Reading Time: 3 minutes

যেকোন বাড়ির শো-পিস হিসেবে পরিচিত এই ড্রয়িং রুম। এটাই সে জায়গা যেখানে অতিথিরা আপনার এবং বাড়ি সম্বন্ধে প্রথম ধারণা খুঁজে পান। তাই হয়তো, বেশীরভাগ মানুষ তাদের ড্রয়িং রুম সাজাতে আগ্রহী। এবং এই ড্রয়িং রুমের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি হচ্ছে সোফা। আর সোফা ছাড়া  ড্রয়িং রুম বড়ই অসম্পূর্ণ। এছাড়াও আপনার বিশ্রামের ক্ষেত্রে এটা আরামের টোন সেট করে। সুতরাং, একটা সোফা কেনার ক্ষেত্রে আপনার প্রচুর চিন্তা ভাবনা করা উচিত। তবে আমাদের বেশিরভাগের কাছেই কী ধরণের সোফা পাওয়া যায় এমন তথ্য সম্পর্কে খুব কম ধারণা আছে। কারণ আমরা বেশীরভাগ সময় সোফা “সেট আকারে” ক্রয় করি এবং সেইভাবেই ব্যবহার করি। সুতরাং, সব কিছু মাথায় রেখে আমি আজকের আর্টিকেল লিখছি যেখানে আপনি জানতে পারছেন,  নানান রকমের সোফা সম্বন্ধে! আসুন শুরু করা যাক!

অটোমান সোফা 

অটোমান সোফা
অটোমান সোফা

অটোমান পিঠ ছাড়া এক পালঙ্ক বা বিছানা। এটি বেশিরভাগ সোফা সেটের অংশ হিসাবে আসে এবং সাধারণত পা রাখার জন্য ব্যবহৃত হয়। এছাড়াও, আপনি চাইলে এটা কফি টেবিল হিসেবেও সুন্দর করে ব্যবহার করতে পারবেন। এই নামটির উৎস এসেছে অটোমান সাম্রাজ্য থেকে যেখানে এই সোফা ব্যবহৃত হত, ঘরের কেন্দ্রীয় আসবাব হিসেবে। সময়ের সাথে সাথে এগুলি আকারে আরও ছোট হয়ে গেছে এবং হয়ে ওঠেছে ড্রয়িংরুমের সাজসজ্জার একটি গুরুত্বপূর্ণ অংশ। 

আর্ম চেয়ার

আর্ম চেয়ার
আর্ম চেয়ার

এই সোফাটি আপনি কমবেশি সব বাড়িতেই খুঁজে পাবেন। এমনকি সোফাসেটেও আপনি এই সোফাটি খুঁজে পাবেন। বেশ আরামদায়ক এটি। এই চেয়ারে আপনি একাই বসতে পারছেন কারো সাথে শেয়ার করার প্রয়োজন নেই। আর্মচেয়ারের অনেকগুলি রূপ রয়েছে তবে আরও জনপ্রিয়গুলির মধ্যে একটি হ’ল একার বসার চেয়ারটি। দুই হাতল সহ প্যাডযুক্ত এই চেয়ারটা সাধারণ চেয়ারের মতই নকশায় কিন্তু বেশ আলাদা আরামের দিকে থেকে। পুরো চেয়ারে গদি বা ফোম থাকার ফলে এটায় বসতে অনেক আরাম খুঁজে পাবেন। আপনি যদি নিজের বাড়িতে একটি রিলাক্সিং কর্নার তৈরি করতে চান তবে একটি আর্মচেয়ার বেছে নেওয়া পারফেক্ট হবে হোম ডেকোরের জন্য। 

লাভসিট

লাভসিট
লাভসিট

নানান রকমের সোফা এর মধ্যে লাভসিট হল সবচেয়ে সাধারণ। কমবেশি সব বাড়িতেই এটাকে খুঁজে পাওয়া যায়। এবং কোনও সোফা সেট ছাড়া এটা আপনার কাছে সম্পূর্ণ মনে হবে না। আপনার কাছে যদি একটি বিশাল লিভিংরুম থাকে তবে লাভসিট সোফাটি আপনার ড্রয়িংরুমকে কমপ্লিট লুক এনে দায়। অন্যদিকে, যদি আপনার কাছে একটি কমপ্যাক্ট লিভিং রুম থাকে এবং কেবলমাত্র একটি সোফার জন্য জায়গা থাকে, তবে লাভসিটের চেয়ে ভাল আর কোনও বিকল্প নেই। আর্ম চেয়ার যেমন শুধু একজনের জন্য বরাদ্দ, আবার লাভসিট সোফায় ২ থেকে ৩ জনও বসতে পারবে। 

মডুলার

মডুলার
মডুলার

আজকাল বেশিরভাগ বড় ড্রয়িং রুমে মডুলার সোফা বসার জন্য কেন্দ্রবিন্দু হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। এই সোফা সেটে ছোট বড় অনেক ধরণের সোফা পাওয়া যায় এবং একাধিক কনফিগারেশনে সাজানো যেতে পারে। মডুলার সোফাগুলি বড় পরিবার বা এমন মানুষদের জন্য যাদের বাসায় বড় বড় মিটিং বা উৎসব হয়। এই সোফাগুলোতে বসে যেমন অফিসিয়াল কাজ সারা যায় তেমনি পরিবারের সাথে বসে কোন খেলা বা সিনেমাও উপভোগ করা যায়। 

সোফা বেডস

সোফা বেডস
সোফা বেডস

নান্দনিকতার দিক থেকে এতটা সুন্দর না হলেও, সোফা বেড বেশ কার্যকরী একটি আসবাব।  যাঁরা ঘন ঘন অতিথিদের হোস্ট করেন এবং অতিরিক্ত বেডরুম নেই তাদের জন্য এটি বেশ উপকারী। বসার ঘরের জন্য বেশ চমৎকার। বর্তমান সময়ে অ্যাপার্টমেন্টগুলি বেশ ছোট এবং ছোট হওয়ায় সোফা কাম বেডগুলো আরও জনপ্রিয় হয়ে উঠেছে। এছাড়াও, সোফা বেড আপনার বাড়িতে থাকা আসবাবগুলোর ব্যবহারিক দিক থেকে সবচেয়ে সুবিধাজনক এবং এবং হোম ডেকোরে দরকারী একটি অংশ।

নানান রকমের সোফা রয়েছে বিভিন্ন রকমের ব্যবহার এবং এই ব্যবহার বুঝেই এগুলো বাড়িতে রাখতে হবে। সোফার ক্ষেত্রে এটি এখানেই থেমে নেই। সোফার অসংখ্য স্টাইল রয়েছে যা বিভিন্ন উপকরণ বহন করে। এমন আরও চমৎকার টপিকে আর্টিকেল পড়তে বিপ্রপার্টির ব্লগে চোখ রাখুন। 

Write A Comment