Reading Time: 4 minutes

অনেকে বলেন নতুন বছর মানে নতুন দিনের শুরু। অনেকের কাছে নতুন বছর মানে জীবনের নতুন এক অধ্যায়। সত্যি যদি তাই হয়, তবে নতুন কিছু হিসেব-নিকেশ, নতুন কিছু প্রতিজ্ঞা তো সেখানে থাকতেই পারে। নতুন বছরে বাড়ি কেনা নিয়ে ভাবছেন যারা, তাদের জন্য কেমন হবে প্রতিজ্ঞা? কোন বিষয়গুলো নিয়ে করতে হবে আগাম পরিকল্পনা? এসবের উত্তরই খুঁজছি এই ব্লগে। 

টাকা জমানোর এই তো সময়!

টাকা জমানো
হুটহাট খরচ না করে এবছর থেকে না হয় শুরু করুন সঞ্চয়ের খাতা

‘এভরি ডলার কাউন্টস!’ কথাটি বাড়ি কেনার আগে ভীষণ জরুরি। সপ্তাহান্তের ছুটিতে বাইরে না গিয়ে নাকি ঘরেই না হয় কিছুদিন ডিনার সেরে ফেলেন! হুটহাট খরচ না করে এবছর থেকে না হয় শুরু করুন সঞ্চয়ের খাতা। কেননা খরচের লাগাম ধরা তখন অন্য যেকোনো সময়ের চাইতে এখন বেশি গুরুত্বপূর্ণ। যত দ্রুত টাকা জমিয়ে ফেলতে পারবেন, তত দ্রুত আপনার মাথার ওপরে পাবেন নিজের ছাদ। কথায় বলে ‘তবু থাকি নিজেরও বাসায়!’। সত্যিই কিন্তু নিজের নামে নিজের স্বপ্নের বাড়ির চেয়ে দারুণ ব্যাপার কিন্তু কমই আছে! টাকা জমানোর আগে বাড়ির বাজার দর, ডাউন পেমেন্টের হার জেনে নিতে ভুলবেন না একদম।

নতুন বছরের শুরুতে এসবের খুঁটিনাটি জেনে নিয়ে শুরুতেই হিসাব করে ফেলুন আয়ের কোন অংশটি আপনি জমাতে চান। সব হিসাব শুরু থেকেই লিখে রাখুন ডায়েরিতে বা ডিজিটাল ডিভাইসে। মোট কথা, একটি সুনির্দিষ্ট পরিকল্পনা যেন থাকে আপনার সামনে। 

চটজলদি হিসেব-নিকেশ! 

হিসেব-নিকেশ
যারা লোন নেয়ার কথা ভাবছেন, তাদের জন্যও হিসেব-নিকেশ করা জরুরি

বাড়ি কেনা মানে কিন্তু শুধু বাড়ির ক্রয়মূল্য আপনার হাতে থাকলেই চলবে না। এর সাথে জড়িয়ে থাকে রেজিস্ট্রেশনের খরচ, মেরামতের খরচ, ইন্টেরিয়র ডেকোরেশনের খরচ সহ আরো নানা কিছু! তাই যতটা পারেন আগাম হিসাব শুরু করুন এখনই। এছাড়া যারা লোন নেয়ার কথা ভাবছেন, তাদের জন্যও হিসেব-নিকেশ করা জরুরি। ডাউন পেমেন্টের টাকা আপনার কাছে আছে কিনা, কোন প্রতিষ্ঠান থেকে লোন নিবেন, লোন নেয়ার জন্য কী কী প্রয়োজন সেসব জেনে নিন এখনই। 

কে দেখাবে সঠিক পথ?

সাহায্য
ঠিক কখন কী করতে হবে, কীভাবে করতে হবে সে বিষয়ে যদি অহেতুক দুশ্চিন্তা না করতে চান, তবে খুঁজে নিন নির্ভরযোগ্য প্রপার্টি সল্যুশন প্রভাইডার

পছন্দের বাড়ি খুঁজে পাওয়া এক জটিল প্রক্রিয়া। আর বাড়ি খুঁজে পেলেও, তা কেনা মানে কিন্তু শুধু অর্থনৈতিক লেনদেনই না। এ প্রক্রিয়াটি আরো অনেক কঠিন। কেননা এতে আছে রেজিস্ট্রেশন, আইনি কাগজ তৈরি, ভেরিফিকেশন করার মতো আরো অনেক গুলো ধাপ। ঠিক কখন কী করতে হবে, কীভাবে করতে হবে সে বিষয়ে যদি অহেতুক দুশ্চিন্তা না করতে চান, তবে খুঁজে নিন নির্ভরযোগ্য প্রপার্টি সল্যুশন প্রভাইডার। 

