Reading Time: 3 minutes

আগে একটা সময় ছিল যখন বাথরুম আর কিচেনকে অনেকটা আড়ালে আর অবহেলিত রাখা হতো। কালের প্রবর্তনে বর্তমানে বাকি ঘরগুলোর পাশাপাশি বাথরুম ও কিচেনও পাচ্ছে সমান প্রাধান্য। বরং, বাথরুমকে ঘিরে এসেছে আধুনিক সব স্টাইল আর ইন্টেরিয়র ডেকোর। গতানুগতিক বাথরুমের নকশা থেকে বেড়িয়ে এসেছে নানারকমের বাথরুম স্টাইল। গোসল করার বিষয়টি এখন কেবলই পরিষ্কার পরিচ্ছন্নতার গন্ডিতে নেই। মন ও শরীরকে সতেজ ও সুস্থ রাখতে গোসল করা মেডিটেশন হিসেবে কাজ করে।  গোসল। শরীরের ব্যথা বা মেজমেজে ভাব দূর করতে অনেকেই হট টাব থেরাপি অবলম্বন করে থাকে। সুতরাং গোসল এখন চিকিৎসারও একটি মাধ্যম। কর্মব্যস্ত দিন শেষে শান্তিময় গোসল করার জন্য বাথটাব বেশ চমৎকার একটি অনুষঙ্গ। বাজারে নানা ধরণের বাথটাব আগে থেকেই রয়েছে। চলুন তাহলে জানা যাক বেসিক কয়েকটি বাথটাব সম্বন্ধে! নানা ধরণের বাথটাব সম্বন্ধে জানতে পড়তে থাকুন। 

ফ্রি স্ট্যান্ডিং বাথটাব

ফ্রি স্ট্যান্ডিং বাথটাব
ফ্রি স্ট্যান্ডিং বাথটাব

ফ্রি স্ট্যান্ডিং বাথটাবগুলো দেয়ালের সাথে সংযুক্ত নয়। দেয়াল থেকে দূরে কেবল মেঝের সাথে সংযুক্ত থাকে বলে একে ফ্রি স্ট্যান্ডিং বাথটাব বলা হয়। এই বাথটাবের সুবিধা হচ্ছে আধুনিক যেকোন ডেকোরে সহজেই ফিট হয়ে যায়। এই বাথটাবগুলো দেখতে ভীষণ সুন্দর আর ট্র্যাডিশনাল হোমে সহজেই মানিয়ে যায় বলেই অনেকেই এই বাথটাবগুলোকে বেছে নিতে পারেন। কিন্তু, এই বাথটাবগুলো বসানোর জন্য যথেষ্ট পরিমাণে জায়গার প্রয়োজন হয়। কারণ বাথটাবের আশেপাশেও প্রচুর জায়গার প্রয়োজন হয়। তাই যাদের বাথরুম একটু ছোট তাদের এ ধরনের বাথটাব বেছে নেয়া একদমই ঠিক হবে না। বাড়তি জায়গা নেয়ার পাশাপাশি এই বাথটাবগুলো এলকোভ এবং ড্রপ-ইন-বাথটাবের থেকে বেশ দামী। সুতরাং, বড় বাথরুমের জন্য অনায়াসে বেছে নেয়া যায় ফ্রি স্ট্যান্ডিং বাথটাব। 

