ধরে ক্রমাগত বেড়ে চলেছে সেই সাথে কাঁচামালের ক্রমবর্ধমান দামের কারণে ঢাকার অধিকাংশ অ্যাপার্টমেন্টের দাম আরও বেশি বেড়েছে। তবুও দক্ষিণখানের ফ্ল্যাটগুলো অত্যন্ত সাশ্রয়ী মূল্যের। কখনও কখনও চট্টগ্রামে একটি অ্যাপার্টমেন্ট কেনার চেয়েও সাশ্রয়ী উত্তরা এলাকার পাশে অবস্থিত দক্ষিণখান এলাকায় প্রপার্টি কেনা এখন প্রপার্টি বাজারের সেরা ডিল হিসেবে পরিচিত। 

উন্নয়ন

কন্সট্রাকশন সাইট
এলাকা জুড়ে রয়েছে আধুনিক উঁচু অ্যাপার্টমেন্ট

আগেই উল্লেখ করা হয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে দক্ষিণখানের সৌভাগ্য এবং দৃশ্যপট কী ব্যাপকভাবে পরিবর্তন হয়েছে। তেমন আকর্ষণীয় এলাকা নয়’ এমন পর্যায় থেকে ব্যাপক চাহিদাসম্পন্ন এলাকায় পরিণত হয়েছে দক্ষিণখান। যারা অ্যাপার্টমেন্ট খুঁজছেন তাদের কাছে এখন বেশ পছন্দের একটি এলাকা এটি। সাম্প্রতিক বেশ কিছু উন্নয়নশীল পরিকল্পনা এই এলাকাটিকে যেন আধুনিক ঢাকার আগামী করে তুলেছে।  

পুরো এলাকা জুড়ে প্রশংসনীয়ভাবে অবকাঠামোগত এবং আবাসনের উন্নয়ন হয়েছে। নতুন এবং অত্যাধুনিক হাসপাতাল, রাস্তাঘাট এবং অন্যান্য সুযোগ-সুবিধার কারণে দক্ষিণখান এলাকার জীবনযাত্রার মান উন্নত হয়েছে। এলাকা জুড়ে রয়েছে আধুনিক উঁচু অ্যাপার্টমেন্টগুলো। এছাড়া সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে উন্নয়ন একটি চলমান প্রক্রিয়া এর শুরু খুঁজে পাওয়া গেলেও শেষ পাওয়া কঠিন। আশেপাশের এলাকা বা বাসস্থান যত উন্নত হবে ততই দক্ষিণখান এলাকাও উন্নত হতে থাকবে। 

জীবন মানেই সম্ভবনা, এবং সবাইকে সবসময়ই সঠিক সম্ভাবনা বা সুযোগের খোঁজে থাকতে হয়! যখনই কোন সুযোগ মিলবে তখনই তা নিজের করে নিতে হবে। কথায় আছে লোহা যখন গরম থাকবে তখনই হাতুড়িটি পেটাতে হয়। প্রপার্টি ক্রয়ের বিষয়টি ঠিক তেমনি! যারা ভবিষ্যতের জন্য প্রপার্টিতে বিনিয়োগ করতে চান বা একটি বাড়ি নির্মাণ করতে চান তাদের জন্য দক্ষিণখান এলাকাটি হতে পারে অবিশ্বাস্য সেই সম্ভাবনা! যত দ্রুত সম্ভব নিজের করে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ। দক্ষিণখানে বাসা বা নিজের ঠিকানা তৈরির সময় তো এখনই!

Write A Comment