বাংলাদেশীদের জন্য বাড়ি কেনার প্রক্রিয়া সহজ করে তুলতে যেমন সবসময় পাশে আছে বিপ্রপার্টি। বিপ্রপার্টি একদিকে আপনাকে চাহিদা অনুযায়ী প্রপার্টি যেমন ঘুরে দেখাবে, তেমনি আপনি চাইলে ভার্চুয়াল ট্যুরের মাধ্যমেও তাদের ওয়েবসাইটে তালিকাভুক্ত প্রপার্টি থেকে বেছে নিতে পারেন নিজের ঠিকানা। শুধু যে প্রপার্টি দেখানোতেই বিপ্রপার্টির সেবা সীমাবদ্ধ তা কিন্তু না, পছন্দের বাড়ি কিনতে যা যা আইনি কাগজ তৈরি করতে হবে বা যে আইনি পরামর্শ প্রয়োজন সেসবের জন্যও আপনি নির্দ্বিধায় বিপ্রপার্টির লিগ্যাল সার্ভিস টিমের ওপর ভরসা করতে পারেন। সম্পূর্ণ ফ্রি এই সার্ভিসের পাশাপাশি এখানে আপনি আরো পাবেন অর্থনৈতিক পরামর্শ নেয়ার সুযোগ। 

ঘুরে দেখুন, বুঝে দেখুন! 

লোকেশন
কোন এলাকায় থাকতে চান সেটি ঠিক করুন সবার আগে

 

স্বপ্নের বাড়ি কেনার কথা যেহেতু ভাবছেনই,তাহলে লোকেশনটাও ঠিক করে ফেলুন ঝটপট! কোন এলাকায় থাকতে চান সেটি ঠিক করুন সবার আগে। আর এক্ষেত্রে আপনার বাড়ি থেকে কর্মক্ষেত্রের দূরত্ব, শিক্ষাপ্রতিষ্ঠানের দূরত্ব দেখতে ভুলবেন না। খেয়াল করুন, এলাকাটিতে অন্যান্য সুবিধাদি, যেমন চিকিৎসা কেন্দ্র, বিনোদন কেন্দ্র আছে কিনা বা না থাকলেও এগুলোর জন্য ঠিক কতটা দূরে যেতে হবে। 

এরপর পছন্দের এলাকায় যে বাড়িগুলো বিক্রি হবে, সেগুলো ঘুরে দেখুন। হোম ইন্সপেকশনের সময় কী কী খেয়াল রাখতে হবে সেসব জানতে পড়তে পারেন আমাদের ব্লগ। 

আর নয় সময় ক্ষেপণ!

ঘড়ি
অযথা সময় নষ্ট না করে ভবিষ্যতের জন্য সম্ভাবনাময় সিদ্ধান্তটি নিয়ে ফেলাই ভালো

এই ধাপটির গুরুত্ব আমার মতে সবচেয়ে বেশি। পছন্দের বাড়ি খুঁজে পাওয়ার পরও, অর্থনৈতিক সক্ষমতা থাকার পরও  অনেকে বাড়ি কেনার সাহস করে উঠতে পারেন না। এসব ক্ষেত্রে যারা সাম্প্রতিক সময়ে বাড়ি কিনেছেন তাদের সাথে কথা বলতে পারেন, আপনার রিয়েল এস্টেট সলিউশন প্রভাইডারের সাথে আলোচনা করতে পারেন। এতে আপনার আত্মবিশ্বাস বাড়বে। তবে অযথা সময় নষ্ট না করে ভবিষ্যতের জন্য সম্ভাবনাময় এ সিদ্ধান্তটি নিয়ে ফেলাই ভালো। মনে রাখবেন, রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট আমাদের মতো উন্নয়নশীল অর্থনীতিতে দারুণ লাভজনক। 

নিজের বাড়ি নিয়ে আমাদের বহু সাধ-আহ্লাদ, বহু স্বপ্ন। তবে সেসব স্বপ্নের বাস্তব রূপ দিতে প্রয়োজন অনেক প্রস্তুতি, দৃঢ় প্রতিজ্ঞা আর সুচারু পরিকল্পনা। তাই নতুন বছর শুরুর এই প্রাক্কালে বাড়ি কেনার প্রস্তুতিতে কী করতে হবে তা আপনাদের জানিয়ে দেয়া। নিজের বাড়ির স্বপ্ন পূরণে আজই শুরু করুন যাত্রা! এ সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে লিখতে পারেন আমাদের কমেন্টস বক্সে।  

Write A Comment