Reading Time: 3 minutes

ভাবুনতো এই চারটা দেয়াল না থাকলে কোথায় গিয়ে ঠাই নিতাম? ক্লান্ত দিন বা মন খারাপের প্রহর সবকিছুতে স্বস্তির আড়াল আনে এই চার দেয়াল। দিনশেষে এই চার দেয়ালে আমরা লুকোই আবার এই চার দেয়ালেই নিজেকে আবিষ্কার করে থাকি। যে দেয়ালগুলো আপনার সাথে আপনার পাশে সবসময় থাকে তাদেরও তো যত্নআত্তির দরকার আছে, নাকি? এছাড়াও হোম ডেকোরে, দেয়ালের আদল ঘন ঘন বদলে ফেলা চাট্টিখানি কথা নয়! সময় আর অর্থের এত যোগান সবসময় কোথায় আর থাকে। তাই আপনাদের জন্য আজকে নিয়ে এসেছি খুবই উপকারী আর কার্যকরী কয়েকটি টিপস যেটা হচ্ছে,  দেয়াল পরিষ্কারের উপায় এবং এর প্রয়োজনীয়তা ! 

দেয়াল পরিষ্কারের প্রয়োজনীয়তা 

দেয়াল পরিষ্কারের উপকরণ
দেয়াল পরিষ্কার পরিচ্ছন্ন রাখা উচিত

পছন্দের যে রঙই দেয়ালে দিন না কেন, তা কিছু সময় পর ময়লা হয়েই যায়। বিশেষ করে সে সমস্ত বাসাবাড়িতে যেখানে ছোট বাচ্চা বা পেট রয়েছে। ঘর সুন্দর আর পরিষ্কার পরিচ্ছন্ন দেখাতে দেয়াল পরিষ্কার এর কোন বিকল্প নেই। এছাড়াও যেহেতু দেয়ালের রঙ করানোর বিশাল একটা সময় আর অর্থের প্রয়োজন পড়ে সেহেতু দেয়াল পরিষ্কার পরিচ্ছন্ন রাখা উচিত। তাছাড়া ভুলে গেলে চলবে না, দেয়াল রঙের সময় শিফটিং করাটাও কেমন ঝক্কির একটা কাজ। আপনি যদি বাড়িওয়ালা হয়ে থাকেন সেক্ষেত্রেও দেয়ালের কথা সবচেয়ে আগে ভাড়াটিয়াকে আপনার সাবধান করতে হয়। ঠিকই একই রকম ঘটে ভাড়াটিয়ার ক্ষেত্রেও! আর নিজের বাসা হলে তো কথাই নেই, যেন আঁচরও আমরা লাগতে দেই না। ঠিক একইভাবে এই দেয়ালের যত্ন খুবই দরকারি। ঘরের সৌন্দর্য বাড়ায় এবং ঘরকে পরিষ্কার দেখায় দেয়াল। দেয়াল পরিষ্কারের উপায় গুলো জানা থাকলে দেয়ালের যত্ন রাখা কঠিন কিছু না। কী কী উপায়ে পরিষ্কার করবেন ঘরের দেয়াল জানতে পড়তে থাকুন! 

পরিষ্কারের উপায়

দেয়াল পরিষ্কারের উপকরণ
দেয়াল পরিষ্কারের জন্য বেছে নিতে পারেন, স্পঞ্জ এবং এক টুকরো সুতি কাপড়

প্রথমে যেটা আপনাকে ভাবতে হবে তা হচ্ছে, আপনার ঘরের দেয়ালটি কী রকম? কারণ, সব দেয়াল আপনি নিজে পরিষ্কার করতে পারছেন না, তার জন্য আপনাকে কোন পেশাদার ক্লিনার নিয়োগ দিতে হতে পারে। এই ধরুন, আপনার নিজের তৈরি করা অ্যাকসেন্ট ওয়ালে যদি ওয়ালপেপার থেকে থাকে সেক্ষেত্রে সেই ওয়াল পরিষ্কার করা বেশ করা কঠিন কাজ। কেননা, অন্যান্য দেয়ালের মত ময়লা দেখালেও অন্যান্য দেয়ালের মত ঘষে পরিষ্কার করাটা একদমই ঠিক হবে না। এতে করে ওয়ালপেপারের নকশা নষ্ট হয়ে যাবার সম্ভাবনা থাকে এবং দেয়ালের রঙও উঠতে পারে। আপনি ঘর যখন পরিষ্কার করছেন ঠিক তখনই চাইলে দেয়াল পরিষ্কার করতে পারেন। দেয়াল পরিষ্কারের জন্য বেছে নিতে পারেন, স্পঞ্জ এবং এক টুকরো সুতি কাপড়।  

রঙ ছাড়া দেয়ালের জন্য ধূলা ময়লা পরিষ্কার করা হয়তো সহজ হতে পারে কিন্তু কংক্রিটের দেয়াল শুকাতে সময় নেয়। আবার গ্লাস ওয়াল কংক্রিট ওয়াল থেকে সময় কম নেয় শুকাতে। আর যদি আপনি উডেন ওয়াল পরিষ্কার করতে চান সেক্ষেত্রে পানি ব্যবহারে আপনাকে সাবধান হতে হবে। এছাড়াও, যে সাবান দিয়ে দেয়াল পরিষ্কার করবেন সেটা যদি শক্তিশালী হয়ে থাকে তা দেয়ালের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে। দেয়াল পরিষ্কারের উপায় গুলো বেশ সহজ আপনি নিজেই কাজগুলো করতে পারবেন। 

  • দেয়াল পরিষ্কারের আগে ফ্লোরে কাপড় বা তোয়ালে বিছিয়ে নিতে ভুলবেন না। নয়তবা, দেয়াল পরিষ্কারের পানি সমস্ত ঘরে ছড়িয়ে যেতে পারে। 
  • মাইল্ড একটি সাবান বা ডিটারজেন্ট ব্যবহার করতে হবে। যেটা দেয়ালের জন্য একদম ক্ষতিকর নয়। 
  • সাবান ছাড়া আপনি কিছু হোম রেমেডি ব্যবহার করতে পারেন যেমন, লেবু, সোডা এবং ভিনেগার জেদি দাগ উঠিয়ে ফেলার জন্য। 
  • সব সময় স্পঞ্জ বা সুতি কাপড় ব্যবহার করতে হবে। অন্য কোন ম্যাটারিয়ালের কাপড় দেয়ালের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে। 

ঘরের দেয়াল ঘন ঘন পরিষ্কার করা খুব জরুরী। ঘন ঘন পরিষ্কার করলে শুধু আপনার দেয়ালটা সুন্দর থাকবে তা কিন্তু নয়, আপনার ঘর মুহূর্তেই আলোকিত হয়ে যাবে। ঘর আর আগের মত অন্ধকার লাগবে না হুট করেই ঘরের ভেতর এক ধরনের আলো অনুভব করবেন আপনি।  দেয়াল পরিষ্কারের উপায় গুলো জেনে আপনার উপকারে এসেছে কিনা সেটা জানাতে কমেন্ট করুন।

Write A Comment