এলকোভ বাথটাব

এলকোভ বাথটাব
এলকোভ বাথটাব

সবচেয়ে বেশি ব্যবহৃত এবং জনপ্রিয় বাথটাব হচ্ছে এলকোভ বাথটাব। এটি একটি বিশেষ ধরণের বাথটাব যা অনেক বাড়ির মালিকেরই খুব পছন্দের। এই বাথটাবটি বেশ চমৎকারভাবে তিন সাইডেড স্পেসের ভেতর বসে যায়। খুব বেশি জায়গার প্রয়োজন হয় না। টাইলস ফিটেড দেয়ালের সাথে সংযুক্ত করে বসাতে হয় বলে যেকোন সাইজের বাথরুমেই এটা ফিট করা যায়। দামের দিক থেকে বেশ সাশ্রয়ী এবং বাথরুমে ফিট করতেও কোন ঝামেলা নেই। বাথরুমের ভিতরে স্পেস যেমনই হোক না কেন আপনি এলকোভ বাথটাব বসাতে পারবেন। এলকোভ ৬০ ইঞ্চি আবার কখনো কখনো ৫৩ থেকে ৭২ ইঞ্চি পর্যন্তও লম্বা হয়ে থাকে।  এই বাথটাবগুলো দেখতে খুব একটা খারাপ নয়, যা কিনা পাওয়া যায় নানা রঙে। দেয়ালের গা ঘেঁষে এই বাথটাবগুলো বসাতে হয় বলে কখনো কখনো তিন সাইডেড ওয়াল (থ্রি সাইডেড ওয়াল) প্যাকেজ হিসেবেও বিক্রি করা হয়। সহজেই পরিষ্কার করা যায়, এমনকি দামেও সাশ্রয়ী। জায়গার অপচয় একদমই হয় না। ছোট বাথরুমে মানিয়ে যায় বেশ।    

ড্রপ-ইন-বাথটাব

ড্রপ-ইন-বাথটাব
ড্রপ-ইন-বাথটাব

এই ধরণের বাথটাব সাধারণত ইট সিমেন্টের ডেকের ভেতর বসানো হয়। ডেকে ঢাকা থাকে বলে বাথটাবের বাহিরের অংশ দেখা যায় না। পুরো ডেক দিয়ে বাথটাব ঢাকা থাকে। এই বাথটাবগুলো বসাতে আপনাকে বাথরুমের ভেতরে ডেক তৈরি করতে হবে। তারপর বাথটাব বসাতে হবে। এই বাথটাবগুলোর আলাদা স্ট্রাকচার রয়েছে। ড্রপ-ইন টবগুলির নিজস্ব রিম রয়েছে তাই ডেকে বসিয়ে দিলে দেখতে বেশ ভালো লাগে। এই টাবগুলো এলকোভ টাবের মতও বসানো যায় কিন্তু সেক্ষেত্রে বেশি জায়গায় প্রয়োজন হতে পারে। ড্রপ ইন বাথটাব এলকোভ টাবের থেকেও বেশি জায়গা নেয় এবং দামও বেশি। ড্রপ-ইন-বাথটাবগুলো বাথরুমকে একটা পলিশড লুক এনে দেয়। 

কর্নার বাথটাব

কর্নার বাথটাব
কর্নার বাথটাব

কর্নার টাবগুলি আকারে বড় এবং ত্রিভুজাকার হয়। বাথরুমের কোণায় বসাতে হয় বলেই এর নাম কর্নার বাথটাব। এই টাবগুলো  সাধারণত বেশ ব্যয়বহুল হয়ে থাকে এবং বাথরুমের কর্নারে বসাতে হয় দেখে অনেকটা জায়গা এই টাবগুলো নিয়ে নেয়। এই টাবগুলো গোসল করার চেয়ে বেশি ব্যবহৃত হয় বিশ্রাম এবং নিজের যত্ন নেওয়ার বিষয়ে। এই জন্যই এই টাবগুলোতে বাবল এবং ঘূর্ণায়মান পানির ব্যবস্থা করা থাকে। এই টাবগুলোর একটি অন্যতম নেতিবাচক দিক হচ্ছে এগুলোতে পানি ভরতে যেমন সময় নেয় তেমনি পানির প্রয়োজনও হয় বেশি। বাথটাব যতবড় পানির আসার ভলিউমও ঠিক ততোটাই হতে হবে নাহলে অযথা সময় নষ্ট হবে। 

বাথটাব বেছে নেওয়ার আগে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখুন! বাথটাব বানানোর ক্ষেত্রে একটু আড়াল প্রয়োজন। যেটা খুব দরকারিও বটে। বাথরুম সবসময় খুবই পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবে এটাই স্বাভাবিক। বাথটাব ব্যবহার করলে সেদিকে যেন আরও নজর থাকে। যে প্ল্যাটফর্মের উপরে বাথটাবটা থাকে, তার আশপাশটা যেন সবসময় পরিষ্কার রাখা হয়। প্ল্যাটফর্মের চারপাশটা ভাল মার্বেল, গ্রানাইট দিয়ে বাঁধালে, সেটা এমন ভাবে পালিশ করাবেন, যাতে পিচ্ছিল না হয়ে যায়। 

Write A Comment